"টক দইয়ের মজাদার ঘোল রেসিপি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।আজ আমি একটি ভিন্নধর্মী রেসিপি নিয়ে হাজির হয়েছি।এই পানীয় রেসিপিটি অনেক ইউনিক লাগবে আপনাদের কাছে।

টক দইয়ের ঘোল রেসিপি:

IMG_20221118_072937.jpg

IMG_20221118_073140.jpg

বন্ধুরা,আমরা সবাই জানি শীতের আমেজ শুরু হয়ে গেছে।ভোরবেলা ও রাত্রে ভালোই ঠান্ডা অনুভূত হচ্ছে।এটা গ্রামের দিকে আরো বেশি লক্ষণীয়।কিন্তু দুপুরের দিকে রোদ্রের তাপ খুবই বেশি কড়া থাকে।তখন প্রয়োজন হয় একটু তৃপ্তি মেটানোর।তাই আমি আজ তৈরি করেছি টক দই দিয়ে ঘোল।এই ঘোলকে অনেকেই আবার (মাঠা) নামেও চিনে থাকেন।টক দই দিয়ে বিভিন্ন ধরনের পানীয় তৈরি করা যায়।যেমন-লাচ্ছি,ঘোল ও শরবত জাতীয় যা আমাদের শরীরকে গরম থেকে মুক্তি দেয় ও সঙ্গে অনাবিল প্রশান্তি।ঘোল খুবই মজাদার ও টেস্টি ঠান্ডা পানীয়।তাছাড়া এটি বেশ স্বাস্থ্যকর ও হজমে সাহায্য করে।আমার যেকোনো শরবত খেতে খুবই ভালো লাগে।আশা করি আপনাদের কাছে ও পানীয় রেসিপিটা ভালো লাগবে।তো চলুন শুরু করা যাক----

উপকরণসমূহ:

IMG_20221118_072704.jpg

উপকরণপরিমাণ
টক দই50 গ্রাম
লবন1/3 টেবিল স্পুন
লেবুর রস1 টেবিল চামচ
চিনি4 টেবিল চামচ
জল1 গ্লাস

প্রস্তুতপ্রণালি:

ধাপঃ 1

IMG_20221118_072720.jpg
প্রথমে আমি 100 গ্রাম টক দইয়ের পাত্র থেকে হাফ অর্থাৎ 50 গ্রাম টক দই একটি বাটিতে তুলে নিলাম।

ধাপঃ 2

IMG_20221118_072742.jpg
এবারে টক দইয়ের ভিতরে লেবুর রস ও লবণ যুক্ত করলাম পরিমাণ মতো।

ধাপঃ 3

IMG_20221118_072759.jpg
এরপর আমি স্বাদ অনুযায়ী চিনি যুক্ত করলাম।

ধাপঃ 4

IMG_20221118_072811.jpg
সবগুলো উপকরণ একসঙ্গে মিশিয়ে নিলাম চামচের সাহায্যে।

ধাপঃ 5

IMG_20221118_072822.jpg
তো আমার টক দইটি ভালোভাবে ফাটিয়ে নেওয়া হয়ে গেছে।

ধাপঃ 6

IMG_20221118_072842.jpg
এবারে আমি ফাটিয়ে নেওয়া টক দইয়ের মধ্যে জল যোগ করলাম।

ধাপঃ 7

IMG_20221118_072855.jpg
এরপর জলটি ভালোভাবে টক দইয়ের মিশ্রণে মিশিয়ে নিলাম।

সর্বশেষ ধাপঃ

IMG_20221118_072921.jpg
তো তৈরি করা হয়ে গেল আমার "টক দইয়ের ঘোল রেসিপি"

পরিবেশন

IMG_20221118_072907.jpg
এটি খুবই টেস্টি ও মজাদার একটি পানীয় তৃপ্তি মেটানোর জন্য।এবারে এটি ঠান্ডা ঠান্ডা পরিবেশন করতে হবে।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের শরবত রেসিপিটা ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  

ঘোল তো গরমকালে খেতে হয়, তুমি শীতকালে বানালে কেন। 😁😁 ছোটবেলায় মনে হয় দুই একবার খেয়েছিলাম ঘোল। এখন তো কিছু কিছু বন্ধুরা আমাকে ঘোল খাওয়ায় 🤣🤣 যাই হোক দেখে সত্যিই খেতে ইচ্ছা করছে।

 2 years ago 

এখন তো শীতকাল নয়,হেমন্তকাল।😁😁এটা সারাবছরই খেতে ভালো লাগে।আর বন্ধুদের কাছ থেকে ঘোল খেতে মনে হয় বেশিই মজার তাইনা দাদা!☺️হি হি,ধন্যবাদ

 2 years ago 

টক দই এর ঘোল রেসিপি আমাদের হজমের ক্ষেত্রে খুবই কার্যকরী ভূমিকা পালন করে। আমার বাসাতে মাঝে মাঝেই গরুর খাঁটি দুধ রেখে দিয়ে টক দই তৈরি করা হয়। আর সেই টক দই দিয়ে এরকম ঘোল তৈরি করে খাওয়া হয়। তবে কখনো লেবুর রস যুক্ত করতে দেখিনি। তাই এরপর থেকে কখনো টক দইয়ের ঘোল তৈরি করে খেলে, লেবুর রস যুক্ত করে দেখব খেতে কি রকম স্বাদের হয়। টক দইয়ের ঘোল রেসিপিটি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

অবশ্যই ভাইয়া, লেবুর রস দিলে অন্য স্বাদের খেতে হয় খেয়ে দেখবেন।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

টক দই এর মধ্যে চিনি দিয়ে অনেক চমৎকারভাবে আপনি একটি রেসিপি বানিয়েছেন। আসলে গরমে প্রশান্তির জন্য এই রেসিপিটি অনেক উপযুক্ত। ধন্যবাদ আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

সত্যিই এটি গরমে ভীষণ প্রশান্তি দেয় ।ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

বাহ্ এই মাত্র খেয়ে উঠলাম এটা এখন প্রয়োজন ছিল। এটা নিঃসন্দেহে সুস্বাদু আর হজম কারক। তৈরি প্রনালী বেশ সহজ দেখলাম, খুব তাড়াতাড়ি তৈরি করে ফেলবো ইনশাআল্লাহ।

 2 years ago 

ভাইয়া আপনি খেয়ে উঠবেন বলেই তো বানানো,দ্রুত হজমের জন্য।হি হি😊,ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি বাড়িতে টক দই দিয়ে খুব সুন্দর করে ঘোল বানিয়েছেন আপু।দেখেই খুব লোভনীয় লাগছে।আমি একদিন ট্রাই করে দেখবো বাসায়।ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

অবশ্যই ট্রাই করবেন আপু,ধন্যবাদ আপনাকে।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 2 years ago 

Thank you.💝

 2 years ago 

দারূণ একটা রেসিপি উপহার দিয়েছেন। দইয়ের ঘোল খেতে যেমন উপাদেয় তেমনি শরীরের জন্য বেশ উপকারি। ঘোলের আরেক নাম মাঠা এখন পানীয় হিসেবে বেশ পপুলার। শুভ কামনা আপনার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন আপু,এটি শরীরের জন্য খুবই উপকারী।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

টক দইয়ের মজাদার ঘোল রেসিপি। আমার কাছে ইউনিক রেসিপি মনে হচ্ছে। কারন এভাবে আমি কখনো খাইনি। তবে আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক ভালো হয়েছে। অনেক অনেক ধন্যবাদ আপনাকে দিদি ইউনিক রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া, এটি দারুণ মজার খেতে।খেয়ে দেখবেন এভাবে করে।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠান্ডা একটু আকটু পরছে।তবে আমার কাছে মনে এটা যদি একেবারে অনেক গরমে ঠান্ডা পানি দিয়ে বানিয়ে খাওয়া যেত,তাহলে একেবারে পারফেক্ট। আমরা তো রোজায় ইফতারের সময় প্রায় খেয়ে থাকি।যাই হোক ছিলো মাঠা কিংবা ঘোল টা।প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

আমার কাছে মনে এটা যদি একেবারে অনেক গরমে ঠান্ডা পানি দিয়ে বানিয়ে খাওয়া যেত,তাহলে একেবারে পারফেক্ট।

ঠিক বলেছেন আপু,এইজন্য তো বরফের টুকরো দিলাম না।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63862.88
ETH 2754.56
USDT 1.00
SBD 2.64