"ছোলার স্বাদে মাছের তেল চচ্চড়ি রেসিপি"

in আমার বাংলা ব্লগ5 months ago (edited)

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।আজ আমি একটি ভিন্নধর্মী রেসিপি পোষ্ট নিয়ে হাজির হয়েছি আপনাদের মাঝে।আশা করি রেসিপিটি ভালো লাগবে আপনাদের সকলের কাছে।

ছোলার স্বাদে মাছের তেল চচ্চড়ি রেসিপি:

IMG-20240205-WA0006.jpg

অনেকদিন ধরেই মজার কোনো রেসিপি শেয়ার করা হচ্ছে না।তাই আজ ভাবলাম নতুন একটি রেসিপি শেয়ার করবো ভিজানো ছোলা দিয়ে আপনাদের সঙ্গে।বন্ধুরা,আজ আমি শেয়ার করবো ছোলার স্বাদে মাছের তেল চচ্চড়ি রেসিপি।আমি অনেকদিন আগে তেলের ভুনা রেসিপি শেয়ার করেছিলাম আপনাদের সঙ্গে।কিন্তু ছোলার সহযোগে মাছের তেলের রেসিপিটি এই প্রথম তৈরি করলাম।এটা তৈরির পর দেখতে যেমন অসাধারণ হয়েছিল তেমনি খেতেও অনেক সুস্বাদু হয়েছিল। আশা করি এই রেসিপিটি ভালো লাগবে আপনাদের কাছে।তো কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক----

উপকরণসমূহ:

IMG_20240205_200346.jpg

IMG_20240205_200406.jpg

1.ভেজানো ছোলা- 50 গ্রাম
2.মাছের তেল- 300 গ্রাম
3.কাঁচা মরিচ কুচি- 4 টি
4.পেঁয়াজ কুচি- 3 টি
5.লবণ- 1 টেবিল চামচ
6.হলুদ-1/2 টেবিল চামচ
7.পাঁচফোড়ন-1/3 টেবিল চামচ
8.জিরে বাটা-1 টেবিল চামচ
9.আদা বাটা-1/3 টেবিল চামচ
10.রসুন বাটা-1/2 টেবিল চামচ
11.শুকনো মরিচ বাটা-1/2 টেবিল চামচ
12.কাঁচা মরিচ বাটা-1/2 টেবিল চামচ
13.সরিষার তেল-2.5 টেবিল চামচ

প্রস্তুত-প্রণালী:

ধাপঃ 1

IMG_20240205_200328.jpg
প্রথমে আমি কিছু ছোলা নিয়ে নিলাম, যেগুলো আমি বহুক্ষণ অর্থাৎ প্রায় 12 ঘন্টা জলে ভিজিয়ে রেখেছিলাম।

ধাপঃ 2

IMG_20240205_200447.jpg
এবারে আমি মাছের তেল নিয়ে নিলাম।মাছের তেল ভালোভাবে পরিষ্কার করে নিলাম।

ধাপঃ 3

IMG_20240205_200551.jpg
এখন চুলায় মিডিয়াম আঁচে একটি পরিস্কার কড়াই বসিয়ে তার মধ্যে সরিষার তেল দিয়ে পেঁয়াজ ও ঝাল কুচি দিলাম।

ধাপঃ 4

IMG_20240205_200832.jpg
এরপর পেঁয়াজ কুচি ও ঝালের মধ্যে পরিমাণ মতো লবণ ও হলুদ দিয়ে সকল ধরনের বেঁটে নেওয়া মসলা দিয়ে দিলাম।

ধাপঃ 5

IMG_20240205_200420.jpg
এখন সকল ধরনের মসলাগুলি নেড়েচেড়ে হালকা ভেজে নিলাম, তারপর মাছের তেলগুলি দিয়ে দিলাম।

ধাপঃ 6

IMG_20240205_201122.jpg
এবারে তেলগুলি গলে মসলার সঙ্গে মিশে গেলে ভিজিয়ে রাখা ছোলা দিয়ে দিলাম।

ধাপঃ 7

IMG_20240205_201150.jpg
এখন নেড়েচেড়ে সব উপকরণ একত্রে কিছুক্ষণ ফুটিয়ে নিলাম।

ধাপঃ 8

IMG_20240205_201218.jpg
এরপর তেলগুলি অনেকখানি কমে আসলে এবং গ্রেভি হয়ে গেলে নামিয়ে নেব একটি পাত্রে।

শেষ ধাপঃ

IMG_20240205_201405.jpg
তো তৈরি করা হয়ে গেল আমার "ছোলার স্বাদে মাছের তেল চচ্চড়ি রেসিপি"

পরিবেশন:

IMG-20240205-WA0003.jpg
এখন রেসিপিটি গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।এটা খেতে খুবই মজার ও সুস্বাদু হয়েছিল।

আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের সকলের কাছে অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীরেসিপি
ডিভাইসredmi note 10 pro max
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  
 5 months ago 

এই ধরনের রেসিপি আগে কখনো খাওয়া হয়নি। এমনিতে ছোলা রেসিপি অনেক খাওয়া হয়েছে। মাছের তেল দিয়ে এই ধরনের চচ্চড়ি রেসিপি তৈরি যেটা প্রথম দেখলাম। খুবই সুন্দর হয়েছে রেসিপিটি অনেক ভালো লাগলো। আমাদের কমিউনিটিতে ভিন্ন ভিন্ন ধরনের রেসিপি দেখলে ভালো লাগে। আপনার রেসিপিটি খুবই পছন্দ হয়েছে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

মাছের তেল সবসময় খেতে অনেক সুস্বাদু হয় আর আপনি ছোলার সাথে এ রেসিপিটি তৈরি করেছেন। চুলার তাপে মাছের তেল গুলো গলতে শুরু করেছে তাই পরিমাণে অনেকটাই কমে গিয়েছে যাই হোক অনেক লোভনীয় ছিল দিদি।

Posted using SteemPro Mobile

 5 months ago 

সত্যি দিদি আপনার তৈরি করার রেসিপিটা দেখে আমার জিভে জল চলে এসেছে। ছোলার স্বাদে মাছের তেল চচ্চড়ি রেসিপি তৈরি করেছেন, যেটা দেখেই খুব লোভনীয় মনে হচ্ছে। নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছিল এই রেসিপিটা। ছোলা বিভিন্নভাবে খাওয়া হয়েছে তবে এরকম ভাবে কখনো খাওয়া হয়নি। এই ছবিটা তো একবার টেস্ট করতেই হচ্ছে। আমি অবশ্যই চেষ্টা করব এরকম ভাবে এই রেসিপিটা তৈরি করার। ধন্যবাদ উপস্থাপনা টা তুলে ধরার জন্য। উপস্থাপনা দেখে শিখে নিলাম রেসিপিটা তৈরি করার পদ্ধতি।

 5 months ago 

ছোলা ভুনা আমার খুবই প্রিয়। প্রায় প্রতিদিনই খাওয়া হয়।
তবে এত মজাদার করে বাসায় কখনো প্রস্তুত করা হয়নি।
আপনার প্রস্তুত প্রণালী এবং ফটোগ্রাফি দেখেই জিভে জল চলে এলো।
খেতে তো নিশ্চয়ই খুব মজা হয়েছিল।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ছোলা ভুনা আহা আমি মনে করি সকালের নাস্তা দারুন হবে ছোলা আর মুড়ি ৷ যা হোক অনেক সুন্দর করে রেসেপি টি করেছেন ছোলার স্বাদে মাছের তেল চচ্চড়ি রেসিপি ৷
অনেক ধন্যবাদ দিদি একটি সুন্দর রেসেপি শেয়ার করার জন্য ৷
তবে আমার কাছে মুড়ি আর ছোলা একসাথে মাখিয়ে খেতে দারুন লাগে৷

 5 months ago 

ছোলার স্বাদে মাছের তেল চচ্চড়ি রেসিপি দেখে সুস্বাদু খাবার মনে হচ্ছে। তবে এই রেসিপি আমার কাছে ইউনিক রেসিপি লেগেছে। ধাপে ধাপে শেয়ার করা জন্য ধন্যবাদ।

 5 months ago 

আপনি আজকে ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন। ছোলা রেসিপি অনেক ভাবে খেয়েছি। এভাবে কখনো মাছের তেল দিয়ে চচ্চড়ি খাওয়া হয়নি। তবে রেসিপিটি দেখে খুবই লোভনীয় লাগছে। রেসিপির কালার দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিলো।

 5 months ago 

ছোলার সাথে মাছের তেল দিয়ে এভাবে রেসিপি তৈরি করা যায় জানা ছিল না। আপনার এই রেসিপি আমার কাছে অনেক ইউনিক লেগেছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। এভাবে রেসিপি কখনো তৈরি করা হয়নি আর খাওয়াও হয়নি। ধন্যবাদ ইউনিক রেসিপি শেয়ার করার জন্য।

 5 months ago 

মাছের তেল দিয়ে ছোলা এভাবে রান্না করা যায় তা জানা ছিল না। এমনিতেই ছোলা অনেক ভাবে রান্না করে খাওয়া হয়েছে কিন্তু এভাবে কখনো রান্না করিনি আপনার মাধ্যমে নতুন একটি রেসিপি শিখে নিলাম। রেসিপিটি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছিল।ধন্যবাদ আপু নতুন একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57173.66
ETH 3067.89
USDT 1.00
SBD 2.39