"সংকোচ সহজ কাজেও বাঁধা হয়ে দাঁড়ায়"

in আমার বাংলা ব্লগlast year

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি ঈশ্বরের কৃপায় সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।

সংকোচ সহজ কাজেও বাঁধা হয়ে দাঁড়ায়:

IMG_20230825_174330.jpg
সোর্স

বন্ধুরা,প্রতিনিয়ত আমি ভিন্ন ভিন্ন পোষ্ট করতে ভালোবাসি।তাই আজ আমি আপনাদের সামনে আবারো উপস্থিত হয়েছি সম্পূর্ণ ভিন্নধর্মী একটি পোস্ট নিয়ে। আজ আমি আপনাদের সঙ্গে আমার নিজস্ব অনুভূতি শেয়ার করবো।আসলে প্রত্যেক মানুষের মাঝেই সংকোচ ভাবটা রয়েছে।কোন ক্ষেত্রে এই সংকোচ মনোভাবের সৃষ্টি হয় বা এটা কিভাবে কাজে বাধা সৃষ্টি করে আমি সেই সম্পর্কেই আমার নিজস্ব অনুভূতি প্রকাশ করবো।এক্ষেত্রে কারো কারো মত ভিন্ন হতে পারে তবে আমি শুধুমাত্র আমার নিজের অনুভূতি প্রকাশ করছি।আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।যাইহোক তো চলুন শুরু করা যাক----



সংকোচ বলতে সহজ কথায় আমরা বুঝি,কুণ্ঠা মনোভাব বা জড়সড়-ভাবকে।আসলে সংকোচ আমাদের মন থেকে জন্ম নেয়।আর এই সংকোচ/লজ্জা আমাদের জীবনের গতি যেমন রুদ্ধ করে তেমনি চলার পথে বাঁধা সৃষ্টি করে।এককথায় বলতে গেলে সংকোচ আমাদেরকে এক ধাপ পিছিয়ে নিয়ে যায়।আমাদের মন থেকে তৈরি হওয়া উৎসাহ বা আগ্রহকেও অনেকখানি কমিয়ে দেয়।আর এটি কোনো জটিল কাজের ক্ষেত্রে সংকোচ বোধের সৃষ্টি হয় এমনটা নয়, অনেক সহজ কাজেও সংকোচ মনোভাবের তৈরি হয়।এই জন্য আমরা অনেক কাজ করতে উৎসাহী হই না।এই সংকোচ থেকে এক ধরনের ভয়ের সৃষ্টি হয়।

ধরুন,,,,, আপনি কখনো ফুটবল খেলেন নি।কিন্তু ফুটবল খেলার জন্য আপনার মনে গভীর ইচ্ছেবোধ জাগলো।ফলে এই আগ্রহকে আপনি বাস্তবে রূপান্তরিত করতে যাবেন, ঠিক তার আগে আপনার মনে সংকোচবোধের সৃষ্টি হলো।যে আপনি ঠিকভাবে ফুটবল খেলতে পারবেন কিনা,খেললে কেউ তা নিয়ে ঠাট্টা করবে কিনা,মা বকবে কিনা এছাড়া আপনার পা ভাঙবে কিনা ইত্যাদি প্রশ্ন আপনার মনকে বিষিয়ে তুলবে।আর এর কারণ হচ্ছে লজ্জা/সংকোচ আপনার আগ্রহকে একধাপ নীচে যেমন নামিয়ে দেবে তেমনি আপনাকে পিছনে ফেলে দেবে আপনার ইচ্ছেবোধকে দমিয়ে।অর্থাৎ আপনার কাজে বাঁধার সৃষ্টি করবে।

অনেক ছোট ছোট কাজেও সংকোচ/লজ্জা আমাদেরকে বাঁধার সৃষ্টি করে।সংকোচ মনে একটা সন্দেহের সৃষ্টি করে এবং সঙ্গে হাজারো প্রশ্নের উত্থান করে।এমন কোনো কাজের শুরুতে আমাদের মন সংকোচে ভরে গেলেও সাহস করে সেটি করা হলে দেখা যায় অনেকটাই সহজবোধ্য হয়ে যাবে সেই কাজ।তাই যে কোনো কাজের শুরুতে কুন্ঠিত না হয়ে সাহসের সহিত শুরু করা উচিত।জীবনে চলার পথে হাজারো বাঁধা আসবে ।কিন্তু নিজের মনের বাঁধা সব থেকে বেশি ভয়ংকর।সেটাকে উপরে ফেলে এগিয়ে যাওয়াটাই বুদ্ধিমানের কাজ।এই সংকোচ/লজ্জা থেকে প্রথমে বের হতে হবে।তারপর সকল জড়তা কাটিয়ে নিজের মন থেকে কাজটি করলে অনেক সহজসাধ্য ও উপভোগ্য হবে।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের পোষ্টটি ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

পোস্ট বিবরণ:

শ্রেণীজেনারেল রাইটিং
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে এবং ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Sort:  
 last year 

কোন বিষয়ে যদি অল্প পরিমাণও সংকোচ বোধ মানুষের মধ্যে ঢুকে যায় তাহলে আর সেই কাজটি ভালো করে হয় না। সংকোচ মানুষকে ধীরে ধীরে শেষ করে দেয়। আপনি আমাদের মাঝে ফুটবল খেলা নিয়ে খুব সুন্দর একটি উদাহরণ দিয়ে বুঝিয়ে দিয়েছেন আপু। অনেক ভালো লাগলো আপনার শেয়ার করা শিক্ষানীয় এই পোস্ট টি পড়ে। ধন্যবাদ আপু।

 last year 

আসলেই মনে জড়তা ভাব ঢুকে গেলে কাজ করতে মন বসে না,ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

আমাদের বাস্তব জীবনের ক্ষেত্রে সংকোচ জিনিসটা অনেক ভয়ঙ্কর। আসলে জীবন চলার পথে সংকোচ আমাদের বাধা হয়ে দাঁড়ায়। যার মাঝে জড়তা থাকে সে কখনো আগাতে পারে না। তাই আমাদের সকলের উচিত সংকোচ কে কাটিয়ে ওঠা। যার কাছে সংকোচ থাকবে সে কখনো সামনে আগাতে পারবে না। অবশ্যই জীবন চলার পথে বাঁধা হয়ে দাঁড়াবে। অনেক ভালো লাগলো আপু পড়ে। খুব সুন্দর উদাহরণের মাধ্যমে আপনি বিষয়টা আমাদের সাথে শেয়ার করলেন।

 last year 

আপনার গঠনমূলক মতামত পড়ে ভালো লাগলো আপু,ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনার পোস্ট পড়ে সত্যি অনেক ভালো লাগল। আসলে আপু আপনি অনেক সুন্দর একটি বিষয় নিয়ে লিখেছেন। সত্যি সংকোচ নিয়ে কোন কাজ করলে আসলে সেই কাজ ভালো হয় না।আসলে আমাদের সব বাধা ভেঙে কাজ করলে দেখা যাবে কাজটা অনেক সহজ হয়ে গেছে। ধন্যবাদ আপু সুন্দর লিখেছেন।

 last year 

সব বাঁধা ঠেলে কাজ করলে সহজ মনে হবে।ধন্যবাদ আপু।

 last year 

আসলে সংকোচ এমন একটা জিনিস যা সহজ কাজেও আমাদের বাঁধা হয়ে দাঁড়ায় এটা সত্যি। আমরা যদি যে কোন কাজে সংকোচ বোধ করি তাহলে কখনো সেই কাজটা করতে পারব না। আমাদের কোন কাজে সংকোচ বোধ করা একেবারেই উচিত না। আপনি ফুটবল খেলা নিয়ে অনেক সুন্দরভাবে উদাহরণস্বরূপ এই বিষয়টা বুঝিয়ে বলেছেন। যার কারনে বুঝতে অনেক বেশি সুবিধা হয়েছে। অনেক ভালো লেগেছে আপনার পোস্ট।

 last year 

সংকোচ নিয়ে কোনো কাজ ঠিকভাবে করা সম্ভব নয়।ধন্যবাদ ভাইয়া।

 last year 

আপনি কিন্তু একেবারে বাস্তবিক একটা টপিক তুলে ধরেছেন এই পোস্টটি লেখার জন্য। আমাদের কারোরই উচিত না সংকোচ বোধ করা যে কোন ছোট কাজেও। সংকোচ বোধ করা অনেক খারাপ একটা অভ্যাস। যা একবার মানুষের মনে যদি গেঁথে যায় তাহলে তা ফেরানো যায় না। আমরা যদি যেকোনো কাজ উৎসাহিত হয়ে করার চেষ্টা করি তাহলে তাতে অবশ্যই সফল হব এবং কাজটাও সুন্দর হবে।

 last year 

ঠিক বলেছেন আপু ,এটা খারাপ অভ্যাসের মধ্যে একটি ।ধন্যবাদ আপনাকেও।

 last year 

যেকোনো কাজে সংকোচ বোধ করলে সেই কাজে আপনি সফল হতে পারবেন না। মানুষের ভেতরে জড়তা কাজ করলে সে কখনই সাফল্য লাভ করতে পারবে না। কোন কিছু অর্জন করতে হলে অবশ্যই তার ভেতরে আত্মবিশ্বাস থাকতে হবে। একটি সাধারণ কাজকেও কঠিন বলে মনে হয় যখন আপনার ভিতরে সংকোচ বোধ কাজ করবে। ধন্যবাদ সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করেছেন। এবং এই পোস্টের মাধ্যমে আমরা অনেক কিছু শিখলাম।

 last year 

আসলেই আত্মবিশ্বাস ধরে রাখাটা প্রধান বিষয়।ধন্যবাদ ও স্বাগতম আপনাকে ভাইয়া।💐

 last year 

আপু ঠিক বলেছেন। সংকোচ অনেক বড় একটি সমস্যা। মনে সংকোচ থাকলে কোন কাজেই সফলতা আসে না। কোন কাজ ঠিক ভাবে করা যায় না। মনে কোন প্রশ্ন থাকলেও সেটাও প্রকাশ করা যায় না। আর সমাধান পায় না। ধন্যবাদ আপু।

 last year 

সংকোচ মানুষকে ভীতু করে তোলে, ধন্যবাদ আপনার মনের অনুভূতি প্রকাশ করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58551.09
ETH 2617.32
USDT 1.00
SBD 2.44