"মেহেদী ডিজাইনের আর্ট"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।অনেকদিন পর আমি আজ চলে আসলাম ভিন্ন ধরনের একটি অঙ্কন নিয়ে।আজ আমি একটি মেহেদী ডিজাইনের অঙ্কন করেছি।অঙ্কন করতে আমার খুবই ভালো লাগে।সেই ভালো লাগা ও সকলের অনুপ্রেরণায় মন থেকে চেষ্টা করি অঙ্কন করার।

মেহেদী ডিজাইনের আর্ট:

IMG_20221120_180544.jpg

যেকোনো ডিজাইন দেখতে যেমন সুন্দর ও আকর্ষণীয় লাগে তেমনি নিজে আঁকতে ও ভালো লাগে।আর এই ডিজাইনগুলো শুধু মেহেদী পড়ার কাজে ব্যবহার করা হবে তা কিন্তু নয়,এই ডিজাইনগুলি নকশি কাঁথা কিংবা ট্যাটু অথবা বাড়ির আঙিনায় আল্পনা দেওয়ার কাজে ও ব্যবহার করা যেতে পারে।আর যেভাবেই ডিজাইন ফুটিয়ে তোলা হোক না কেন তা খুবই ভালো দেখতে লাগবে। সেইজন্য নতুন একটি মেহেদি ডিজাইনের অঙ্কন নিয়ে হাজির হলাম আপনাদের মাঝে।ছোটবেলায় আমি মেহেদী গাছের পাতা বেটে হাতে পরতাম,অনেকদিন হলো আর মেহেদী পরা হয় না হাতে।এমনকী আমি একটি মেহেদী গাছ ও লাগিয়েছিলাম গ্রামের বাড়িতে।যাইহোক আশা করি অঙ্কনটি ভালো লাগবে আপনাদের কাছে।তো চলুন শুরু করা যাক---

উপকরণসমূহ:

সাদা কাগজ

বলপেন(কালো)

স্কেল

IMG_20221120_180307.jpg

অঙ্কনের পদ্ধতিসমূহ:

ধাপঃ 1

IMG_20221120_180326.jpg
প্রথমে আমি স্কেল ও কালো রঙের বলপেন দিয়ে লম্বা ও চৌকো করে দাগ কেটে নিলাম বক্সের মতো।

ধাপঃ 2

IMG_20221120_180340.jpg
এবারে লম্বা দাগের উপর অর্ধবৃত্ত মতো দাগ টেনে নিলাম চারটি।এরপর ফুলের ছোট ছোট পাপড়ির মতো ডিজাইন একে নেব।

ধাপঃ 3

IMG_20221120_180352.jpg
অর্ধবৃত্তের উপর ফুলের বড়ো বড়ো পাপড়ি ও একটি গোটা ফুলের সেপ একে নিলাম।ফুলের দুইপাশে ছোট ছোট পাতার ডিজাইন একে নিলাম।

ধাপঃ 4

IMG_20221120_180415.jpg
এরপর আমার হাতের একটি ছবি তুলে নিলাম ফোনে।

ধাপঃ 5

IMG_20221120_180431.jpg
এবারে গোটা ফুলের উপরে একটি পাতার অংশ একে নিলাম এবং ডিজাইনের উপর দাগগুলো গাড় করে একে নেব।

ধাপঃ 6

IMG_20221120_180445.jpg
এরপর বড়ো পাপড়ির মধ্যে হালকা লোম লোম মতো ডিজাইন একে নেব কালো রঙের বলপেন দিয়ে।সবশেষে আমার নাম লিখে নেব অঙ্কনের নিচে কালো রঙের বলপেন দিয়ে।

সর্বশেষ ধাপঃ

IMG_20221120_180517.jpg

তো অঙ্কন করা হয়ে গেল আমার "মেহেদী ডিজাইনের চিত্র"। এটি দেখতে খুব সুন্দর ও আকর্ষণীয় লাগছিল।আশা করি আপনাদের কাছেও ভালো লাগবে আমার আজকের আর্টটি।সকলে ভালো থাকবেন ও সুস্থ থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

আপনি অনেক সুন্দর করে মেহেদী ডিজাইনের আর্ট করেছে দেখে খুব ভালো লাগলো। বিশেষ করে আমাদের ঈদের সময় হাতে মেহেদী লাগিয়ে থাকি। তখন এ ধরনের আর্ট গুলো মেহেদী সাহায্য হাতে অঙ্কন করতে পারলে খুবই ভালো লাগে। । আপনি খুব চমৎকার ভাবে ধাপে ধাপে আমাদের মাঝে শেয়ার করেছেন। ডিজাইনটি খুবই দুর্দান্ত হয়েছে। এত চমৎকার আর্ট পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

ঈদের সময় আপনারা এই ডিজাইনটি ও চাইলে করতে পারবেন।ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

সত্যিই যেকোন ডিজাইন শুধু মেহেদী পড়ার কাজে যে ব্যবহৃত হবে তা নয়। সেটি হতে পারে নকশী কাঁথার বাড়ির আঙিনায় আলপনা।তবে যে যার মনের মত করে সাজিয়ে ডিজাইন ব্যবহার করতে পারে। আপনার মেহেদির ডিজাইন এর অংকনটি অনেক ভালো লেগেছে। সুন্দর একটি মেহেদির ডিজাইন আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনার কাছে ডিজাইনটি ভালো লেগেছে জেনে খুশি হলাম।ধন্যবাদ আপু।

 2 years ago 

সত্যি বলতে এখন অনেকে বেশ চমৎকার করে মেহেদী ডিজাইন আর্ট করেছে৷ আপনার টাও দেখতে অনেক সুন্দর লাগছে ৷ আসলে এসব আলপনা ঘরে কিংবা দেয়ালে দেখতে মন্দ লাগে না ৷ অনেক সুন্দর ছিল মেহেদী ডিজাইন আর্ট টি ৷
ধন্যবাদ প্রিয় দিদি ৷

 2 years ago 

ধন্যবাদ দাদা,আমাকে উৎসাহ দেওয়ার জন্য।

 2 years ago 

সত্যি বলেছেন আপু মেহেদী ডিজাইনটা শুধু হাতে পড়ার কাজে ব্যবহার হয় না, নকশিকাঁথার, আঙ্গিনায় দারুণ ব্যাবহ্রত হয়।প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ আপু।

 2 years ago 

ঠিক বলেছেন আপু এই ধরনের আর্ট গুলো শুধু হাতে না নকশিকাঁথা এবং পাঞ্জাবি তে ডিজাইন করলে অনেক সুন্দর দেখায়। আমার কাছে পেন্সিল দিয়ে আর্ট করতে অনেক ভালো লাগে। আপনি সিম্পল এর মধ্যে খুব সহজেই তৈরি করেছেন মেহেদী ডিজাইন আর্ট। আর্ট করার প্রসেস সমূহ প্রথম থেকে শেষ পর্যন্ত খুবই সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া, পাঞ্জাবিতে ও বেশ ভালো লাগবে ডিজাইনটি।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি তো অনেক সুন্দর একটি মেহেদি ডিজাইন আর্ট করেছেন। সত্যি বলেছেন মেহেদি ডিজাইন শুধু হাতে আর্ট করা না বিভিন্ন ধরনের জিনিসের মধ্যেও এই আটগুলো ব্যবহার করা যায়। আর ছোটকালে আমরাও মেহেদি পাতা নিয়ে বেটে হাতে লাগাতাম। তবে আপনার মেহেদি ডিজাইন টি আমার কাছে খুব ভালো লাগলো। অনেক সুন্দর করে ধাপে ধাপে সাজিয়ে আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাদের কাছে ভালো লাগলেই আমার ও খুব ভালো লাগে আপু।ধন্যবাদ আপনাকে ,আপনার সুন্দর মতামত জানানোর জন্য।

 2 years ago 

আপনার মেহেদী ডিজাইন আর্ট আমার বেশ উপকারে আসবে আপু কারন ঈলমা মাঝে মাঝেই বায়না ধরে। যাক শিখে নিলাম, এবার এঁকে দিতে পারবো ওর হাতে। ধন্যবাদ আপনাকে চমৎকার কাজটি উপহার দেয়ার জন্য।

 2 years ago 

একদম ভাইয়া, আশা করি ঈলমা অনেক খুশি হবে এইরকম ডিজাইন একে দিলে।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সুন্দর মেহেন্দীর ডিজাইন হয়েছে দেখছি। তবে হাফ সার্কেল অংশটা খানিকটা ডানদিক ঘেঁষে হয়েছে। এটা কি এমনই হবে নাকি ভুলবশত সাইড হয়ে গেছে? ওভার অল কনসেপ্ট ভালো লাগলো আমার।

 2 years ago 

আমি ইচ্ছে করেই একটু বেঁকিয়ে দিয়েছি দিদি।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.032
BTC 64103.87
ETH 2762.96
USDT 1.00
SBD 2.65