আমার বাগানের"পর্তুলিকা ও সাদা নয়নতারা ফুলের আলোকচিত্র"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

শুভ সকাল বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি বসন্তের শুভ্র সকালের শীতল ঝোড়ো হাওয়ায় সবাই ভালো ও সুস্থ আছেন।আজ আমি আপনাদের মাঝে হাজির হলাম কিছু "পর্তুলিকা ও সাদা নয়নতারা ফুলের আলোকচিত্র" নিয়ে।আশা করি ভালো লাগবে আপনাদের কাছে।

আমি একজন প্রকৃতিপ্রেমী ভাবুক মনের মানুষ।প্রকৃতির মাঝে নিরিবিলি সময় কাটাতে বেশ লাগে আমার।তাইতো যখনই সময় পাই তখনই আমার ফুল বাগানে সময় কাটাই ফুলের সঙ্গে।আমার বাগানে মোট 15 রকমের আলাদা ফুল গাছ রয়েছে।এটি আমার শখের বাগান,তবে বসন্তকালে অধিকাংশ ফুল গাছেই ফুল ধরেছে।আমি আমার বাগানের 4 রকম ফুলের ছবি আপনাদের সঙ্গে শেয়ার করেছি আগেই।যদিও আমি ভালো ফটোগ্রাফি করতে পারি না তবুও আপনাদের থেকে অনুপ্রাণিত হয়ে চেষ্টা করছি ফটোগ্রাফি করার। তো চলুন আমার বাগানের আজকের ফুলগুলি দেখে নেওয়া যাক----

পর্তুলিকা ফুলের কুঁড়ি

IMG_20220411_051939.jpg
লোকেশন

IMG_20220411_052249.jpg

◆পর্তুলিকা ফুল আমাদের অতি পরিচিত একটি ফুল।এই ফুল নির্দিষ্ট সময়ের মধ্যে ফুটে থাকে।অনেকেই এই ফুলকে টাইম ফুল বা ঘাস ফুল হিসেবে চিনে থাকেন।এই ফুল নানা রঙের ও নানা প্রজাতির হয়ে থাকে।পর্তুলিকা ফুলের মৃদু গন্ধ পাওয়া যায়।আমি যখন ফুলটির ছবি তুলেছিলাম তখন আমার কাছে এই ফুলের কুঁড়িটি দেখতে লাল রঙের আইসক্রিমের মতো লাগছিল।এটি ফুলের কুঁড়ি।

অর্ধফোটা পর্তুলিকা ফুল

IMG_20220411_052006.jpg

IMG_20220411_052106.jpg

◆ছোট্ট এই ফুলটির পাতা চিকন চিকন আবার গোল আকৃতির হয়ে থাকে। নানান রঙের পাপড়িতে বেষ্টিত এই ছোট্ট ফুলটি দেখতে খুবই সুন্দর ও আকর্ষণীয়। পাপড়িগুলো খুবই পাতলা ও ছিপছিপে হয়ে থাকে।এই ফুলটির ডাল রোপন করে ও গাছ তৈরি করা যায়।

ফুটন্ত পর্তুলিকা ফুল

IMG_20220411_052140.jpg
লোকেশন

◆পর্তুলিকা ফুল বেশি জল সহ্য করতে পারে।আমি তো রোজ জল দিই।এছাড়া বেশি যত্নের ও প্রয়োজন হয় না।আমার জানা মতে এই ফুল বেলে মাটিতে ভালো জন্মে।বাড়ির ছাদে কিংবা টবে খুব সহজেই এই ফুল লাগানো যায়।যেটি খুবই সৌন্দর্য্যময় হয়ে থাকে।অতিরিক্ত জলে আবার ফুলের ডাটা পচে যেতে পারে।পর্তুলিকা ফুল ফুটন্ত অবস্থায় খুব ভালো দেখতে লাগে।ঝোড়ো হওয়ায় ছিপছিপে পাপড়িগুলো ছিড়ে গেছে।সন্ধ্যার সঙ্গে সঙ্গে ফুল গাছগুলোর পাতা বুজে যায়,কিন্তু সকালের দিকে বেশ সতেজ থাকে।

সম্পন্ন পর্তুলিকা ফুলগাছ

IMG_20220411_052029.jpg

CollageMaker_20220411_052510126.jpg

IMG_20220411_053009.jpg

◆আমার বাগানে অনেক পর্তুলিকা ফুল গাছ ছিল, কিন্তু দুঃখের বিষয় 😢ফুলগাছগুলিতে ঠিকভাবে সময় না দেওয়ায় সব মারা গেছে।দুই একটি ডাটা অর্ধমৃত অবস্থায় ছিল।তাই আমি মাটি থেকে তুলে মাটির পাত্রে বসিয়ে দিয়েছি ,এটি আস্তে আস্তে আবার ডাল ছেড়ে বৃদ্ধি পাচ্ছে।

সাদা নয়নতারা ফুল

IMG_20220411_052321.jpg
লোকেশন

IMG_20220411_052342.jpg

◆আমার বাগানে দুই প্রকারের নয়নতারা গাছ রয়েছে।একটি লাল ও অন্যটি সাদা।সাদা রঙের এই ছোট্ট একরোক্তি নয়নতারা ফুল গাছে সবে দুই একটি ফুলফোঁটা শুরু করেছে। সাদা পবিত্রতা ও সৌন্দর্য্যের প্রতীক।তাই এটি আমার কাছে বেশ ভালো লাগে।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের ফটোগ্রাফিগুলি ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

খুবই সুন্দর ফটোগ্রাফি করেছেন খুবই ভালো লেগেছে আমার কাছে ফটোগ্রাফি গুলো বিশেষ করে পর্তুলিকা ফুল অনেকদিন পরে দেখলাম সুন্দর উপস্থাপনা করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

আপনার কাছে ফুলের ছবিগুলো ভালো লেগেছে জেনে খুশি হলাম।অনেক ধন্যবাদ ভাইয়া।😊

 2 years ago 

আমারও এই কালার পর্তুলিকা ফুল গাছ আছে,কিন্তু আমার ফুলগুলো বেশ ছোট। যাই হোক ভালো ছিলো।ভালো ছিলো আপনার তোলা আলোকচিএ গুলা।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনার পর্তুলিকা ও সাদা নয়নতারা ফুলের আলোকচিত্র খুব অসাধারণ হয়েছে। আপনার ফুলের বাগান রয়েছে দেখে অনেক ভালো লাগলো। আমাদের বাগানে পর্তুলিকা ও সাদা নয়নতারা ফুল ছিল । কেন জানি নয়ন তারা ফুল গাছ মরে গেলো। এত অসাধারণ ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

কেন জানি নয়ন তারা ফুল গাছ মরে গেলো।

জেনে খারাপ লাগলো ভাইয়া।অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনি আপনার বাগান থেকে সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি করে আমাদের মাঝে তুলে ধরেছেন সত্যি ফুল গুলো অনেক সুন্দর। আমার কাছে খুবেই ভালো লেগেছে। ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর করে ক্যাপচার করেছেন। সব মিলিয়ে আপনার পোস্ট টি অনেক সুন্দর হয়েছে আপু। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আপনার কাছে ফুলের ছবিগুলো ভালো লেগেছে জেনে খুশি হলাম।অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনার তোলা সকল ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে । তবে সাদা নয়নতারা ফুল গুলো আমার কাছে অনেক ভালো লেগেছে। সুন্দরভাবে ফটোগ্রাফি গুলো কারা পাশাপাশি বননা গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আপনার কাছে ফুলের ছবিগুলো ভালো লেগেছে জেনে খুশি হলাম।অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনার পর্তুলিকা ও সাদা নয়নতারা ফুলের আলোকচিত্র আমার খুবই ভালো লেগেছে, আপনি অনেক সুন্দর করে ফুল গুলোর ফটোগ্রাফি করেছেন, এবং অনেক সুন্দর করে ফুল গুলোর বিস্তারিত জানিয়েছেন, অনেক কিছু জানতে পারলাম আপনার কাছ থেকে, শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনার কাছে ফুলের ছবিগুলো ভালো লেগেছে জেনে খুশি হলাম।অনেক ধন্যবাদ ভাইয়া।

দিদি আপনার বাগানের পর্তুলিকা ও সাদা নয়নতারা ফুল গুলো অসাধারণ লাগছে।তাড়াও আপনার ফটোগ্রাফি গুলো অনেক দারুণ ভাবে ফুটিয়ে তুলেছেন।দেখে আমি মুগ্ধ হলাম।ফটোগ্রাফি সাথে সাথে উপস্থাপনা অনেক সুন্দর।অনেক শুভ কামনা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ দাদা,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

বর্তমানে অনেক মানুষেকে বাগান করতে দেখা যায়। আমার ছোট বোনেরও একটি ছোট বাগান আছে। অবশ্য পর্তুলিকা ফুল নেই। আমি এবার ঈদে বাড়িতে গিয়ে এই ফুলটা কালেক্ট করবো। আপনার ফটোগ্রাফি গুলো অনেক ভাল লাগছে। আশা করি আপনার বাগানেও আরো কিছু ফূলের গাছ এড করবেন।

 2 years ago 

আশা করি আপনার বাগানেও আরো কিছু ফূলের গাছ এড করবেন।

অবশ্যই এড করবো ভাইয়া, অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর পরামর্শ দেওয়ার জন্য।

 2 years ago 

আপু আপনার বাগানের পর্তুলিকা ও সাদা নয়ন তারা ফুলের আলোকচিত্র আমার কাছে খুবই অসাধারণ লেগেছে। আপনার বাগানের ফুল খুবই চমৎকার দেখতে। আপনার পর্তুলিকা ফুল গুলো খুবই সুন্দর এবং সাদা নয়নতারা ফুলগুলো ও অনেক সুন্দর দেখতে। আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই এত সুন্দর পর্তুলিকা ও সাদা নয়নতারা ফুলের আলোকচিত্র শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার কাছে ফুলের ছবিগুলো ভালো লেগেছে জেনে খুশি হলাম।অনেক ধন্যবাদ আপু।😊

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 67689.07
ETH 3801.39
USDT 1.00
SBD 3.55