"একটি হাতপাখার ম্যান্ডেলা আর্ট"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

বন্ধুরা, আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমি সপ্তাহে একটি করে অঙ্কন পোষ্ট করার চেষ্টা করি।তাই আজও চলে আসলাম নতুন একটি অঙ্কন নিয়ে।সেটি হলো - "একটি রং দিয়ে হাতপাখার ম্যান্ডেলা আর্ট"।

আবহাওয়াটার খুবই বেহাল অবস্থা আমাদের এখানে।এই মুহূর্তে অর্থাৎ আজ সন্ধ্যা থেকেই আবার ঝড় উঠেছে আর সঙ্গে বৃষ্টি ও বিদ্যুতের ঝলকানি আলো ঘন ঘন।তারই মধ্যে পোষ্ট লিখছি আমি।আবার হঠাৎ কলেজে এক্সাম,তার চিন্তা মাথায় চেপেছে আমার। যাইহোক ম্যান্ডেলা আর্ট সম্পর্কে আমার তেমন বেশি ধারণা নেই।তবে কমিউনিটিতে অনেকের অঙ্কন দেখে ম্যান্ডেলা আর্ট বলতে আমি যেটুকু বুঝি তা হলো-
একটি অঙ্কনের মাঝে ছোট ছোট অসংখ্য নকশা ফুটিয়ে তোলা হয় মন থেকে।যার মধ্যে হাতের ছোঁয়া থাকে আর মনের জমে থাকা কথাগুলো সুন্দরভাবে সূক্ষ্মভাবে সাজিয়ে একটি ম্যান্ডেলা আর্টের জন্ম হয়।যেমনটি পূর্বের নারীরা ঘরে বসে তার সুখ- দুঃখের কথা নকশি কাঁথায় নকশার মাধ্যমে ফুটিয়ে তুলতো তেমনটি মনে হয় আমার কাছে এই ম্যান্ডেলা আর্ট।
যাইহোক কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক-----

IMG_20220513_190224.jpg

উপকরণ:

1.সাদা কাগজ
2.কালো রঙের বলপেন
3.স্কেল

অঙ্কনের পদ্ধতি:

ধাপঃ 1

IMG_20220513_185617.jpg

◆প্রথমে আমি একটা কালো রঙের পেন ও একটি স্কেল নিয়ে নেব।এরপর সাদা কাগজে দুটি লম্বা সমান দাগ দিয়ে নেব পেন দিয়ে ,পাশাপাশি একটু দূরত্বে।

ধাপঃ 2

IMG_20220513_185627.jpg

◆দুই দাগের মধ্যে ঢেউয়ের মতো একে নিয়ে মধ্যে ছোট ছোট ছোট নকশা একে নেব কালো রঙের পেন দিয়ে।

ধাপঃ 3

IMG_20220513_185707.jpg

◆এরপর আমার হাতের একটি ছবি তুলে দিলাম।

ধাপঃ 4

IMG_20220513_185726.jpg

◆তো আমার হাতপাখার হাতলটি একে নেওয়া হয়ে গেছে।

ধাপঃ 5

IMG_20220513_185743.jpg

◆এরপর আমি হাতলের উপরের অংশে বড়ো হাতের "d" অক্ষরের মতো ঘুরিয়ে একে নেব।

ধাপঃ 6

IMG_20220513_185639.jpg

◆ এবারে আরো একটু দূরে আরেকটি দাগ ঘুরিয়ে দেব।দাগের ভিতরে ফাঁকা জায়গা কালো রঙের পেন ও স্কেল দিয়ে সরু সরু দাগ দিয়ে একে নেব।

ধাপঃ 7

IMG_20220513_185838.jpg

◆তো আমি একে নিয়েছি কিছুটা নারিকেল পাতার মতো করে।

ধাপঃ 8

IMG_20220513_185853.jpg

◆এবারে দুটি দাগের ফাঁকা অংশে একটু দূরত্বে দুটি করে ঘন দাগ দিয়ে নেব ঠিক এভাবে।

ধাপঃ 9

IMG_20220513_185905.jpg

◆এরপর ফাঁকা অংশগুলিতে একটি করে ফুল একে নেব।তারপর একটা গাড় কালো রঙের ও একটি সাদা রঙের করে একে নেব।

ধাপঃ 10

IMG_20220513_185925.jpg

◆এবারে সাদা রঙের ফুলের পাশে কালো রঙের পেন দিয়ে ভরাট করে দেব।তো আমার ম্যান্ডেলা আর্টটি করা হয়ে গেল।সবশেষে আমার নামটি লিখে নিলাম আর্টটির নীচে।

আশা করি আপনাদের কাছে ভালো লাগবে আমার আজকের ম্যান্ডেলা আর্টটি।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

আপনি দারুণ দক্ষতায় হাতপাখার ম্যান্ডেলা আর্ট করেছেন। আমার তো ভীষণ ভালো লাগলো। দারুন দক্ষতায় সম্পূর্ণ করেছেন। প্রতিট ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন এবং এগুলো করতে অনেক দক্ষতার প্রয়োজন হয়। সেটা আপনার আছে। আপনার জন্য শুভকামনা রইল। আপনার কাজগুলি বরাবরই বেশ ভালো লাগে।

 2 years ago 

আপনার ডিজিটাল আর্টগুলিও আমার কাছে খুব ভালো লাগে ভাইয়া, আপনার জন্য ও শুভকামনা রইলো মন থেকে।

 2 years ago 

আমার তো মনে হচ্ছে ম্যান্ডেলা আর্ট সম্বন্ধে আপনার অনেক বেশি ধারণা আছে। আপনি খুব সুন্দর করে ম্যান্ডেলার বিষয়গুলো আমাদেরকে বুঝিয়ে দিয়েছেন। হাতপাখার ম্যান্ডেলা আর্টটি আমি অনেক চমৎকার করে আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখে আমার খুব ভালো লাগলো। আর ম্যান্ডেলা আর্ট এর মূল আকর্ষণ ছোট ছোট কাজগুলো আপনি খুব দক্ষতার সাথে সম্পন্ন করেছেন। আপনার সুন্দর উপস্থাপনার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

না ভাইয়া, তেমন কোনো ধারণা নেই। কারণ আমি কখনো কারো কাছে আর্ট শিখিনি শুধুমাত্র মনের অনুভূতি প্রকাশ করলাম।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago (edited)

আপু আমাদের এদিকেও আবহাওয়ার বেহাল ষবস্থা। এই হঠাৎ করে ঝড় শুরু হয়,হঠাৎ করেই। আজ কয়েদিন থেকেই এই অবস্থা। আর তার উপর আমারো কলেজে পরিক্ষার চাপ।

যাইহোক আপনার মান্ডালা আর্ট টি অনেকে সুন্দর হয়েছে। আমারো মান্ডালা আর্ট করতে ভীষন ভালো লাগে। এমন ডিজাইনের আর্ট আরো চাই। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

চেষ্টা করবো আপু ডিজাইনের আর্ট করার,তবে সময় হয়ে ওঠে না।ধন্যবাদ আপু।

 2 years ago 

দিদি আপনি ম্যান্ডেলা আর্ট সম্পর্কে ভালই বুঝেছেন দেখছি।
যাইহোক আপনার হাত পাখার ম্যান্ডেলা আর্টটি দারুন হয়েছে। বেশ নিখুঁত ভাবে পুরো আর্টটি আপনি সম্পন্ন করেছেন। সত্যি খুবই ভালো লাগলো, আর আপনার উপস্থাপনাও আমার কাছে খুবই ভালো লেগেছে দিদি। ধন্যবাদ।

 2 years ago 

শুধুমাত্র মনের অনুভূতি প্রকাশ করলাম মাত্র ভাইয়া।অনেক ধন্যবাদ আপনাকে অনুপ্রেরণামূলক মন্তব্যের জন্য।

 2 years ago (edited)

যে গরম এদিকে বিদুৎ এর লুকোচুরি খেলা তাতে হাত পাখা খুবি প্রয়োজন। হা হা। তবে আমাদের এখানে এখনো কোন ঝড়ের দেখা পেলাম না। সত্যি বলতে আপনার মান্ডালা আর্ট এর মধ্যে প্রাচীন নকশার দেখা পেলাম মনে হলো। যদিও আমি মান্ডালা আর্ট ভাল বুঝি না। তবে কঠিন একটি বিষয় মনে হয় আমার কাছে। সবমিলিয়ে ভালই লেগেছে। ধন্যবাদ বোন।

 2 years ago 

যদিও আমি মান্ডালা আর্ট ভাল বুঝি না।

আমিও ঠিকভাবে বুঝিনা দাদা,আগে খুবই কঠিন মনে হতো।আর আমি বজ্র বিদ্যুতের কথা বলেছি,তবে বজ্র কথাটা লিখতে ভুলে গেছি।হি হি☺️আমাদের এখানে প্রতিদিন সন্ধ্যায় ঝড় কিংবা বৃষ্টির দেখা মেলে।ধন্যবাদ দাদা।

 2 years ago 

হাতপাখার ম্যান্ডেলা চিত্রাংকন খুবই সুন্দর হয়েছে, আপনি খুবই দক্ষতার সাথে চিত্রটি অঙ্কন করেন এবং সুন্দরভাবে আমাদের সাথে শেয়ার করলেন, আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

একটি হাতপাখার খুব সুন্দর মান্ডালা প্রস্তুত করেছেন দেখতে খুবই চমকপ্রদ হয়েছে আমার কাছে বেশ ভালো লেগেছে আসলে মান্ডালা আট গুলো দেখলেই মনটা সতেজ হয়ে যায় সুন্দর উপস্থাপনা করেছেন শুভেচ্ছা রইল আপু

 2 years ago 

আমার ও খুব ভালো লাগে ম্যান্ডেলা আর্ট দেখতে, অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

আপনার ম্যান্ডেলা আর্ট পদ্ধতি অনেক ভালো লাগলো। আপনি অনেক সুন্দরভাবে এটি অঙ্কন করে শেয়ার করেছেন যা দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম।আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

একটি হাত পাখার খুব দারুন মেন্ডেলা বানিয়েছেন আপনি খুবই সুন্দর হয়েছে দিদি অনেক দিন পরে আমার চোখে আপনার মেন্ডেলা দেখলাম ধন্যবাদ গুছিয়ে সুন্দর করে শেয়ার করার জন্য

 2 years ago 

আমি এই প্রথম ম্যান্ডেলা আর্ট করলাম ভাইয়া, ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.034
BTC 62877.62
ETH 3140.75
USDT 1.00
SBD 3.89