"আলু দিয়ে নাইলোটিকা মাছের সুস্বাদু রেসিপি"(10% বেনিফেসিয়ারী প্রিয় লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করবো নাইলোটিকা মাছের একটি মজাদার রেসিপি।আমি আলু দিয়ে রান্না করেছি মাছটি।প্রায় অনেক দিন পর মাছের রেসিপি নিয়ে হাজির হলাম আপনাদের সামনে।

মাছে -ভাতে বাঙালি।এটি আমাদের আষ্টেপৃষ্ঠে জড়িয়ে রয়েছে আমার বাবা-ঠাকুরদাদার আমলের আরো আগে থেকে।আমি ও আমার পরিবার বিভিন্ন ধরনের মাছ খেতে খুবই পছন্দ করি।আর জন্ম থেকেই মাছ খেতে অভ্যস্ত হয়ে গেছি বলা যায়।পূর্বে আমাদের গ্রামের বাড়িতে তিনখানা বড়ো পুকুর ছিল, প্রচুর মাছ চাষ করা হতো।যদিও এখন নতুনভাবে জীবন শুরু করার জন্য সবকিছুই কিনে খেতে হচ্ছে।তবে সেই নিজস্ব পুকুরের মাছের মতো স্বাদ আর পাওয়া যায় না।যাইহোক নাইলোটিকা মাছ আমার পছন্দের তালিকার মধ্যে একটি।এই মাছ যখন পুকুরে দলবেঁধে ভাসে খুবই সুন্দর দেখতে লাগে।অনেক রং থাকে এই মাছের- লাল,হলুদ, নীল ,সাদা খুবই আকর্ষণীয় দেখতে।এটি খেতেও তেমনি সুস্বাদু। এই মাছ ভাজি,ঝোল সবকিছুতেই দারুণ লাগে।বিশেষ করে এর মাথা খেতে অদ্ভুত টেস্ট লাগে।আমার মনে হয় এই মাছের মাথা অধিকাংশ মানুষের কাছে খুবই প্রিয়।এই মাছের অনেক প্রজাতি রয়েছে, নাইলোটিকা হলো বড়ো প্রজাতির ক্ষেত্রে আর ছোট প্রজাতির ক্ষেত্রে তেলাপিয়া মাছ বলে।তো কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক---

IMG_20220225_182628.jpg

■উপকরণসমূহ:

1.নাইলোটিকা মাছ - 7 পিচ
2.আলু - 2 পিচ
3.পেঁয়াজ কুচি- 1 টি
4.জিরা বাটা - 2 টেবিল চামচ
5.কাঁচা মরিচ বাটা - 1.5 টেবিল চামচ
6.রসুন ও আদা বাটা - 1 টেবিল চামচ
7.লবণ- 2.5 টেবিল চামচ
8.হলুদ - 2 টেবিল চামচ
9.সরিষার তেল - 150 গ্রাম
10.জল পরিমাণ মতো

■প্রস্তুত প্রণালী:

ধাপঃ 1

IMG_20220225_085420.jpg

●প্রথমে আমি নাইলোটিকা মাছগুলি বাজারের থেকে কিনে এনেছি।এটি এখন বটির সাহায্যে কেটে নেব।

ধাপঃ 2

CollageMaker_20220225_183802492.jpg

●তো আমি মাছগুলির আশ ছাড়িয়ে নেব তারপর মাছগুলি মিডিয়াম সাইজ করে কেটে নেব ।এবারে ভালোভাবে জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নেব।

ধাপঃ 3

IMG_20220225_183311.jpg

●এবারে আলুগুলোর খোসা ছাড়িয়ে পরিষ্কার করে নেব বটির সাহায্যে।

ধাপঃ 4

IMG_20220225_181448.jpg

●এবারে আলুগুলি ধুয়ে পরিষ্কার করে কেটে নেব পিচ পিচ করে।

ধাপঃ 5

IMG_20220225_183256.jpg

●এরপর পেঁয়াজ কুচি করে নেব এবং শীল-নোরার সাহায্যে কাঁচা মরিচ, জিরা,রসুন ও আদা বেঁটে নেব মিহি করে।

ধাপঃ 6

IMG_20220225_183322.jpg

●আমি এখানে নাইলোটিকা মাছের মাথা ও পেটির পিচগুলি নেব।তারপর লবণ ও হলুদ পরিমাণ মতো মিশিয়ে নেব।

ধাপঃ 7

IMG_20220225_183348.jpg

●আমি চুলায় মিডিয়াম আচে একটি কড়াই ধুয়ে বসিয়ে দেব।কড়াইতে তেল দিয়ে গরম করে নেব।তারপর মাছের পিচগুলি নেড়েচেড়ে ওলটপালট করে ভেঁজে নেব।

ধাপঃ 8

IMG_20220225_181959.jpg

●এবারে মাছের মাথা ভেঁজে নেব।

ধাপঃ 9

IMG_20220225_181508.jpg

●তো আমার মাছগুলি ভেঁজে নেওয়া হয়ে গেছে এবারে একটি পাত্রে তুলে নিলাম।

ধাপঃ 10

IMG_20220225_181537.jpg

●পুনরায় কড়াইতে সামান্য তেল দিয়ে আলুগুলি ভেঁজে নেব।

ধাপঃ 11

IMG_20220225_181707.jpg

●এবারে আলুর মধ্যে হলুদ দিয়ে মিশিয়ে ভেঁজে নেব নেড়েচেড়ে।

ধাপঃ 12

IMG_20220225_182108.jpg

●আলুগুলো ভেঁজে নেওয়া হয়ে গেলে পরিমাণ মতো জল দিয়ে দেব ।আলু সেদ্ধ হওয়ার জন্য, এবারে আলুতে লবণ মিশিয়ে দিয়ে একটি ঢাকনা দিয়ে ঢেকে রেখে দেব কিছুক্ষন।

ধাপঃ 13

IMG_20220225_183626.jpg

●কিছুক্ষণ পরে ঢাকনা খুলে আলুগুলো সেদ্ধ হয়ে গেলে ভেঁজে রাখা মাছগুলি দিয়ে দেব এবং বেঁটে রাখা মসলাগুলি মিশিয়ে নেব তরকারির সঙ্গে।কিছুসময় তরকারি ফুটিয়ে নামিয়ে নেব একটি পাত্রে।

ধাপঃ 14

IMG_20220225_182031.jpg

●কড়াইতে এবারে হালকা তেল দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নেব নেড়েচেড়ে।

ধাপঃ 15

IMG_20220225_182422.jpg

●পেঁয়াজ ভাজার মধ্যে তরকারিটি পুনরায় ঢেলে দিয়ে ফুটিয়ে নেব 5 মিনিট ধরে।

সর্বশেষ ধাপ

IMG_20220225_182611.jpg

●এবারে তরকারীটি নামিয়ে নেব একটি পাত্রে।তো তৈরি করা হয়ে গেল আমার "আলু দিয়ে নাইলোটিকা মাছের সুস্বাদু রেসিপি"।এবারে গরম গরম ভাতের সঙ্গে এটি পরিবেশন করতে হবে।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের রেসিপিটা ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: redmi note 10 pro max

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

আলু দিয়ে নাইলোটিকা মাছের সুস্বাদু রেসিপি দেখে খুবই ভালো লাগলো আপু। সকাল সকাল একদম মজাদার রেসিপি শেয়ার করেছেন আপনি। আপনার এই মজার রেসিপি দেখে আমার খুবই ভালো লেগেছে। আপনি অনেক সুন্দর ভাবে আলুর টুকরোগুলো ভেজে এরপর মাছ দিয়ে রান্না করেছেন এজন্য খেতে নিশ্চয়ই আরো বেশি মজা হয়েছে। অনেক মজাদার একটি রেসিপি শেয়ার করে আমাদেরকে শেখার সুযোগ করে দিয়েছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আপনার কাছে রেসিপিটি ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

নাইলোটিকা মাছ অনেক আগেই খেয়েছিলাম। আপু খেতে ভালই লাগে আবারো অনেকদিন পর দেখে বেশ ভালো লাগছে। আপনি আলু দিয়ে নাইলোটিকা মাছের সুস্বাদু রেসিপি রান্না করেছেন। আমার অসাধারণ লাগলো। প্রয়োজনীয় উপকরণগুলি সঠিক মাত্রায় দিয়েছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আসলেই আলাদা একটা টেস্ট পাওয়া যায়

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মতামত জানানোর জন্য।

 2 years ago 

আমাদের এলাকায় এই মাছকে তেলাপিয়া মাছ বলা হয়ে থাকে। নাইলোটিকা মাছ যদি কুমড়া বড়ি দিয়ে রান্না করা যায় তাহলে বেশ মজা লাগে। আলু দিয়ে নাইলোটিকা মাছের রেসিপি দেখতে বেশ লোভনীয় লাগছে তাছাড়া এই রেসিপি তৈরি প্রতিটি ধাপ যত্নসহকারে আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল দিদি।

 2 years ago 

হ্যাঁ ,ভাইয়া আমরাও এটিকে তেলাপিয়া মাছ বলি।কিন্তু এটি তেলাপিয়া মাছরই একটি প্রজাতি,আর এর আসল নাম নাইলোটিকে বড়ো সাইজের হওয়ার জন্য।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

নাইলোটিকা মাছের সাথে আলু দিয়ে দারুন লোভনীয় রেসিপি প্রস্তুত করেছেন কালারটা দারুণ ফুটেছে দেখেই বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল ডাবগুলো সুন্দরভাবে তুলে ধরেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মতামত জানানোর জন্য।

 2 years ago 

আসলে আলু দিয়ে নাইলোটিকা মাছের রান্নাসবসময়ই সুস্বাদু হয়ে থাকে।আপনার রেসিপিটি অনেক সুন্দর ছিল, খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আমাদের মাঝে।অনেক ধন্যবাদ আপনাকে ভালো থাকুন সুস্থ থাকুন এই কামনা করি সব সময়।

 2 years ago (edited)

অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মতামত জানানোর জন্য।আপনিও ভালো থাকবেন।

 2 years ago 

তেলাপিয়া মাছের নতুন একটি নাম জানতে পারলাম

নাইলোটিকা

যদিও আমি নাইলোটিকা মাছ কখনো খাইনি। তবে বাড়িতে আনা হয়। আমার বাসার বাচ্চারা এটি খুবই পছন্দ করে। এই মাছগুলো বরশি দিয়ে ধরতে খুবই সহজ। আলু দিয়ে মাছ রান্নার প্রক্রিয়াটি খুবই সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ। ভালো থাকবেন বোন।

 2 years ago 

এই মাছগুলো বরশি দিয়ে ধরতে খুবই সহজ।

একদম ঠিক বলেছেন দাদা,কিন্তু মাছগুলো এখন বেশ চালাক হয়ে গেছে😊। আমরাও এটিকে তেলাপিয়া মাছ বলি।কিন্তু এটি তেলাপিয়া মাছরই একটি প্রজাতি,আর এর আসল নাম নাইলোটিকে বড়ো সাইজের হওয়ার জন্য।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।আপনি ও ভালো থাকবেন।

 2 years ago 

ওয়াও আপু আপনি খুবই সুন্দর একটি রেসিপি তৈরি করলেন। আলু দিয়ে নাইলোটিকা মাছ দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আলু দিয়ে নাইলোটিকা মাছ রান্না করলে আমার কাছে খেতে খুবই ভালো লাগে। আমাদের তো বেশিরভাগ সময় নাইলোটিকা মাছ রান্না করে থাকে আলু দিয়ে। অনেক সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে আপনি শেয়ার করলেন।এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

হ্যাঁ আপু,খুবই সুস্বাদু হয়েছিল।আপনার কাছে রেসিপিটি ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

নাইলোটিকা মাছ আমার বাসাতে খুব বেশি একটা নিয়ে আসা হয় না। কেন জানি মনে হয় মাছটির স্বাদ একটু কম অন্যান্য মাছের তুলনায়। তাই আমি এই মাছটি কখনো খাইনা। কিন্তু আপনার রেসিপিটি দেখে খুবই খাওয়ার লোভ হচ্ছে।মনে হচ্ছে খেতে খুবই মজাদার হয়েছে। আপনার রান্না করার প্রত্যেকটি ধাপ অত্যন্ত সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া,এটি খেতে খুবই সুস্বাদু ।আমার কাছে এই মাছ খুবই টেস্টি লাগে অন্যান্য মাছের তুলনায়।অনেক ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মতামত জানানোর জন্য।

 2 years ago 

নাইলোটিকা মাছ আমার অত্যান্ত পছন্দের একটি মাছ।খুব সুস্বাদু লাগে খেতে।আমার আম্মা বাসায় মাঝে মাঝেই এই রেসিপি করেন অনেক ভাল লাগে।আপনার রেসিপি উপস্থাপন অনেক দারুন ছিল দিদি ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মতামত জানানোর জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74