"অসময়ের শাক ভাজি রেসিপি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

বন্ধুরা,কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আজ আমি একদম ভিন্ন স্বাদের একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি আপনাদের সামনে।সেটি হলো-"অসময়ের শাক ভাজি রেসিপি"।

মূলত এগুলি শীতকালের শাক।শীতকালে নানা অঞ্চলে এই শাক চাষ করা হয় ।তবে এখন বর্ষাকালে সবজায়গায় এই শাক উৎপাদন করা যায় না।কিন্তু আমাদের এখানে বারোমাস শাক চাষ করা যায় এবং খুবই ভালো উৎপাদিত হয়।এছাড়া অসময়ের যেকোনো শাক-সবজি খেতে খুবই মজার ও আলাদা একটা স্বাদ পাওয়া যায়।এখন যেহেতু বর্ষাকাল সেজন্য লালশাকের রং কিছুটা পরিবর্তিত হয়েছে।স্বাস্থ্যের জন্য শাক খুবই উপকারী। যাইহোক আমি শাকের রেসিপিটা চিংড়ি দিয়ে করেছি।এতে দুই প্রকার শাকের মিশ্রন রয়েছে সেহেতু এটি খুবই পুষ্টিকর ও সুস্বাদু খেতে।তো চলুন রেসিপিটা শুরু করা যাক----

IMG_20220716_055340.jpg

◆উপকরণ:

1.সাদা ও লাল শাক
2.চিংড়ি মাছ- 60 গ্রাম
3.কাঁচা লঙ্কা - 7 টি
4.পেঁয়াজ কুঁচি- 1 টি
5.রসুন কুঁচি - 6 কোয়া
6.লবণ- 1 টেবিল চামচ
7.হলুদ- 1/2 টেবিল চামচ
8.পাঁচফোড়ন -1/2 টেবিল স্পুন
9.সরিষার তেল - 60 গ্রাম

◆প্রস্তুত-প্রণালি:

ধাপঃ 1

IMG_20220716_054525.jpg

আমি এখানে দুই প্রকার শাক নিয়ে নিয়েছি,সাদা শাক ও লাল শাক।এবারে আমি শাকগুলো ভালোভাবে বেছে নেব।

ধাপঃ 2

IMG_20220716_054609.jpg

এরপর শাকগুলো ছোট ছোট টুকরো করে কেটে নিয়ে পরিষ্কার জল দিয়ে ধুয়ে নেব এবং একটি ঝুড়িতে রেখে জল ঝরিয়ে নেব।

ধাপঃ 3

IMG_20220716_060044.jpg

এবারে বটির সাহায্যে পেঁয়াজ, রসুন কুচি করে নিয়ে কাঁচা মরিচ কেটে নেব ফালি করে এবং জল দিয়ে ধুয়ে নেব।

ধাপঃ 4

IMG_20220716_054707.jpg

এবারে আমি সামান্য পরিমাণ লবনও হলুদ মিশ্রিত জল দিয়ে ভেঁজে রাখা কিছু চিংড়ি নিয়ে নেব।

ধাপঃ 5

IMG_20220716_054901.jpg

এরপর একটি পরিস্কার কড়াই ধুয়ে মিডিয়াম চুলার আঁচে বসিয়ে দেব।কড়াইটি হালকা গরম করে নিয়ে একটু বেশি তেল দিয়ে তার মধ্যে পেঁয়াজ কুচি, রসুন কুচি ও পাঁচফোড়ন দিয়ে ভেঁজে নেব নেড়েচেড়ে।

ধাপঃ 6

IMG_20220716_054925.jpg

তো এবার পেঁয়াজ ভাজি হয়ে গেলে কড়াইতে শাকগুলি দিয়ে দেব।

ধাপঃ 7

IMG_20220716_055018.jpg

আমি শাকগুলো ঢাকনা দিয়ে ঢেকে রেখে কিছুটা কমিয়ে নেব।

ধাপঃ 8

IMG_20220716_060100.jpg

এরপর পরিমাণ মতো লবণ, হলুদ ও কাঁচা মরিচ দিয়ে শাকগুলো নেড়েচেড়ে নিয়ে চিংড়ি দিয়ে দেব।

ধাপঃ 9

IMG_20220716_055222.jpg

এবারে শাকগুলো সব উপকরণের সঙ্গে নেড়েচেড়ে খুব ভালোভাবে মিশিয়ে নেব।শাকগুলো ঘেটে ভেঁজে নিলে শাকের টেস্ট ভালো হয়।

ধাপঃ 10

IMG_20220716_055357.jpg

তো আমার তৈরি করা হয়ে গেল "অসময়ের শাক ভাজি রেসিপি"।এটি খেতে খুবই পুষ্টিকর ও সুস্বাদু।এবারে এটি গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের রেসিপিটা ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

অসময়ে নিশ্চয়ই লাল শাক খেতে ভালো লেগেছে।আমার লাল শাক খুব প্রিয়। তবে চিংড়ি দিয়ে লাল শাক খাওয়া হয়নি।তবে রেসিপি এবং কালার দেখে খুব স্বাদের হয়েছে মনে হচ্ছে। ভালো লাগলো। ধন্যবাদ

 2 years ago 

চিংড়ি দিয়ে লালশাক খুবই টেস্টি হয়, খেয়ে দেখবেন আপু।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

শাক ভাজি আমার খুবই পছন্দের। আমার কাছে ভীষণ ভালো লেগেছে আপনার শাক ভাজি রেসিপি। আপনার রেসিপির কালার কম্বিনেশন দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু এবং ইয়াম্মি হয়েছে। এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া খুবই সুস্বাদু হয়েছিল, ধন্যবাদ আপনাকে।সুন্দর অনুভূতি প্রকাশ করার জন্য।

 2 years ago 

চিংড়ি মাছ দিয়ে শাক ভাজি রেসিপি বাহ্ দারুন হয়েছে। দেখে তো খেতে ইচ্ছা করছে। এভাবে রান্না করে খেতে অনেক মজা লাগে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

হ্যাঁ ভাইয়া, এভাবে রান্না করলে শাকভাজি মজার খেতে হয়।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জি দিদি যদিও শাক ভাজি করতে কোন সময় অসময়ের প্রয়োজন হয় না তার পরেও যখন যে শাকসবজি পাওয়া যায় বেশি বেশি করে তখন এর খাওয়ার মজাটা অন্যরকম থাকে কিন্তু পরবর্তীতে এর কালার বা স্বাদটা তেমন একটা পাওয়া যায় না। তবে দিদি আপনার শাকবাজি দেখে মনে হচ্ছে খেতে অনেকটা সুস্বাদু হয়েছে। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে অসময়ের একটি শাক ভাজি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া সুস্বাদু হয়েছিল।আসলে এইসময় লালশাক পাওয়া যায় না বা হয় না।তাই অসময়ে উল্লেখ করলাম।অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

লাল শাক আমার পছন্দের দিদি। তবে এখন আমাদের দিকে এ শাক পাওয়া যায় না। শুধুমাত্র শীতকালে পাওয়া যায় এ শাক। আপনাদের বারমাসেই তাহলে এ লাল শাক পাওয়া যায়। খেতেও ভীষণ মজার।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া,আসলে আমাদের বাড়িতে বারোমাস লাগানো হয়।ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

এধরনের শাক দিয়ে চিংড়ি মাছ ভীষণ স্বাদের লাগে 😋
বিশেষ করে গতকাল আমি এই শাক শুঁটকি মাছ দিয়ে খেয়েছি। হয়তো খুব তাড়াতাড়ি রেসিপি প্রকাশ করবো।
দোয়া রইল দিদি।

 2 years ago 

ঠিক বলেছেন, আপনার রেসিপির অপেক্ষায় রইলাম।ধন্যবাদ ভাইয়া😊.

 2 years ago 

শাক ভাজি বরাবরই আমার খুব ফেভারিট বিশেষ করে ডাল দিয়ে খেতে অথবা রুটি দিয়ে খেতে সব থেকে বেশি ভালো লাগে আপনি দুর্দান্তভাবে রেসিপিটি প্রস্তুত করে উপস্থাপন করেছেন শুভকামনা রইল আপনার জন্য 🌹

 2 years ago 

আমি কখনো শাকভাজি রুটি দিয়ে খায়নি।নতুন কিছু জানলাম, ভালো লাগলো।অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার শাক ভাজি রেসিপিটা আমার কাছে অসম্ভব ভালো লেগেছে আপু। শাক ভাজি দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। শুরু থেকে শেষ পর্যন্ত খুবই চমৎকার ভাবে আপনি এই রেসিপিটা করেছে। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

আপনার কাছে রেসিপিটি ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম আপু,অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বাহ অনেক সুন্দর করে শাক ভাজি রেসিপি করেছেন দেখে একবারই আমার খেতে ইচ্ছে করছে। আপনার ভাজির কালার টা অনেক সুন্দর হয়েছে। অনেক সুন্দর করে আপনি উপস্থাপনা করেছেন। অসংখ্য ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপু,আপনার সুন্দর মতামত পেয়ে ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58188.83
ETH 2585.51
USDT 1.00
SBD 2.40