Diy-রেসিপি||"বেগুন ছাড়া মাছের ডিম দিয়ে বেগুন ভাজি তৈরি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

কি ভাবছেন?🤔

বেগুন ছাড়া কিভাবে বেগুন ভাজি তৈরি করলাম তাইতো।😜😜

আজ শুরুটা একটু অন্যভাবে করেছি।রোজ রোজ একই ভালো থাকার কথা শুনতে বা বলতে ভালো লাগে না তাই একটু ভিন্নভাবে diy-রেসিপি দিয়ে শুরু করলাম।আমি জানি এই রেসিপিটি অনেকের খুবই পছন্দ হবে এবং অনেকেই ট্রাই ও করবে।কারণ এটি আমার মন বলছে নিজের আত্মবিশ্বাস থেকে।যেটি আমার জন্য খুবই আনন্দের বিষয় হবে 🤗🤗 এবং আমার রেসিপি তৈরি করা পূর্ন সার্থকতা পাবে।

CollageMaker_20220410_083036897.jpg

আসলে কিছু কিছু জিনিস অন্যকে অনুসরণ করে বা দেখে তৈরি হয় না বরং নিজের মস্তিষ্ক প্রসূত হয় ।এটিও আমি নিজে থেকেই ভেবে করেছি তবে এতটা সুন্দর দেখতে হবে ঠিক বেগুন ভাজির মতো এটি আশা করিনি।তবে যখন আমি এটি ভাঁজছিলাম তখন আলাদা অনুভূতি কাজ করছিল, মনে একটা প্রশান্তি।যাইহোক সচরাচর ক্যাপসিকাম আমরা খাই না বা বাড়ির কারো তেমন পছন্দ নয়।তাই কেনা হয় না।তবে এটি যখন ভিন্ন একটি রেসিপি তৈরির জন্য নিয়ে আসা হয় তখনই আমার মাথায় নতুন একটি রেসিপির উদয় হয়।সেটিই চেষ্টা করে সফল হলাম।আসলে এটি খেতে যেমন খুবই লোভনীয় তেমনি খুবই টেস্টিও হয়েছিল।একদম মুখে লেগে থাকার মতো, আপনারা দেখেই বুঝতে পারছেন কতটা সুন্দর দেখতে হয়েছে রেসিপিটা।😋😋তো চলুন শুরু করা যাক---

IMG_20220410_082448.jpg

◆উপকরনসমূহ◆

ক্রমিক নংউপকরণপরিমাণ
1জাপানি রুই মাছের ডিম150 গ্রাম
2ক্যাপসিকাম1 টি
3কাঁচা মরিচ6 টি
4গোটাজিরা1/2 টেবিল চামচ
5শুকনা মরিচ গুঁড়া1/2 টেবিল চামচ
6লবণ1.5 টেবিল চামচ
7হলুদ1 টেবিল চামচ
8পেঁয়াজ কুচি2 টি
9সরিষার তেল100 গ্রাম

◆প্রস্তুত প্রণালি◆

IMG_20220410_082051.jpg
👉🏿প্রথমে আমি জাপানি রুই মাছের ডিমগুলো নিয়ে নিলুম।

IMG_20220410_084000.jpg
👉🏿এবারে পরিষ্কার জল দিয়ে মাছের ডিমগুলো ভালোভাবে ধুয়ে নিলাম 2-3 বার।

IMG_20220410_081920.jpg
👉🏿এরপর প্রয়োজনীয় নানা গোটামসলার উপকরনগুলি নিয়ে নেব।

IMG_20220410_082020.jpg
👉🏿একটি বটির সাহায্যে সকল উপকরণ কেটে নেব।আমি পেঁয়াজ ও কাঁচা মরিচ কুচি করে কেটে ধুয়ে নিয়েছি সঙ্গে গোটা জিরা ও শুকনো মরিচের গুঁড়া নিয়ে নিয়েছি স্বাদ অনুযায়ী।

IMG_20220410_081959.jpg
👉🏿এরপর ক্যাপসিকামের মধ্যে পরিষ্কার করে গোল গোল ফালি করে কেটে নেব কয়েকটি।তারপর জল দিয়ে ধুয়ে নেব।

IMG_20220410_082208.jpg
👉🏿এরপর মাছের ডিমের মধ্যে স্বাদ অনুযায়ী লবণ ও হলুদ নিয়ে নেব।

IMG_20220410_082232.jpg
👉🏿বাকি মসলাগুলি ও নিয়ে নেব মাছের ডিমের মধ্যে।যেমন-জিরা,পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচ কুচিসহ ইত্যাদি উপকরণ।

IMG_20220410_082303.jpg
👉🏿এরপর সব উপকরণ হাত দিয়ে ভালোভাবে মিশিয়ে ফেনীয়ে নেব মাছের ডিমগুলো।তো আমার ডিমের বাটার তৈরি।এবারে ভেঁজে নেওয়ার পালা।

IMG_20220410_082332.jpg
👉🏿এবারে চুলায় একটি পরিষ্কার কড়াই মিডিয়াম আঁচে বসিয়ে হালকা গরম করে নিয়ে তাতে পরিমাণ মতো সরিষার তেল দিয়ে দিলুম।তেল ভালোভাবে নেড়েচেড়ে গরম করে নিয়ে একটি ক্যাপসিকামের গোল ফালি দিয়ে দিলুম।

IMG_20220410_082354.jpg
👉🏿এরপর ক্যাপসিকামের গোল ফালির মধ্যে মাছের ডিমের মিশ্রণটি পরিমাণ মতো দিয়ে দেব।

IMG_20220410_082413.jpg
👉🏿ক্যাপসিকামসহ মাছের ডিমগুলি উল্টেপাল্টে বাদামি রঙের করে ভেঁজে নিলুম ।দেখুন, একদম বেগুন ভাজির মতো দেখতে লাগছে।

IMG_20220410_082448.jpg
👉🏿ভেঁজে নেওয়া হয়ে গেলে মাছের ডিমগুলি নামিয়ে নেব একটি পাত্রে।তো আমি ডিমগুলি সুন্দর করে ভেঁজে নিয়েছি।এবার এটি গরম গরম ভাতের সঙ্গে কিংবা এমনিই পরিবেশন করতে হবে।এটি খুবই স্বাদের একটি রেসিপি।যেভাবেই খাওয়া হোক না কেন এটি খুবই টেস্টি খেতে।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের diy-রেসিপিটা ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: redmi note 10 pro max

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

আপনি অনেক চালাক মানুষ। আপনার চালাকি আমি আগেই ধরে ফেলেছিলাম, হাহাহা। আপনি খুবই চমৎকার ভাবে বেগুন ছাড়া মাছের ডিম দিয়ে বেগুন ভাজি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাধু দেখে আর সহ্য হচ্ছে না মনে হচ্ছে এখনই দৌড় দিয়ে গিয়ে খেয়ে আসি হাহাহা। ধন্যবাদ দিদি এত মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য

 2 years ago 

আপনি অনেক চালাক মানুষ।

ভাইয়া,একদম নয় আমি বোকা মানুষ কিন্তু রেসিপির ক্ষেত্রে মাঝে মাঝেই একটু চালাকি করি।😊😊আর রোজার সময় এত দৌড়াদৌড়ি ভালো নয়, হি হি।অনেক ধন্যবাদ আপনাকে,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

প্রথমে ভাবলাম দিদি বললো মাছের ডিম দিয়ে করলো কিন্তু আমি তো বেগুন ই দেখতে পাচ্ছি। পরে পুরো পোস্ট দেখে বুঝলাম। ক্যাপসিকাম দিয়ে বানিয়েছেন। আপনি উল্লেখ না করে দিলে কেউ ধরতেও পারবেনা। একদম বেগুন ভাজির মতই লাগছে।

 2 years ago 

পরে পুরো পোস্ট দেখে বুঝলাম।

এটাই তো মজার বিষয় ভাইয়া, অসংখ্য ধন্যবাদ আপনাকে।আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু আমি তো আপনার টাইটেল দেখেই অবাক। ভাবলাম এটা আবার কি জিনিস। সত্যিই দেখে কিন্তু বেগুন ভাজার মতো লাগছে। এরকম একটা আইডি কিভাবে আপনার মাথায় এসেছে আপু!! আমি এটি একদিন বাসায় ট্রাই করে দেখব। আপনাকে ধন্যবাদ আপু নতুন একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

অবশ্যই ট্রাই করবেন আপু,অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মাছের ডিম দিয়ে বেগুন ভাজি রেসিপি এটা আমার প্রথম দেখা। আগে এই ধরনের বেগুন ভাজি রেসিপি তৈরি খাওয়ার অভিজ্ঞতা নেই। একসময় এভাবে তৈরী করে খাওয়ার চেষ্টা করবো আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

অবশ্যই তৈরি করে খাওয়ার চেষ্টা করবেন ভাইয়া, অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

প্রথমে খুব একটা বুঝতে পারি নাই তারপরে বুঝলাম বেগুনের চারিপাশ আপনি ওগুলো রেখে দিয়েছেন পরে মাছের ডিম দিয়ে তৈরি করেছেন। বেশ ভালো লাগলো। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল। এটি অসাধারণ ছিল।আপনি সুন্দর চিন্তাধারার মানুষ। এটি আবারো প্রমাণ করলেন অসাধারণ

 2 years ago 

প্রথমে খুব একটা বুঝতে পারি নাই তারপরে বুঝলাম বেগুনের চারিপাশ আপনি ওগুলো রেখে দিয়েছেন পরে মাছের ডিম দিয়ে তৈরি করেছেন।

এটাই তো রহস্য ভাইয়া এই রেসিপির,অনেক ধন্যবাদ আপনাকে।আপনার সুন্দর মন্তব্য দ্বারা অনুপ্রেরণা দেওয়ার জন্য।

 2 years ago 

বেগুন ছাড়া মাছের ডিম দিয়ে বেগুন ভাজি তৈরি অসাধারণ হয়েছে আপু। আপনার আইডিয়া কিন্তু দারুণ লেগেছে আমার। সত্যি কথা বলতে এত ক্রিয়েটিভ আইডিয়া এর আগে কখনো ভাবতে পারিনি। আপনার তৈরি করা এই রেসিপি আমার কাছে খুবই ভালো লেগেছে। লোভনীয় একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আপনার কাছে রেসিপিটা ভালো লেগেছে জেনে আমি খুবই আনন্দিত ভাইয়া, অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জাস্ট অসাধারণ হয়েছে আপু । আমি তো আপনার টাইটেল দেখেই অবাক। বেগুন ছাড়া মাছের ডিম দিয়ে বেগুন ভাজি রেসিপি শুনে খুব অবাক হলাম। এরপর আপনার পুরো রেসিপিটি দেখে বুঝতে পারলাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

এরপর আপনার পুরো রেসিপিটি দেখে বুঝতে পারলাম।

এটাই তো মজার বিষয় আপু, অসংখ্য ধন্যবাদ আপনাকে।আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

মাছের ডিম দিয়ে বেগুন ভাজি বা দেখেই তো বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল লোভ সামলানো মুস্কিল আসলে মাছের ডিম আমার খুবই ফেভরেট

 2 years ago 

হ্যাঁ ভাইয়া, খুবই সুস্বাদু হয়েছিল, আমার ও খুবই প্রিয় মাছের ডিম।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার জিভে জল চলে এসেছে আপনার বেগুন ভাজি রেসিপি দেখে। মাছের ডিম দিয়ে তৈরি করেছেন এ জন্য এটি খেতে খুবই সুস্বাদু হবে। শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া, এতে কোনো বেগুন দেওয়া নেই তবুও এটি বেগুনের মতো দেখতে।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 67128.47
ETH 3124.75
USDT 1.00
SBD 3.70