"কিছু প্রকৃতির ফটোগ্রাফি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

কেমন আছেন বন্ধুরা? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।কয়েকদিন ধরেই শরীরে খুবই ক্লান্তবোধ করছি।কারন প্রচন্ড গরমে কলেজ যাওয়া আসা করতেই মূলত আমার ব্যস্ততা কাটছে।সময়ের সঙ্গে পেরে ওঠা খুবই কঠিন, তবুও ভালোবাসার এই পরিবারকে ছাড়া থাকতেও ভালো লাগে না আমার।যাইহোক আজও আমি হাজির হয়েছি আপনাদের মাঝে নতুন কিছু ছবি নিয়ে।সেটি হলো- "কিছু প্রকৃতির ফটোগ্রাফি"।

ভেন্ডি/ঢেঁড়স ফুল

IMG_20220827_085539.jpg
লোকেশন

IMG_20220827_085556.jpg

সকালের মিষ্টি রোদে চোখ পড়লো বাড়ির ভেন্ডি গাছগুলোর উপরে।দেখলাম একটি সুন্দর ভেন্ডি ফুল ফুটে আছে।কাঁচা হলুদ ও ভিতরে মেরুন রঙের মিশেলে সৃষ্টি ভেন্ডি ফুলটি।আসলে আমরা যাকে ভেন্ডি বলি তাকে বাংলাদেশের মানুষেরা ঢেঁড়স বলে থাকেন।ঢেঁড়স ফুল দেখতে অনেক সুন্দর।পরের দ্বিতীয় ছবিতে ভেন্ডি ফুলের নিচের দিকে কয়েকটি পিঁপড়া রয়েছে।পিঁপড়াগুলি সাধারণত ফুলের মধু খেয়ে জীবনযাপন করে।পিঁপড়ার অদ্ভুত হাঁটাহাঁটি ফুলের উপর দিয়ে ভালোই লাগছিল দেখতে।।

বড়ো টগর ফুল

IMG_20220827_185258.jpg

বড়ো টগরফুল খুব কম ফুটতে দেখা যায়। তবে এটি দেখতেও খুবই সুন্দর।সাদা রঙের সঙ্গে হলুদ রঙের মিশেল এই ফুলটি।গাছে অল্প কয়েকটি ফুল ফুটলেও গাছটি বেশ ঝোপ ঝাড়যুক্ত হয়।ফলে এই টগর ফুল গাছের ডাল ছেটে ছেটে ছোট করে রাখতে হয়।

পানাভর্তি ক্যানেল

IMG-20220822-WA0000.jpg
লোকেশন

মেঠো রাস্তার পাশে ছোট্ট বয়ে চলা ক্যানেলটিতে কচুরিপানা ভরে গেছে।তাই কচুরিপানায় ঢেকে নেওয়া ক্যানেলটি দেখলেই ঠিক বোঝা যাচ্ছে না।আর ক্যানেলের অপর প্রান্তে রয়েছে ঝোপযুক্ত ছোট ছোট গাছ।এইরকম ঝোপযুক্ত জায়গায় পাতিশেয়াল ও বনবিড়ালের খুবই বাস।

জবা ফুল ও প্রজাপতি

IMG_20220827_194413.jpg

প্রজাপতি জবা ফুলের মধু খেতে ব্যস্ত।জবা ফুলের মধ্যে বসে বসে প্রজাপতি মধু সংগ্রহ করছে।সেই সময় হাওয়ায় গাছের পাতা খুবই নড়ছিল।তাই ছবিটি হালকা ঝাপসা হওয়ার জন্য যদিও আমার মনঃপূত হয়নি তবুও শেয়ার করলাম।কিন্তু প্রজাপতিটি হালকা নীল রঙের ছিল।

ডুবন্ত সূর্যের দৃশ্য

IMG_20220827_194736.jpg
লোকেশন

প্রকৃতির বুকে সন্ধ্যা নামছে।আকাশের বুকে মিশে যাচ্ছে উজ্জ্বল সূর্য।আর দিনের অন্তিম সময়ে সূর্যের আলোকরশ্মির রেখা সোজা গিয়ে পড়েছে ধানক্ষেতে।আকাশে কিছুটা মেঘ জমাট বেঁধেছে।এই দৃশ্যটি খুবই ভালো লেগেছে আমার কাছে।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের ফটোগ্রাফিগুলি ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2 এবং redmi note 10 pro max

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

আপনি খুব সুন্দর কিছু প্রাকৃতিক ফটোগ্রাফি করেছেন। প্রাকৃতিক ফটোগ্রাফি গুলো আমার কাছে খুবই ভালো লেগেছে। ঢেঁড়সের ফুলটি দেখতে খুবই সুন্দর লাগছে। এবং আরো বেশি ভালো লাগছে টগর ফুল টি দেখতে। আপনি ঠিকই বলেছেন আপু টগর ফুল খুব একটা ফুটতে দেখা যায় না। বিভিন্ন রঙের টগর ফুল থাকলেও আমার কাছে সাদা রঙের টগর ফুল বেশি ভালো লাগে।

 2 years ago 

আপু মিনি টগরফুল বেশি ফোটে,এটা তো বড়ো টগর এটা কম ফোটে।অনেক ধন্যবাদ আপনাকে।

Let's take care of our mother 🌎🌍🌏 together.🤝

 2 years ago 

You say right,Thank you.

 2 years ago 

ডুবন্ত সূর্যের দৃশ্য টা বেশ ভালো লাগলো। গ্রাম্য প্রকৃতির বেশ সুন্দর সুন্দর জায়গা তুলে ধরেছেন। ভালো লাগলো।

 2 years ago 

আপু আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলো দারুন হয়েছে। বিশেষ করে ডুবন্ত সূর্যের ফটোগ্রাফিটি আমার কাছে বেশি ভালো লেগেছে। এছাড়া ফুলের ফটোগ্রাফি গুলো সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

হ্যাঁ আপু,ডুবন্ত সূর্যের মুহূর্তটি আমার কাছে ও অনেক ভালো লেগেছিল।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

চমৎকার কিছু ফটোগ্রাফি আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন আপু। ফুল ও প্রাকৃতিক দৃশ্য গুলো দেখতে সুন্দর লাগছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আপনাকে ও সুন্দর মতামত শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

অসাধারণ হয়েছে আপনার প্রকৃতির ফটোগ্রাফি গুলো। আসলে আমাদের প্রকৃতি অনেক সুন্দর শুধু আমরা ফিরে দেখার সময় পাই না। আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি আমার কাছে খুব ভালো লেগেছে। বিশেষ করে ডুবন্ত সূর্যের ফটোগ্রাফি অসাধারণ ছিল।

 2 years ago 

আপনার কাছে আমার ফটোগ্রাফিগুলি ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম, অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

কত রকমের ফুল তুলে ধরেছেন, সত্যি বেশ মনোমুগ্ধকর। তার সাথে প্রকৃতির ছবি। ডুবন্ত সূর্য। আহা... সত্যি মনোরম।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, আপনার সাবলীল মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু আপনি আজকে অনেক সুন্দর সুন্দর প্রকৃতির ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার মোবাইলের ক্যামেরা বন্দি করে। প্রকৃতির বুকে সন্ধ্যান নেমেছে যখন সূর্য ডুবে যাচ্ছিল তখন অনেক সুন্দর ভাবে আপনি ক্যামেরাবন্দি করেছিলেন। ভেন্ডি গাছের ফুলের ফটোগ্রাফি আমার কাছে অনেক ভালো লেগেছে।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মতামত জানানোর জন্য।

 2 years ago 

আপনি খুব চমৎকার কিছু প্রকৃতির ফটোগ্রাফি করেছেন। আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি আমার কাছে খুব অসম্ভব ভালো লাগলো। আপনি শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর করে সাজিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার প্রশংসাভরা মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপনাকে আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59325.16
ETH 2609.11
USDT 1.00
SBD 2.41