"সমাজের বোঝা নয় প্রতিবন্ধীরা"(অনুভূতির মিশেলে)

in আমার বাংলা ব্লগlast year (edited)

নমস্কার

কেমন আছেন বন্ধুরা? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আজ আমি আবারো হাজির হলাম নতুন একটি ভিন্নধর্মী পোষ্ট নিয়ে আপনাদের মাঝে।মাঝে মাঝেই আমার মনের মধ্যে আসা ভাবনাগুলোকে আমি প্রাধান্য দিই।আর সেই ভাবনাগুলিই তুলে ধরলাম আমার লেখার মাধ্যমে।আসলে অনুভূতিগুলি হঠাৎ করেই মনের ভিতরে দোলাচল ফেলে।আর সেই দোলাচলের আলোরনে হৃদয় থেকে যেন ঝরে পড়ে কিছু বাক্য।তো কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক---

সমাজের বোঝা নয় প্রতিবন্ধীরা:

IMG_20230521_181713.jpg
লোকেশন

প্রতিবন্ধী বলতে সহজ কথায় আমরা বুঝি যারা সুস্থ ও স্বাভাবিক অবস্থায় বেড়ে ওঠে না।বরং যেসব শিশু দৈহিক ও মানসিকভাবে ত্রুটিপূর্ণ হয়ে জন্মায় ও বেড়ে ওঠে।অনেক সুস্থ ও স্বাভাবিক মানুষ জীবনের এক পর্যায়ে এসে প্রতিবন্ধীতার স্বীকার হতে পারে কোনো দুর্ঘটনায়।প্রতিবন্ধী আবার অনেক প্রকারের হয়,কোনো মানুষের দৈহিক তো কোনো মানুষের মানসিক।প্রতিবন্ধীরা মোটেও সমাজের বোঝা নয় বরং সমাজ তাদেরকে বোঝা হতে বাধ্য করে।কারণ আমাদের সমাজের বড় একটি সমস্যা হলো প্রতিবন্ধীদের আলাদা চোখে দেখা।হতে পারে সে অন্যদের মতো সুস্থ, সবল ও স্বাভাবিক মানুষ নয় তবুও তার মধ্যে আমাদের মতোই অনুভূতি আছে।যেটা আমাদের সমাজ মানতেই চায়না বরং অনাদর ও অবহেলার চোখে দেখে প্রতিবন্ধীদেরকে।এতে (যারা প্রতিবন্ধী থাকেন তারা সমাজ থেকে নিজেকে বিচ্ছিন্ন ভাবতে শুরু করেন।প্রতিমুহূর্তে সমাজ থেকে পাওয়া লাঞ্ছনা তাদের মনকে ভেঙে দেয় ফলে তারা আরো দুর্বলতা বোধ করে নিজেকে।এছাড়া সমাজের প্রতি তাদের একটা ক্ষোভের সৃষ্টি হয়।)

আমাদের দেশে যদিও প্রতিবন্ধী মানুষের জন্য সরকার নানা ব্যবস্থা গ্রহণ করেছে।তাদের জন্য শিক্ষা ক্ষেত্রে ও নানাক্ষেত্রে বাড়তি সুযোগ সুবিধা দেওয়া হয়।এছাড়া প্রতিবন্ধীরাও এখন কোনো অংশে পিছিয়ে নেই,তারাও সমান শিক্ষায় শিক্ষিত হয়ে এগিয়ে চলেছে সকল ক্ষেত্রে।যখন আমি ট্রেনে জার্নি করি তখন নানা প্রতিবন্ধীদের চোখে পড়ে।যারা ট্রেনের মধ্যে অনেক কষ্ট করে কোনো জিনিস বিক্রি করে সঠিকভাবে নিজেই নিজের জীবিকা নির্বাহ করছে।এমনকি তারা কেউ অন্ধ হয়ে ,বিকলাঙ্গ হাত ও পা নিয়ে ও সৎভাবে উপার্জনের চেষ্টা করে চলেছে।তারা নিজেরা সব বাঁধা বিপত্তি অতিক্রম করে সমাজে নিজেদেরকে দাঁড় করিয়েছে স্বাভাবিক মানুষের মতোই।তাদেরকে দেখে আমাদের সমাজের শিক্ষা নেওয়া উচিত।

কারণ আমাদের সমাজে এমন অনেক মানুষ রয়েছে যারা পুরোপুরি সুস্থ ও স্বাভাবিক।তবুও তারা নিজেদের জীবন চালাতে অক্ষম,কিন্তু প্রতিবন্ধীরা তাদের সংসার চালাতে সক্ষম।তাই আমি মনে করি তারাই সমাজের বোঝা যারা সুস্থ ও স্বাভাবিক হওয়া সত্ত্বেও নিজের জীবন চালাতে অক্ষম।

লেখাগুলো নিতান্তই আমার মনের অনুভূতি, সেটাই মন খুলে প্রকাশ করলাম মাত্র।যাইহোক আশা করি আমার আজকের লেখা ভাবনাগুলি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63004.58
ETH 2548.62
USDT 1.00
SBD 2.81