Diy-"একটি রঙ্গিন ঘোড়ার চিত্র অঙ্কন"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

নমস্কার

বন্ধুরা,কেমন আছেন সবাই?
আশা করি ঈশ্বরের কৃপায় সবাই অনেক ভালো ও সুস্থ আছেন।আজ আমি আপনাদের সামনে আমার অঙ্কিত একটি চিত্ৰ নিয়ে হাজির হয়েছি।সেটি হলো-"একটি রঙ্গিন ঘোড়ার চিত্র অঙ্কন"।

IMG_20220331_200052.jpg

আমার নতুন কিছু আঁকতে খুবই ভালো লাগে।বিশেষ করে মোম রং ও পেন্সিল স্কেচ আমি বেশি ব্যবহার করি,যেটি আমার কাছে খুবই ভালো লাগে।কয়েক দিন ধরে মনটা ঠিক ভালো নেই বিনা কারণবশত।মাঝে মাঝেই মন খারাপের কোনো নির্দিষ্ট বা বিশেষ কারণ থাকে না তবুও চেষ্টা করছি মনকে ঠিক করার।তবে আঁকতে বসলে কেন জানি মন ভালো হয়ে যায়,খুবই সুন্দর অনুভূতি কাজ করে মনে।কোনো শুন্যতাই ঘিরে ধরে না আমাকে,সেই জন্য একে ফেললাম একটি ঘোড়ার চিত্র পেনসিল স্কেচ দিয়ে।আশা করি ভালো লাগবে আপনাদের কাছে।তো চলুন শুরু করা যাক--

IMG_20220331_195932.jpg

অঙ্কনের উপকরণ:

◆সাদা কাগজ
◆পেন্সিল
◆রবার
◆পেনসিল রং(বাদামি ও নীল)
◆স্কেল

অঙ্কনের পদ্ধতি:

ধাপঃ 1

IMG_20220331_195146.jpg

●প্রথমে আমি অঙ্কনের উপকরণগুলি নিয়ে নিলুম।স্কেল,পেন্সিল ও কাগজসহ ইত্যাদি উপকরণ।

ধাপঃ 2

IMG_20220331_195407.jpg

●এরপর স্কেল দিয়ে একপাশে একটি লম্বাদাগ কেটে নিলুম পেনসিল দিয়ে।দাগের সঙ্গে লাগোয়া করে ঘোড়ার একটি কান ও কেশ অঙ্কন করে নেব।

ধাপঃ 3

IMG_20220331_195219.jpg

●এবারে ঘোড়ার কানের পাশ দিয়ে ছোট একটি কান একে নেব।কানের লাগোয়া করে পেনসিল দিয়ে ঘোড়ার একটি চোখ ও নাক একে নেব ।সবমিলিয়ে ঘোড়ার মুখমণ্ডলের গঠন একে নিলুম।

ধাপঃ 4

IMG_20220331_195504.jpg

●এরপর ঘোড়ার সামনের দিকে ঝুঁকে থাকা একটি পা ,গলার থলিসহ বডির অংশগুলো একে নিলুম।মনে হবে ঘোড়াটির অন্য পা ভেঁজে শুয়ে রয়েছে।

ধাপঃ 5

IMG_20220331_195656.jpg

●ঘোড়ার মাথার কেশগুলি থরেথরে সাজিয়ে একে নিলুম সুন্দর করে।

ধাপঃ 6

IMG_20220331_195743.jpg

●এবারে ঘোড়ার অপর চোখ ও বডির সমস্ত জায়গাগুলো স্পষ্ট করে পেনসিল দিয়ে আঁকিয়ে নিলুম।নাকের ছিদ্রগুলি পেনসিল দিয়ে বিন্দু দিয়ে নেব।

ধাপঃ 7

IMG_20220331_195820.jpg

●এরপর হালকা রং করার পালা।যেটি আমি বাদামি রঙের পেনসিল দিয়ে ঘোড়ার কানের মধ্যে রং করে নিলুম।

ধাপঃ 8

IMG_20220331_195858.jpg

●এবারে নীল রঙের পেনসিল দিয়ে ঘোড়ার মুখের একপাশে ,গলার থলি,কেশ এবং পায়ের অংশগুলি রং করে একে নিলুম।

ধাপঃ 9

IMG_20220331_200000.jpg

●এরপর বলপেন দিয়ে ঘোড়ার চোখ দুটো একে নিলুম এবং ঘোড়ার কেশগুলি এমনভাবে একে নেব যাতে মনে হয় সেগুলো হাওয়ায় উড়ছে।

ধাপঃ 10

IMG_20220331_200126.jpg

●তো আমার ঘোড়ার সবকিছুই একে নেওয়া হয়ে গেছে।ঘোড়ার পুরো বডিতে নীল রঙের পেনসিল দিয়ে বিন্দু বিন্দু দিয়ে একে নিলুম।

সর্বশেষ ধাপ

IMG_20220331_200026.jpg

●সবশেষে অঙ্কনের নিচে আমার নাম লিখে দিলুম বলপেন দিয়ে।তো অঙ্কন করা হয়ে গেল আমার "একটি রঙ্গিন ঘোড়ার চিত্র"।

আশা করি আপনাদের কাছে ভালো লাগবে আমার আজকের চিত্র অঙ্কনটি।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

অনেক সুন্দর একটি ঘোড়ার চিত্র অংকন আমাদেরকে দেখিয়েছেন যা দেখতে অসাধারণ লাগছে। চিত্তের প্রতিটি ধাপ ছিল স্পষ্ট। যা দেখে যে কেউ সহজে চিত্রটি অঙ্কন প্রক্রিয়া বুঝতে পারবে।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

একটি রঙ্গিন ঘোড়ার চিত্র অঙ্কন করেছেন। দেখে মুগ্ধ হয়ে গেলাম। নিখুঁত ভাবে পুরো কাজটি সম্পুর্ন করেছেন আপনার প্রশংসা করতে হয়। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

আপনার প্রশংসায় আমি অনুপ্রাণিত হলাম।ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে একটি রঙিন ঘোড়ার চিত্র অঙ্কন করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার অঙ্কিত এই রঙিন ঘোড়ার চিত্রটি দেখতে অসম্ভব সুন্দর দেখাচ্ছে। ঘোড়ার এরকম চিত্র দেখে এখন আমার এরকম একটি ঘোড়া কিনতে ইচ্ছে হয়েছে হাহাহা। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি ঘোড়ার চিত্র অঙ্কন করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ঘোড়ার এরকম চিত্র দেখে এখন আমার এরকম একটি ঘোড়া কিনতে ইচ্ছে হয়েছে হাহাহা।

এখনই কিনে ফেলুন ভাইয়া, হি হি😊☺️।অসংখ্য ধন্যবাদ আপনাকে, মজার মন্তব্যের জন্য।

 2 years ago 

ঘোড়ার চিত্রাংকন বেশ ভালোই করেছেন। আমার কাছে এরকম চিত্রাংকন গুলো দেখতে ভীষণ ভালো লাগে। আসলে সব সময় আর্ট করি এই জন্যে যে কোন আর্ট দেখলেই ভালো লাগে। বিশেষ করে কালার কমিউনিকেশন টা সুন্দর করেছেন। অংকনটি আমাদের মাঝে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

আসলে সব সময় আর্ট করি এই জন্যে যে কোন আর্ট দেখলেই ভালো লাগে।

ঠিক বলেছেন আপু,যা সবসময় করা হয় তার প্রতি ভালোলাগাটা বেশি কাজ করে।অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনি অনেক সুন্দর করে চিত্র অঙ্কন করেছেন আসলে দক্ষ হাতে অংকন করেছেন এটা চিত্রটি দেখেই বোঝা যাচ্ছে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনি খুবই সুন্দর একটি ঘোড়ার চিত্র অঙ্কন করেছেন। ঘোড়াটি দেখে মনে হচ্ছে দৌড়াচ্ছে। ধাপগুলো আপনি খুবই সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া, দৌড়ানো ঘোড়া☺️.অসংখ্য ধন্যবাদ আপনাকে।

একটি রঙ্গিন ঘোড়ার চিত্র অঙ্কন অনেক সুন্দর হয়েছে আপু। খুব ভালো লাগলো দেখতে। প্রত্যেকটা ধাপ নিখুঁতভাবে তৈরি করে খুব সুন্দর উপস্থাপনার সাথে শেয়ার করুন আমাদের সাথে। শুভেচ্ছা ও ভালোবাসা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনার প্রশংসায় আমি অনুপ্রাণিত হলাম।ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আমার পাগলা ঘোড়ারে কই থাইকা কই আইলোরে।গানটা মনে পরে গেলো।আপু আপনি খুব সুন্দর করে রঙ্গিন ঘোড়া এঁকেছেন। ভালো লাগছে দেখতে।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অনেক সুন্দর গান আপু।খুব ভালো লাগলো আপনার মন্তব্য।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমি খুব একটা ভালো আঁকতে পারি না। তবে আপনাদের আর্টগুলো দেখলে অনেক ভালো লাগে। নীল রং দিয়ে ঘোড়া টা দারুণ আর্ট করেছেন। আমি একসময় একটি গেমস খেলতাম নাম ছিল হর্স রান। সেই গেমের ঘোড়াটা এই রকম বর্ণের ছিল। আপনার আর্ট দেখে ঐটা মনে পড়ে গেল। যাইহোক অনেক সুন্দর একেছেন দিদি।।

 2 years ago 

আমি একসময় একটি গেমস খেলতাম নাম ছিল হর্স রান। সেই গেমের ঘোড়াটা এই রকম বর্ণের ছিল। আপনার আর্ট দেখে ঐটা মনে পড়ে গেল।

আপনার গেমের ঘোড়ার সঙ্গে আমার কাল্পনিক মনের ঘোড়া মিলে গেছে।😊তবে আপনি ও চেষ্টা করলে ভালো লাগতে পারেন।অনেক ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65317.17
ETH 2646.03
USDT 1.00
SBD 2.86