আমার স্বরচিত কবিতা "দিলাম তোকে পূর্ণ স্বাধীনতা"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

কেমন আছেন বন্ধুরা?
আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।
আজ আমি আবারো হাজির হলাম নতুন একটি কবিতা নিয়ে আপনাদের মাঝে।সেটি হলো -"দিলাম তোকে পূর্ণ স্বাধীনতা"।

IMG_20220526_070007.jpg
সোর্স

সুখ-দুঃখ নিয়েই প্রত্যেক মানুষের জীবন। সেই সুখ দুঃখের ভাগিদার যদি কোনো মানুষ হয় তাহলে সে ক্ষত স্থানে বারবার আঘাত করতে পারে।কারণ মানুষ সর্বদা সুযোগসন্ধানী।কিন্তু কোনো অবলা জীব এই আঘাত কখনো করতে পারে না।কিন্তু পৃথিবীর মানুষ কত নিষ্ঠুর, অবলা জীবকে নিয়েই মজায় ফেটে পড়ে কিছুজন।নিজেই নিজের দুঃখগুলো মণিকোঠায় আবদ্ধ করে থাকেন অনেকেই।যখন মনে সেই দুঃখগুলো আন্দোলন করে তখন সেগুলো আত্মপ্রকাশ করার চেষ্টা করেন কোনো দু'পেয়ে জীবকে নয় বরং কোনো ভালোবেসে লালন করা স্বাধীনতা দিয়ে কোনো অবলা জীবের সঙ্গে।সেই নীরব দুঃখকে অনুধাবন করার একমাত্র নীরবসঙ্গী,আর সেই পরিপ্রেক্ষিতে লিখে ফেললাম কয়েক লাইন।তো চলুন শুরু করা যাক---

"দিলাম তোকে পূর্ণ স্বাধীনতা"

আমি জানি তুই অবলা
তাইতো তোকে দিয়েছি আমি স্বাধীনতা
মুক্ত পৃথিবীতে মন খুলে
বাঁচার অফুরন্ত স্বাধীনতা।

কেউ তোকে তিরস্কার করবে
কেউ বা ভালোবেসে বুকে জড়িয়ে ধরবে
কেউ বা তোর লেজে দড়ি বাঁধবে
আবার কেউ তোর স্বাধীনতা কেড়ে নেবে।

আমি তোকে মুক্ত করে রাখতে চাই
আমার এক বুকভরা দুঃখ, কষ্ট ও যন্ত্রনাগুলি
তোর সঙ্গে ভাগ করে নিতে একান্তেই
কারণ তুই অবলা,বিশ্বাসঘাতক নয়।

আমার ব্যাথাগুলি ভেজা মাটির মতো
যেখানে বৃষ্টির ফোঁটার স্থান নেই
আমার নীরব অশ্রুকনায় আচমকা
ভিজে গেছে সমস্ত মাটি।

যে ব্যথাগুলি আমি সযত্নে
রেখে দিয়েছি অতি গোপনে
তাই আমি তোকে দিলাম ভালোবেসে
পূর্ণ স্বাধীনতা।।

আশা করি আমার আজকের লেখা কবিতাটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

সুখ দুঃখ নিয়েই মানুষ।ঠিক বলেছেন মানুষ অনেক সুযোগসন্ধানী। কাছের মানুষগুলো বেশি এমন করে।যাই হোক কবিতাটা বেশ সুন্দর হয়েছে আপু।লাইনগুলো বেচ ভালো লেগেছে।

আমি তোকে মুক্ত করে রাখতে চাই
আমার এক বুকভরা দুঃখ, কষ্ট ও যন্ত্রনাগুলি
তোর সঙ্গে ভাগ করে নিতে একান্তেই
কারণ তুই অবলা,বিশ্বাসঘাতক নয়।

ধন্যবাদ

 2 years ago 

কাছের মানুষগুলো বেশি এমন করে।

একদম ঠিক বলেছেন আপু👍.অনেক ধন্যবাদ আপনাকে, বিষয়টি বোঝার জন্য।

 2 years ago 

দিদি আপনি ঠিকই বলেছেন, মানুষ সুযোগ সন্ধানী একটু সুযোগ পেলেই সে আঘাত করে বসে। কিন্তু অবলা প্রাণী কখনো কাউকে আঘাত করেনা। নিজে সহ্য করে যায় ভালোবাসা পেলে মনিব কে ছেড়ে যায় না। আর কেউ লেজ তুলে ধরে টানে, আবার কেউ মমতায় আগলে রাখে। অসাধারণ একটি কবিতা উপহার দিয়েছেন প্রত্যেকটা লাইন ছিল দারুণ।

কেউ তোকে তিরস্কার করবে
কেউ বা ভালোবেসে বুকে জড়িয়ে ধরবে
কেউ বা তোর লেজে দড়ি বাঁধবে
আবার কেউ তোর স্বাধীনতা কেড়ে নেবে।

এত সুন্দর একটি কবিতা উপহার দেওয়ার জন্য, আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 2 years ago 

দিদি আপনার কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো। সত্যিই অসাধারণ কবিতা লিখেছেন। কবিতার ভাষা গুলো অনেক ভালো লেগেছে আমার এবং প্রতিটা লাইনের সুন্দর মিল রয়েছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, আমাকে সুন্দরভাবে প্রশংসা করার জন্য।

 2 years ago 

আসলে সুযোগসন্ধানী মানুষগুলো কেমন জানি হয়ে থাকে।আপনার কবিতার চরণগুলি আমার কাছে বেশ ভালো লেগেছে আপু।

আমি জানি তুই অবলা
তাইতো তোকে দিয়েছি আমি স্বাধীনতা
মুক্ত পৃথিবীতে মন খুলে
বাঁচার অফুরন্ত স্বাধীনতা।

কেউ তোকে তিরস্কার করবে
কেউ বা ভালোবেসে বুকে জড়িয়ে ধরবে
কেউ বা তোর লেজে দড়ি বাঁধবে
আবার কেউ তোর স্বাধীনতা কেড়ে নেবে।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন আপু যে যারা মনের অনুভূতি গুলো তাদের পেতে চাওয়া পাওয়া গুলো প্রকাশ করতে পারে না ।মানুষের দেওয়া সব কষ্ট সহ্য করতে পারে ।তাদের সাথে আমরা সবসময় মজা করি ।তাদের অবহেলা করে যা মনুষ্য জাতি হিসেবে আমাদের কখনোই কাম্য নয়। যাই হোক আপনি খুব সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার কবিতাটি আমার অনেক ভালো লেগেছে ।কারণ কবিতাটি স্বাধীনতা নিয়ে। প্রত্যেকের স্বাধীন হওয়া উচিত প্রত্যেকের জীবনে স্বাধীনতার স্বাদ পাওয়া উচিত। এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপু,আপনার সুন্দর মতামত তুলে ধরার জন্য।

 2 years ago 

বাহ!! সুন্দর লিখেছেন তো দিদি। আসলেই মানুষ আসলেই সুযোগ সন্ধানী। সুযোগ পেলেই অন্যের ক্ষতি করে বসে কিন্তু অবলা জীব তারা সেটা পারেনা।

আমার ব্যাথাগুলি ভেজা মাটির মতো
যেখানে বৃষ্টির ফোঁটার স্থান নেই
আমার নীরব অশ্রুকনায় আচমকা
ভিজে গেছে সমস্ত মাটি।

লাইলগুলো আমার কাছে ভীষন ভালো লাগলো দিদি। চালিয়ে যান। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অনুপ্রেরণা দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

কেমন যেন একটা ব্যাথার আভাস পেলাম।
যাক কবিতা বরাবরের মতো সুন্দর ছিল।
প্রতিটি লাইন গুছানো আর সুন্দর।
শুভ কামনা রইল দিদি।

 2 years ago 

কেমন যেন একটা ব্যাথার আভাস পেলাম।

হ্যাঁ ভাইয়া,আমার ব্যথাগুলি মাটির মতোই ভেজা।অনেক ধন্যবাদ আপনাকে, শুভকামনা অবিরাম।

 2 years ago 

বর্তমান সমাজে কেউ কারো সাফল্য দেখতে পারেনা। কেউ একটু ওপরে উঠলেই সবাই মিলে তাকে টেনে নামানোর জন্য উঠেপড়ে লেগে যায়।

আমি তোকে মুক্ত করে রাখতে চাই
আমার এক বুকভরা দুঃখ, কষ্ট ও যন্ত্রনাগুলি
তোর সঙ্গে ভাগ করে নিতে একান্তেই
কারণ তুই অবলা,বিশ্বাসঘাতক নয়।

খুব ভালো কবিতা লিখছেন দিদি। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ আপু,সুন্দর মন্তব্য প্রকাশ করার জন্য।

 2 years ago 

চমৎকার একটি স্বরচিত কবিতা আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করলে দিদি। নামটির সাথে সাথে আপনার কবিতার প্রতিটি লাইন গুলো অনেক সুন্দর ছিল। কবিতাটি আমি যখন পড়ছিলাম আমার বারবার পড়তে ইচ্ছা হচ্ছিল।

যে ব্যথাগুলি আমি সযত্নে
রেখে দিয়েছি অতি গোপনে
তাই আমি তোকে দিলাম ভালোবেসে
পূর্ণ স্বাধীনতা।।

আপনার কবিতার এই লাইন গুলো আমার কাছে খুবই ভালো লেগেছে।

 2 years ago 

অনুপ্রাণিত হলাম ভাইয়া আপনার সুন্দর মন্তব্যে।এইজন্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.032
BTC 59281.33
ETH 2982.58
USDT 1.00
SBD 3.74