"কাঁচা টমেটো ও আলু দিয়ে মজাদার রয়না মাছের রেসিপি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

বন্ধুরা,কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আজ আমি একদম অন্য স্বাদের একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি আপনাদের সামনে।সেটি হলো-"কাঁচা টমেটো ও আলু দিয়ে মজাদার রয়না মাছের রেসিপি"।

CollageMaker_20220404_211513470.jpg

সাধারণত আমরা সবসময় পাকা টমেটো দিয়েই বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে দেখি বা খেয়ে থাকি।কিন্তু আমার পাকা টমেটো চাটনি করে খেতে ভালো লাগে, রেসিপি অতটা পছন্দ হয় না।তাই আজ আমি কাঁচা টমেটো দিয়ে রেসিপি করবো।কাঁচা টমেটো মাছ দিয়ে রান্না করলে দারুণ ও ভিন্ন স্বাদের হয়ে থাকে খেতে।যেটি শরীরের জন্য খুবই উপকারী ও টমেটোর তরকারী হালকা টক হওয়ায় খাওয়ার রুচি ও স্বাদ দ্বিগুণ বেড়ে যায় ।গরমের সময় খেতে খুবই ভালো লাগে এই কাঁচা টমেটোর তরকারী।এছাড়া রয়না মাছ যেটি নদীতে পাওয়া যায়।আবার পুকুরে খুব ভালোভাবে চাষ করা যায়।রয়না মাছের গায়ে কালো রঙের দুটি লম্বা দাগ রয়েছে।অদ্ভুত সুন্দর লাগে দেখতে একদম একুরিয়ামের মাছের মতো। বিশেষ করে এই মাছের লেজের পাখনা খুবই সুন্দর ও আকর্ষণীয় দেখতে হয়।আমি এখানে রয়না মাছ নিয়েছি।রয়না মাছ খুবই ভালো লাগে খেতে,আর দেখতে ও খুবই সুন্দর।তবে অঞ্চলভেদে এর অন্য নাম ও থাকতে পারে।এই মাছটি স্বাদু জলে খুব ভালো চাষ করা যায়।যাইহোক তো চলুন শুরু করা যাক---

IMG_20220404_210338.jpg

◆উপকরনসমূহ:

ক্রমিক নংউপকরণপরিমাণ
1কাঁচা টমেটো6 টি
2রয়না মাছ3 পিচ
3আলু1 টি
4সরিষার তেল80 গ্রাম
5পেঁয়াজ কুচি1 টি
6রসুন কুচি7 কোয়া
7কাঁচা মরিচ6 টি
8জিরা,শুকনা মরিচ ও আদা বাটা1/2 বাটি
9লবণ2 টেবিল চামচ
10হলুদ1.5 টেবিল চামচ
11জলপরিমাণ মতো

◆প্রস্তুত প্রণালি:

IMG_20220404_205900.jpg
➤প্রথমে আমি আমাদের ক্ষেত থেকে কিছু কাঁচা টমেটো তুলে নিলুম।

IMG_20220404_205912.jpg
➤এবারে টমেটোর মুখ ছাড়িয়ে নেব।তারপর একটা পাত্রে টমেটো ও একটি আলু নিয়ে নিলুম।

CollageMaker_20220404_211624349.jpg
➤এরপর বটির সাহায্যে টমেটোগুলি কেটে নেব পিচ পিচ করে।টমেটোর বিচিগুলো পরিষ্কার করে ফেলে দেব,একইসঙ্গে আলুগুলো ও কেটে নেব।তারপর ভালোভাবে জল দিয়ে ধুয়ে নেব।

CollageMaker_20220404_211652822.jpg
➤এবারে গোটা পেঁয়াজ কুচি করে নেব ও রসুন খোসা ছাড়িয়ে কেটে নেব।কাঁচা মরিচ কেটে ফালি করে নিয়ে ধুয়ে নেব জল দিয়ে।এরপর শীল ও নোরার সাহায্যে জিরা ও আদা বেঁটে নেব মিহি করে হালকা জল দিয়ে।মসলা বেঁটে নেওয়া হয়ে গেলে একটি বাটিতে তুলে নেব এবং তার সঙ্গে একটু শুকনা মরিচ বেঁটে নেব।

IMG_20220404_205711.jpg
➤এরপর আমি রয়না মাছ নিয়ে নেব।রয়না মাছগুলি বটির সাহায্যে আশ ছাড়িয়ে কেটে নেব। এবারে জল দিয়ে পরিষ্কার করে ধুয়ে নিলুম।

CollageMaker_20220404_211553947.jpg
➤এরপর মাছের মধ্যে পরিমাণ মতো লবণ ও হলুদ নিয়ে হাত দিয়ে ভালোভাবে মিশিয়ে নিলুম।চুলায় একটি পরিষ্কার কড়াই মিডিয়াম আঁচে বসিয়ে হালকা গরম করে নিয়ে তাতে পরিমাণ মতো সরিষার তেল দিয়ে দিলুম।তেল ভালোভাবে নেড়েচেড়ে গরম করে নিয়ে মাছগুলি দিয়ে দিলুম।এরপর মাছগুলি উল্টেপাল্টে বাদামি রঙের করে ভেঁজে নিলুম ।

IMG_20220404_205821.jpg
➤ ভেঁজে নেওয়া হয়ে গেলে মাছগুলি নামিয়ে নেব একটি পাত্রে।তো আমি মাছগুলি সুন্দর করে ভেঁজে নিয়েছি।

IMG_20220404_210044.jpg
➤এরপর কড়াইতে সামান্য তেল দিয়ে ধুয়ে রাখা কাঁচা টমেটো ও আলুগুলো দিয়ে দেব।

IMG_20220404_210101.jpg
➤এরপর স্বাদ মতো হলুদ দিয়ে মিশিয়ে নেড়েচেড়ে ভেঁজে নেব 5 মিনিট ধরে।

IMG_20220404_210117.jpg
➤5 মিনিট ধরে ভেঁজে নেওয়ার পর কাঁচা মরিচ,পরিমাণ মতো জল ও স্বাদ অনুযায়ী লবণ দিয়ে দেব।এরপর সবজিগুলো সেদ্ধ হওয়ার জন্য ঢাকনা দিয়ে ঢেকে রেখে দেব 15 মিনিট।

CollageMaker_20220404_211745865.jpg
➤15 মিনিট পর আলু ও টমেটোগুলি সেদ্ধ হয়ে গেলে কিছু আলু গলিয়ে দেব এবং ভেঁজে রাখা মাছগুলি তরকারীর মধ্যে দিয়ে দেব।

CollageMaker_20220404_211833014.jpg
➤তরকারীটি টগবগিয়ে ফুটে উঠলে বেঁটে রাখা মসলা দিয়ে নেড়েচেড়ে মিশিয়ে দেব।আরো 5 মিনিট ফুটিয়ে নিয়ে তরকারীটি একটি পাত্রে নামিয়ে নেব।এরপর কড়াইতে তেল দিয়ে দেব।তেলের মধ্যে রসুন,পেঁয়াজ কুচি দিয়ে দেব।তারপর নেড়েচেড়ে ভেঁজে নেব হালকা বাদামি রঙের করে।

IMG_20220404_210242.jpg
➤পেঁয়াজ ভেঁজে নেওয়া হয়ে গেলে তরকারীটি পুনরায় ঢেলে দেব কড়াইতে।এরপর নেড়েচেড়ে আরো 5 মিনিট ধরে ফুটিয়ে নেব।

IMG_20220404_210319.jpg
➤সবশেষে তরকারীটি একটি পাত্রে নামিয়ে নেব।তো আমার তৈরি করা হয়ে গেল "কাঁচা টমেটো ও আলু দিয়ে রয়না মাছের রেসিপিটি"।এবার এটি গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।এটি খুবই স্বাদের ও রুচিসম্পন্ন একটি রেসিপি।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের রেসিপিটা ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2 এবং redmi note 10 pro max

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

রয়না মাছ এর নাম আমি আজ প্রথম শুনলাম। কখনো দেখিও নি এই মাছ । আপনি খুব সুন্দর ভাবে ইউনিক রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। বিশেষ করে আমার কাছে ইউনিক কারণ রয়না মাছ আমি কখনই শুনিনি দেখিনি এর স্বাদ ও কখনো গ্রহণ করা হয়নি। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে এটি খুব সাধের হয়েছে। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

হ্যাঁ আপু, খুবই সুস্বাদু হয়েছিল রেসিপিটা।অসংখ্য ধন্যবাদ আপনাকে,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনার রয়না মাছগুলো দেখতে আসলেই অদ্ভুত সুন্দর লাগছে আমার কাছে অনেক ভালো লেগেছে রয়না মাছ গুলো দেখতে। আর এভাবে আলু ও কাঁচা টমেটো দিয়ে যে কোন মাছ রান্না করলে খেতে খুবই মজা লাগে। আপনি খুব সুন্দর করে টমেটো দিয়ে রয়না মাছের রেসিপি শেয়ার করেছেন আপু আমারতো দেখেই খেতে মন চাইছে ।অনেক ভাল লেগেছে আপনার রেসিপিটি।

 2 years ago 

আপনার কাছে রেসিপিটা ভালো লেগেছে জেনে আমার ও খুব ভালো লাগলো আপু।অনেক ধন্যবাদ আপনাকে,সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

অনেকদিন পর রয়না মাছের নাম শুনলাম। আপনার রয়না মাছের রেসিপি দেখে মনে হচ্ছে যে খুবই সুস্বাদু হয়েছে। আপনি যেভাবে মাছগুলো ভেজে রেখে দিয়েছেন মনে হচ্ছে তো ওখান থেকে নিয়ে এক পিছ খেয়ে ফেলি। রান্নার পরে নিশ্চয়ই আরও বেশি মজাদার হয়েছে খেতে। খুব ভালো লেগেছে আপনার রেসিপিটি আমার কাছে।

 2 years ago 

হ্যাঁ আপু,রয়না মাছ খেতে ভীষণ টেস্টি।আপনার কাছে রেসিপিটা ভালো লেগেছে জেনে আমার ও খুব ভালো লাগলো আপু।অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

রয়না মাছ কখনো খাওয়া হয়নি।আপু আপনার কাঁচা টমেটো রেসিপি মনে হচ্ছে খেতে খুব সুস্বাদু হয়েছে।খুব মজা করে রান্না করেছেন মনে হচ্ছে। প্রতিটি ধাপ ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

হ্যাঁ আপু,কাঁচা টমেটোয় ভিন্ন স্বাদ পাওয়া যায়।অসংখ্য ধন্যবাদ আপনাকে,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আলু দিয়ে মাছ রান্না করার সময় এরমধ্যে টমেটোর দিলে রান্নাটা কিছু টকটক সাধের হয়ে থাকে, যা খেতে খুব ভালো লাগে।

 2 years ago 

ঠিক বলেছেন, ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

রয়না মাছ আগে কখনো এই মাছ দেখিনি আপু।নতুন একটি রেসিপি দেখলাম এবং শিখলাম আপু।আমি অবশ্যই এটি একদিন বাসায় ট্রাই করে দেখব। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া এই লোভনীয় রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

অবশ্যই ট্রাই করে দেখবেন আপু।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কাঁচা টমেটো ও আলু দিয়ে মজাদার রয়না মাছের রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে তাই বারবার খেতে ইচ্ছা করছে। আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করলেন। আপনাদের উপস্থিতি খুবই সুন্দর হয়েছে। আমার অনেক ভালো লেগেছে। শুভকামনা রইল।

 2 years ago 

আপনার কাছে রেসিপিটা ভালো লেগেছে জেনে আমার ও খুব ভালো লাগলো ভাইয়া।অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনার রেসিপি পোষ্ট সবসময়ই অতুলনীয়। তবে রয়না মাছ গুলো আমার কাছে কেমন যেন মনে হলো। আমাদের এদিকে রয়না মাছ এক সময় প্রচুর থাকলেও এখন আর দেখা যায় না। আর আমি যে মাছগুলো চিনতাম সেগুলো দেখতে খুবই বিশ্রী হালকা কালো রংয়ের ছিল। যাই হোক কাঁচা টমেটো আর আলু দিয়ে মাছের এই রেসিপিটি আমার কাছে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ

 2 years ago 

আর আমি যে মাছগুলো চিনতাম সেগুলো দেখতে খুবই বিশ্রী হালকা কালো রংয়ের ছিল।

ভাইয়া আপনি মনে হয়,কাঠকৈ মাছের কথা বলছেন যেটি দেখতে কালো কিন্তু বিশ্রী নয়।আপনার কাছে রেসিপিটা ভালো লেগেছে জেনে আমার ও খুব ভালো লাগলো ভাইয়া।অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এই মাছের নাম আমি কখনো শুনিনি। রেসিপিটা দেখে খুবই চমৎকার লেগেছে আমার কাছে। দেখে মনে হচ্ছে খুব সুস্বাদু হয়েছে। এত চমৎকার একটি পোস্ট আমাদের শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া, খুবই সুস্বাদু হয়েছিল রেসিপিটা।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68125.63
ETH 3308.80
USDT 1.00
SBD 2.74