আমার বাগানের"বেলি ও নয়নতারা ফুলের আলোকচিত্র"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?
আশা করি সকালের গরম ও ঠান্ডা হাওয়ায় সবাই ভালো ও সুস্থ আছেন।আজ আমি আপনাদের মাঝে হাজির হলাম "আমার বাগানের বেলি ও নয়নতারা ফুলের কিছু আলোকচিত্র" নিয়ে।আশা করি ভালো লাগবে আপনাদের কাছে।

CollageMaker_20220525_070554214.jpg

যেকোনো ফুল সকলের মনকে সতেজতা দান করে ও শান্তি দেয়।আমি একজন প্রকৃতিপ্রেমী মানুষ।প্রকৃতির মাঝে নিরিবিলি সময় কাটাতে ও গুনগুনিয়ে গান গাইতে বেশ ভালো লাগে আমার।আমার বাগানে মোট 15 রকমের আলাদা ফুল গাছ রয়েছে আগেই বলেছি।এটি আমার শখের বাগান।আমি আমার বাগানের মোট 8 রকম ফুলের ছবি আপনাদের সঙ্গে কয়েকদিন আগেই শেয়ার করে ফেলেছি।যদিও আমি ভালো ফটোগ্রাফি করতে পারি না তবুও আপনাদের থেকে অনুপ্রাণিত হয়ে চেষ্টা করছি ফটোগ্রাফি করার। তো চলুন আমার বাগানের আজকের বাকি ফুলগুলি দেখে নেওয়া যাক----

ফুটন্ত নয়নতারা ফুল

IMG_20220525_055439.jpg
লোকেশন

◆আমার বাগানে মোট দুই প্রকারের নয়নতারা গাছ রয়েছে।একটি গোলাপি ও অন্যটি সাদা।গোলাপি রঙের এই ছোট নয়নতারা গাছে অজস্র ফুল ফোটে সারাবছর । গোলাপি রঙের নয়নতারা যখন ঝাঁকে ঝাঁকে গাছে ফুটে থাকে ভারী অদ্ভুত সুন্দর দেখতে লাগে।এগুলো ও সৌন্দর্য্যের প্রতীক।তাই এটি আমার কাছে বেশ ভালো লাগে।গোলাপি রঙের নয়নতারা ফুলের ঠিক মাঝে লাল রঙের বিন্দুর আভা লক্ষ্য করাও যায়।

IMG_20220525_055456.jpg

◆পাঁচ পাপড়িযুক্ত হয় নয়নতারা ফুলগুলি।এটি বিভিন্ন রঙের হয়ে থাকে এবং সারাবছর ধরে থাকে।এর বীজ থেকে খুব সহজেই চারা উৎপাদন করা যায়।একটি গাছ ঝোপ ঝাড়যুক্ত অসংখ্য ডালপালা হয়।তাই আমি আমার বাগানে আপাতত একটি গোলাপি রঙের নয়নতারা ফুল গাছ রেখেছি আর সঙ্গে গাছের নিচে অসংখ্য চারা।নয়নতারা ফুল গাছের পাতা খুবই ঔষধি গুণসম্পন্ন।এছাড়া আমি শুনেছি এই গাছের পাতার রস খেলে ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে।

সম্পন্ন নয়নতারা ফুলগাছ

IMG_20220525_055303.jpg

◆আমার সম্পন্ন নয়নতারা ফুলগাছটি ফুলের ভারে নুয়ে পড়েছে।এই গাছের ফুলের সাইজ ও বেশ বড়ো।তবে এর মৃদু সুগন্ধ আছে।এই ফুলের মধু পিঁপড়া ও প্রজাপতি খুবই পান করে।আমার নয়নতারাফুল গাছটি পেঁপে গাছের গুঁড়ি ঢেকে লম্বা ডাল বিস্তৃত করে রেখেছে।এই ফুল পূজার কাজে ও ব্যবহার করা হয় দৈনন্দিন।প্রায় প্রত্যেক বাড়িতেই এই ফুলগাছ রয়েছে।প্রতিদিন অনেক করে ফুল ফোটে এক একটি গাছে যেটি দেখতে খুবই আকর্ষণীয় লাগে।

অর্ধফুটন্ত বেলি ফুল ও কুঁড়ি

IMG_20220525_055353.jpg
লোকেশন

★আমার বাগানের সুগন্ধযুক্ত আরেকটি ফুল হচ্ছে বেলি ফুল।একটি অর্ধফোটা বেলি ফুলের ঠিক নিচে রয়েছে সুন্দর একটি কুঁড়ি।যেটি দেখতে একটি ছোট্ট বলের মতো।এই ফুলের ঘ্রাণ পুরো বাড়ি ছড়িয়ে যায় এবং এটি পারফিউম ও সুগন্ধি তেল তৈরির কাজেও ব্যবহার করা হয়।প্রায় সকলেই পছন্দ করেন এই ফুলের সুন্দর গন্ধ।অনেক পাপড়ির সমন্বয়ে গঠিত হয় ফুলটি।

সম্পন্ন বেলি ফুলগাছ ও ফুটন্ত বেলিফুল

IMG_20220525_055710.jpg

IMG_20220525_055625.jpg

★বেলিফুল ফুটন্ত অবস্থায় খুব সুন্দর দেখতে লাগে।তবে এটি হালকা হালকা শুকানোর সঙ্গে সঙ্গে রঙের পরিবর্তন হয়।প্রথমে ফুলটি ধবধবে সাদা রঙের থাকলে পরে এটির ঠিক মাঝে পাপড়ির রং বেগুনি হয়ে যায়। এরপর ধীরে ধীরে তামাটে বা বাদামি রঙের হয়ে বেলি ফুলটি শুকিয়ে যায় ।এই ফুল গাছ কলম বা শিকড় কেটেও লাগানো যায়।আমি ছোট্ট একটি ডাল বসিয়েছিলাম আর আমার সম্পন্ন বেলি ফুল গাছটি হলো এটি।যেটি খুবই ছোট্ট কিন্তু এই ছোট্ট গাছে অনেক ফুল ধরেছিল।যেটি দেখতে অপূর্ব লাগছিল।

রাতের বেলিফুল

IMG_20220525_132653.jpg

IMG_20220525_132623.jpg
লোকেশন

বেলিফুল সন্ধ্যায় ফোটে ও পরদিন দুপুরে ঝরে যায়।আর সন্ধ্যায় ফোটে বলে এই ফুলের ঘ্রাণ সুমিষ্ট হয়।সন্ধ্যায় বা রাতে ফোটা ফুলের ঘ্রাণ অনেক তীব্র হয় আমার জানা মতে।মনমুগ্ধকর ঘ্রানে পাগল করা ফুলটি থরে থরে পাপড়ি সাজানো থাকে অনেকগুলো।আমি এই ছবিটি রাতে তুলেছিলাম।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের ফুলের ফটোগ্রাফিগুলি ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

বেলী ও নয়নতারা ফুলের ফটোগ্রাফি দেখতে পেয়ে মুগ্ধ হয়ে গেলাম। সত্যিই আপনি খুবই সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি করেছেন। আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি আমার খুবই ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, অনুপ্রেরণা পেলাম।

 2 years ago 

নয়ন তারা ও বেলি ফুলের অসাধারণ ফটোগ্রাফি দেখে মুগ্ধ হয়ে গেলাম। খুব সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছে। আপনার প্রত্যেকটি ফুলের ফটোগ্রাফি আমার খুবই ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ। সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ আপু,সুন্দর মন্তব্যের জন্য।

দিদি আপনার বেলি আর নয়নতারা ফুলের ফটোগ্রাফি দেখতে অসাধারণ হয়েছে।বেলি ফুলের সুগন্ধ অনেক সুন্দর হয়।দিদি অনেক ভালো করে প্রতিটি ধাপ তুলে ধরছেন। আপনি খুব সুন্দর ফটোগ্রাফি সাথে সাথে উপস্থাপনা করছেন।অনেক ধন্যবাদ।

 2 years ago 

হ্যাঁ দাদা,বেলি ফুলের খুব সুন্দর সুগন্ধ পাওয়া যায় রাতে ফোটে বলে।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বেলী ও নয়নতারা ফুলের ফটোগ্রাফি গুলো দেখে খুবই ভালো লাগলো আপু। বিশেষ করে বেলি ফুল গুলো দেখে আমার কাছে ভীষণ ভালো লেগেছে। বেলি ফুল দেখতে যেমন সুন্দর তার সুঘ্রানও অনেক বেশি। আপনি অত্যন্ত চমৎকার করে বেলি আর নয়ন তারা ফুলের ফটোগ্রাফি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। এ জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

বেলি ফুল আমার কাছে ও খুব ভালো লাগে ভাইয়া।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বাহ আপনার বাগানে তো বেশ সুন্দর সুন্দর বেলি এবং নয়নতারা ফুল ফুটেছে। দারুণ ফটোগ্রাফি করেছেন ফুলগুলোর। এবং দেখতেও অনেক সুন্দর। ধন্যবাদ আমাদের সাথে ফটোগ্রাফি টা শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া, আমার বাগানে অন্য ফুল গাছ ও রয়েছে।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে বিলিয়ে ও নয়ন তারা ফুলের কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন। আপনি বরাবরই আমাদের মাঝে আপনার বাগানের ফটোগ্রাফিক পোস্ট শেয়ার করে থাকেন। আপনার আজকের এই ফটোগ্রাফি গুলোর মধ্যে বেলিফুলের ফটোগ্রাফি টা অনেক বেশি আকর্ষণীয় ছিল ।শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া, আমার ফুলের বাগানের ছবি শেয়ার করতে অনেক ভালো লাগে।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার বাগানে ফোটা সকল ফুলের ফটোগ্রাফি আমার ভালো লেগেছে। অতি দক্ষতার সাথে ফটোগ্রাফি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলে নয়ন তারা ফুল টা আমার খুব ভালো লাগে। আপনি বেশ সুন্দরভাবে বর্ণনার সাথে তুলে ধরেছেন এই ব্লগের মাধ্যমে।

 2 years ago 

নয়নতারা ফুল আমার ও খুব পছন্দের, অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনার বাগানের বেলি ও নয়ন তারা ফুলের ফটোগ্রাফি গুলো দেখে তো আমি মুগ্ধ হয়ে গেলাম। আপনার ফটোগ্রাফি গুলো খুবই সুন্দরভাবে দক্ষতার সাথে করেছেন। খুব সুন্দর ভাবে ফুলগুলোর ফটোগ্রাফি আমাদের মাঝে তুলে ধরেছেন। এত সুন্দর ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে তুলে ধরার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু উৎসাহ দেওয়ার জন্য।

 2 years ago 

আপনি যে দিদি একজন প্রকৃতি প্রেমী মানুষ আপনার ফটোগ্রাফি দেখেই বুঝা যাচ্ছে। খুব সুন্দর ফটোগ্রাফি করেছেন দিদি। নয়নতারা ফুল দেখতেও বেশ চমৎকার লাগছে।

 2 years ago 

সত্যিই ভাইয়া, প্রকৃতি খুব ভালো লাগে আমার।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59708.78
ETH 3185.76
USDT 1.00
SBD 2.45