"এলোমেলো কয়েকটি ফটোগ্রাফি"

in আমার বাংলা ব্লগ7 months ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।আজ আমি একটি ভিন্নধর্মী ফটোগ্রাফি পোষ্ট নিয়ে হাজির হয়েছি আপনাদের মাঝে।আমি চেষ্টা করি সপ্তাহে একটি বা দুটি করে ফটোগ্রাফি পোষ্ট শেয়ার করার জন্য।আজও তার ব্যতিক্রম হয়নি।আজ আমি এলোমেলো কয়েকটি ফটোগ্রাফি শেয়ার করবো।এই ছবিগুলো আমি বর্ধমান শহরের বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করেছিলাম।আশা করি ফটোগ্রাফিগুলো ভালো লাগবে আপনাদের সকলের কাছে।যাইহোক তো আর কথা না বাড়িয়ে চলুন ফটোগ্রাফিগুলি দেখে নেওয়া যাক----

এলোমেলো কয়েকটি ফটোগ্রাফি:

IMG_20231211_233827.jpg

এটি হচ্ছে তেঁতুলতলা মাছের আড়ত।এখানে রকমারি বিভিন্ন ধরনের মাছ ছিল।যেমন-এখানে ভোলা, পমফ্রেড এবং ইলিশ মাছ ছিল।এমন সকালে গেলে আড়তের মাছগুলি অনেক টাটকা ও কিছুটা কমে পাওয়া যায়।ভোলা মাছগুলোর গায়ে কালো রঙের ছাপগুলি থাকাতে সুন্দর দেখতে লাগছিল।

IMG_20231211_234050.jpg

এটি হচ্ছে কাঁসা ও ঘণ্টার চিত্র।এটি বর্ধমানের এক পূজা মন্ডপ থেকে তোলা।মূলত যেকোনো পূজাতে কাঁসা ও ঘন্টা ব্যবহার করার নিয়ম রয়েছে।তাই সেটাই ফুটিয়ে তোলা হয়েছে এখানে চিত্রের মাধ্যমে,চিত্রটি কিন্তু অনেক সুন্দর লাগছিল দেখতে।

IMG_20231211_234245.jpg

এখানে পূজা প্যান্ডেলের বিষয় যেহেতু ছিল সহজ পাঠ।সেইজন্য এখানে বাচ্চাদের যে প্রাথমিক পর্যায়ের পড়ালেখা সেটা চিত্রের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে।প্রত্যেক শব্দের সঙ্গে ফল,জীব ও জন্তুর প্রতিচ্ছবি ফুটে উঠেছে।

IMG_20231212_013133.jpg

এটি হচ্ছে আমাদের পরিচিত দোয়েল পাখি।ছোটবেলায় খুবই দেখা যেত গ্রামাঞ্চলে।কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে কোথায় যেন বিলুপ্ত হয়ে গিয়েছিল পাখিটি।ইদানিং আবার অনেক দেখা যাচ্ছে।

IMG_20231212_013049.jpg

দোয়েল পাখিগুলো দেখতে অনেক সুন্দর।কালো ও সাদা রঙের মিশ্রনে সৃষ্টি এই পাখিটি অনেক উপকারী।পোকামাকড় খেয়ে সবজি ক্ষেতের উপকার করে।এছাড়া পাখিটি সাইজে ছোট হলেও দারুণ শিস দিতে পারে মিষ্টি কণ্ঠে।যেটা আমার খুবই পছন্দ।

IMG_20231122_150507.jpg

এটি হচ্ছে বারাসাত কলনী মোড়।শ্রীলেদার্স এর সামনে ব্যাংক অব ইন্ডিয়ার কাজ মিটিয়ে যখন অনেকটা সময় দাঁড়িয়ে অপেক্ষা করছিলাম পরিবারের মানুষের জন্য।তখনই ফোনে ধারণ করে রেখেছিলাম।এই জায়গাটি চার রাস্তার মোড় হওয়াতে সবসময় জ্যাম লেগেই থাকে।অনেকগুলো বাইক রাস্তার পাশে দাঁড় করানো ছিল সারি সারি।

IMG_20231212_001142.jpg

এটি একটি অস্পষ্ট নদীর ছবি।যেখানে নদীর মাঝবরাবর স্থানে একটি বোট রয়েছে আর তার মধ্যে অনেক মানুষ রয়েছে।অর্থাৎ নদীর একপার থেকে অন্যপারে যাতায়াতের বিষয়টি লক্ষ্য করা যায়।

আশা করি আমার আজকের ফটোগ্রাফিগুলি আপনাদের সকলের কাছে অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীফটোগ্রাফি
ডিভাইসpoco m2
ফটোগ্রাফার@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  
 7 months ago 

বেশ কিছু ফটোগ্রাফি আজকে আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন বর্ণনার সাথে। আর এই ফটোগ্রাফি পোস্ট পড়তে এবং দেখতে বেশ ভালো লাগলো আমার। দোয়েল পাখিকে খুব সুন্দর ভাবে আপনি ক্যামেরাবন্দি করেছেন।

 7 months ago 

ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মতামত জানানোর জন্য।

 7 months ago 

আপনি অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আমাদের বাংলাদেশের জাতীয় পাখি দোয়েল এর ফটোগ্রাফিটি আমার কাছে সবথেকে বেশি ভালো লেগেছে। আসলে দোয়েল পাখির কালারটা খুবই অনন্য একটি কালার। দারুন একটি ফটোগ্রাফির পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 7 months ago 

আসলেই সাদা ও কালো রঙের কম্বিনেশন ভালো লাগে,ধন্যবাদ ভাইয়া।

 7 months ago 

খুবই সুন্দর ভাবে আপনি সবগুলো এলোমেলো ফটোগ্রাফি শেয়ার করেছেন। আপনার কাছ থেকে সবগুলো ফটোগ্রাফি একসাথে দেখতে পেরে খুবই ভালো লাগলো৷ এরকম ফটোগ্রাফি শেয়ার করার মাধ্যমে আপনি আপনার ফটোগ্রাফির দক্ষতাকেও খুবই ভালোভাবে তুলে ধরেছেন। সবগুলো ফটোগ্রাফিই আমার অনেক বেশি পরিমাণে পছন্দ হয়েছে।

 7 months ago 

আমার ফটোগ্রাফিগুলি আপনার পছন্দ হয়েছে জেনে ভালো লাগলো, ধন্যবাদ ভাইয়া।

 7 months ago 

বরাবরের মতই আপনি দারুন ফটোগ্রাফি করে থাকেন, আপনার প্রতিটা ফটোগ্রাফি আমাকে মুগ্ধ করে। তুমি আপনি তেঁতুলতলা মাছের আরতের কিছু বিভিন্ন রকমের মাছের ফটোগ্রাফি তুলে ধরেছেন। দোয়েল পাখি তুলে ধরেছেন, দারুন ছিল দোয়েল পাখিটা এবং অনেক সুন্দর সুন্দর জিনিসপত্র এ তুলে ধরেছেন, কিছুটা অস্পষ্ট ছিল তাও সুন্দর বর্ণনা দিয়েছেন।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আপনার সাবলীল মন্তব্যের জন্য,ধন্যবাদ ভাইয়া।

 7 months ago 

বর্ধমান শহরের বিভিন্ন স্থান থেকে দারুণ কিছু ফটোগ্রাফি আপনি সংগ্রহ করেছেন এবং আপনার সংগ্রহকৃত ফটোগ্রাফি আমাদের মাঝে আপনি চমৎকার ভাবে তুলে ধরেছেন দেখে ভালো লাগলো। পাখির ফটোগ্রাফিটি অসাধারণ লেগেছে আমার কাছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি ফটোগ্রাফিক পোস্টে তুলে ধরার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আপনার উৎসাহমূলক সুন্দর মতামতের জন্য, ধন্যবাদ ভাইয়া।

 7 months ago 

বাহ! অনেকদিন পর আমাদের জাতীয় পাখি দোয়েলকে দেখতে পেলাম দিদি। আপনার সবগুলো ফটোগ্রাফি ভালো ছিল। তাছাড়া পমফ্রেড মাছের নামটি একেবারে নতুন জানতে পারলাম 🌼

 7 months ago 

ভাইয়া, আমাদের দেশে এই সামুদ্রিক পমফ্রেড মাছ খুবই জনপ্রিয়।ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

বেশ কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন প্রত্যেকটি ফটোগ্রাফি অনেক সুন্দর ছিল। তবে ফটোগ্রাফি গুলো এলোমেলো হলেও দেখতে কিন্তু অপূর্ব। দোয়েল পাখির ছবিটি আমার অনেক ভালো লেগেছে আর অস্পষ্ট নদীর ছবিটি অনেক অপূর্ব ছিল। ধন্যবাদ আপু সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য ।

 7 months ago 

আপনাদের কাছে ভালো লাগলেই আমার ফটোগ্রাফি করা সার্থক আপু,ধন্যবাদ আপনাকে ও।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 67079.94
ETH 3266.85
USDT 1.00
SBD 2.64