"কয়েকটি পেইন্টিং এর ফটোগ্রাফি"

in আমার বাংলা ব্লগ9 months ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।আজ আমি একটি ভিন্নধর্মী ফটোগ্রাফি পোষ্ট নিয়ে হাজির হয়েছি আপনাদের মাঝে।আমি চেষ্টা করি সপ্তাহে একটি বা দুটি করে ফটোগ্রাফি পোষ্ট শেয়ার করার জন্য।আজও তার ব্যতিক্রম হয়নি।(আজ আমি কয়েকটি পেইন্টিং এর ফটোগ্রাফি শেয়ার করবো।এই ছবিগুলো আমি পুলিশ লাইন আবাসিক বৃন্দ দুর্গোৎসব কমিটির দুর্গাপূজা মন্ডপ থেকে সংগ্রহ করেছি।সেই পূজা প্যান্ডেলের থিম ছিল বিভিন্ন ধরনের আর্টকে কেন্দ্র করে।প্রতিবছর ভিন্ন ভিন্ন বিষয়ের উপর আর্ট দিয়ে সাজানো হয় প্যান্ডেলটি।)আশা করি ফটোগ্রাফিগুলো ভালো লাগবে আপনাদের সকলের কাছে।যাইহোক তো আর কথা না বাড়িয়ে চলুন ফটোগ্রাফিগুলি দেখে নেওয়া যাক----

কয়েকটি পেইন্টিং এর ফটোগ্রাফি:

IMG_20231217_132024.jpg

প্রত্যেকটি পেইন্টিং আলাদা আলাদা বৈশিষ্ট্য বহন করে।এছাড়া কোনোটি কাগজের উপর এবং কোনটি কাপড়ের উপর পেইন্টিং তৈরি করা হয়েছে।এখানে কাগজের উপর একদল বাজনাদারদের দৃশ্য ফুটিয়ে তোলা হয়েছে পেইন্টিং এর মাধ্যমে।একজন বাঁশি বাজাচ্ছে, তো অন্যজনের কাঁধে ঢাক রয়েছে আর অপর জন সেটা বাজাচ্ছে।

IMG_20231217_131945.jpg

এই ছবিতে একজন আদিবাসী মহিলা ধান কাটছে।হাতে কাস্তেসহ মহিলাটি কোমরে কাপড় বেঁধে অর্ধদাঁড়ানো অবস্থায় রয়েছে, তারই একটি কালো প্রতিচ্ছবি ভেসে উঠেছে ছবিতে।

IMG_20231217_132120.jpg

এটি একটি অ্যাবস্ট্রাক্ট আর্ট ।এই ছবিতে কখনো আমার মনে হচ্ছে কোনো শিংওয়ালা জন্তুর সঙ্গে একটি মানুষ দাঁড়িয়ে রয়েছে।তবুও এই ছবিটি 30 -40 মিনিট দেখার পরও আমি কিছুই বুঝতে পারিনি।যদি আপনারা কিছু বুঝতে পারেন অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন।

IMG_20231217_132236.jpg

এই ছবিটা একটি ছোট্ট ছেলের,যে একটি বেলুন ফোলাচ্ছে মুখ দিয়ে।যেমনটি আমরা শৈশব জীবনে করতাম, আসলে ছবিটি দেখে আবারো যেন শৈশব জীবনে ফিরে গেলাম এক মুহূর্তের জন্য।এই ছবির পেইন্টিংটি কাপড়ের উপর তৈরি করা হয়েছে।

IMG_20231217_132522.jpg

এই ছবিটি একটি বখাটে ছেলের।এই ছবিটিও আমাদের শৈশব জীবনের কিছু মুহূর্ত ফিরিয়ে দেয়।যখন আমরা দুস্টুমি করতাম নানা কিছু দিয়ে,যেমনটা এই ছোট্ট ছেলেটি খালি পায়ে পিস্তল হাতে টার্গেট করছে।

IMG_20231217_132328.jpg

এই ছবিটিতে বিভিন্ন বিষয় দেখানো হয়েছে।এখানে একটি কাঠের ঘোড়ার দৃশ্য ফুটে উঠেছে যেটা বাচ্চাদের খেলনা হিসেবে ব্যবহার করা হতো পূর্বে।আর কিছু নকশার সঙ্গে সঙ্গে কানের দুলের মতোই দৃশ্য ফুটে উঠেছে পেইন্টিং এ।

IMG_20231217_132448.jpg

এই ছবিতে একটি গাছের দৃশ্য ফুটে উঠেছে।যেখানে সবুজ রঙের অনেক পাতা রয়েছে।কয়েকদিন আগে আমি কিছুটা এমন ধরনের একটি অংকন আপনাদের সঙ্গে শেয়ার করেছিলাম।

আশা করি আমার আজকের পেইন্টিং এর ফটোগ্রাফিগুলি আপনাদের সকলের কাছে অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীফটোগ্রাফি
ডিভাইসpoco m2
ফটোগ্রাফার@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  
 9 months ago 

হাহা দিদি! আপনার মতো আমিও বুঝতে পারলাম না! অ্যাবস্ট্রাক্ট আর্টটা আসলেই জোস! এটাই যেন অ্যাবস্ট্রাক্ট আর্টের প্রধান বৈশিষ্ট্য!

 9 months ago 

সত্যিই ভাইয়া, আর্টটি বোঝার চেষ্টা করেও বারবার ব্যর্থ হলাম।ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

দারুন সব পেইন্টিং দুর্গাপূজা মন্ডপ থেকে সংগ্রহ করেছেন। প্রত্যেকটি পেইন্টিং দুর্দান্ত ছিল। কিন্তু দুঃখের বিষয় অ্যাবস্ট্রাক্ট আর্ট সম্পর্কে আমারও কোন ধারনা নাই। তাই আমিও ছবিটি সম্পর্কে কিছুই বুঝতে পারলাম না😓। ধন্যবাদ আপু এত সুন্দর কিছু পেইন্টিং আমাদের মাঝে শেয়ার করার জন্য। ।

 9 months ago 

আপু,আমি ওটা বুঝতে পারছি না বলেই অ্যাবস্ট্রাক্ট আর্ট নাম দিয়েছি☺️।ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

আপনি সবসময় কিছু সুন্দর ফটোগ্রাফি শেয়ার করে আসছেন। আজকেও খুব সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন৷ খুবই ভালো লাগলো এই সুন্দর ফটোগ্রাফিগুলো দেখতে পেরে। এগুলো সচরাচর দেখা যায় না৷ আপনার কাছ থেকেই এই প্রথম দেখতে পেলাম৷

 9 months ago 

আসলেই এগুলো সচরাচর দেখা যায় না।আমাদের দেশে পূজা প্যান্ডেলের থিম হিসেবে কোনো কোনো জায়গায় এমনটা তুলে ধরে ভাইয়া।ধন্যবাদ

 9 months ago 

অসাধারণ কিছু পেইন্টিং দুর্গাপূজা মণ্ডপ থেকে শেয়ার করেছেন প্রত্যেকটি পেইন্টিং এতটা সুন্দর ছিল যা দেখে চোখ ফেরাতে পারছিলাম না । ফটোগ্রাফি গুলো অনেক ইউনিট ছিল দেখে বেশ ভালো লাগলো। ধন্যবাদ আপু সুন্দর কিছু পেইন্টিং আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 9 months ago 

ঠিক বলেছেন আপু,আসলেই ফটোগ্রাফিগুলি ইউনিক।ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

বেশ সুন্দর সুন্দর কিছু পেইন্টিং এর ফটোগ্রাফি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। পেইন্টিং দেখতে আমার কাছে অনেক বেশি ভালো লাগে আমি অনেক পছন্দ করি। আপনার এই পেইন্টিং এর ফটোগ্রাফি গুলো আমার কাছে সত্যি অসাধারণ লেগেছে বিশেষ করে প্রথম ফটোগ্রাফি টা দারুন হয়েছে।

 9 months ago 

পেইন্টিং দেখতে আপনার ভালো লাগে জেনে খুশি হলাম আপু,ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59893.00
ETH 2414.92
USDT 1.00
SBD 2.43