আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা -০৫ (বাড়িতে বানানো স্ট্রীটফুড রিভিউ ) 10% payout to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?নিশ্চয়ই ভালো আছেন সকলেই।আমিও ভালো আছি।তাইতো স্ট্রীটফুড রিভিউ প্রতিযোগিতাই অংশগ্রহণ করতে চলে আসলাম সম্পূর্ণ ব্যতিক্রম ভাবে।প্রথমেই আমি আন্তরিকভাবে ধন্যবাদ জানাই আমাদের সবার প্রিয় মডারেটর @rex-sumonভাইয়াকে।যার কারণে এই সুন্দর প্রতিযোগিতার আয়োজনে দীর্ঘদিন পর আমি একটু ঘরের বাইরে যাওয়ার সুযোগ পেলাম।কারণ আমি একটু ঘরকুনো টাইপের মেয়ে।ঘরে থাকতেই বেশি ভালবাসি।কারণবিহীন বাইরে যাওয়া আমার তেমন হয় না।তাই প্রতিযোগিতায় অংশ নিতে বেরিয়ে পড়লাম ঘরের থেকে বাইরে।

IMG-20210822-WA0001.jpg
আমার লোকেশন

যাত্রা:

IMG-20210822-WA0010.jpg
আমার লোকেশন

আমাদের বাড়ির সামনে দিয়ে নির্দিষ্ট টাইমের বাস চলাচল করে।তাই আমার দাদা @simaroy ও আমি একটু সেজেগুজে বাড়ি থেকে বেরিয়ে বাস ধরে উঠে পড়লাম বাসে।এছাড়া আমার কলেজের ভর্তির জন্য ফর্ম তোলার কাজটি ও ছিল।যাইহোক 10 মিনিট বাদেই আমাদের ট্রেন স্টেশন।

স্ট্রিটফুডের দোকান:

CollageMaker_20210822_190450449.jpg

আমার লোকেশন

মিনিট দশেকের মধ্যে আমরা আমাদের ট্রেন স্টেশনে পৌঁছে গেলাম। আমাদের স্টেশনে তেমন বেশি স্ট্রীটফুডের দোকান নেই। তো প্রথমে আমরা একটি দোকানে গেলাম।দোকানদারটি বেগুনি ভাঁজছিল।দোকানটিতে তেমন ভিড় ছিল না কিন্তু দোকানের আশেপাশে অনেক লোকের সমাগম ছিল।আসলে আমার একটা খারাপ অভ্যেস আছে ।আমি রাস্তাঘাটে দাঁড়িয়ে কিছু খেতে পারি না।কারণ আমি একটু লাজুক স্বভাবের মেয়ে।আমার কেন জানি মনে হয় যে,আমি খেলে আশেপাশের সবাই বুঝি আমার মুখের দিকে তাকিয়ে আছে।আমি জানি ,এটি আমার ভ্রান্ত ধারণা।তবুও আমার মনে একটি লজ্জা থেকে জন্মানো ভীতি কাজ করে।তাছাড়া এখনো করোনা পুরোপুরি কাটেনি,এই ভয়টিও কাজ করছিল মনে।তাই @rex-sumon দাদার আয়োজিত স্ট্রিটফুডের দোকানে সাহস করে গেলেও কিছু না খেয়েই হতাশ হয়ে ফিরে আসলাম।কিন্তু আমার দাদা বেশ কয়েকটি চপ কিনেছিলএবং কিছু ছবিও তুললাম।তারপর সাইবারকাপ থেকে আমার ফর্ম তুলে একপ্রকার হতাশার সহিত আমি বাড়িতে ফিরলাম।

IMG-20210822-WA0006.jpg

আমার লোকেশন

IMG-20210822-WA0003.jpg

আমার লোকেশন
IMG-20210822-WA0007.jpg

আমার লোকেশন

স্ট্রিটফুড খাবার:

IMG-20210822-WA0004.jpg

আমার লোকেশন
আসলে স্ট্রিটফুড এমন একটি মুখরোচক খাবার যা সবার প্রিয়।আমারও খুব প্রিয়।বিশেষ করে চপ জাতীয় খাবার আমার ভীষণ প্রিয়।আর অল্প দামে স্ট্রিটফুডে বেশ ভুড়িভোজন ও হয়ে যায়।সত্যি কথা বলতে, বাঙালিরা এমনিতেই ভোজনরসিক আবার তা যদি হয় সস্তা টাকায় বেশি খাবার তাহলে সবাই সেদিকেই ঝুঁকবে।যাইহোক হতাশ হয়ে বাড়ি ফিরে একটু ফ্রেশ হয়ে আমিও স্ট্রিটফুডের মতো খাবার বানাতে লেগে পড়লাম।

আমার বানানো স্ট্রিটফুডজাতীয় খাবার:

IMG_20210822_183801.jpg
আমার লোকেশন

এমনিতেই আমি পিঁয়াজু খেতে খুব ভালোবাসি।তাই আজ একটু পিঁয়াজুর মতো অন্য কিছু বানানোর চেষ্টা করলাম।সেটি হলো রসুন দিয়ে অর্থাৎ আমি এখানে পেঁয়াজু তৈরি করতে যে যে উপকরণ লাগে তার সবকিছুই আমি রসুনে ব্যবহার করেছি।শুধুমাত্র পেঁয়াজের বদলে রসুন ব্যবহার করেছি।
তো প্রথমে আমি কিছু গোটা রসুন নিয়ে নিলাম।

CollageMaker_20210822_185748196.jpg
আমার লোকেশন

এরপর আমি রসুনের খোসা ছাড়িয়ে নিলাম এবং কুঁচি কুঁচি করে কেটে নিলাম।চাইলে রসুন পেস্ট তৈরি করে ও নেওয়া যায়।তবে তা মুখে ঠিক লাগবে না। রসুনের সঙ্গে আমি 2-3 টি কাঁচালঙ্কা ও কুঁচি করে কেটে নিলাম।আমি এতে কোনো পেঁয়াজ ব্যবহার করবো না।

CollageMaker_20210822_185913358.jpg
আমার লোকেশন

এরপর রসুন কুঁচিতেএক এক করে সব উপকরণ মিশিয়ে নেব। যেমন-বেসন ,লবণ, হলুদ,পাঁচফোড়ন, শুকনো লঙ্কা গুঁড়ো ও গরম মসলা গুঁড়ো ইত্যাদি দিয়ে মিশিয়ে নেব।তারপর অল্প অল্প জল যোগ করে পেঁয়াজুর মতো একটি ঘন মাখা করে নেব।

CollageMaker_20210822_185955858.jpg
আমার লোকেশন

এরপর চুলাতে কড়া বসিয়ে তার মধ্যে তেল দিয়ে দেব হাই ফ্লেমে।এরপর তেল ভালোভাবে গরম হলে তার মধ্য অল্প অল্প মাখা দিয়ে দেব।এরপর খুন্তির সাহায্যে নেড়েচেড়ে উল্টেপাল্টে দেব এবং বাদামি রঙের করে ভেঁজে নেব ।

CollageMaker_20210822_190104861.jpg

আমার লোকেশন
তো সব রসুনের চপ আমার ভেঁজে নেওয়া হয়ে গেছে।এই খাবারটি আমি প্রথম তৈরি করলাম।আদৌ রসুনের চপ বাজারে পাওয়া যায় কিনা আমি জানি না।নিজের চিন্তাধারা দিয়ে তৈরি করলাম মাত্র।কিন্তু এটি খেতে খুবই স্বাদের হয়েছিল।আমার পরিবারের সবাই এই খাবারটি পরিবেশন করেছিলাম এবং সাথে একটু শসা মিশিয়ে।অসাধারণ হয়েছিল খেতে।চাইলে আপনারা ও বাড়িতে চেষ্টা করে দেখতে পারেন।

রসুনের 2 টি উপকারিতা:

রসুনের বিভিন্ন উপকারিতা রয়েছে।যেটা পেঁয়াজের থেকে ও বেশি।যেমন--
1.শরীরের ব্যাথা কমাতে সাহায্য করে।
2.হাইপ্রেসার রোগীদের জন্য রসুন ভীষণ উপকারী।
যাদের বাড়িতে বয়স্ক হাইপ্রেসারের রোগী আছেন,তাদেরকে ডাক্তাররা কাঁচা রসুন খেতে বললে ,তারা অনেক সময় কাঁচা রসুন খেতে পারেন না।তাদের জন্য আমি মনে করি এই রসুনের চপটি তারা স্বাদের সহিত গ্রহণ করতে পারবেন।

IMG_20210822_184047.jpg
আমার লোকেশন

আসলে আমি একটু ব্যতিক্রম করার চেষ্টা করলাম মাত্র।আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।
ধন্যবাদ সবাইকে।সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।

ক্যামেরা:

poco m2 ,mi a1 এবং redmi note 10 pro max

অভিবাদন্তে: @green015

Sort:  
 3 years ago 

রসুনের চপ দেখেতো মিনে হচ্ছে খুবই টেস্ট হয়েছে।আমিও একদিন বানিয়ে দেখবো কেমন লাগে। তোমার লেখাগুলো খুব সুন্দর হয়েছে।খুব সুন্দর ভাবে উপস্থাপনা করেছ।তোমার জন্য শুভকামনা রইলো।

 3 years ago 

সত্যিই,এটির স্বাদ অতুলনীয় ছিল আপু আর তার সাথে শসা।আপনি অবশ্যই একদিন বানিয়ে এর স্বাদ নিবেন।আশা করি খুবই ভালো লাগবে।
অসংখ্য ধন্যবাদ আপু,আপনাদের সুন্দর সুন্দর মন্তব্যে আমি সত্যি উৎসাহের সঙ্গে আনন্দও পাই নতুন কিছু করার প্রতি।ভালো থাকবেন।😊

 3 years ago 

শেষ সময়ে বাজিমাত করে দেয়ার জন্য এসে গেছেন দিদি।মন থেকে ভালোবাসা রইলো আপনাদের ভাই বোনের জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া।আপনার সুন্দর মন্তব্য শুনে আমি ভীষণ খুশি।সুস্থ থাকুন।

 3 years ago 

বাহ আপনার রাস্তার খাবার আশ্চর্যজনক .. সত্যিই ভাল লাগছে।

ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ

😊

 3 years ago 

অনেক ধন্যবাদ বন্ধু।আমার খাবারটি পরিদর্শন করার জন্য।☺️

 3 years ago 

বিশেষ করে বাসায় যেটা বানিয়েছেন সেটা স্বাস্থ্যকর বেশি।তবে আপনার পোস্টটা অনেক ভালো হয়েছে দিদি।শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

আমি চেষ্টা করি ,বেশিরভাগ সময় খাবারগুলি বাড়ি বানানোর।তাতে আলাদা একটা তৃপ্তি পাওয়া যায়।সত্যিই এটি স্বাদের ছিল।
অনেক ধন্যবাদ ভাইয়া,সুন্দর মন্তব্যের জন্য।ভালো থাকবেন।

 3 years ago 

স্টেট ফুড রিভিউ অনেক সুন্দর দিয়েছেন। আপনি এবং আপনার দাদা দুজনের একসঙ্গে খেতে গেছিলেন। সুন্দর সময় কাটিয়েছেন। ধন্যবাদ আপু।

 3 years ago 

সময়টি সত্যিই সুন্দর ছিল আর মুহূর্তটি আমার জন্য একটু হতাশার। অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্য দ্বারা সাথে থাকার জন্য।ভালো থাকবেন।

 3 years ago 

আপনার বানানো খাবারটা খুব সুন্দর হয়েছে আপু।দেখে ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

খাবারটি আপনার কাছে ভালো লাগাতে পেরে ,আমার খাবার বানানোর সার্থকতা পেল আপু।
অনেক ধন্যবাদ আপু, সুন্দর মন্তব্যের জন্য।সুস্থ থাকুন।

 3 years ago 

অনেকেরই পোস্ট দেখলাম কিন্তু আপনাকে অনেক ব্যতিক্রম হয়েছে অতি অসাধারণ ভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো ভাই।

 3 years ago 

হ্যাঁ, ভাইয়া আমি তো ভেবে ছিলাম এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবো না।কিন্তু সবার অংশগ্রহণ করতে দেখে আর চুপ করে বসে থাকতে পারলাম না।তাই নিজে কিছু বানিয়ে আপনাদের সঙ্গে ভাগ করে নিতে চলে আসলাম একটু ব্যতিক্রমভাবে।
অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্য আমার নতুন কিছু করার দিশা দেখাতে সাহায্য করে।ভালো থাকবেন।

 3 years ago 

শুভ কামনা আপু।

অনেক সুন্দর হয়েছে বোন আপনার পোষ্টটা। তবে আপনার বানানো রসুন দিয়ে স্ট্রীটফুডটা আমার বেশ পছন্দ হয়েছে। শুভ কামনা রইল।

 3 years ago 

ভাইয়া, রসুনের চপটি বেশ স্বাদের হয়েছিল খেতে।চাইলে আপনি বাসায় একদিন চেষ্টা করে দেখতে পারেন।ভালো লাগবে খেতে।
অশেষ ধন্যবাদ ভাইয়া, সবসময় আমাকে সুন্দর উৎসাহমূলক মন্তব্য করার জন্য।ভালো থাকবেন।

ধন্যবাদ বোন।

 3 years ago 

সবকিছু মিলেই অসাধারণ হয়েছে আপু মনি
ধন্যবাদ আপনাকে ♥

 3 years ago 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ আপু,সাথে থেকে সুন্দর মন্তব্য করার জন্য।💝

রাস্তার খাবার এবং বাসায় যেটা তৈরি করেছেন দুটোই খুব সুন্দর হয়েছে।শুভ কামনা রইলো।

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্য করার জন্য, অনেক ধন্যবাদ ভাইয়া।আপনাকেও শুভকামনা।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 60607.86
ETH 2620.83
USDT 1.00
SBD 2.52