সুস্বাদু কাঁচাকলার কোপ্তা রেসিপি -10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার

বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন?আশা করি মহান সৃস্টিকর্তার আশীর্বাদে সকলেই ভালো এবং সুস্থ আছেন।আমিও ভালো আছি।

CollageMaker_20210825_141554510.jpg
আমার লোকেশন

আজ আমি আমার কিছু ব্যক্তিগত কথা শেয়ার করবো আপনাদের সঙ্গে।আজ প্রায় দেড় বছর হলো আমরা গ্রামে এসেছি ।ফলে শহরে আমাদের সমস্ত ডকুমেন্ট রইয়ে গেছে,করোনা পরিস্থিতির কারণে ট্রান্সফার করা হয়নি।এইজন্য আমাদের মাটির উনানে রান্না করতে হয়।এছাড়া বাড়িতে গাছপালা ও বড়ো হয়ে পারেনি,তাই আমাদের মাঠের মাঝে সরকারি তালবন থেকে জ্বালানি সংগ্রহ করতে হয়।অবশ্য গ্রামের মানুষেরা কাঠের পাশাপাশি গ্যাসে ও রান্না করেন।আমাদের যেহেতু শহরে সবকিছু তাই এখনো গ্যাস নেওয়া সম্ভব হয়নি।আমি রেসিপি পোষ্ট করতে ভালোবাসি।মা অনেক কষ্টে রান্না করেন।কিন্তু আমি রান্না করতে গেলে সেটি আমার জন্য আরও চাপের হয়।কারণ আমি নিজের মনের মতো নতুন কোনো রেসিপি রান্না করতে পছন্দ করি কারো সাহায্য ছাড়াই।খুব বেশি প্রয়োজন না হলে দাদা ও মায়ের সাহায্য নিই না।সেকারনে রেসিপি তৈরি করা থেকে শুরু করে ,মাটির উনানে কাঠ বা পাতা দিয়ে জ্বাল দেওয়া, ফোনের ক্যামেরাতে ছবি তোলা, রেসিপিটিতে ঠিকঠাক মসলা দেওয়া আমার জন্য খুবই চাপের হয়।[তবে যখন আমি আপনাদের সঙ্গে আমার রেসিপিটি ভাগ করে নিই তখন চাপটাকে একেবারেই চাপ মনে হয় না।যাইহোক আমার পরিবার রেসিপি খুব পছন্দ করেন,এবং @rme দাদাও রেসিপি পছন্দ করেন।তাই দাদাকে উদ্দেশ্য করে আজ নতুন একটি রেসিপি নিয়ে হাজির হলাম আপনাদের সামনে আমি@green015.]রেসিপি সবারই পছন্দ তো চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক---

IMG_20210825_135938.jpg
আমার লোকেশন

উপকরণসমূহ:

1.কাঁচাকলা -2 টি
2.আলু - 1 টি
3.লবণ - 2.5 টেবিল চামচ
4.হলুদ- 2 টেবিল চামচ
5.শুকনো লঙ্কা গুঁড়ো - 2.5 টেবিল চামচ
6.গরম মসলা গুঁড়ো - 2 টেবিল চামচ
7.কাঁচা লঙ্কা - 7 টি
8.আদা বাটা - 1 টেবিল চামচ
9.রসুন বাটা - 1.5 টেবিল চামচ
10.জিরা বাটা - 1.5 টেবিল চামচ
11.বেসন - 5 টেবিল চামচ
12.সাদা তেল - 250 গ্রাম
13.পেঁয়াজ কুচি - 2 টি
14.চিনাবাদাম পেস্ট - 3 টেবিল চামচ
15.পাঁচফোড়ন - 1/2 টেবিল চামচ
16.জল পরিমাণ মতো

IMG_20210825_140031.jpg
আমার লোকেশন

প্রস্তুত প্রণালী:

আজ আমি তৈরি করবো কাঁচাকলার কোপ্তা রেসিপি। তো চলুন রান্নার কাজটি সেরে নিই আপনাদেরকে সঙ্গে নিয়ে।

ধাপঃ 1

CollageMaker_20210825_140437551.jpg
আমার লোকেশন

প্রথমে আমি এখানে 2 টি কাঁচকলা ও একটি আলু নিয়েছি।এবার মিডিয়াম সাইজ করে বটির সাহায্যে কেটে নিয়ে ধুয়ে নেব জল দিয়ে।ধুয়ে নেওয়ার পর কলা ও আলুগুলো চুলায় কড়াতে বসিয়ে সেদ্ধ করে নেব বেশি চুলার আঁচে। ঢাকনা দিয়ে ঢেকে রেখে 7 মিনিট ধরে।

ধাপঃ 2

CollageMaker_20210825_140531692.jpg
আমার লোকেশন

সেদ্ধ হয়ে গেলে একটি পাত্রে কলা ও আলু নামিয়ে ঠান্ডা করে নেব।তারপর খোসা ছাড়িয়ে পরিষ্কার করে নেব।

ধাপঃ 3

CollageMaker_20210825_140609887.jpg
আমার লোকেশন

এরপর হাতের সাহায্যে মেখে নিয়ে তার মধ্যে মসলা দেব এক এক করে পরিমাণ মতো।প্রথমে লবণ ও শুকনো লঙ্কা গুঁড়ো দিয়ে দিলাম কলা মাখার মধ্যে।

ধাপঃ 4

CollageMaker_20210825_140647716.jpg
আমার লোকেশন

এবার গরম মসলা গুঁড়ো ,হলুদ ,কাঁচা লঙ্কা কুঁচি এবং আদা -রসুন বাটা দিয়ে দেব স্বাদ অনুযায়ী।

ধাপঃ 5

CollageMaker_20210825_140840148.jpg
আমার লোকেশন

এরপর সকল মসলা দেওয়া হয়ে গেলে এর মধ্যে বেসন দিয়ে দেব পরিমাণ মতো।

ধাপঃ 6

CollageMaker_20210825_140916726.jpg
আমার লোকেশন

সব মসলা একত্রে হাত দিয়ে মিশিয়ে নেব ।তারপর কোপ্তার সেপ দিয়ে নেব।চাইলে বলের মতো ও করা যায়।আমি এখানে একটু বড়া বা পিঠার মতো সেপ দিয়ে নিয়েছি সব মাখাগুলো।

ধাপঃ 7

CollageMaker_20210825_141014863.jpg
আমার লোকেশন

তো সেপ দেওয়া হয়ে গেলে চুলায় একটি পরিষ্কার কড়া বসিয়ে দিলাম ।তার মধ্যে সাদা তেল পরিমাণ মতো দিয়ে গরম করে নেব ভালোভাবে মিডিয়াম আঁচে।

ধাপঃ 8

CollageMaker_20210825_141106564.jpg
আমার লোকেশন

গরম তেলে কোপ্তাগুলি ভেঁজে নেব উল্টেপাল্টে বাদামি রঙের করে মিডিয়াম আঁচে।আমি এখানে চারটি করে ভেজে নিলাম।

ধাপঃ 9

CollageMaker_20210825_141137555.jpg
আমার লোকেশন

তো আমার সব কোপ্তাগুলি ভেঁজে নেওয়া হয়ে গেছে।এভাবেও কোপ্তাগুলি খাওয়া যায়।

ধাপঃ 10

IMG_20210825_135604.jpg
আমার লোকেশন

এখানে আমি রেসিপির জন্য সব মসলা নিয়ে নিলাম এক এক করে এবং পেঁয়াজ ও লঙ্কা কেটে নিলাম বটির সাহায্যে।

ধাপঃ 11

CollageMaker_20210825_141243243.jpg
আমার লোকেশন

এরপর আমি কড়াইয়ের কিছুটা তেল নামিয়ে ঢেলে রেখে দেব পাত্রে।কড়াতে অল্প তেল রেখে তার মধ্যে পেঁয়াজ কুচি ও পাঁচফোড়ন দিয়ে দেব।এরপর শীল-নোরা দিয়ে জিরা,আদা ও রসুন একত্রে বেঁটে নেব।তারপর বেঁটে নেওয়া মসলাটি পেঁয়াজ ভাজার মধ্যে দিয়ে দেব।

ধাপঃ 12

CollageMaker_20210825_141316145.jpg
আমার লোকেশন

প্লেটে থাকা সকল মসলা কড়াতে দিয়ে খুন্তি দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে কষিয়ে নেব অল্প অল্প জল যোগ করবো।এরপর কাঁচা লঙ্কা ও ভাজা কোপ্তাগুলি দিয়ে দেব ।এবার একটু বেশি পরিমাণে জল দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দেব 5 মিনিট মতো।

ধাপঃ 13

CollageMaker_20210825_141359545.jpg
আমার লোকেশন

এখানে কাজুবাদাম দিলেও হয়।কিন্তু আমি কিছু চিনাবাদাম শীল-নোরা দিয়ে পেস্ট করে নিয়েছি।তারপর কোপ্তার মধ্যে বাদামের পেস্ট দিয়ে ভালোভাবে মিশিয়ে দিয়ে আরও 3 মিনিট ধরে জ্বাল করে নেব মিডিয়াম আঁচে।

ধাপঃ 14

CollageMaker_20210825_141449409.jpg
আমার লোকেশন

3 মিনিট পর একটি পাত্রে ঢেলে নিলাম রেসিপিটি।তো তৈরি হয়ে গেল আমার আজকের রেসিপিটি।"সুস্বাদু কাঁচকলার কোপ্তা রেসিপি"।এবার এটি গরম গরম ভাত,লুচি, রুটি ,পরোটাসহ যেকোনো কিছুর সঙ্গে পরিবেশন করা যায়।আমি 2 টি ভাজা কোপ্তা এমনিই খাওয়ার জন্য রেখে দিয়েছি।

আশা করি,আমার আজকের রেসিপিটি সকলের কাছে ভালো লাগবে।
ধন্যবাদ সবাইকে।সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।

ক্যামেরাPoco M2
রেগার্ডস@green015
Sort:  
 3 years ago 

আমরা এগুলো কে বড়া বলে থাকি। এবং আপনারা বলেন কোপ্তা। কাঁচকলা আমার পছন্দের একটি সবজি। এই রেসিপি টা খুব সুস্বাদু আমি দেখেই বুঝতে পেরেছি।

 3 years ago 

এগুলি বড়ার মতো কিন্তু বড়া নয়।আমার উপরের ভাজি ধাপটি বড়া বলা যায়।আমরাও বড়াকে বড়াই বলি।কিন্তু বড়া করার পরে তরকারী করে এটি কোপ্তা হয়েছে।
অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মতামত জানানোর জন্য।

 3 years ago 

ও এইবার বুঝেছি। ধন্যবাদ আমাকে সুন্দর ভাবে বুঝিয়ে দেওয়ার জন্য।

কাঁচা কলা দিয়ে এমন দারুন রেসিপি করা যায় আমি আগে জানতাম না, আপনার এই পোষ্টের মাধ্যমে আমি সম্পূর্ণ রেসিপিটি সম্পর্কে জানলাম এবং আশাকরি বেশ ভালো হয়েছে খেতে।

 3 years ago 

হ্যাঁ, ভাইয়া খুবই স্বাদের হয়েছিল খেতে।আমি রেসিপিটি সম্পর্কে আগে জানতাম না আজই নতুন করলাম।ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

আপনাকে স্বাগতম বোন 🙂 আমি বাসায় এই রেসিপি ট্রাই করবো আপনার এই পোস্টে উল্লেখ করা উপকরণ দিয়ে।

 3 years ago 

জীবনের প্রথম এই রেসিপিটি খেলাম। খুবই সুস্বাদু হয়েছিলো। মজা করে বলতে হয় - জাস্ট অন্য লেভেল। দুর্দান্ত স্বাদের ছিলো রেসিপি। সকলেই বাড়িতে বানিয়ে টেস্ট করে দেখবেন খুবই সুস্বাদু রেসিপি। অনেক শুভেচ্ছা রইলো বোন। সকলের মধ্যে ভাগ করে নেবার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা।সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহ দেওয়ার জন্য।

 3 years ago 

এটা বোধহয় আপনাদের ঐ দিকে বেশী জনপ্রিয়। আমি কখনো খাই নাই। তবে শিং মাছ দিয়ে কাচ কলার রান্না আমার কাছে বেশ লাগে। ধন্যবাদ

 3 years ago 

না ভাইয়া, আমাদের এখানে জনপ্রিয়তা আছে কিনা আমি জানি না।কারণ এই রেসিপিটি আমিও আগে কখনো খাই নি।আজই নতুন বানিয়ে খেলাম বেশ মজার ছিল খেতে।আপনি ও একদিন ট্রাই করে দেখতে পারেন।ভালো লাগবে খেতে।তবে আমি কাল আপনার জন্য শিং মাছের রেসিপি শেয়ার করার চেষ্টা করবো কিন্তু কাঁচকলা দিয়ে নয়।
অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার অনুপ্রেরণামূলক মন্তব্যের জন্য।আমি কৃতজ্ঞ।

 3 years ago 

পোষ্টটি করতে অনেক কস্ট করেছেন আপু, দেখেই বুঝা যাচ্ছে। কোপ্তা আমার অনেক পছন্দের, সেটা মাংসের কোপ্তা হোক, আর কাচা কলার কোপ্তাই হোক। যেকোনো কোপ্তাই আমার অনেক পছন্দের।

ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য

 3 years ago 

হ্যাঁ ভাইয়া, ভালো কিছু খেতে গেলে কষ্টতো একটু করতেই হবে।আজই প্রথম কোপ্তা খেয়ে আমার ও পছন্দের তালিকায় এসেছে কোপ্তা।ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মতামত তুলে ধরার জন্য।

 3 years ago 

😍😍😍😍

 3 years ago 

অনেক সুন্দর হয়েছে,পোষ্টের মাধ্যমে আমি সম্পূর্ণ রেসিপিটি সম্পর্কে জানলাম এবং আশাকরি বেশ ভালো হয়েছে খেতে। আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দিদি 🥀

 3 years ago 

খুবই ভালো হয়েছে খেতে।আপনিও একদিন চেষ্টা করে দেখতে পারেন ভাইয়া।ভালো লাগবে খেতে।ধন্যবাদ ,আপনার সুন্দর মন্তব্য তুলে ধরার জন্য।

 3 years ago 

রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ, আমি আপনার পোস্ট পড়ে খুব খুশি এবং আমি অনেক জ্ঞান পেয়েছি ..

 3 years ago 

আপনার খুশি হওয়াতে আমার পোষ্টের সার্থকতা।ধন্যবাদ বন্ধু,সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

বাহ্ আপনি রেসিপির প্রতিটা ধাপ অনেক সুন্দর ভাবে আমাদের সাথে শেয়ার করেছি। খুব সহজেই আমরা এই রেসিপিটি বাসায় তৈরি করতে পারবো। আপনাকে অনেক ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

হা,অবশ্যই আপনি এটি বাসায় তৈরি করতে পারবেন।খুবই মজার রেসিপিটি।আশা করি আপনার ভালো লাগবে খেতে।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

খুবই মজাদার ও পুষ্টিকর খাবার বানিয়েছো আপু, দেখতে খুবই টেস্টি মনে হচ্ছে, কাঁচকলা দিয়ে এত সুন্দর আইটেম বানানো যায় তা আগে ধারণা ছিল না, ধন্যবাদ তোমার রেসিপির জন্য।

 3 years ago 

হ্যাঁ আপু,এটির টেস্ট অসাধারণ। আপনি ও বাসায় একবার চেষ্টা করে দেখতে পারেন।দারুণ লাগবে খেতে।ইচ্ছে করলেই হাতের কাছের সাধারণ জিনিস দিয়ে অনেক কিছু বানানো যায় কিন্তু আমরা তার সঠিক পদ্ধতি জানি না বলে করা হয়ে ওঠে না।অসংখ্য ধন্যবাদ আপু ,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

খুবই পুষ্টিকর একটি খাবার বানিয়েছেন।নতুন একটি রেসিপি।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

এটি নিঃসন্দেহে অনেক পুষ্টিকর খাবার।ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য আপু।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.032
BTC 64266.51
ETH 3121.56
USDT 1.00
SBD 4.08