আমার কলেজ ক্যাম্পাসের বসন্তে ফুলের ফটোগ্রাফি পর্ব -1||(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?
আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের আশীর্বাদে।আজ আমি আপনাদের সঙ্গে কোনো রেসিপি, কবিতা কিংবা কোনো অঙ্কন শেয়ার করবো না ।বরং বসন্ত কালের সব থেকে সুন্দর ও পবিত্র কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করবো।

CollageMaker_20220216_161232212.jpg

বসন্তকাল আমার সবথেকে বেশি প্রিয়।কারণ এই সময় আবহাওয়া মাঝামাঝি অবস্থান করে।বেশি ঠান্ডা বা খুব বেশি গরম নয় তাই এই পরিবেশ আমার খুবই ভালো লাগে।বসন্তকালের সকাল হয় কোকিলের মিষ্টি কুহু কুহু শব্দে।যা হৃদয়কে জুড়িয়ে দেয়।আর চারিদিকে বৃক্ষে নতুন কচিপাতা গজানোর সঙ্গে সঙ্গে ফুলের সমারোহ দেখা যায় অগণিত।

IMG-20220216-WA0016.jpg
লোকেশন

আমার কলেজ বর্ধমান শহরে অবস্থিত।আজ আমি আমার কলেজ থেকে বাড়ি ফেরার সময় দেখলাম গাছে বহু ফুল ধরেছে ।তারমধ্যে বেশ কয়েকটি ফুল চেনা বাকিগুলো অচেনা।তাই ফোন ব্যাগ থেকে বের করে ঝটপট তুলে ফেললাম কিছু ছবি।আমি কোনো কিছু ছবি তুলতে গেলে বিশেষ করে ফুলের একটি স্থান থেকে শুরু করে শেষ স্থান পর্যন্ত তুলি।যখন আমি ফুলের ছবিগুলো সংগ্রহ করছিলাম সঙ্গে আমার দুই বান্ধবী ছিল তারা বলছিল এত ফুলের ছবি তুলে কি করবি?আমি অবশ্য সেই কথায় কান না দিয়ে ছবি তুলতে লাগলাম মনের সুখে।ভালো লাগছিল ছবিগুলি তুলতে।তো চলুন দেখে নেওয়া যাক---

প্যানজি ফুল

আলোকচিত্র - 1

IMG_20220216_152727.jpg
ফুলটির নাম প্যানজি ফুল ।তবে ফুলটি দেখতে এতটাই আকর্ষণীয় যে মন ছুঁয়ে যায়।আর বিভিন্ন রঙের বাহার রয়েছে।ফুলটি দেখা মাত্রই একবার হলেও আমার (সিংহ)মশাইয়ের মুখের আকৃতির কথা মনে পড়েছিল।ফুলটি গাড় বেগুনী ,সাদা ও ঠিক মাঝখানে হলুদ রঙের আবরনে আবৃত ছিল।বেশি বেগুনি রঙ ফুটে উঠেছে।

আলোকচিত্র - 2

IMG_20220216_152706.jpg
লোকেশন
এটি ওই ফুলেরই কুঁড়ি এই ফুলের কুঁড়িগুলি নুয়ে পড়া, অর্থাৎ মাটির দিকে মুখ করে থাকে।পাশে আবার ছোট চারাও রয়েছে ।নীলকণ্ঠ বা অপরাজিতা ফুলের কুঁড়ির মতো কিছুটা দেখতে এই ফুলের কুঁড়িটি।

আলোকচিত্র - 3

IMG_20220216_152802.jpg
এটিও একই প্রজাতির ফুল কিন্তু রঙের পরিবর্তন রয়েছে কিছুটা।এতে সাদা রঙের উপস্থিতি বেশি দেখা গিয়েছে।অনেক গুলো সাজানো পাপড়ি রয়েছে।ফুলগুলির পাপড়ি বড়ো হয় বেশ।

আলোকচিত্র - 4

IMG_20220216_152743.jpg
এটি ও একই প্রজাতির ফুল কিন্তু সম্পূর্ণ আলাদা রঙের।এই ফুল বিভিন্ন প্রজাতির রয়েছে।এটি দেখতে কিছুটা কৃষ্ণগাঁদা ফুলের মতো দেখতে।এতে গাড় কালোখয়েরী/মেরুন ,মাঝখানে হলুদ ও গাড় লাল রঙের উপস্থিতি রয়েছে।ভারী সুন্দর দেখতে লাগছিল।

আলোকচিত্র - 5

IMG_20220216_152754.jpg
এটি ও ভিন্ন রঙের ফুল।এতে লালখয়েরী এবং কালখয়েরী রং রয়েছে।যেটি গাড় প্রকৃতির।এই ফুলের পাপড়ি থরে থরে সাজানো থাকে।প্রায় তিনটি স্তর লক্ষ্য করা যায়।

আলোকচিত্র - 6

IMG_20220216_152818.jpg
এই ফুলটি আমার সবথেকে বেশি মন ছুঁয়ে গেছে।ছবি তোলার সময় আমি বেশ কিছুক্ষণ অপলক দৃষ্টিতে তাকিয়ে ছিলাম ফুল দুটির দিকে।অনেক রঙ ছিল ফুলটির মধ্যে।মন দিয়ে দেখলে দেখা যায় 5 টি রং চোখে পড়বে।বেগুনী,গাড় বেগুনী,সাদা, ছাই রং এবং হলুদ রঙের সমন্বয়ে গঠিত ফুলটি।অপরূপ দেখতে লাগছিল।

পিটুনিয়া ফুল

আলোকচিত্র - 7

IMG_20220216_152828.jpg
লোকেশন
এই ফুলগুলির নাম পিটুনিয়া।তবে এই ফুলগুলি দেখতে আমার কাছে সন্ধ্যাতারা বা সন্ধ্যামালতি ফুলের মতো লেগেছে।ফুলটি অবশ্য একটু শুকিয়ে নুয়ে পড়েছে।সাদা ও বেগুনি দুটি রঙের সমন্বয়ে গঠিত ফুলটি।

আলোকচিত্র - 8

IMG_20220216_152844.jpg
এটিও একই প্রজাতির ফুল তবে একটি মাত্র রঙ রয়েছে।সাদা রং পবিত্রতার প্রতীক।এটি সাদা রঙের ফুল,গাছজুড়ে অনেক সাদা ফুল ফুটেছিল।

আলোকচিত্র - 9

IMG_20220216_161048.jpg
লোকেশন
সবশেষে এটিও দেখতে আমার কাছে সন্ধ্যাতারা বা সন্ধ্যামালতি ফুলের মতো লেগেছে।ফুলটি দুটি রঙের সমন্বয়ে গঠিত।লাল ও সাদা রঙের মিশ্রনে ফুলটি দারুণ লাগছিল দেখতে।আসলে ফুলের সৌন্দর্য দেখলে চোখ ফেরানো দায় হয়ে পড়ে।

আজ এই পর্যন্ত,আবারো নতুন কিছু ফুলের ফটোগ্রাফি নিয়ে হাজির হবো পরের পর্বে।আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের ফটোগ্রাফিগুলি ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

দিদি আপনার কলেজ ক্যাম্পাসের বসন্তে ফুলের ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম নিখুঁত ভাবে সব গুলো ফটোগ্রাফি করেছেন অনেক সুন্দর হয়েছে অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন দেখে অনেক ভালো লাগলো এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া ,অনুপ্রেরণা দেওয়ার জন্য।

 2 years ago 

আপু, রঙ বেরঙের ফুলের ছবি দেখে মনটা ভালো হয়ে গেল। আমার তো এতটাই ভালো লেগেছে যে আমি বারবার ফুলগুলো দেখেই যাচ্ছি।কলেজ ক্যাম্পাসে এতগুলো ফুলের গাছ,সত্যিই অভাবনীয়। ধন্যবাদ আপু ফুলের ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু,পরের পর্বগুলো ও দেখার অনুরোধ রইলো।

 2 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

আপনার ফটোগ্রাফি দেখে অনেক ভালো লাগলো। আপনার প্রতিটি ফটোগ্রাফি অনেক সুন্দর হয়েছে। আপনার ফটোগ্রাফি দেখেই বুঝা যাচ্ছে আপনার ফটোগ্রাফির হাত অনেক পাকা। আপনাকে অসংখ্য ধন্যবাদ অসাধারণ কিছু ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো। 💕

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 2 years ago 

আপনার ফটোগ্রাফি দেখেই বুঝা যাচ্ছে আপনার ফটোগ্রাফির হাত অনেক পাকা।

না না ভাইয়া, আমি চেষ্টা করেছি মাত্র।অনেক ধন্যবাদ আপনাকে।

দারুন হয়েছে আপনার ফটোগ্রাফি গুলো। প্রতিটি ফটোগ্রাফি ছিল অত্যন্ত আকর্ষণীয় এবং সুন্দর। আপনি অনেক ভাল ফটোগ্রাফি করতে পারেন আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, অনুপ্রেরণা দেওয়ার জন্য।

 2 years ago 

ভাবুক মনের সুন্দর চিত্রকল্প সত্যিই প্রশংসার। আপনি আপনার দক্ষ হাতে খুব সুন্দর ফটোগ্রাফি উপহার দিয়েছেন। তবে ফুলের চিত্রগুলো খুবই চমৎকার লেগেছে।ফুলগুলোর নাম জানতে পারলে আরো ভালো হতো শ্রদ্ধেয়।ভালবাসা অবিরাম।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আমন্ত্রণ ও ভালবাসা রইলো শ্রদ্ধেয়।

 2 years ago 

💐

 2 years ago 

আপনি দিদি ঠিক বলেছেন বসন্ত আসলেই প্রকৃতির সাজটা অন্যরকম হয়ে যায়। চারিদিকে নতুন পাতা ও বিভিন্ন রঙের ফুলও ফুটতে দেখা যায়। আপনি বেশ কিছু ফুলের ফটোগ্রাফি করেছেন। সবগুলো ফুলই সুন্দর তবে ফুলগুলোর নাম আপনার মতোই আমারও অজানা। ধন্যবাদ দিদি আপনাকে মনোমুগ্ধকর কিছু ফুলের ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, ফুলের নামগুলো আমি খুঁজে নিয়েছি ।

 2 years ago 

ওয়াও, খুবই সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ফুলের প্রতি আমার খুবই দুর্বলতা। ফুল দেখলেই ফুলের দিকে মুগ্ধ হয়ে তাকিয়ে থাকি। মনে হয় পৃথিবীতে ফুলের চেয়ে সুন্দর আর কিছু নেই। আপনার ফটোগ্রাফির দুটি ফুল আমার নজর কেড়েছে। পাঁচ রঙের সমন্বয়ে গঠিত ফুল এবং লাল ও সাদা রঙের সমন্বয়ে গঠিত সন্ধ্যামালতী। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, ভালো থাকবেন।

 2 years ago 

খুব সুন্দর রংবেরঙের ফুলের ফটোগ্রাফি করেছেন। সত্যি আপু অসম্ভব সুন্দর ফুলগুলো দেখে মন ছুয়ে গেল। আপনার ফটোগ্রাফি গুলো বেশ চমৎকার হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু,পরের পর্বগুলো ও দেখার অনুরোধ রইলো।

 2 years ago 

দারুন সব ফুলের ছবি দেখে ভীষণ ভালো লাগছে 💐
আমি ফুল ভীষণ পছন্দ করি।
বিশেষ করে ফুলের সৌন্দর্য আমায় মুগ্ধ করে।
যাক পুরো পোস্টটি সুন্দর ছিল।
শুভ কামনা রইল দিদি 🤎

 2 years ago 

আপনার কাছে ভালো লেগেছে জেনে আমার ও ভালো লেগেছে।অসংখ্য ধন্যবাদ ভাইয়া।💐💐

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 2 years ago 

Thank you💝💝.

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.029
BTC 65647.77
ETH 3166.18
USDT 1.00
SBD 2.60