ছোটবেলার মজার গল্প:😊"1 টাকায় 100 পাকাচুল"😊 (10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

নমস্কার

বন্ধুরা,কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের আশীর্বাদে।আমিও ভালোই আছি।আজ আমি @green015 আবারো আপনাদের সামনে হাজির হলাম একটি একেবারে ভিন্ন গল্প নিয়ে।সকলের শৈশব জীবনে এইরকম হাজারো ঘটনা থাকে।যেটি এখন মনে পড়লে ভারী আনন্দ হয় ও হাসি পায় মনে।আজকে আমার ভাবনার বিষয় হলো ছোটবেলার আমার জীবনের ছোট্ট একটি অংশ।সেটি হলো মজার গল্প-"1 টাকায় 100 পাকাচুল"।

IMG_20220328_000810.jpg
সোর্স

"1 টাকায় 100 পাকাচুল"

(মজার গল্প)☺️☺️

আমি তখন অনেক ছোট।পাঠশালায় পড়ি, গ্রামে তখন পাঠশালা ছিল।কতই বা বয়স তখন আমার, আমার পাশের বাড়ির এক দাদু ছিল।মানুষ হিসেবে খুবই সৎ ও পরিশ্রমী ছিলেন, আবার শাসনে কঠোর ছিলেন।তিনি খুবই ভালোবাসতেন আমাকে,প্রায় আমাদের বাড়িতে আসতেন।একই গোষ্ঠীরই মানুষ,যাইহোক দাদুর মাথায় তখন সবে একটা -দুটো চুল পাক ধরেছে।এভাবে বেশ চুল পাক ধরেছে।আমি তখন উঠানের কোনে মাটির গর্ত খুঁড়ে চুলা তৈরি করে মালাখোলা খেলতে ব্যস্ত।মালাখোলা একা খেলতাম কখনো আবার আমার জেঠু ও কাকার মেয়েদের সঙ্গে।আমাদের খেলার উপকরণ ছিল মায়েদের রান্নার সবজির বাদ দেওয়া অংশ নয়তো গাছের পাতা।আর কড়াই ছিল নারিকেলের মালা,এটিই আসল তাই খেলার নাম মালাখোলা।ইটের গুঁড়ো ছিল হলুদ আর সুন্দরী গাছের বড়ো বড়ো শ্বাসমূল ছিল খেলার মাংস।

pexels-photo-3781916.jpeg
সোর্স

যাইহোক সেদিন আমি একা একাই খেলছিলাম উঠানের কোনে বসে।মা মায়ের কাজে ব্যস্ত,দাদু আমাদের বাড়ি আসলো।আমি কাঠের চারপেয়ে চৌকি পেতে দিলাম বসতে।তারপর আমি আবার খেলতে গেলাম, তখন দাদু আমায় কাছে ডাকলো।পা টিপে টিপে গেলাম কাছে,দাদু বললো------

"দেখ তো মাথায় চুল পেকেছে কিনা"?

আমিও ভালো মেয়ের মতো চুল উল্টেপাল্টে দেখে বললাম পেকেছে।দাদু বললো ------
"বেশ তো আমার মাথার সব পাকা চুল তুলে দে ।দাদু আরো বললো 100 পাকাচুল তুলে গুনে গুনে আমার হাতে রাখবি ,আমি তোকে 1 টাকা খাবার কিনতে দেব"।
মানে 1 টাকায় 100 পাকাচুল তোলা কাজ পড়লো আমার ঘাড়ে।আমাকে কেউ কিছু বললে আমি আবার না বলতে পারি না।তাই বাধ্য মেয়ের মতো গুনে গুনে মাথা ভর্তি কালো চুলের মাঝ থেকে 100 পাকা চুল বেছে বেছে তুলে দিলাম।বেশ মজার কাজ ছিল এটি।1 টাকার সেইসময় মূল্য ছিল, যদিও খুব বেশিদিন আগের কথা নয়।

1 টাকায় চারটি লজেন্স হতো।

তাই হাতে 1 টাকা পেলেই ছুটে যেতাম কাকিমার দোকানে।তারপর 4 টি লজেন্স পেয়ে বেজায় খুশি হতাম মনে মনে।এভাবে দিন যায়,কয়েকবার তুলে দিয়েছি।আরেকদিনের কথা, সেবার দাদুর মাথায় বেশ চুল পেকেছে, গুনে গুনে 100 চুল তুলে দিয়েছি।কিন্তু দাদু আমাকে 1 টাকা দিতে চেয়ে দিল না, তাই খুবই মন খারাপ হলো।কারণ চুল তুলতে হতো নিয়ম মেনে।নিয়মটি হলো ------

1.মাথা থেকে একটিও কাঁচাচুল তোলা যাবে না।
2.যতবার পাকাচুল তুলতে হবে ততবার দাদুকে হাতে দিয়ে দেখাতে হবে।
3.100 টি পাকাচুলের মূল্য 1 টাকা।

সেইদিন ছিল শেষ পাকাচুল তোলা আমার।আর দাদুর মাথায় এতটাই চুল পাক ধরেছিল যে আমি তো মজা করে বলেইছিলাম-----দাদু আর মাথা থেকে পাকাচুল তুলতে হবে না ,যা পাকছে পাকতে দাও।নইলে তুমি টাক হয়ে যাবে, তখন দিদা তোমায় পছন্দই করবে না।😊😊সেই থেকে আমার পাকাচুল তোলার গল্প সমাপ্তি ঘটলো।

pexels-photo-7788009.jpeg
সোর্স

■আমার অনুভূতি

এখন 1 টাকায় কিছু হওয়া তো দূরের কথা, 1 টাকা চলেই না বরং বিলুপ্তির পথে।1 টাকা দিতে চাইলে সবাই অবমাননা করে বা মূল্য দেয় না কিংবা 1 টাকাকে দেখলে মানুষ তুচ্ছতাচ্ছিল্য করে।আসলে আমার মনে হয় সকলের জীবন 0 বা 1 টাকা দিয়ে শুরু হয়।তাই 1 টাকাকে সম্মান করা ও মূল্য দেওয়া উচিত।

তো আজ এই পর্যন্তই।আশা করি আমার শৈশব জীবনের গল্পটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

হা হা,ভালো লাগলো।আমারা এমন হাড়ি পাতিল দিয়ে খেলতাম।আপনি পাকা চুলের কাহিনি বলাতে মনে পরে গেলো।আমার ভাই আর আমার ৭ বছরের ব্যবদান। ছোট বেলায় যখন কারেক্ট চলে যেতো আমরা হাত পাখার বাতাস নিয়ে প্রতিযোগিতা করতাম।আর এখন ও ভাই আসলে পাকা চুল তোলে দিতে বলে টাকার বিনিময়ে, কিন্তুু শর্ত একটাই কাঁচা চুলো ওঠালে একটা কাচা চুলের জন্য ১০ পাকা চুল বিয়োগ করে দিবে।😜😜।ধন্যবাদ

 2 years ago 

দারুণ শর্ত ছিল আপনাদের, আপনার মন্তব্য পড়ে বেশ মজা পেলাম।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আসলে আমিও কত করছি চুল নেড়ে দিতাম দুই টাকা করে দিত তারপরে চুল তুলে দিতাম পাকা পাকা চুল তাও টাকা দিত এক টাকা। সত্যিই সেই মুহূর্তগুলো কখনোই ভুলবার নই।ছোটবেলায় হাড়ি পাতিল খেলা এভাবেই শৈশবকাল কেটেছে। আসলে আমাদের ছোট ছোট কিছু খেলার সাথী ছিল তারা এরকমভাবে পাতার সবজি রান্না করতো 🤭🤭ভাল ছিল বিষয়বস্তুু

 2 years ago 

সত্যিই ছোটবেলাটা হাস্যকর ছিল ভাইয়া, অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমি তো এখনো আমার নানির পাকা চুল তুলে দেই। আর সব চুল তুলে দেয়ার জন্য নানি আমাকে ১০০ টাকা দেয়।
আপনার গল্পটি আমার ভালো লেগেছে। শুভেচ্ছা রইলো।

 2 years ago 

আপনার অনুভূতিটাও ভালো ছিল, ধন্যবাদ আপু।

 2 years ago 

এটা তো অনেক মজার একটি গল্প। টাকার বিনিময়ে পাকা চুল তুলা৷ হাহাহাহা, আপনার পোস্টটি পড়ে মনে হচ্ছে যখন আধা বুড়ো হবো আমি ও টাকার বিনিময়ে পাকা চুল তুলার লোক নিয়োগ দিবো।

 2 years ago 

হি হি হি 😊 ,দারুণ বলেছেন ভাইয়া।খুবই মজা পেলাম, অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সত্যি দিদি আপনার গল্পটা বেশ মজার ছিল এবং কি আমাদের ছোটবেলার অতিত মনে করিয়ে দিলেন। আপনার খেলাধুলা আপনার দাদু চুল উঠানো আমরা যখন ছোট ছিলাম এগুলো আমাদের জন্য নিত্যদিনের কাজ ছিল। অসম্ভব সুন্দর হয়েছে আপনার গল্পটি, বেশ মজা লেগেছে। আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার প্রতি রইল আন্তরিক অভিনন্দন।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মতামতের জন্য।

 2 years ago 

হাহাহা বেশ দারুন ছিল আপনার ছোটবেলার এই গল্পটি, আমাদের প্রায় প্রত্যেকের জীবনের প্রথম চাকরিটি হয়তো এমনটাই হয়ে থাকে। বৃদ্ধ দাদা নানাদের পাকা চুল তোলা, হাত পা টিপে দেয়া ইত্যাদি ধরনের কাজ। আমারও ছোটবেলা এরকম কিছু স্মৃতি রয়েছে সেগুলো মনে পড়ে গেল।

 2 years ago 

ঠিক বলেছেন, ছোটবেলাটা খুবই স্মৃতিময়।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বোন আপনার মত আমারও অভিজ্ঞতা আছে এই পাকা চুল তোলার। ছোটবেলার গল্প টি ভাল লাগলো। আমাদের এখানকার মত আপনাদের ওখানেও ১ টাকার কোন মূল্য নেই জেনে অবাক হলাম।তবে ১ টাকা দিতে চেয়েও না দেয়া বিষয়টি আমার কাছে একটু কষ্ট লেগেছে । আহারে এত কষ্ট করে ১০০ চুল তুলে ফাকা হাতে ফেরত। হা হা হা। যাই হোক বর্ননা টি ভালই করেছেন। ভাল থাকবেন। শুভেচ্ছা।

 2 years ago 

আহারে এত কষ্ট করে ১০০ চুল তুলে ফাকা হাতে ফেরত।

হি হি হি আপনারও অভিজ্ঞতা আছে দাদা,এটি জেনে ভালো লাগলো।তাছাড়া 1 টাকার মূল্য আছে তবে সেভাবে নেই।অনেক অনেক ধন্যবাদ আপনাকে।😊😊

Coin Marketplace

STEEM 0.14
TRX 0.12
JST 0.025
BTC 53615.59
ETH 2344.94
USDT 1.00
SBD 2.13