স্বরচিত কবিতা: "সিদ্ধান্ত"

in আমার বাংলা ব্লগ5 months ago

নমস্কার

কেমন আছেন বন্ধুরা? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আমিও মোটামুটি ভালোই আছি।আজ ভাবছিলাম ফটোগ্রাফি পোষ্ট শেয়ার করবো কিন্তু নেট সমস্যার কারণে কোনো মতেই ছবি আপলোড হলো না।তাই চলে আসলাম আমি @green015 যথা নিয়মে আপনাদের মাঝে নতুন একটি কবিতা শেয়ার করতে।

pexels-photo-4491451.jpeg
সোর্স

কবিতা হলো অনুভূতির ফসল।তাই কবিতা লিখতে আমার বরাবরই খুব ভালো লাগে।কবিতা মানুষের মনের উপলব্ধি,অন্ধকার মনের অনুভূতি দ্বারা ব্যক্ত কিছু বাক্য।একটি ছোট্ট কবিতার মাধ্যমে একটি বৃহৎ বিষয়কে তুলে ধরা যায় সুন্দরভাবে।তাই প্রতি সপ্তাহের মতো এই সপ্তাহেও চলে আসলাম সম্পন্ন নতুন একটি কবিতা নিয়ে।আজকের কবিতাটিতে সিন্ধান্ত নিয়ে লেখা হয়েছে।অনেক সময় আমরা সঠিক সময়ে জীবনের বড় সিদ্ধান্ত নিতে পারি না।এই থমকে থাকা সিদ্ধান্তগুলো খুব সহজেই ভেঙে পড়ে জীবনে সফলতার দ্বারপ্রান্তে পৌঁছানোর আগেই।তো সেই ভাবনায় ফুটিয়ে তোলার চেষ্টা করেছি আজকের কবিতায়।আশা করি ভালো লাগবে আপনাদের সকলের কাছে আমার আজকের লেখা কবিতাটি।তো আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক----

সিদ্ধান্ত

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

সময় হয়েছে নৌকার দাঁড় বাহিবার
কঠিন জীবনে একঘেয়েমিতা দূরে সরাবার,
আমি নদীর বুকে স্রোতস্বিনী ঢেউয়ের মাঝে
দুই চোখ খোঁজে,তবু কূলের দেখা না মেলে।
সব ধাপ পেরিয়ে জীবনের ধাপগুলো
রঙিন আকাশে উড়ে যাওয়ার স্বপ্ন ছুঁলো,
এ সিদ্ধান্ত যেন ভাবনার সমুদ্র
রাশি রাশি জীবনের গল্পগাঁথা জড়ো।
একটি সিদ্ধান্ত এনে দেয় খুশিমাখা প্রভাত
সঠিক ও ভুলের মাঝে কতটা ফারাক!
কোথাও উঁচু,কোথাও নিচু খাদ
বিশ্বাসের ফাটলে আসে অজানা বাঁধ।
হঠাৎ মাঝপথে থমকে যাওয়ার গল্প
সফলতা যখন বাকি থাকে খুবই অল্প,
কবিতাগুলো খুবই ছোট,কাহিনীর বর্নছটায়
জীবনের তরী শেষ প্রান্তে,বৃষ্টির ঘনঘটায়।
কখনো মেঘ,কখনো ঝড় কখনো বা ঢেউ খেলে
আচমকা হিসাবের খাতায় সিদ্ধান্তটা বড্ড গরমিলে।।


আশা করি আমার লেখা আজকের কবিতাটি আপনাদের সকলের কাছেও অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীকবিতা
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  
 5 months ago 

আপনার কবিতা পড়ে অনেক ভালো লাগলো। আসলে আপু সিদ্ধান্ত বড় জিনিস। সিদ্ধান্তের অভাবে আমরা অনেক সময় অনেক কিছু থেকে পিছিয়ে পড়ি
চমৎকার একটি কবিতা লিখেছেন। ধন্যবাদ আপু।

 5 months ago 

একদম ঠিক বলেছেন আপু,সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

খুবই চমৎকার একটি কবিতা লিখেছেন আপনি। আপনার কবিতার প্রতিটি লাইন আমার অনেক ভালো লেগেছে।আসলে মানুষের জীবনের প্রতিটি ক্ষেত্রে সিদ্ধান্তটা নেওয়া হচ্ছে একটি বড় ব্যাপার। সিদ্ধান্তটা হচ্ছে প্রতিটা মানুষের জীবনে খুবই বড় একটি জিনিস। এটা সঠিক সময়ে না নিতে পারলে আমাদের জীবনে অনেক কিছু পিছিয়ে পড়ে বা অনেক কিছু হারাতে হয়। আর তখন আমরা জীবনের হিসেব কষ্টে গেলে দেখতে পারি জীবনটাই হয়ে যায় গোলমিল। ধন্যবাদ আপু এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে লিখে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আপনার গঠনমূলক মন্তব্য পড়ে ভালো লাগলো, ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 5 months ago 

অনেক সুন্দর একটা কবিতা লিখেছেন আপনি, যেটা পড়ে আমার অনেক ভালো লেগেছে। সিদ্ধান্ত কবিতাটা যেমন সুন্দর তেমনি কবিতাটা পড়তেও ভালো লেগেছে। আসলে আমরা আমাদের জীবনে অনেক রকমের সিদ্ধান্ত নিয়ে থাকি। আর সঠিক সময় সঠিক সিদ্ধান্ত অনেক সময় নিতেও পারি না। আর সিদ্ধান্ত যদি ভুল হয় তাহলে আমাদের সাথেও কোন না কোন কিছু ভুল হয়। যার কারনে আমরা অনেক সময় ভেঙে পড়ি। আপনি এসব কিছুকে তুলে ধরেছেন এই কবিতার প্রত্যেকটা লাইনের মাধ্যমে। আমার কাছে সত্যি খুব ভালো লেগেছে পুরোটা।

 4 months ago 

জীবনের কিছু ক্ষেত্রে ভুল সিদ্ধান্ত নিলে সারাজীবন পস্তাতে হয়, ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 5 months ago 

হ্যা দিদি এটা ঠিক যে কবিতা হলো মনের ফসল ৷যেখানে মনের আবেক অনুভুতি কিংবা কল্পনার গভীর কথা গুলো প্রকাশ করার মাধ্যম হলো কবিতা ৷
আজকের লেখা কবিতার মাঝে বাস্তবতার ছাপ ফুটে উঠেছে ৷আসলেই আমাদের জীবনে সঠিক সময় সঠিক সিদ্ধান্ত নিতে পারি না ৷যার ফলে পরে পস্তাতে হয় ৷
যা হোক অনেক সুন্দর বিষয় নিয়ে কবিতা লিখেছেন ৷ অনেক ধন্যবাদ

 4 months ago 

আপনার সুন্দর মতামতের জন্য ধন্যবাদ দাদা।

Posted using SteemPro Mobile

 5 months ago 

সিদ্ধান্ত সম্পর্কে আপনি খুব সুন্দর একটি কবিতা তৈরি করে ফেলেছেন। আপনার কাছ থেকে এই সিদ্ধান্ত কবিতাটি পড়ে খুব ভালো লাগলো৷ আসলে সিদ্ধান্ত অনেক বড় একটি জিনিস৷ আমাদের জীবনে যদি আমরা সঠিক সিদ্ধান্ত গ্রহণ করতে না পারি তাহলে আমাদের জীবনের অনেক বড় ধরনের ক্ষতি নেমে আসতে পারে৷ এই সিদ্ধান্ত গ্রহণ করতে যদি আমরা কোন ধরনের তাড়াহুড়া করি এবং এর ফলে যদি আমাদের সিদ্ধান্ত এতটুকু ভুল হয় তাহলে আমরা মানসিকভাবেই অনেকটাই ভেঙে পড়ি৷ আমাদের মনের মধ্যে এমন একটা চিন্তা চলে আসে যে, এই সিদ্ধান্ত নিয়ে আমি অনেক ভুল করেছি এবং পরবর্তীতে সে কোন ধরনের সিদ্ধান্ত নিতে সাহসিকতার পরিচয় দেয় না৷ আপনি আপনার এই কবিতার মাধ্যমে সবগুলো বিষয় খুব সুন্দরভাবেই ফুটিয়ে তুলেছেন৷ কবিতার প্রত্যেকটি লাইন আমার অনেক বেশি পরিমাণে পছন্দ হয়েছে৷

 4 months ago 

আমার কবিতা আপনার পছন্দ হয়েছে এটা জেনে ভালো লাগলো, অনেক ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ঠিক বলেছেন আপু কবিতার মাধ্যমে মনের ভাব খুব সুন্দরভাবে প্রকাশ করা যায়। তাছাড়া জীবনের চলার পথে আমাদের সঠিক সিদ্ধান্ত নেওয়া খুবই জরুরী। কিন্তু অনেক সময় দেখা যায় সঠিক সিদ্ধান্ত নিতে আমরা ভুল করে ফেলি। যাইহোক আপু আজকের কবিতাটি কিন্তু খুব সুন্দর হয়েছে। এরকম সহজ সরল ভাষার কবিতাগুলো খুব ভালো লাগে আমার কাছে।

 4 months ago 

চেষ্টা করি সবসময় আপু,সহজ ও সাবলীল ভাষায় কবিতা উপস্থাপন করার জন্য।ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 63595.77
ETH 3415.98
USDT 1.00
SBD 2.49