স্বরচিত কবিতা: "খোলস"

in আমার বাংলা ব্লগ9 months ago (edited)

নমস্কার

কেমন আছেন বন্ধুরা? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আমিও মোটামুটি ভালোই আছি।তাই চলে আসলাম আমি @green015 যথা নিয়মে আপনাদের মাঝে নতুন একটি কবিতা শেয়ার করতে।

winter-rod-snow-ice-39249.jpeg
সোর্স

কবিতা হলো মানুষের মনের উপলব্ধি,মনের অনুভূতি দ্বারা ব্যক্ত কিছু বাক্য।কবিতা লিখতে আমার বরাবরই খুব ভালো লাগে।একটি ছোট্ট কবিতার মাধ্যমে একটি বৃহৎ বিষয়কে তুলে ধরা যায় সুন্দরভাবে।তাই প্রতি সপ্তাহের মতো এই সপ্তাহেও চলে আসলাম নতুন একটি ভালোবাসার কবিতা নিয়ে।আমি চেষ্টা করি প্রতিনিয়ত ভিন্ন ভিন্ন কিছু উপস্থাপন করার এবং সপ্তাহে একটি কিংবা দুটি করে কবিতা লেখার।তাই এই সপ্তাহেও একটি কবিতা লিখে ফেললাম।এই কবিতায় মানুষের যে ভালো ও খারাপ সত্ত্বা তার কথা তুলে ধরা হয়েছে।সাধারণত মানুষের দুটি সত্ত্বা থাকে।কখনো তা মানুষের সম্মুখে উদয় হয় যেটা মেনে নেওয়া কঠিন হয়ে পড়ে।তো এই ভাবনাটিই ফুটিয়ে তোলার চেষ্টা করেছি আমার কবিতার মাধ্যমে।আশা করি ভালো লাগবে আপনাদের সকলের কাছে আমার আজকের কবিতাটি।তো আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক----

খোলস

তুমি একটি বন্দিখোলস
রং তামাশার মাঝে অপেক্ষায় প্রতীয়মান,
দুটি সত্ত্বায় বিদ্যমান হয়ে
নিজেকে গুটিয়ে রাখো মুক্ত বেড়াজালে।
প্রতিরূপের মায়ার পৃষ্ঠে বন্দিত হয় হৃদয়
সবটুকু ভালোবাসা উজাড় করে অতি আপনে,
সন্নিকটের সীমানা পেরিয়ে সব দ্বার উন্মুক্ত করে
তুমি বেরিয়ে পড়ো রাতের নিশাচর হয়ে।
খোলস ছাড়িয়ে লোলুপ স্বরূপ উন্মোচনে,
কখনো বা সদ্য লক্ষ্মীর আগমনে,
নেমে আসে আবছায়া রেশতুলি
ছোট্ট সুতার বন্ধনে চূর্ণ ফাটল
তুমি হয়ে পড়ো বেসামাল।
এক কঠিন চুক্তির সিদ্ধান্তে
সব দ্বার যখন বন্দি জীবনে,
তখন ক্ষমা আসে স্মরণে।
কঠিন হিসেবের দায়ে জর্জরিত মন
আত্মসম্মানের অফুরন্ত আশ্বাসভরা বুকে,
এই জয়গানের উৎসব উঠেছিল মেতে
নিমিষেই ম্লান হয়ে যাওয়া শব্দগুচ্ছে।।

আশা করি আমার আজকের কবিতা পোস্টটি আপনাদের সকলের কাছে অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীকবিতা
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  
 9 months ago 

অনেক সুন্দর একটি কবিতা রচনা করে আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। যেখানে আমি আপনার কবিতার লাইন গুলো পড়ে বুঝতেই বেশ হিমশিম খেয়ে যাচ্ছিলাম কিন্তু যতটা বুঝতে পেরেছি মানুষ এর জীবনটাও কিন্তু বন্দিতো জীবন, যেখানে খোলসের আবরণে নিজেকে পরাধীনতার মাঝে থাকা সত্ত্বেও কিছুটা স্বাধীনভাবে নিজেকে নিয়ে পথ চলে কিন্তু জীবন ফুরিয়ে গেলে এক প্রকার শামুকের মতো। যাইহোক কবিতা কিন্তু অনেক সুন্দর ছিল।

 9 months ago 

ভাইয়া, আপনি খুবই সামান্য বুঝতে পেরেছেন।আমার মনে হয় আপনি আমার উপরের লেখা ব্যাখ্যা ও কবিতাটি আরো কয়েকবার পড়লে অবশ্যই বুঝতে পারবেন।ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

কমেন্ট করার পরেও দুই তিনবার পড়ে নিয়েছি আপু। যাইহোক কমেন্টটা আর এডিট করলাম না। বেশ ভালো লাগলো। আসলে বুঝতে একটু দেরি হলেও চমৎকার লিখেছেন আপনি। এমনিতেই কবিতা আমার খুবই প্রিয় সেগুলো বুঝতে না পারলে আমি একাধিকবার পড়ার চেষ্টা করি।

 9 months ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার এত সুন্দর ও অনুপ্রেরণামূলক মতামত জানানোর জন্য।

 9 months ago 

দিদি আপনি এই কবিতার মাধ্যমে অনেক সুন্দর একটা টপিক তুলে ধরেছেন, যেটা আমার কাছে পড়তে অসম্ভব ভালো লেগেছে। আসলে এটা কিন্তু সত্যি, মানুষের ভালো ও খারাপ সত্তা থাকে। আর আপনি এগুলো ও তুলে ধরেছেন এই কবিতার মধ্যে এটা পড়েও ভালো লেগেছে। কবিতার মাধ্যমে অনেক কিছুই ফুটিয়ে তোলা যায়, এই বিষয়টা আমার অনেক ভালো লাগে। দিদি আপনার লেখা কবিতা গুলো আমার কাছে সব সময় খুব ভালো লাগে। তেমনি আজকের লেখা এই কবিতাটাও সম্পূর্ণভাবে পড়তে ভালো লেগেছে।

 9 months ago 

আপনার কাছে আমার লেখাগুলো ভালো লাগে এটা আমার অনেক বড় পাওয়া, ধন্যবাদ আপু।ভালো থাকবেন।

 9 months ago 

আপনি আজকে খুবই সুন্দর একটি কবিতা তৈরি করে ফেলেছেন৷ আপনার কবিতাগুলো সব সময় অনেক বেশি পরিমাণে সুন্দর হয়ে থাকে৷ এই কবিতার মধ্যে আপনি মানুষের চারিত্রিক বৈশিষ্ট্য সম্পর্কে তুলে ধরেছেন৷ মানুষের ভালো ও খারাপ গুন সম্পর্কে আপনি এই কবিতার মধ্যে ফুটিয়ে তুলেছেন৷ যা দেখে খুবই ভালো লাগলো৷ অসংখ্য ধন্যবাদ এরকম একটি কবিতা শেয়ার করার জন্য৷

 9 months ago 

আপনার গঠনমূলক মতামত জেনে ভালো লাগলো ভাইয়া, ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

ওয়াও অসাধারণ আপনি অনেক সুন্দর করে খোলস কবিতাটি লিখেছেন। আপনার কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। তবে প্রত্যেক মানুষের ভালো এবং খারাপ দুটো দিক থাকে। আপনি কবিতার মাধ্যমে ভালো এবং খারাপ দুটো তুলে ধরেছেন। তবে প্রতি সপ্তাহে আপনি চমৎকার কবিতা লিখেন আপনার কবিতাগুলো পড়ে অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর করে খোলস কবিতাটি শেয়ার করার জন্য।

 9 months ago 

আপনিও অনেক সুন্দর কবিতা লেখেন আপু।ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

আপনার কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো।খোলস কবিতাটি অসাধারণ হয়েছে। আপনি প্রত্যেক সপ্তাহে খুব চমৎকার কবিতা লিখে থাকেন। তবে মানুষের মধ্যে দুই ধরনের চরিত্র থাকে ভালো এবং খারাপ। তবে কবিতাটি খুব সুন্দর করে মানুষের কালচার নিয়ে লিখেছেন। কবিতাটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে অনেক ভালো লাগলো। অনেক অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে কবিতাটি লেখার জন্য।

 9 months ago 

আপনার সুন্দর মন্তব্য পড়ে উৎসাহ পেলাম ভাইয়া, ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 63915.30
ETH 2740.13
USDT 1.00
SBD 2.59