DIY -মুগ ডালের মুড়িঘণ্টের রেসিপি || ১০% পেআউট লাজুক খ্যাঁক-কে

in আমার বাংলা ব্লগ2 years ago

❤️হ্যালো খাদ্যপ্রেমীরা ❤️

সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। রান্না করতে আমার অনেক ভালো লাগে। তাই আমি সবসময় চেষ্টা করি নিজের কিছু রান্না করার পদ্ধতি সবার মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য। যাতে সবাই আমার মত করে রান্না করতে পারে। আজকে আমি আপনাদের সাথে যে রান্নাটি শেয়ার করতে যাচ্ছি এটি আমার অত্যন্ত প্রিয় একটি রেসিপি। আজকে আমি আপনাদেরকে দেখাবো কিভাবে মুগ ডালের মুড়িঘণ্ট তৈরির রেসিপি করতে হয়। আমি সব কিছু বিবরণ দিয়ে দিয়েছি কিভাবে আমি রান্না করেছি। আশা করছি আপনাদের সবার কাছে আমার রান্না ভালো লাগবে💞।


20220825_131139.jpg



উপকরণ :

20220825_111402.jpg

  • মুগডাল
  • বড় মাছের মাথা
  • পেঁয়াজ
  • কাঁচা মরিচ
  • আদা বাটা
  • রসুন বাটা
  • হলুদের গুঁড়া
  • মরিচের গুঁড়া
  • জিরা গুঁড়া
  • ধনিয়া গুঁড়া
  • লবণ
  • তেজপাতা
  • দারুচিনি


প্রথমে মুগডাল গুলোকে একটি কড়াইতে নিয়ে নিলাম। এবং মুগ ডালের কালার পরিবর্তন হওয়া পর্যন্ত ভেজে নিলাম। মুগডাল সব সময় ভেজে, ধুয়ে এরপর রান্না করতে হয়। নইলে এই ডালের একটা গন্ধ থেকে যায়। যা তরকারির স্বাদ নষ্ট করতে পারে।

20220825_111643.jpg20220825_112110.jpg


এরপর বড় মাছের মাথায় পরিমাণ মতো হলুদের গুঁড়া ও লবণ খুব ভালোভাবে মাখিয়ে নিলাম। মাখিয়ে ১০ মিনিটের মত রেখে দিলাম। এরপর একটি ফ্রাই প্যানে তেল গরম করে ভালোভাবে ভেজে নিলাম। চুলার আঁচ কমিয়ে মাছের মাথা অনেক সময় নিয়ে ভাজতে হবে।

20220825_112817.jpg

20220825_112913.jpg20220825_114543.jpg


এরপর একটি কড়াইতে পরিমাণ মতো সয়াবিন তেল গরম করে নিলাম। এরমধ্যে পেঁয়াজ, কাঁচামরিচ সহ সবগুলো মসলা দিয়ে দিলাম। এবং প্রথমে মসলাগুলো ভালোভাবে ভেজে নিলাম। এরপর সামান্য পানি দিয়ে মসলাগুলোকে ভালোভাবে কষিয়ে নিলাম।

20220825_115521.jpg20220825_115637.jpg
20220825_115725.jpg20220825_115908.jpg


এরপর কষানো মসলার মধ্যে ভেজে ধুয়ে রাখা মুগ ডাল গুলো দিয়ে দিলাম। এবং মশলার সাথে ভালোভাবে ভেজে নিলাম। মসলার সাথে ডাল যত বেশি ভাজা হবে, তরকারিটি তত বেশি সুস্বাদু হবে।

20220825_120028.jpg20220825_120111.jpg


এরপর মুগ ডাল ভাজা হয়ে আসলে, এতে পরিমাণ মতো পানি দিয়ে দিলাম। যাতে ডালগুলো ভালোভাবে সিদ্ধ হয়ে যায়। এরপর সব কিছু ভালোভাবে নেড়েচেড়ে দিলাম। এবং একটি ঢাকনার সাহায্যে ঢেকে রান্না করতে শুরু করলাম।

20220825_120619.jpg

20220825_120934.jpg20220825_120943.jpg


এরপর যখন ডাল ভালোভাবে সিদ্ধ হয়ে আসবে, এর মধ্যে আগে থেকে ভেজে রাখা মাছের মাথা দিয়ে দিলাম। এবং মাছের মাথাসহ আবারো ভালোভাবে রান্না করতে শুরু করলাম। মাছের মাথা কিছুটা ভেঙে দিব, এতে করে স্বাদ আরও বৃদ্ধি পাবে।

20220825_121827.jpg20220825_124349.jpg


এরপর সবশেষে সবকিছু ভালোভাবে রান্না হয়ে আসলে,এর উপর পরিমাণ মতো বিলেতি ধনিয়া পাতা দিয়ে দিলাম। আপনারা চাইলে দেশি ধনিয়া পাতাও ব্যবহার করতে পারবেন। এভাবেই আমি আমার আজকের মজাদার এই রেসিপিটি প্রস্তুত করে নিলাম।

20220825_124431.jpg20220825_125757.jpg




মুগ ডালের মুড়িঘণ্টের রেসিপি:

20220825_131157.jpg

20220825_131150.jpg

20220825_131145.jpg

20220825_131139.jpg



বাংলাদেশ থেকে

এই পোস্টটি @gorllara দ্বারা নির্মিত মূল বিষয়বস্তু এবং আগস্ট ২৮, ২০২২ এ স্টিম ব্লকচেইনে প্রকাশিত।

আমি আশা করি আপনি এটি পছন্দ করবেন এবং আমার পরবর্তী রেসিপির জন্য আমাকে সমর্থন করবেন

টুইটারে আমার সাথে যোগ দিন

ধন্যবাদ
আন্তরিক শুভেচ্ছা
@gorllara

Sort:  
Loading...
 2 years ago 

মাছের মাথা দিয়ে মুগ ডালের মুড়িঘন্ট খেতে আমি খুবই পছন্দ করি। আজকে আপনার তৈরি মাছের মাথা দিয়ে মুড়িঘন্ট দেখে তো আমার মুখে জল চলে এসেছে আপু। অনেকদিন হয়ে গেছে আমি মুড়িঘন্ট খাই না। তাই হঠাৎ করে আজকে আপনার তৈরি মুড়িঘন্ট রেসিপি দেখে আমার খেতে খুবই খুব ইচ্ছা করছে। ধন্যবাদ জানাচ্ছি আপনি এত সুন্দর ভাবে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

আমার কাছে বড় মাছের মাথা দিয়ে মুগ ডালে মুড়িঘন্ট খেতে খুবই ভালো লাগে। যেদিন এই রান্নাটি করা হয় বাসায় সেদিন আমি অনেক তৃপ্তি করে ভাত খেতে পারি। আর আমার আম্মুর হাতের এই রান্নাটি তো আমার কাছে সবচেয়ে বেশি বেস্ট লাগে। আপনাদের এমন সুন্দর মন্তব্য গুলোকে সত্যিই খুব আনন্দ বোধ করছি। ধন্যবাদ আপনাকে এবং শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বড় মাছের মাথা দিয়ে মুগ ডালের মুড়ি ঘন্ট রান্নাঘর খুবই চমৎকার একটা পদ্ধতি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। ব্যক্তিগতভাবে মুড়িঘন্ট খেতে আমার খুবই ভালো লাগে। প্রত্যেকটি ধাপে ধাপে আপনি আমাদেরকে দেখিয়েছেন কিভাবে এমন চমৎকার মুড়িঘন্ট তৈরি করতে হয়।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য। মুড়িঘন্ট আমারও খুব পছন্দের খাবার। আর সত্যি বলতে আমি সবসময় চেষ্টা করি প্রতিটি রেসিপি ধাপে ধাপে খুব সুন্দর ভাবে আপনাদের মাঝে উপস্থাপন করার। যাতে আপনারা সহজেই বাসায় এই রেসিপিটি তৈরি করতে পারেন।

 2 years ago 

মুগডাল আমার ভীষণ পছন্দের একটা খাবার। মুগ ডাল দিয়ে খুব সুন্দর করে মুড়ি ঘন্টর রেসিপি তৈরি করেছেন আপনি। দেখে তো জিভে জল চলে আসলো। উপস্থাপনা অনেক ভাল ছিল। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বাহ ভাইয়া আপনার আর আমার খাবারের পছন্দের তো দেখি অনেক মিল রয়েছে। ধন্যবাদ এত সুন্দর করে আমার রেসিপি পোস্টের প্রশংসা করার জন্য। আমি সবসময় চেষ্টা করবো ভালো ভালো কাজগুলো আপনাদের মাঝে শেয়ার করে আপনাদের কাছ থেকে এমন সুন্দর প্রশংসা আদায় করে নেওয়ার।

 2 years ago 

বাহ আপু আপনার মুগের ডাল দিয়ে মুড়িঘণ্ট দেখে খেতে ইচ্ছে করছে। আসলে অনেক দিন হলো মুড়িঘণ্ট খাওয়া হয়নি।বড় মাছের মাথা দিয়ে মুড়িঘণ্ট করলে অনেক মজা লাগে।পাশাপাশি উপস্থাপনা সুন্দর ছিল। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু মুড়িঘন্ট বড় মাছের মাথা দিয়েই করতে হয়। আর তাই এই খাবারটি আমার খুব পছন্দের। রেসিপিটি মূলত আমি আমার আম্মুর কাছ থেকে শিখেছি। ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করার জন্য। কারণ আপনাদের এই মন্তব্য গুলো আমাকে অনেক বেশি উৎসাহ এবং অনুপ্রেরণা দেয়।

 2 years ago 

বড় মাছের মাথা দিয়ে মুড়িঘন্ট খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আমি ও মাঝে মাঝে এইভাবে মাছের মাথা দিয়ে মুগ ডাল দিয়ে মুড়িঘন্ট করি। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। আপনাকে ধন্যবাদ মুগ ডালের মুড়িঘন্ট রেসিপি আদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আশা করি ভালো আছেন? মুগ ডাল আমার খুব পছন্দের। আপনি খুব সুন্দর করে অত্যন্ত চমৎকারভাবে মুগ ডালের মুড়িঘণ্টের রেসিপি তৈরি করেছেন। দেখে খেতে ইচ্ছে করতেছে। এত অসাধারণ রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য। আমি সব সময় চেষ্টা করবো চমৎকারভাবে যেকোন রেসিপি উপস্থাপন করার এবং সেই সাথে পরিবেশন করার। কারণ উপস্থাপনা ও পরিবেশন দুটোই আমার কাছে খুবই গুরুত্বপূর্ণ। রেসিপি পোষ্টের ক্ষেত্রে এরা একে অপরের পরিপূরক।

 2 years ago 

মাছের মাথা দিয়ে মুড়িঘন্ট রেসিপি টা বেশ দারুণ তৈরি করেছেন আপু। মুড়িঘন্ট রেসিপি টা বেশ পছন্দের আমার। অনেক সুন্দর উপস্থাপন করেছেন সম্পূর্ণ রেসিপি টা এবং পরিবেশনা ভালো ছিল।।

 2 years ago 

এই রেসিপিটি আমি আমার আম্মুর কাছ থেকে শিখেছি ভাইয়া। সত্যি বলতে তার রান্না করাটা বোধহয় আমার থেকেও অনেক বেশি মজাদার। কিন্তু আমিও খুব মন থেকে চেষ্টা করেছি রেসিপিটি করার। এবং সবাই বলেছে এটি সত্যিই খুব মজাদার হয়েছে। ধন্যবাদ আপনাকে এবং ভালো থাকবেন সবসময়।

 2 years ago 

মুগ ডালের মুড়িঘণ্টের রেসিপি দেখে রকেট গতিতে আমার খিদা বাড়ছে। কত দিন এমন মুগ ডালের মুড়ি ধণ্ট খাই না। অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ।

 2 years ago 

যেহেতু অনেকদিন এমন মুগ ডালের মুড়িঘন্ট খাওয়া হয় না আপনার। অবশ্যই আমার রেসিপি ধাপগুলো অনুসরণ করে খুব জলদি বাসায় তৈরি করে ফেলুন। তাহলে বুঝতে পারবেন এটি শুধু দেখতেই নয় খেতেও ভীষণ মজাদার। আর তখন রান্নার ঘ্রাণে আপনার ক্ষুধা রকেটের থেকেও দ্রুত গতিতে বাড়বে।

 2 years ago 

মুগ ডালের অনেক মজাদার একটি মুড়িঘন্টের রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন মুগ ডালের সাথে যদি মাছের লেজ অথবা মাথা যুক্ত করে মুড়িঘন্ট করা হয় তাহলে খেতে আরও বেশি সুস্বাদু লাগে।

 2 years ago 

আমার কাছে মুগ ডালের সাথে বড় মাছের মাথা দিয়েই মুড়ি ঘন্ট করলে সবচেয়ে বেশি ভালো লাগে। লেজ খেতে ভয় পাই কারণ লেজে অনেক বেশি কাটা থাকে। অবশ্য এটা ঠিক বড় মাছের লেজে খুব একটা কাটা থাকে না। ধন্যবাদ ভাইয়া প্রতিনিয়ত আমার পোস্টে এত সুন্দর এবং প্রশংসনীয় মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68530.21
ETH 2695.40
USDT 1.00
SBD 2.72