নাটক রিভিউ: কৃপন বাবা !! (১০% @shy-fox এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

IMG_20221231_203514.jpg
ছবির স্কিনশট



নমস্কার-আদাব৷ প্রিয়,আমার বাংলা ব্লগবাসি আশা করি সবাই অনেক ভালো আছেন৷ আর ভালো থাকারই কথা যেহেতু পুরনো সবকিছু ফেলে নতুন কি বরণ ৷ বলতে গেলে আর মাত্র কিছুক্ষণের অপেক্ষা মাত্র ৷ সবকিছুই নতুন করে শুরু করার আশা উদ্দীপনা নিয়েই সবাইকে জানাই হ্যাপি নিউ ইয়ারের শুভেচ্ছা ও অভিনন্দন ৷

বরাবরের মতো আজকে আপনাদের মাঝে হাজির আছি নতুন একটি ইউনিক ব্লগ নিয়ে ৷ তবে আজকে কোন ঘোরাঘুরি কিংবা কোন বিষয় নিয়ে নয় ৷ আজকে আমি আপনাদের মাঝে একটি নাটকের রিভিউ শেয়ার করবো ৷ আসলে অনেকদিন ধরে ব্যস্ততার সময় কাটানো জন্য ঠিক তেমনভাবে কোন ছবি বা মুভি বা নাটক যাই হোক না কেন দেখার কোনো সময় পাই না ৷ যদিও প্রায় অনেকদিন থেকেই এগুলো থেকে দূরে রয়েছি ৷ শুধু কাজ আর বাকিটা সময় আর আমার বাংলা ব্লগের পরিবারের সাথে এতেই সময় যেন ফুরিয়ে যায়৷ তবে গতকালকে অনেকটাই অবসর সময় ছিল৷ আর তখনই একটি নাটক দেখি ৷ আর তাই তো ভাবলাম যে তাহলে আজকে সেই নাটকের রিভিউ আপনাদের মাঝে প্রস্থাপন করি ৷

তো নাটকের শুরুর আগে আমার কিছু কথা৷ আসলে বর্তমান সমাজে এখনো কিছু পরিবার বা কিছু ফ্যামিলি রয়েছে৷ যেগুলো পরিবার অনেক কৃপণ বলতে গেলে সব কিছু কেন যেন তাদের কৃপণতা প্রকাশ পায়৷ যেটা হোক শহরে কিংবা গ্রামে তারা খুব কম খরচ করে এবং কি চাহিদার চেয়েও অনেক কম ৷ যা আসলে মেনে নেওয়ার মতো নয়৷ আমি খুব বেশি দূরে না যাইঐ আমার গ্রামের আশেপাশের কথাই বলি ৷ এখানে অনেক অনেক পরিবারকে আমি লক্ষ্য করি বা দেখি ৷ যে তাদের চাহিদা অনুযায়ী সবকিছুই অনেক কম পরিমাণে ব্যবহার করে বা নিয়ে থাকে ৷ যেটাই হোক এক কথায় কৃপণতা যাকে বলে ৷ আর কৃপণতা নিয়ে আজকের নাটক রিভিউ ৷
কৃপন বাবা

IMG_20221231_203536.jpg

নাটকের গুরুত্বপূর্ণ তথ্য

নাটকের নামকৃপন বাবা
পরিচালকজহির খান
অভিনয়েসজল ও ফারজানা মিহি
দেশবাংলাদেশ
ভাষাবাংলা
ডুরেশন৫৯.৪৫

নাটকের লিংক ইউটিউব


নাটকের শুরুতেই কৃপণ বাবা অর্থাৎ সজল এর বাবা ৷ যিনি একজন অনেক কৃপণতা মানুষ যে আসলে বলে বোঝানো সম্ভব নয় ৷ তার পরিবারের প্রতিটি সদস্যকে তাদের চাহিদা অনুযায়ী না দিয়ে আরও তাদেরকে কৃপণতা সম্পর্কে জ্ঞান বা বোঝায় ৷ কৃপন বাবার দুই সন্তান এক মেয়ে এক ছেলে আর কৃপণতার গিন্নি এই মিলে তাদের ছোট্ট একটি পরিবার ৷ পরিবারের সবাই চায় তাদের সবার জীবনটাকে রঙিন করে জীবনটাকে উপভোগ করতে কিন্তু সবদিক থেকে বঞ্চিত এই কৃপণ বাবার জন্য৷ কৃপণের মেয়ে হতে চায় একজন নামিদামি নায়িকা৷ আর ছেলে অর্থাৎ সজল একজন বেকার শিক্ষিত যুবক ছেলে৷

IMG_20221231_214651.jpg

একদিন হঠাৎ করে কৃপণ দেখতে পেলে তার গিন্নি অর্থাৎ তার স্ত্রী ভাত রান্না করছে। এবং কি তরকারি রান্না করার জন্য একটি লাউ কাটতেছে ৷ কৃপণ ব্যক্তি তার বউকে অনেক গালিগালাজ করছে যে আসলে একটি লাউকে একবারে না খেয়ে যদি দুবেলা খাওয়া যায় তাহলেই তো হয় ৷ আর তেল খরচ করার ব্যাপারে আরো বেশ কিছু কথা বলে থাকে৷ আর এই কথাগুলো শুনে তার জন্য প্রচন্ড রাগ করে৷ এমনকি বিরক্ত হয়ে বলে কেন এই সংসার আমি করছি ৷কার সঙ্গে সংসার আরো নানান কিছু কটুক্তি৷
কিন্তু উত্তরে কৃপণ ব্যক্তি বলে ৷ সবকিছুই কম খাওয়া ভালো তাতে শরীর স্বাস্থ্য সবকিছু ঠিক থাকবে ৷ আর এত কিছু কার সম্পদ কাদের জন্য আমাদের ছেলেমেয়েদের জন্যই তো৷ তাই সব কিছুই কম খাওয়া ভালো ফুরাবে কম৷

IMG_20221231_203146.jpg

IMG_20221231_203236.jpg

আর কৃপণতার জন্য তাদের দুই ছেলে মেয়ে তার বাবাকে কখনোই ভালোবাসতো না৷ এবং কি অনেক ঘৃণা করতো কারণ তাদের চাহিদা গুলো বা তাদের স্বপ্নগুলোকে কখনোই পূরণ করতে দেয় না তার বাবা৷
একদিন হঠাৎ করে সজলের অসুস্থ হয়ে পড়ে৷ কিন্তু তারপরে ও চিকিৎসার জন্য তার বাবা টাকা খরচ করে না৷ মানে সব জায়গায় কৃপনতা ৷ রান্না করে খাওয়ার কোন মানুষ নেই৷ অর্থাৎ সমস্ত বাড়ির কাজকর্ম সজলের মা করে থাকে৷ আর তার জন্য তার মা ও বাবা মিলে সজলকে বিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়৷ কিন্তু সজল বিয়েতে রাজি হয় না৷ কারণ তার বাবা কৃপণতার কারণে সে সবকিছুতেই স্বাধীনতা পায় না৷ যার কারণে সে বিয়ে করতেও রাজি নয়৷

সজলের আবার প্রেমিকা রয়েছে এরপরেই সে তার প্রিয় মানুষটিকে বিয়ে করে৷ আরেকটা কথা টাকা-পয়সা সবকিছুই কিন্তু তার প্রিয় মানুষটি দেখে সাহায্য করে থাকে ৷ কারন তার বাবার কাছ থেকে তো সে কোন কিছু পায় না৷ আর এবার বিয়ের পরেই হলো মেইন খেলা ৷

IMG_20221231_203333.jpg

IMG_20221231_203351.jpg

IMG_20221231_203318.jpg

আর এরপরই সজল ও তার স্ত্রী দুজনে মিলে সিদ্ধান্ত নেয় ঐ তার বাবাকে কিভাবে কৃপন হতে সরিয়ে নিয়ে আসবে ৷ সেই চিন্তাধারা করে তারা সেই বিয়ের বাসর রাতেই সিদ্ধান্ত নিল৷ এরপর তারপরের দিন সকালেই সজলের বউ তার শশুর মশাই কি আঙিনা বা উঠান পরিষ্কার করার জন্য ঝাড়ু হাতে দিলেন৷ আর এ দেখেও কৃপণ অবাক ৷ যে আমি তো এসব কাজ কোনদিন করিনি ৷ উত্তরে তার বউ বলে এখন থেকে করতে হবে কারণ পরিবারের সবাই আমরা সমান তাই কাজও করতে হবে সবাইকে৷

উঠান ঝাডু দেওয়ার পর কাপড় ধোয়ার জন্য
কাপড় বের করে দেয় ৷ আরো অবাক যে আমাকে কি কাজ করেছে এসব৷ আর কাপড় ধোয়ার পর৷ বাজার খরচ করার জন্য একটা বড় লিস্ট তার শ্বশুর মশাই হাতে ছেড়ে দিলেন৷ আর এদিকে কৃপণ দেখে তো অবাক যে এতগুলো খরচ করে আনলে তো আমি একদিনে ফকির হয়ে যাব৷ কিন্তু কি করার আর নতুন বউ বাধ্য হয়ে বাধা খরচ করতে গেলে বেচারা৷

আর এদিকে সজল হঠাৎ কর একটা চাকরি পেয়ে গেল৷ আরো অনেক হাসি খুশিতে বাড়ি ফিরে সবাইকে উঠার মধ্যে ডেকে নিয়ে আসে তার চাকরির খবর দিলে তার মা অনেক খুশি৷ তো এ খুশির মধ্যে ও এক খারাপ সংবাদ৷ কারণ সজল সিদ্ধান্ত নিয়েছে এ বাড়িতে থাকবে না৷ কারন যে বাড়িতে শুধু কৃপনতা সে বাড়িতে থাকা উচিত না ৷ আর তাই আমার সবাই শহরে বাসা ভাড়া করে সুখে থাকবো ৷

আর এরপরেই কৃপন বাবা তার ভুল বুঝতে পারে ৷ যে আসলে সব কিছুতে কৃপণতা করা ঠিক হয় নি ৷ এরপরে তার পরিবারের কাছে ক্ষমা চায় ৷
ব্যাস এর পরে তাদের হ্যাপি ফ্যামিলি শুরু হলো৷

IMG_20221231_203408.jpg

IMG_20221231_203425.jpg

IMG_20221231_203449.jpg

আমার মতামত

সত্যি বলতে নাটকটি দেখে আমরা এই শিক্ষায় পাই যে, আসলেই সব কিছুতেই কৃপণতা করা ঠিক নয় ৷ তবে চাহিদা অনুযায়ী চাহিদার মধ্যেই থাকতে হবে৷ তাই বলে তার মাঝে সবকিছু কে আটকে রাখা ঠিক নয়৷ আর তাইতো তার পুরো ফ্যামিলিটা ছিল এক অসহ্য যন্ত্রণার মধ্যে ৷ কারণ তাদের সমস্ত ধন সম্পদ থাকা সত্ত্বেও তাই কৃপণ বাবা তাদেরকে স্বাধীনতা ভাবে চলতে ফিরতে দেয়নি৷

আজকে আপনাদের কাছে এখানে বিদায় নিচ্ছি ৷ আবার নতুন কোন ইউনিক ব্লগ নিয়ে হাজির হবো৷ এমন প্রত্যাশা আশা আকাঙ্ক্ষা রেখে এখানেই শেষ করছি৷
ভুল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন৷

সবাইকে ধন্যবাদ

@gopiray


99pyU5Ga1kwqSXWA2evTexn6YzPHotJF8R85JZsErvtTWY3VVxYro9QwSgYBVma2r6zMsUCfiScNG3aceJ1PNdabrBYVxvV9UcUsf85FyULtJ9cFP8hHoivRJNEz2dc5Wn.png

Sort:  
Loading...
 2 years ago 

আমার কাছে সজলের নাটক দেখতে খুবই ভালো লাগে। এই পর্যন্ত আমি সজলের অনেক নাটক দেখেছি কিন্তু এই নাটক দেখা হয়নি। আপনার নাটকের রিভিউ পড়ে বুঝতে পারছি খুব সুন্দর একটি নাটক। আমি আপনার রিভিউ সম্পূর্ণ পড়েছি আমার কাছে এই নাটক রিভিউ অনেক ভালো লেগেছে। ধন্যবাদ এত সুন্দর একটি নাটক রিভিউ দেওয়ার জন্য।

 2 years ago 

আগে প্রায় সময় বিভিন্ন ধরনের নাটক দেখতাম। এখন সময়ের কারণে এখন আর নাটক দেখা হয় না। সজলের নাটক আমার খুব প্রিয়। তার কথাগুলো আমার কাছে কেমন যেন অন্যরকম মনে হয়। যদি
নাটকটা আমার দেখা হয় নি । তবে আপনার পোস্ট দেখে মনে হচ্ছে খুবই সুন্দর একটি নাটক আপনাদের মাঝে উপস্থাপন করেছেন । এত দুর্দান্ত নাটকের রিভিউ শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

সজল অনেক সুন্দর সুন্দর নাটক করে। সজলের মধ্যে একটা এক্সট্রা ট্যালেন্ট আছে, যেটা সে নাটকের মধ্যে তুলে ধরতে পারে। আপনার নাটকটি পড়ে বুঝতে পারছি নাটক অনেক সুন্দর একটি নাটক। আসলে বাবা কৃপণ হলে সন্তানেরা তাকে পছন্দ করে না। আপনার এই নাটকটি আমার কখনো হয়নি। তবে চেষ্টা করব পরবর্তীতে নাটকটি দেখে নেয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া খুব সুন্দর একটি নাটক শেয়ার করলেন। এরকম নাটক দেখতে ভালই লাগে অনেক হাসিঁ পায়। আপনার বর্ণনা পড়ে ভালই লাগলো। উঠান ঝাড়ু দেওয়া আর কাপড় ধোয়ার দৃশ্য গুলো ভাল লাগলো। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

বাংলাদেশের নাটকগুলো এতটাই শিক্ষনীয় হয় যে,না পড়ে থাকতে পারলাম না।যদিও আমি সময় পেলেই বাংলাদেশের নাটক দেখি।আপনি সুন্দর রিভিউ দিয়েছেন।অতিরিক্ত কোনো কিছুই ঠিক নয় ,কৃপণ মানুষকে উচিত শিক্ষা দেওয়া হয়েছে।ধন্যবাদ দাদা।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58560.83
ETH 2491.85
USDT 1.00
SBD 2.40