||বিশ্বাস একটা ছোট্ট শব্দ ||[10% ʙᴇɴᴇғɪᴄɪᴀʀɪᴇs ғᴏʀ @sʜʏ-ғᴏx🦊]

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

person-3782191_640.jpg

ছবি

হ্যালো বন্ধুরা.. সবাইকে স্বাগতম,
আমার বাংলা ব্লগে

আজ সোমবার ১৬ই আগস্ট ২০২২ ইং




বিশ্বাস একটি ছোট্ট শব্দ, বা ছোট্ট একটি কথা৷ কিন্তু এর গভীরতা এর অর্থ কী বা এর সারমর্ম কী?৷ তা আমরা কী কখনো বুঝতে চেষ্টা করেছি ৷ হয়তোবা করেছি কিন্তু খুব কম সংখ্যক মানুষই এই বিশ্বাস শব্দটাকে গভীরভাবে পর্যবেক্ষণ করছে বলে আমার মনে হয় না৷ আমরা সবাই তো বিশ্বাস করি যে ঈশ্বর বা আল্লাহ আছেন৷ আর এই ঈশ্বর আছে বলেই এই পৃথিবীতে আমরা বেঁচে আছি ৷বেচে আছি এই সুন্দর পৃথিবীতে৷ আচ্ছা আমরা কখনো কি মানুষকে বিশ্বাস করেছি৷ হয়তো সবাই বলবে হ্যাঁ মানুষকেও তো বিশ্বাস করি ৷ হ্যাঁ আমিও বিশ্বাস করি যে মানুষকে বিশ্বাস করাই মূল ধর্ম৷ কারণ বিশ্বাস করি বলেই আমরা এখনো পৃথিবীতে একটি পরিবার থেকে শুরু করে সমাজ থেকে শুরু করে রাষ্ট্র পর্যায়ে পর্যন্ত বিস্তৃত এই বিশ্বাসটা৷ কিন্তু আমরা যাকে বিশ্বাস করি যার উপর ভরসা করি৷ সেই মানুষটা কি বিশ্বাসের মর্যাদা বিশ্বাসের সম্মান টুকু রাখতে পারে ৷আজ আমি আপনাদের মাঝে একজনকে বিশ্বাস করে কী ভুল করেছি এমন একটি পোষ্ট শেয়ার করবো ৷যে আসলে বিশ্বাসটা কি সবাই রাখতে পারে৷আশা করছি আপনার সবাই মনযোগ দিয়ে পড়বেন ৷

believe-197091__480.webp
ছবি

প্রায় আজ থেকে এক মাস আগের কথা ৷আমার বাড়ির পাশে বলতে গেলে একি গ্রামে বসবাস করি৷ সম্বন্ধে আমার প্রতিবেশী কাকু হবে লোকটি ৷বেশ ভালো সম্পর্ক কাকু টার সাথে ৷রোজ রাত পোহালে দেখা চলতে ফিরতে সবসময় কথা বার্তা ৷বুঝেনি তো গ্রামের মানুষ ৷তো কাকু টা একদিন বিপদে পড়ে আমার কাছ থেকে টাকা ধার চায় ৷কিন্তু আমরাও কাছে তেমন কোনো টাকা ছিল না ৷পরে কী আর করার ৷প্রয়োজন যেহেতু ,আর একজনকে সাহায্য করলে যদি তার উপকার আসে ৷তাহলে এর চেয়ে ভালো কাজ আর কি হতে পারে ৷আর মানুষ তো মানুষ কে সাহায্য করবে এটাই নিয়ম ৷কারন মানুষ তো মানুষের জন্যই ৷
তারপর বলতে আমার কাছে এক হাজার টাকার মতো ছিলই৷বাধ্য হয়ে এক হাজার টাকাই দিলাম ৷

তারপর টাকা দেওয়ার পর বেশ অনেক দিন হলো ৷টাকা দিবে কী না কোনো খবর নাই ৷পরে আবার আমি নিজেই ভাবি সময় হলে যখন টাকা হবে দিবে ৷আমি এই বিশ্বাস বা ভরসা তার উপর আছে ৷যেহেতু একি গ্রামের মানুষ ৷

কিন্তু তারপর ঘটলো এক বিরল ঘটনা দেখতে দেখতে অনেক দিন হয়ে গেলো ৷টাকা দেওয়ার কোনো খবর নাই ৷আসলে আমারও তখন টাকার প্রয়োজন ৷দেখা হলে বলি কাকু টাকা টা দরকার দিলে ভালো হয় ৷বলি তখন বলে আর কয়েকদিন ধৈর্য রাখো দিবো ৷কিন্তু টাকা দেওয়ার কোনো খবর নাই ৷দেখতে দেখতে আমার ও ধৈর্য ধরছে না ৷তারপর গত কালকে টাকা চাইতে গেলাম ৷তখন বলে টাকা না কী আমাকে দিয়ে দিছে ৷কেমনটা লাগে এক পর্যায়ে বিশাল তর্ক বিতর্ক ৷তারপর তো বাড়ির সবাই জানা জানি হলো একটা বিশাল বিশৃঙ্খলা সৃষ্টি হলো৷

istockphoto-490726872-170667a.jpg
ছবি

পরিশেষে সবার মাঝে আমিই ছোট হলাম যে আমি যে তাকে টাকা দিছি তার প্রমান ৷আর তখনি আমার মনের ভিতর একটা খারাপ হয়ে গেল ৷যেদিন দিয়েছি সেদিন কোনো প্রমান নেই আর আজ প্রাপ্য টাকা নিতে গিয়ে প্রমান প্রয়োজন ৷হায়রে মানুষ
কী করার পরে আর টাকা ফেরত পেলাম না ৷



আসলে বিশ্বাস বা ভরসা টা যে সবাই রাখতে পারে না ৷তার বাসত্ব প্রমান পেলাম গতকাল ৷সত্যি বলতে আমি বিশ্বাস করে দিয়েছিলাম ৷কিন্তু সেই বিশ্বাসের স্বরুপ আমি পেলাম অবিশ্বাস ৷তাই মানুষ নামক কিছু মানুষ আছে ৷যাদের কে মানুষ বলা যায় তারা পশুর সমান৷

তো বন্ধুরা এই ছিল আজকের ছোট্ট একটি পোষ্ট বাস্তব জীবনে আজ বিশ্বাসের মর্যাদা পেলাম ৷তো বন্ধুরা ভালো থাকুন সুস্থ থাকুন৷

আবারো হাজির হব অন্য কোন ব্লগ নিয়ে৷ এই প্রত্যাশা রেখে আজকের মত এখানে বিদায় নিচ্ছি ৷
ভুল ত্রুটি ক্ষমা দৃষ্টিতে দেখবেন ৷

সমাপ্ত

@gopiray

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

Sort:  

বিশ্বাস এমন একটি শব্দ যা যার তার কাছে আসে না কিন্তু আপনার কাছে আপনার সঙ্গে যা করেছে খুব খারাপ লেগেছে আমার
।আর দাদা অর্থ দিয়ে বিশ্বাস ভালোবাসা কিছুই পাওয়া যায় না।

 2 years ago 

হুম ভাই খুব খারাপ লেগেছে

 2 years ago 

গল্পটি পড়ে বুঝতে পারলাম বাস্তব জীবনের একটি গল্প। আসলে কি বলবো ভাই মানুষ আর মানুষ নেই মানুষের বিবেক বলতে কিছুই নেই। সবাই খালি কেমন যেন সুযোগের সৎ ব্যবহার করতে চায় কিন্তু একটা জিনিস ওই লোকটি চিন্তা করল না যে এরকম একটি বিপদ আমারও তো হতে পারে। আমিও তো এরকম একটা বিপদে পড়তে পারি তখন আমার কাছে কেমন কষ্টটা লাগবে। ভাই বুঝতে পারছি আপনি অনেক কষ্ট পেয়েছেন আসলে কিছু করার নাই কিছু মানুষরূপী অমানুষ দেশটাকে অবিশ্বাসের রাজ্যে পরিণত করছে।

 2 years ago 

হুম ভাই মানুষ বহুরূপী ৷আর মানুষের বিবেক নেই

 2 years ago 

সোর্স হিসেবে শুধু pixaby.com দিলে হবে না। মেইন সোর্স লিংক ইউস করুন।

 2 years ago 

আচ্ছা দাদা

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59575.00
ETH 2607.14
USDT 1.00
SBD 2.43