ভ্রমণ পোস্ট : ঐতিহ্যবাহী দল বাড়ির বিল ভ্রমণ।(প্রথম পর্ব)২০২৪.

in আমার বাংলা ব্লগ3 months ago

আসসালামুয়ালাইকুম, এবং হিন্দু ভাইদেরকে আদাব।আমার বাংলা ব্লগ এর সবাই কেমন আছেন, আশা করি প্রত্যেকে অনেক বেশি ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি। কয়েকদিন যাবত ইন্টারনেট বন্ধ থাকায় আমি আমার বাংলা ব্লগে পোস্ট করতে পারিনি। আজকের ব্লগ এ আমি আমার নিজ এলাকায় ঘোরাঘুরি করার অনুভূতি সম্পর্কে আলোচনা করব।আশাকরি আপনাদের প্রত্যেকের অনেক বেশি ভালো লাগবে। তাহলে চলুন এবার শুরু করা যাক।

IMG_20240721_120051_512.jpg

দল বাড়ি মূলত একটি বিলের নাম। বিলের ধারে প্রচুর পরিমাণে দল নামক এক প্রকার ঘাস জন্মায় মূলত এই ঘাসের নাম অনুসারে বিলটির নামকরণ করা হয়েছে। সাথে গ্রামের নাম ও‌ দল বাড়ি নামকরণ করা হয়েছে। এই বিলে রয়েছে দল, শাপলা ফুল,পদ্ম ফুল, কচুরিপানার ফুল , প্রচুর পরিমাণে ছোট বড় মাছ, এবং পশু পাখির সমারোহ । আমাদের এই দল বাড়ি সৌন্দর্যের লীলাভূমি।

IMG_20240721_122957_677.jpg

আমার বাসা থেকে তিন কিলোমিটার দূরে দল বাড়ির বিল অবস্থিত। আজকে আমার গ্রামের কয়েকজন ছেলে মিলে এই বিলে গোসল করার জন্য এবং আমাদের জাতীয় ফুল শাপলা উঠানোর জন্য বের হয়েছিলাম। দীর্ঘক্ষণ মাঠের মেঠো পথ দিয়ে হেঁটে অবশেষে আমরা বিলে পৌঁছেছিলাম। অনেক দিন পর বিলে এসে বিলের সৌন্দর্যে মুগ্ধ হলাম সবাই।

IMG_20240721_122731_642.jpg

ছোট ছোট বাচ্চাদেরকে মাছ ধরা দেখে ছোট কালের কথা মনে পড়ে গেল। ছোট থাকতে কতই না মাছ ধরেছিলাম। পাওয়ার টিলার এর পিছনে হাত দিয়ে মাছ ধরার মজাই আলাদা। শুধু তাই নয় কারেন্ট জাল দিয়ে মাছ ধরার মজাও অনেক। ছোটদের মাছ ধরা দেখে আমার ও মাছ ধরার ইচ্ছা জেগেছিল কিন্তু আমাদের উদ্দেশ্য ছিল ভিন্ন।পরে আমরা বিলের পাশে ছোট একটি নালাতে গোসল এর জন্য যাই।

IMG_20240721_123046_641.jpg

বিলের পাশে ছোট নালাতে এসে দেখি কয়েক জন ছেলে আমাদের আগেই গৌসল করা শুরু করে দিয়েছে। তাদের সাথে আমরাও গোসল করার জন্য নেমে গেলাম। ছোট থাকতে আমরা পানির মধ্যে কানা কানা/ হালি হালি খেলতাম। আজকে ও এই খেলা দীর্ঘক্ষণ ধরে খেলছিলাম। এই খেলাতে একজন এর নামে হালি দেওয়া হয়। হালি দেওয়ার পর সে পানির মধ্যে সবার মাথা ছোঁয়ার জন্য ধাওয়া করে। এভাবে চলতে থাকে যতক্ষণ না সবার মাথা ছোঁয়া হয়। খেলাটা আসলে অনেক মজার।

IMG_20240721_115334_780.jpg

IMG_20240721_115409_197.jpg

গোসল শেষে আমরা বিলে আসলাম। বিলে এসে দেখি বিলের মধ্যে অনেক শাপলা ফুল ফুটেছে। সবাই মিলে ফুল তোলার জন্য বিলে নেমে পড়লাম। সবাই মিলে অনেক ফুল এবং কলি তুললাম। ফুল তোলার সময় একটা কথা মনে পড়ে গেল এই বিলে আজ থেকে প্রায় বারো বছর আগে ভেসকি ছিল যা কালের পরিবর্তনে আজ বিলুপ্ত। ফুল তুলার সময় হঠাৎ কাঁদার মধ্যে তলিয়ে যাওয়া লাগছিল। এই তলিয়ে যাওয়ার স্থানকে গ্রামের ভাষায় ভেসকি বলে আমাদের এই দিকে।

IMG_20240721_132547_241.jpg

ফুল তোলা শেষে আমরা বাসার দিকে রওনা দিলাম। ইতিমধ্যে আমরা গ্রামের পাশে একটা সেচ প্রকল্প দেখতে পেলাম। সেখানে আবার একটু গা টা ভিজিয়ে নিলাম। এরপর সবাই আমরা বাসায় ফিরে এলাম। আজকের দিনটি অনেক ভাল ছিল। আজ গ্রামের এবং বিলের সৌন্দর্য দেখে আমরা অনেকে মুগ্ধ হলাম।

IMG_20240721_123127_970.jpg

লোকেশন: বাংলাদেশ, রংপুর, মিঠাপুকুর, খোঁড়াগাছ ,দলবাড়ি।

মনকে ভালো রাখতে ভ্রমণের বিকল্প নেই। তাই সবার উচিত ভ্রমণ করা। সবাইকে অনেক অনেক ধন্যবাদ আমার পোস্টটি পড়ার জন্য। ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

Sort:  
 3 months ago 

ইন্টারনেট সেবা বন্ধ থাকার কারণে অনেকেই সমস্যা মধ্যে পড়েছে ভাইয়া। যাই হোক সব সমস্যা কাটিয়ে উঠে আবার আপনি আমাদের মাঝে যুক্ত হয়েছেন দেখে ভালো লাগলো। দল বাড়ির বিল ভ্রমণ করেছেন জেনে খুশি হলাম।

 3 months ago 

আমি ও আশা করছি খুব দ্রুত আরো ভালো ইন্টারনেট সেবা চালু হবে। ধন্যবাদ আপু আপনাকে।

 2 months ago 

খুব সুন্দর একটি স্থানে ভ্রমন করেছেন আপনি এবং এখানে ভ্রমন করে আপনি খুব সুন্দর সময় অতিবাহিত করেছেন৷ একইসাথে ফটোগ্রাফির মাধ্যমে আপনি সবকিছু খুব সুন্দর ভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন যা দেখে একেবারে মুগ্ধ হয়ে গেলাম৷ আপনার কাছ থেকে এরকম সুন্দর কিছু ফটোগ্রাফি আমি এই প্রথম দেখতে পেলাম৷ আগে কখনো এরকম সুন্দর সুন্দর ফটোগ্রাফি দেখা হয়নি৷

 2 months ago 

ধন্যবাদ ভাইয়া। আশা করি আগামীতে আরো ভালো কিছু পোস্ট নিয়ে হাজির হব।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67773.53
ETH 2617.28
USDT 1.00
SBD 2.71