স্বশিক্ষিত মানেই সুশিক্ষিত - বিক্রম সারাভাই ও এপিজে আব্দুল কালাম ।

image.png
Image
স্বশিক্ষিত মানেই সুশিক্ষিত-এ কথাটির তাৎপর্য অপরিসীম।আপাত দৃষ্টিতে প্রাতিষ্ঠানিক শিক্ষাকে মুল্যবান মনে হলেও সেই শিক্ষা মূল্যহীন যদি না তাতে মানুষ ও মানবতার শিক্ষা না থাকে।আত্ম উপলব্ধিই সত্যিকারের শিক্ষা।এই প্রসঙ্গে আমার একটি গল্প মনে পড়ছে।আমি আজকে সেটা তোমাদের কাছে উপস্থাপন করতে চাই।

দিনটি ছিল এক সুন্দর বিকেল বেলা।একটি লোক ধুতি ও চাদর পরিহিত চেন্নাইয়ের সমুদ্র তটে বসে আপন মনে গীতা পাঠ করছিল।এক সময় সেখানে একটি যুবক এলো।যুবকটি লোকটিকে গীতা পাঠ করতে দেখে মৃদু হেসে বললো ,"আজকের এই বিজ্ঞানের যুগে আপনি এই ধর্মগ্রন্থ পড়ছেন?যার কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই।যেখানে মানুষ চাঁদে পৌঁছে যাচ্ছে সেখানে আপনি সময় নষ্ট করছেন এই বিজ্ঞান হীন বই পড়ে?"

লোকটি সহাস্যে একবার যুবকের দিকে চাইলো আর বললো,"তুমি ও পড়তে পারো এতে অপার শান্তি আর জ্ঞান আছে।"

এই কথাটি শুনে যুবকটি খুব হাসলো বললো যে ,জানো আমি একজন বিজ্ঞানের ছাত্র।আমি বিক্রম সারাভাই গবেষণা কেন্দ্রের একজন ছাত্র।আমি একজন বিজ্ঞানের সাধক।আমি এই অর্থহীন বই কিসের জন্য পড়বো!

এই কথা শুনে লোকটি একটু মৃদু হাসলো কিন্তু কোনো উত্তর দিলো না।যুবকটি এই লোকের মূর্খতা ভেবে অবাক হতে লাগলো।এই ভাবে বেশ কিছু টা সময় কেটে গেল।একসময় দুটি বড় গাড়ি এসে দাড়ালো।

image.png

Image
যুবকটি দেখলো যে একটি গাড়ি থাকে ৪ জন অস্ত্রধারী লোক নামলো।অন্য গাড়ি থেকে একটি নিরাপত্তামূলক পোশাক পরিহিত লোকটি নেমে গাড়ির দরজা খুলে দাঁড়িয়ে কুর্নিশ করলো ।সেই গীতা পড়তে থাকা লোকটি তখন গাড়ির কাছে পৌঁছেছে এবং খোলা দরজা দিয়ে গাড়িতে প্রবেশ করলো।

যুবকটি এই অপ্রত্যাশিত দৃশ্য দেখে খুব অবাক হলো।যে লোকটিকে সে সাধারণ একজন অন্ধ ধার্মিক ভেবেছিল সে এত সম্মানীয় কি করে হয়!যুবকটি ছুটে গাড়ির কাছে গেল এবং জিগ্যেস করলো ,"আপনি কে?"

উত্তরে সেই লোকটি বললো, আমিই বিক্রম সারাভাই।

এরপর সেই যুবকটির দৃষ্টিভঙ্গি বদলে গেল।গীতা পাঠ করেই সেই যুবক সারাজীবন নিরামিষ খাওয়ার ব্রত নিয়ে ছিল।সেই যুবকটি আর কেউ নয় ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ও বিখ্যাত বিজ্ঞানী ডাঃ এপিজে আব্দুল কালাম ।

তিনি তাঁর একটি বক্তব্য এ বলেছিলেন গীতা একটি উৎকৃষ্ট বিজ্ঞান গ্রন্থ।গীতা কে শুধু ধর্মগ্রন্থ বলা ভুল এটি একটি উৎকৃষ্ট মানের দর্শন গ্রন্থ ।

Sort:  
 3 years ago 

আমি তার বিষয়ে কিছুটা হলেও জানি এবং তার দেওয়া প্রতিটি উক্তি ও যুক্তিগুলো আমাকে মাঝে মাঝে ভাবায় ।যাইহোক ভাল লিখেছেন ধন্যবাদ আপনাকে ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 58075.38
ETH 2463.77
USDT 1.00
SBD 2.38