লেভেল-৩ থেকে আমার অর্জন।।@firozgazi।।২৭.০৭.২০২২।।

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।

আমি @firozgazi বাংলাদেশের নাগরিক
০২,জুলাই ,২০২২
শনিবার

সবাই কেমন আছেন আশা করছি সবাই সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন । সৃষ্টিকর্তার অশেষ রহমতে আমিও অনেক ভাল আছি।

বন্ধুরা আজ আমি উপস্থিত হয়েছি লেভেল-০৩ এর লিখিত পরীক্ষা দেওয়ার জন্য। আপনারা নিশ্চই জানেন যে লেভেল-০৩ এর লিখিত পরীক্ষা দেওয়ার আগে অবশ্যই লেভেল-০৩ এর মূখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। হ্যা! অবশ্যই আমি লেভেল-০৩ এর ভাইভা পরীক্ষায় পাশ করেছি। আমাদের লেভেল-০৩ এর ভাইভা পরীক্ষা ভাল হওয়ার পিছনে আমাদের প্রফেসর গণের অবদান ছিল অপরিসীম। প্রফেসর ভাইয়েরা এত সুন্দর করে ক্লাস নেন মাশাল্লাহ উনাদের বুঝানোর কোন কমতি ছিল না। একবার না বুঝলে বার বার বুঝানোর চেষ্টা করেন। ধন্যবাদ সকল মডারেটর, প্রফেসর ও বিভিন্ন দায়িত্বে থাকা শ্রদ্ধেয় ভাই-বোনদের প্রতি। আমার বাংলা ব্লগ এর বন্ধুরা আমি আজ আর কথা না বাড়িয়ে আমার পরীক্ষা পর্বে চলে যাবো। অবশ্যই সবাই সাথে থাকবেন আর সহযোগিতা করবেন এই আশা রাখি।

আমি @abb-school থেকে লেভেল ৩ এর যে বিষয়গুলোর প্রতি জ্ঞান অর্জন করতে পেরেছি তা নিয়ে আজ আমি বাংলা ব্লগ এ লেভেল ৩ এর পরীক্ষা দিতে যাচ্ছি । কোন ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন ।

IMG20220727174514.jpg

প্রশ্নঃ মার্কডাউন কি ?

উত্তরঃ আমাদের লেখাগুলোকে সুন্দরভাবে উপস্থাপন করতে এবং দৃষ্টিনন্দন করতে আমাদের নির্দিষ্ট কিছু কোড ব্যবহার করতে হয় যাদেরকে আমরা মার্কডাউন বলে থাকি । অতএব মার্কডাউন হল আমাদের লেখাগুলোকে সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য এবং লেখাগুলোর প্রতি আকর্ষণ বৃদ্ধি করার জন্য নির্দিষ্ট কিছু টেক্সট ফরম্যট।

প্রশ্নঃমার্কডাউন কোডের ব্যবহার কেন গুরুত্বপূর্ণ ?

উত্তরঃ লেখাকে পাঠকের কাছে আকর্ষণীয় এবং দৃষ্টিনন্দন করতে মার্কডাউনের গুরুত্ব অনেক বেশি ।মার্কডাউন কোডের বেশ কিছু গুরুত্ব নীচে তুলে ধরা হলঃ

. লেখাগুলোকে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য
. লেখার মাঝে নির্দিষ্ট কিছু পয়েন্ট হাইলাইট করতে চাইলে
. নির্দিষ্ট কিছু লেখাকে বোল্ড/ইটালিক করতে চাইলে
. প্রয়োজনে লেখার হেডিংটা একটু বড় সাইজের করতে চাইলে
. লেখার মাঝে ফটো যুক্ত করতে চাইলে এবং প্রয়োজন মতো ফটোকে ডানে কিংবা বামে নিতে চাইলে
. লেখাগুলোকে জাষ্টিফাই করার জন্য
. টেবিল তৈরি করার জন্য

প্রশ্নঃপোস্টের মধ্যে মার্কডাউনের কোডগুলোর প্রতিফলন না ঘটিয়ে কিভাবে দৃশ্যমান করে দেখানো যায় ?

উত্তরঃ পোষ্টের মধ্যে মার্কডাউন কোডগুলোর প্রতিফলন না ঘটিয়ে টেক্সট ফরম্যাট শুরু করার পূর্বে চারটি স্পেস দিয়ে দৃশ্যমান করা যেতে পারে।

প্রশ্ন- নিচের ছবিতে দেখানো টেবিলটি কিভাবে তৈরি করা হয়েছে? মার্কডাউন কোডগুলো উল্লেখ করুন।

UserPostsSteem Power
User-110500
User-220900

উত্তরঃ উল্লেখিত টেবিল তৈরি করার মার্কডাউন কোডগুলো হলোঃ

|User|Posts|Steem Power|
|---|---|---|
|User-1|10|500|
|User-2|20|900|

প্রশ্ন- সোর্স উল্লেখ করার নিয়ম কি ?

উত্তরঃ সোর্স উল্লেখ করার ক্ষেত্রে প্রথমে থার্ড ব্র্যাকেটে-এর মধ্যে এভাবে [সোর্স] লিখতে হবে পাশেই ফাস্ট ব্রাকেট এর মধ্যে (লিংক) দিতে হবে । ত্রর মাঝে কোন স্পেস থাকা যাবে না । এটাই হল সোর্স দেয়ার নিয়ম।
যেমনঃ [সোর্স](এখানে লিংক বসাবো)
সোর্স

প্রশ্ন- বৃহৎ হতে ক্ষুদ্র - ক্রমিকভাবে ১ হতে ৬ পর্যন্ত হেডার গুলোর কোড লিখুন।

উত্তরঃ বৃহৎ হতে ক্ষুদ্র - ক্রমিকভাবে ১ হতে ৬ পর্যন্ত হেডার গুলোর কোড গুলো হলঃ

# Header 1
## Header 2
### Header 3
#### Header 4
##### Header 5
###### Header 6

বৃহৎ হতে ক্ষুদ্র-ক্রমিকভাবে ১ হতে ৬ পর্যন্ত হেডার গুলোর ফলাফল হলঃ

Header 1

Header 2

Header 3

Header 4

Header 5
Header 6

প্রশ্ন- টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোড টি লিখুন।

উত্তরঃ টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোড টি হলঃ

 <div class="text-justify">এখানে লেখা গুলো থাকবে</div> 

প্রশ্ন- কনটেন্টের টপিকস নির্বাচনে কোন বিষয়ের উপর বেশী গুরুত্ব দেয়া উচিত?

উত্তরঃ কনটেন্টের টপিক নির্বাচনের ক্ষেত্রে তিনটি বিষয়ের উপর বেশী গুরুত্ব দেয়া উচিত।

যেমনঃ জ্ঞান, অভিজ্ঞতা ও সৃজনশীলতা ।

প্রশ্ন- কোন টপিকস এর উপর ব্লগ লিখতে গেলে সেই টপিকস এর উপর যথেষ্ট জ্ঞান থাকা জরুরী কেন ?

উত্তরঃ কোন টপিকস এর উপর ব্লগ লিখতে গেলে সেই টপিকস এর উপর যথেষ্ট জ্ঞান থাকা অবশ্যই জরুরি। যে বিষয় সম্পর্কে সঠিক জ্ঞান, অভিজ্ঞতা ও দক্ষতা বেশি রয়েছে কনটেন্ট তৈরি করার ক্ষেত্রে উচিত হবে সেই বিষয়ের উপর গুরুত্ব আরোপ করা। যে বিষয় সম্পর্কে জ্ঞান এবং অভিজ্ঞতা নেই সেই বিষয় পাঠকের সামনে ভালো ভাবে উপস্থাপন করা সম্ভব নয়। বরং যে বিষয় সম্পর্কে নিজের দক্ষতা ও অভিজ্ঞতা রয়েছে সে বিষয়টি সুন্দরভাবে উপস্থাপন করা এবং পাঠকের দৃষ্টি আকর্ষণ করা অনেক সহজতর হয়। তাই কনটেন্ট লেখার পূর্বে টপিকস এর উপর যথেষ্ট নিজের অভিজ্ঞতা, ভালোলাগা এবং দক্ষতার বিষয়টি গুরুত্ব দেয়া বেশী জরুরী।

প্রশ্ন- ধরুন প্রতি STEEM কয়েনের মূল্য $0.50 । আপনি একটি পোস্টে $7 এর ভোট দিলেন। তাহলে আপনি কত $ [USD] কিউরেশন রেওয়ার্ড পাবেন ?

উত্তরঃ আমি একটি পোস্টে $7 ভোট দিলে সেখান থেকে কিউরেটর হওয়ার কারণে অর্ধেক অর্থাৎ $3.5 সমমূল্যের SP পাব। অন্যদিকে প্রতি STEEM কয়েনের মূল্য $0.50হলে কিউরেশন রেওয়ার্ড পাব ($3.5÷$.50)= 7 SP

প্রশ্ন- সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়ার কৌশল কি?

উত্তরঃ সর্বোচ্চ কিউরেশন রিওয়ার্ড পাওয়ার জন্য কমিউনিটিতে কোন ব্লগ পোস্ট হওয়ার ৫ মিনিট পর এবং ৬ দিন ১২ ঘনটার আগে ভোট দিতে হবে। এছাড়া ভালো কোয়ালিটি সম্পন্ন পোস্টে ভোট প্রদান করা এবং যেসব পোস্ট ট্রেন্ডিংএ সেইসব পোস্টে ভোট দিলে সর্বোচ্চ কিউরেশন রিওয়ার্ড পাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

প্রশ্ন-নিজে কিউরেশন করলে বেশি আর্ন হবে, নাকি @Heroism এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে…?

উত্তরঃ নিজে কিউরেশন করার থেকে @Heriosm এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে। কারণ আমার স্টিম পাওয়ার কম থাকার কারণে আমার ভোটের ২ থেকে ৩ সেন্টের বেশি রিওয়ার্ড পাবো না। তাই বেশি আর্ন করতে গেলে @Heriosm এ ডেলিগেশন করলে ভালো হবে, যার ফলে হিরোইজম এর শক্তি বৃদ্ধি পাবে। @Heriosm ভালো ভালো পোস্ট গুলো খুঁজে বের করে তাদের ভোট দিয়ে বেশি কিউরেশন পাইয়ে দেয়। অন্যদিকে নিজে ভালো মানের কোন পোস্ট করলে সেখানে @Heriosm এর পাওয়ারফুল ভোট পাওয়ার মাধ্যমে বেশি রিওয়ার্ড আর্ন করা সম্ভব।

সবার সুস্বাস্থ্য কামনা করে আমি আমার লেভেল-৩ এর লিখিত পরীক্ষা এইখানে শেষ করেছি। আমি লেভেল-৩ ফাইনাল পরীক্ষার বিষয় গুলো যথাযথ ভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। লেভেল-৩ এর সম্মানিত মডারেটর @alsarzilsiam ভাইয়াকে অনুরোধ করব আমার পোস্টটি দেখার জন্য এবং কোন ভুল ত্রুটি হলে দয়া করে দেখিয়ে দেবেন।

Sort:  
 2 years ago 

আপনি প্রত্যেকটি বিষয় অনেক গুছিয়ে সুন্দরভাবে উপস্থাপন করেছেন। আপনার পোস্টটি সত্যি আমার অনেক ভালো লেগেছে। আপনার পরবর্তী লেবেলের জন্য শুভকামনা রইল। আমি বিশ্বাস করি আপনি একজন ভালো মানের ব্লগার হিসেবে নিজেকে গড়ে তুলতে পারবেন, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ । আমি সবোর্চ্চ চেষ্টা নিজেকে ভালো ব্লগার হিসেবে গড়ে তোলার জন্য ‌‌।

 2 years ago 

চমৎকারভাবে সবগুলো জিনিস সঠিকভাবে উপস্থাপন করতে পেরেছেন শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া ।

 2 years ago 

অনেক সুন্দর উপস্থাপনা সেই সাথে প্রতিটি প্রশ্নের উত্তর সঠিক ভাবে দিয়েছেন। পরবর্তী লেভেলের জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 67900.86
ETH 3250.85
USDT 1.00
SBD 2.63