আমার স্বরচিত কবিতা-"দেশ আমার, গৌরব আমার!!!"।।১৯.০৮.২০২২।।

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।
আমি @firozgazi বাংলাদেশের নাগরিক
১৯,আগস্ট ,২০২২
শুক্রবার

সবাই কেমন আছেন আশা করছি সবাই সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন । সৃষ্টিকর্তার অশেষ রহমতে আমিও অনেক ভাল আছি। আজ আমি আমার নিজের লেখা একটি কবিতা আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি । কবিতাটি হল দেশ আমার, গৌরব আমার । কোন ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন ।

image.png

সোর্স

দেশ আমার, গৌরব আমার

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iPJqrSbdqkB7ixvEEZiqnuRnRpW8dvXon2JWAEYSNqHBJ4vyad5ohPv4iT1xcWKHUNfoSu4RqNv.png

কে যেন পিছু ডেকে বলে, "তাকিয়ে দেখো তোমরা কতটা ভীত ?"
বলি হে, ইতিহাস দেখ পড়ে, "ভীতু নই, কেবলই সহজ সরল,"
নির্বিধায় করেছি বিশ্বাস যার মূল্য তোমরা দিতে পারোনি ।

আদর করে নিয়েছিলাম কোলে তুলে, তার এই প্রতিদান দিলে ?
ছিঃ! লজ্জা করে না ? অন্যের সম্পদ লুটে নিয়ে বেঁচে আছো ।

তোমরা সেই জাতি না, যারা আমার মূল্যবান ধাতু কেড়ে নিয়েছো ?
তোমাদের চিনি ! যারা একটি দেশ ভেঙে তিনটি করেছ ,
তোমরা সেই পিশাচ যাদের দেখলে শকুন ও লজ্জা পায় ।

তোমরা ঘৃণিত রবে আমাদের ইতিহাসের প্রতিটি পাতায় ।
ভাই ভাই বিভক্ত করে আঘাত করেছ কাপুরুষ কোথাকার !
তবে তোমাদের ধন্যবাদ জানাই স্বার্থপরদের উচিত শিক্ষা দেওয়ায় ।

উচিত শিক্ষা তোমাদেরও দিয়েছি, তাড়িয়ে মুক্ত করেছি দেশ ।
আমাদের সম্পদ লুটে নিয়ে ভিক্ষা করানোর স্বপ্ন দেখিয়াছিলে ?
তোমাদের সেই স্বপ্ন ভেঙে চুরমার করেছি বীর সন্তানদের নিয়ে ।

আমরা রক্ত দিই রাখতে বজায় মাতৃভাষার মান,
আমরা রক্ত দিই ফিরে পেতে মাতৃভূমির সম্মান ।

দেখেছে ইংরেজ, চিনেছে পাকিস্তান, দেখেছে সারা বিশ্ব
এই বাংলায় নারায়ন নয় জন্মে ভীম-অর্জুন শিষ্য ।

প্রাণপণ যুদ্ধ করে অর্জন করেছে স্বাধীনতা
পঞ্চাশ পেরোলে আজ আমাদের সার্বভৌমত্বতা ।

এই পঞ্চাশ আমার গৌরবের, সাফল্যের উৎকণ্ঠা ,
এই পঞ্চাশ বহু ঘটনা, বর্ণনার, রচনা বাজায় ঘন্টায় ।

তিয়াওর বছর পর ইংরেজ তোমাদের স্বাগতম,
আর অর্ধশত বছর পর পাকিস্তান তোমাদের স্বাগতম ।

তোমরা যারা দখল করে লুটেছ আমার দেশ
জেনে নাও শতযুদ্ধের পর ক্ষমার ইতিহাস গড়ে বাংলাদেশ।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjdf1DqCg1JFmEM5rEUGj71XE1G1s2zdaLrPmqMiGfAQnnyJs6RnCcTBgQMtvnidXKm8wAaRHQHRe7SxwsFhc934yXi52HAPAtv9G1QJPM9qMGWq4dNJy95PMJvrFKjgJPLXTJssozBAEbZT1JoE57gH8t2Ehe7Ki.png

এই কবিতাটা আমি বাংলাদেশ স্বাধীনতা অর্জন করার 50 বছর উত্তীর্ণ হওয়ার উপলক্ষে বীরত্তের ইতিহাসে লিখেছিলাম । এই কবিতাটির মাধ্যমে আমি আমাদের মুক্তিযোদ্ধাদের কিছু অংশ ফুটিয়ে তোলার চেষ্টা করলাম । জানিনা কেমন হয়েছে , আপনারা অবশ্য আপনাদের মতামত জানাবেন । কোন ভুল ত্রুটি হলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন ।

প্রিয় বন্ধুরা আজ এ পর্যন্তই ৷ সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনাই করি ৷

Sort:  
 2 years ago 

প্রথমে আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আপনি এত সুন্দর একটি কবিতা রচনা করেছেন লেভেল চার এর ছাত্র হয়ে। খুবই ভালো লেগেছে আপনার কবিতাটি। আশা করি এভাবে আরো অনেক কবিতা আমাদের মাঝে শেয়ার করবেন তবে সামঞ্জস্য বজায় রেখে, ছন্দ মিল বজায় রেখে রচনা করার চেষ্টা করবেন।

 2 years ago 

কিছু কিছু কবিতা আছে যে কবিতাগুলো শুনলে বা পড়লে শরীরের লোম দাঁড়িয়ে যায় আপনার কবিতাটি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। পুরোটা কবিতা খুবই চমৎকারভাবে উপভোগ করেছি। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার কবিতাটি পড়ার পর দেশের প্রতি ভালোবাসা যেন আরো বেড়ে গেল ভাই
আপনার প্রতিভা দেখে সেই সাথে অনেক বেশি মুগ্ধ হয়েছে। আপনার প্রতি শ্রদ্ধা জানাচ্ছি ভাই এত চমৎকার একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66053.97
ETH 3448.72
USDT 1.00
SBD 2.67