লেভেল ২ থেকে আমার অর্জন - By @firozgazi|| ০২,জুলাই ,২০২২ ||

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।

আমি @firozgazi বাংলাদেশের নাগরিক
০২,জুলাই ,২০২২
শনিবার

সবাই কেমন আছেন আশা করছি সবাই সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন । সৃষ্টিকর্তার অশেষ রহমতে আমিও অনেক ভাল আছি।

আমি @abb-school থেকে লেভেল ২ এর যে বিষয়গুলোর প্রতি জ্ঞান অর্জন করতে পেরেছি তা নিয়ে আজ আমি বাংলা ব্লগ এ লেভেল ২ এর পরীক্ষা দিতে যাচ্ছি । কোন ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন ।

IMG_20220702_151150.jpg

প্রশ্ন: Posting key এর কাজ কি ?

উত্তরঃ পোস্টিং কী আমি কেবলমাত্র সোশ্যাল একটিভিটির জন্য ব্যবহার করতে পারব । অর্থাৎ এই কী দিয়ে আমি পোস্ট, কমেন্ট, ভোট দেওয়ার মত কাজগুলো করতে পারব । এর বাইরে এই কী দিয়ে আমি কোন কাজ করতে পারবো না । যেহেতু ওয়ালেট এর কাজ গুলো এই কী দিয়ে করা সম্ভব হচ্ছে কী এগুলোর মধ্যে সবচেয়ে কম সেনসিটিভ কী । তাই এই কী যে কোন ওয়েব সাইটে ব্যাবহার করতে খুব বেশি দ্বিধা না করলেও হবে কারণ এই কি দিয়ে কেউ আমার একাউন্ট থেকে ভোট দিতে পারবে, কমেন্ট করতে পারবে কিন্তু আমার ওয়ালেট সংক্রান্ত কাজগুলো করতে পারবে না । এই কী দিয়ে নিন্মোক্ত কাজগুলো করতে পারবো :-
. পোস্ট ও কমেন্ট করা
. পোস্ট ও কমেন্ট এডিট করা
. আপভোট ও ডাউনভোট দেয়া
. কোন পোস্ট রিস্টিম (Resteem) করা
. কাউকে ফলো ও আনফলো করা
. কোন অনাকাঙ্ক্ষিত একাউন্ট মিউট করা

প্রশ্ন: Active key এর কাজ কি ?

উত্তরঃ আমি এই কী দিয়ে আমার আর্থিক কাজগুলো করতে পারবো । আমি যদি কোন লেনদেন করতে চাই তাহলে এই একটিভ কী আমার অবশ্যই প্রয়োজন হবে । এতেই বোঝা যাচ্ছে এই কী সেনসিটিভ একটি বিষয় । কোন ট্রাস্টেড ওয়েবসাইট ছাড়া যেকোনো জায়গায় এই কী ব্যবহার করা থেকে সবসময় বিরত থাকতে হবে কারণ কেউ যদি আমার এই অ্যাক্টিভ কী পেয়ে যায় তাহলে তার পক্ষে মুহূর্তের মধ্যে আমার ওয়ালেট কে খালি করে দেওয়া সম্ভব । এই কী দিয়ে নিন্মোক্ত কাজগুলো করতে পারবো :-
. ট্রান্সফারের কাজ।
. পাওয়ার আপ ও পাওয়ার ডাউন।
. SBD Steem কনভার্সন
. উইটনেস ভোট দেয়া
. কোন এক্সচেঞ্জে ক্রয় বিক্রয় অর্ডার দেয়া
. প্রোফাইলের কিছু তথ্য পরিবর্তন
. নতুন ব্যবহারকারী তৈরি করা ইত্যাদি।

প্রশ্ন: Owner key এর কাজ কি ?

উত্তরঃ এটি এক ধরনের মালিকানা সংক্রান্ত কী । আমি যদি আমার মালিকানা প্রমাণ করতে চাই তাহলে আমার এই কী দরকার হবে । যদি আমার কী হারিয়ে যায় বা একাউন্ট হ্যাক হয়ে যায় তাহলে আমাকে কী রিকভার করতে এবং একাউন্ট রিকভার করতে এই কী সহযোগিতা করবে । এই কী যার কাছে থাকবে সেই একাউন্ট এর মালিকানা দাবি করতে পারবে । যেহেতু অন্যান্য কী রিকভারি জন্য এই কী জরুরী তাই এই কী অনেক বেশি সেনসিটিভ একটি কী । এই কী দিয়ে নিন্মোক্ত কাজগুলো করতে পারবো :-

. উনার, এক্টিভ ও পোস্টিং কী রিসেট করতে পারবেন
. একাউন্ট রিকভার করতে পারবেন
. ভোটিং অধিকার প্রত্যাখ্যান করতে পারবেন।

প্রশ্ন: Memo key এর কাজ কি ?

উত্তরঃ আমি যদি কোন প্রাইভেট মেসেজ এনক্রিপ্ট করে পাঠাতে বা পেতে চায় তাহলে এই কী দরকার হবে । এই কী অন্যান্য কী থেকে অনেক কম সেনসিটিভ । এই কী দিয়ে নিন্মোক্ত কাজগুলো করতে পারবো :-
এনক্রিপ্ট করা মেসেজ পাঠাতে
কোন এনক্রিপ্ট করা মেসেজ দেখতে

প্রশ্ন: Master password এর কাজ কি ?

উত্তরঃ এস্টিমেট অ্যাকাউন্ট খোলার সময় এর পাসওয়ার্ডটি জেনারেট হয়ে থাকে । মাস্টার পাসওয়ার্ড সকল কী এর মাথা । মাস্টার পাসোয়ার্ড দ্বারা সকল কী পরিবর্তন করা সহ রিকভারি করা যাবে । যদি অন্যান্য কী হারিয়ে যায় বা আমার অ্যাকাউন্ট হ্যাক হয়ে যায় তাহলে আমি মাস্টার পাসোয়ার্ড দ্বারা রিকভারি করতে পারবো ।

প্রশ্ন: Master password নিরাপদে সংরক্ষণ করার জন্য আপনার প্ল্যান কি?

উত্তরঃ আমার মাস্টার পাসওয়ার্ড ইতিমধ্যেই নিরাপদ। আমি আমার ডায়েরিতে মাস্টার পাসওয়ার্ডের একটি নোট রাখি এবং আমার জিমেইলে রাখি, আমি আমার মাস্টার পাসওয়ার্ডটি খুব নিরাপদ জায়গায় কপি করেছি, যাতে হারিয়ে না যায়। এর সাথে আমি পাসওয়ার্ড সম্মিলিত যে পিডিএফ ফাইল জেনারেট হয়েছিল সে ফাইলটি এনক্রিপ্ট করে আমি আমার পেনড্রাইভ এ রেখে দিয়েছি ।

প্রশ্ন: পাওয়ার আপ কেন জরুরী?

উত্তরঃ এখানে দীর্ঘমেয়াদি কাজ করার জন্য পাওয়ার আপ করাটা অনেক বেশি গুরুত্বপূর্ণ । যত বেশি পাওয়ার থাকবে ততো বেশি কিউরিশন রিওয়ার্ড জেনারেট হবে।

প্রশ্ন: পাওয়ার আপ করার প্রসেস সম্পর্কে আপনি কি জানেন?

উত্তরঃ

Screenshot_42.png

প্রথমে স্ট্রিম ওয়ালেটে গিয়ে অ্যাক্টিভ কী দিয়ে লগইন করতে হবে । আমার আগে থেকেই লগইন করা আছে তাই আমাকে আর লগইন করতে হলো না । লগ ইন করার পর ঠিক এমন একটি ইন্টারফেস আসবে ।

Screenshot_43.png

Screenshot_44.png

স্টিম ব্যালেন্স এর পাশে ড্রপ ডাউন ম্যানুতে ক্লিক করলে কিছু অপশন আসবে সেখানে থেকে পাওয়ার অফ বাটন ক্লিক করতে হবে ।

Screenshot_45.png

তারপর আমি কি পরিমান স্টিম পাওয়ার আপে যোগ করব তার পরিমাণ লিখে পাওয়ার আপ বাটনে ক্লিক করতে হবে ।

Screenshot_46.png

পাওয়ার আপ বাটনে ক্লিক করার পর কনফার্মেশন এর জন্য নতুন এমন একটি পেজ আসবে । এরপর সর্বশেষ ওকে বাটনে ক্লিক করে পাওয়ার আপ এর কাজ সম্পন্ন করতে হবে ।

প্রশ্ন: সেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার কতদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয় ?

উত্তরঃ ৩ দিন।

প্রশ্ন: মেমো ফিল্ড এর কাজ কি?

উওর: কাউকে লিকুইড স্ট্রিম পাঠাতে যে সংকেত ব্যবহার করা হয় তাকে মেমো ফিল্ড বলে । STEEM অথবা SBD উইথড্র করতে চাইলে এক্সচেঞ্জবল সাইট আমাদেরক একটি মেমো দেয় । মেমোটি ব্যবহার করলে এক্সচেঞ্জবল সাইটটি আমাদের সহজেই ভেরিফাই করে থাকে।

প্রশ্ন: ডেলিগেশন ক্যানসেল করার কতদিন পর উক্ত এস. পি নিজের অ্যাকাউন্টে ফেরত আসে?

উওর: ডেলিগেশন ক্যানসেল করার ৫ দিন পর উক্ত এসপি নিজের একাউন্টে ফেরত আসে।

প্রশ্ন: ধরুন, আপনি প্রজেক্ট @Heroism এ ২০০ এস. পি ডেলিগেশন করেছেন। কিছুদিন পর আরো একশত এসপি ডেলিগেশন করতে চান। এখন ডেলিগেশনের পরিমাণ লেখার সময় আপনাকে কত এস. পি লিখতে হবে?

উওর: সর্বমোট ৩০০ ডেলিগেট হবে

Sort:  
 2 years ago 

লেভেল টু এর ক্লাস থেকে অনেক কিছু শিখতে জানতে পেরেছেন। যেটা সুন্দর উপস্থাপনার মাধ্যমে তুলে ধরলেন। লেভেল ওয়ান এর সবার জন্য খুবই উপকৃত হবে এই পোস্ট। অনেক সুন্দর উপস্থাপনা ছিল।

 2 years ago 

হাঁ ভাইয়া আমি চেষ্টা করেছি সব কিছু সুন্দর করে উপস্থাপন করার । আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া ।

 2 years ago 

মনে হচ্ছে আপনি লেভেলের ক্লাস গুলো খুব সুন্দর ভাবে আয়ত্তে আনার চেষ্টা করছেন। আপনার পোস্টে দেখে অনেকেই অনেক কিছু শিখতে পারবে। আপনি যেন সবগুলো লেভেল উত্তীর্ণ করে ভেরিফাই মেম্বার হয়ে সুন্দরভাবে কাজ করে সামনে এগিয়ে যেতে পারেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর একটা মন্তব্য করার জন্য । আমি সর্বোচ্চ চেষ্টা করব সব গুলো লেভেল উত্তীর্ণ হওয়ার জন্য ।

 2 years ago 

লেভেল টু সম্পর্কে খুব ভালো বুঝেছেন দেখে বোঝা যাচ্ছে। আপনি খুব সুন্দর করে লেভেল 2 লিখিত পরীক্ষা আমাদের সামনে উপস্থাপনা করেছেন আপনি। আশা করছি সবগুলোর লেভেল পেরিয়ে সামনের দিকে এগিয়ে যাবেন। শুভ কামনা রইল আপনার ভবিষ্যতের জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আমার পোষ্টটি দেখার জন্য এবং এতো সুন্দর একটা মন্তব্য করার জন্য ।

 2 years ago 

ডেলিগেশন ক্যানসেল করার কতদিন পর উক্ত এস. পি নিজের অ্যাকাউন্টে ফেরত আসে?

প্রশ্নের উত্তরটি ঠিক করে দিন

 2 years ago 

ভাইয়া ঠিক করে দিয়েছি । ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার ভুলটা ধরিয়ে দেওয়ার জন্য ।

 2 years ago 

তবুও ঠিক হলো না ভাই।

 2 years ago 

ভাইয়া দয়া করে এবার একটু দেখবেন হয়েছে কিনা ।

 2 years ago 

মোটামুটি সব প্রশ্নের উত্তর দিয়েছেন। আপনার এই পরীক্ষার পোস্ট দেখে বুঝতে পারলাম খুব ভালোভাবেই লেভেল টু ক্লাস করে জ্ঞান অর্জন করেছেন এবং শিখতে পেরেছেন লেভেল টু সম্পর্কে। আশা করি সামনের ক্লাস গুলো মনোযোগ সহকারে পড়ে পাশ করবেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 62974.52
ETH 2679.49
USDT 1.00
SBD 2.55