লেভেল ২ হতে আমার অর্জন- By @finoyon

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম

আমার বাংলা সকল সদস্যগণ কে আমার পক্ষ থেকে শুভেচ্ছা। সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর অশেষ মেহেরবানীতে সবাই ভালো আছেন।আমিও ভালো আছি । আজকে আমি আপনাদের মাঝে level-02 হতে আমার অর্জিত লিখিত পরীক্ষা ভালোভাবে দেয়ার জন্য চেষ্টা করব।

IMG_20220729_212355_378.jpg

প্রশ্ন:Posting key এর কাজ কি ?

উত্তর:পোস্টিং কি এর কাজ হলো পোস্ট কমেন্ট, ফলো, আনফলো, পোস্ট রিস্টেম করতে , পোস্ট আপডেট করতে , এইসব কাজের জন্য পোস্টিং কি এর প্রয়োজন হয়।

Active key এর কাজ কি ?

উত্তর:অ্যাক্টিভ কি এর কাজ মুলত ওয়ালেট সংক্রান্ত। এই কী দিয়ে লেনদেন করতে পারি যেমন ধরুন যেকোনো ট্রানস্ফার, পাওয়ার আপ করতে হয়,পাওয়ার ডাউন করতে পারি , এবং উইটনেস ভোট দিতে পারে, sbd steem কনভার্সন করতে পারি প্রোফাইল এর তথ্য পরিবর্তন করতে পারি, এগুলো মূলত অ্যাক্টিভ কি এর কাজ।

Owner key এর কাজ কি ?

উতr key মনে হল মালিকানা বা নিজের অ্যাকাউন্ট প্রমাণ করতে হলে Owner কী খুব জরুরী। যেমন ভোট প্রত্যাখ্যান করতে পারি, পোস্টিং কী, একটিভ কী এবং ওনার কী, রিসেট করতে পারি, একাউন্ট রিকভার করতে পারি এটি মূলত এই কি আর কাজ ।

Memo key এর কাজ কি ?

উত্তর:আমি যদি কোন প্রাইভেট এসএমএস পাঠাতে বা পেতে চাই তাহলে Memo key খুবই গুরুত্বপূর্ণ একটি কি। এনক্রিপ্ট করা এসএমএস গুলো এই কি দিয়ে দেখতে পারবো, এনক্রিপ্ট করা এসএমএস গুলো পাঠাতে পারবো এগুলো এই কি এর কাজ।

Master password এর কাজ কি ?

উত্তর:Master password: উপরোক্ত আলচোনায় যা উঠে এসেছে সেইগুলো ছিল key. আর এটি হচ্ছে পাসওয়ার্ড। আর এটিই হচ্ছে সব চেয়ে গুরুত্বপুর্ণ কেননা এই পাসওয়ার্ড টি দিয়ে আমরা বাকি সব গুলো কী এর কাজ সম্পুর্ণ করতে পারবো। এর উধারণ হলো দাবা বোর্ডের মন্ত্রীর মত। সে একাই যেমন কিস্তি, হাতি, সৈনিকের কাজ সম্পুর্ণ করতে পারে।

Master password নিরাপদে সংরক্ষণ করার জন্য আপনার প্ল্যান কি?

উত্তর : কম্পিউটার রাখতে পারব
স্ক্রীনশট করে গুগোল ড্রাইভ,অথবা, পেনড্রাইভে, ফোনের নোটে অথবা নিজের কোনো পার্সোনাল ডায়েরিতে সংরক্ষণ করে রাখতে পারব ।

পাওয়ার আপ কেন জরুরী?

উত্তর: পাওয়ার আপ মনে হল নিজের ক্ষমতা বৃদ্ধি । যেমন আমি যত পাওয়ার আপ করব আমার ক্ষমতা ততো বেশি বৃদ্ধি পাবে। পাওয়ার আপ করলে বেশি পরিমাণ কিউরেশন রিওয়ার্ড পাওয়া যায়। যদি আমার বেশি পাওয়ার আপ করি তাহলে আমার ভোটের পাওয়ার বেশি এর জন্য পাওয়ার আপ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পাওয়ার আপ করার প্রসেস সম্পর্কে আপনি কি জানেন?

উত্তর : পাওয়ার আপ সম্পর্কে আমি যা জানি প্রথমে ওয়ালেট এগিয়ে অ্যাক্টিভ কি দিয়ে লগইন করতে হবে। স্টিম ব্যালেন্স এর পাশে ড্রপ ডাউন মেনুতে ক্লিক করতে হবে। মেনুতে ক্লিক করার পর অনেকগুলো অপশন আসবে সেখান থেকে পাওয়ার আপ বাটনে ক্লিক করতে হবে। এরপর একটি ফরম আসবে সেখানে কত পরিমাণ স্টিম পাওয়ার আপ করবো তা লিখে পাওয়ার আপ বাটনে প্রেস করলে সেই পরিমাণ এসপি পাওয়ার আপ হয়ে যাবে।

সেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার কতদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয় ?

উত্তর : ৩ দিন

মেমো ফিল্ড এর কাজ কি?

উত্তর: কাউকে এনক্রিপ্ট করে মেসেজ পাঠাতে হলে মেমো ফিল্ড এ এনক্রিপ কোড লিখে পাঠাতে হয়।

ডেলিগেশন ক্যানসেল করার কতদিন পর উক্ত এস.পি নিজের অ্যাকাউন্টে ফেরত আসে?

উত্তর: ৫ দিন

ধরুন, আপনি প্রজেক্ট @Heroism এ ২০০ এস.পি ডেলিগেশন করেছেন। কিছুদিন পর আরো একশত এসপি ডেলিগেশন করতে চান। এখন ডেলিগেশনের পরিমাণ লেখার সময় আপনাকে কত এস.পি লিখতে হবে?

উত্তর: ৩০০ এস.পি লিখতে হবে।

আমি যথা সম্ভব প্রশ্ন গুলোর নির্ভুল উত্তর প্রদান করার চেষ্টা করেছি । এরপরেও যদি কোন ভুল ত্রুটি থেকে যায় তাহলে অনুগ্রহ পুর্বক সহযোগীতা কাম্য।

ভাল থাকবেন সবাই এই কামনা করি।

Sort:  
 2 years ago 

Master password এর কাজ কি?

বিষয়টি আরো পরিষ্কার করে লিখুন।

 2 years ago 

দাদা আমি মাস্টার পাসওয়ার্ড এর প্রশ্ন টি সংশোধন করে দিয়েছি। ধন্যবাদ দাদা ভুল ধরিয়ে দেওয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.029
BTC 60880.32
ETH 3371.93
USDT 1.00
SBD 2.52