লেভেল 01 হতে আমার অর্জন By-@finoyon

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম,

আপনারা সবাই কেমন আছেন, আশা করি আপনারা সবাই আল্লাহর রহমতে ভালো আছেন, আমিও আপনাদের দোয়ায় ও আল্লাহর রহমতে ভালই আছি। সবার প্রথমে আমি ধন্যবাদ জানাতে চাই আমাদের ফাউন্ডার rme দাদাকে। কারণ হচ্ছে দাদা আমাদের জন্য আমার বাংলা ব্লগ নামক একটি ব্লগ কমিউনিটি তৈরী করছে যেখানে আমি আমার সৃজনশীলতা এবং নিজের মনের ভাব প্রকাশ করতে পারি। আজকে আমি আপনাদের মাঝে যে বিষয়টি শেয়ার করতে চলেছে সেটি হলো ২১ তম ব্যাচ লেভেল 01লিখিত পরীক্ষা ।

IMG_20220707_200926_713~2.jpg

প্রশ্ন:স্পামিং কি?

উত্তর: স্পামিং বলতে আমরা বুঝি বিরক্ত করা যেমন হচ্ছে কাউকে বারবার একটা পোস্ট মেনশন করা আমি একটা পোস্ট কে দেখতে চাচ্ছি না তাও সেই বারবার সেই পোস্টটা আমার কাছে দিচ্ছে বা আমার কাছে বারবার এসএমএস দিচ্ছি এটাকে স্পামিং বলে।

প্রশ্ন: ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

উত্তর :ফটো এক ধরনের ইন্টেকচুয়াল প্রপার্টি। আর আমরা জানি ইন্টেকচুয়াল প্রপার্টি রক্ষার্থে বিভিন্ন রকমের আইন-কানুন আছে, এসব আইন-কানুনই হলো কপিরাইট আইন ।

আমাদের পোস্ট গুলোকে সুন্দর করার জন্য আমরা ছবি বিভিন্ন ওয়েবপেইজ থেকে ডাউনলোড করি। তবে ওয়েবসাইট যেন কপিরাইট ফ্রি হয়।

কপিরাইট ফ্রি ওয়েব সাইট থেকে নেওয়া ফটো ইউজ করলে অবশ্যই সোর্স উল্লেখ করতে হবে।

প্রশ্ন :কপিরাইট ফ্রি তিনটি ওয়েবসাইট?

উত্তর :যেমন আপনার পোস্ট লেখা শেষ তো আপনার কাছে পিক নাই তবে আপনারাই তিনটি ওয়েবসাইট থেকে
কপিরাইট ফ্রি পিক ডাউনলোড করতে পারবেন সেই ওয়েবসাইট নাম গুলো নিচে দেয়া হলো।
https://pixabay.com
https://www.pexels.com
https://freeimages.com

প্রশ্ন:ট্যাগ ব্যবহার করার কারণ?

উত্তর :ট্যাগ হচ্ছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জিনিস। যেমন আপনি কিছু রান্না করলেন সেখানে ট্যাগ দিবেন রেসিপি, তারপর আপনি কোথাও ঘুরতে গেলেন সেখানে ট্যাগ দিবেন ভ্রমণ, তাই ট্যাগ দেয়ার কারণ হচ্ছে আপনি যে পোস্ট করবেন ট্যাগ সার্চ দিলে তা পাওয়া যাবে তাই ট্যাগ দেওয়া খুব জরুরী।

প্রশ্ন : আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ

উত্তর :নারী নির্যাতন, শুকরের মাংস, গরুর মাংস, শিশুশ্রম, মারাত্মক কোনো দুর্ঘটনা, এই ধরনের পোস্ট আমার বাংলা ব্লগ কমিউনিটি তে পোস্ট করা যাবে না।

প্রশ্ন :প্লাগারিজম কি?

উত্তর :প্লাগরিজম হল অন্য কারো লেখা একটু ঘুরিয়ে পেচিয়ে লেখে নিজের বলে চালিয়ে দেয়া কে প্লাগারিজম বলে।

re-write আর্টিকেল কাকে বলে?

উত্তরঃ অথেনটিক সোর্স থেকে তথ্য সংগ্রহ করে নিজের মত করে সাজিয়ে লেখা কে রি-রাইট আর্টিকেল বলে।

প্রশ্ন :ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে

উত্তর : যেমন আপনি লেখলাম সূর্যের থেকে চাঁদের দূরত্ব কত তারপর পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কত এসব বিষয় নিয়ে যদি আপনি লেখালেখি করেন তাহলে আপনাকে অবশ্যই ৭৫% লেখা নিজের হতে হবে আর বাকি ২৫% আপনি অন্যদের থেকে নিতে পারবেন।

প্রশ্ন: একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

উত্তর :১০০ ওয়ার্ড এর কমে কোন পোস্ট করা অথবা একটি ছবি দেওয়া হয় তাহলে ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হবে।

প্রশ্ন: প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিত]

উত্তর :আমার বাংলা ব্লগ কমিউনিটি তে প্রতি ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তিনটি পোস্ট করা যাবে।

আমি আমার সাধ্যমতো যথাযথ ভাবে প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার চেষ্টা করেছিভ। অনিচ্ছাকৃত ভুলের জন্য ক্ষমা প্রার্থী।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

অর্জিত কোন কিছুই বর্জন হয় না, তাই এবিবি স্কুল কর্তৃক যে অর্জন আপনি করেছেন সেটি একান্তই আপনার সম্পদ। আশা করে বাকি লেবেল গুলো এভাবে কমপ্লিট করে যাবেন ধন্যবাদ।

 2 years ago 

ফটোকপি রাইট এবং রিরাইট এই দুটো বিষয় আপনি ভালোভাবে বুঝতে পারেননি। এই দুটো বিষয় নিয়ে আপনাকে আরো একটু পড়তে হবে। আজ রাতে ক্লাসে উপস্থিত থেকে মৌখিক পরীক্ষা দিবেন। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

ভাইয়া ভুল ধরিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ। আমি আবার নতুন করে প্রশ্নের উত্তরগুলো লেখে পোস্টটি আপডেট করে দিয়েছি।

 2 years ago 

আশা করি আপনি খুব মনোযোগ সহকারে লেভেল ওয়ান এর সিট গুলো পড়বেন এবং বোঝার চেষ্টা করবেন। যথেষ্ট বুঝতে পেরেছেন তবে কিছুটা লেগিংস রয়ে গেছে আপনার এই পড়ার মধ্যে। আশা করি শুধরে নেবেন।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.033
BTC 63866.68
ETH 3129.16
USDT 1.00
SBD 3.87