সাপ্তাহিক ফটোগ্রাফি। ১০% লাজুক শিয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ- ১৮ শ্রাবণ | ১৪২৯, বঙ্গাব্দ | মঙ্গলবার | বর্ষাকাল |


GridArt_20220803_120943905.jpg

আসসালামু-আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন। শ্রাবণ মাসের অর্ধেক পার হয়ে গেছে। বলতে গেলে বর্ষাকাল প্রায় শেষ। অথচ এবছর বৃষ্টি প্রায় হয় নি বললেই চলে। স্বাভাবিকভাবে প্রতিবছর এমন সময় বাংলাদেশের নদী নালা, খাল বিল, পুকুরডোবা পানিতে টই টুম্বুর থাকে কিন্তু জলবায়ু পরিবর্তনের কারণে পরিস্থিতি এখন আর আগের মত নেই। পৃথিবীর অন্যান্য দেশের দিকে তাকালেই আমরা বিষয়টি স্পষ্ট অনুধাবন করতে পারব। ইংল্যান্ডের মত দেশে প্রচন্ড গরম, আরব আমিরাতের মতো দেশে বৃষ্টির কারণে ভয়াবহ বন্যা আর অস্ট্রেলিয়ায় অনিয়ন্ত্রিত দাবানন সহ সারা পৃথিবীব্যাপী যেন প্রকৃতি দেবী রুদ্র আকার ধারণ করেছে। তারপরেও মানুষ হিসেবে আমরা সবসময় আশাবাদী। ব্যক্তিগতভাবে আমার প্রত্যাশা আমরা একসময় আমাদের ভুলগুলো শুধরিয়ে নিয়ে পৃথিবীকে আবার তার আগের পরিবেশে ফিরিয়ে আনতে পারব। যাইহোক আবারো কিছু ফটোগ্রাফি নিয়ে হাজির হলাম আপনাদের সামনে। আসুন তবে দেখে নেয়া যাক।

আলোকচিত্রঃ ১


20220802_170245.jpg

20220802_170232.jpg

প্রজাপতি। প্রকৃতির সুন্দরতম একটি সৃষ্টি। পৃথিবীতে যে কত রকমের প্রজাপতি আছে তার হিসাব সত্যি করা মুশকিল। একটা ঝোপের উপর বসে ছিল এই ছোট্ট প্রজাপতি। সেখান থেকেই ক্যামেরার লেন্স কিছুটা জুম করে তোলা হয়েছে এই ছবি।


আলোকচিত্রঃ ২

20220802_175037.jpg

20220802_175026.jpg

এটা এক ধরনের পাতা বাহার গাছ। নাম জানা নেই। আমার প্রতিবেশীর বাগানে লাগানো ছিল এই গাছটি। রাস্তা দিয়ে হেটে যাবার সময় দেখতে দারুণ লাগছিল। তাই ছবি তুলে নিলাম আপনাদের জন্য। অবশ্য এই গাছগুলো একসময় আমাদের বাগানেও ছিল।


আলোকচিত্রঃ ৩

20220802_172107.jpg

20220802_172102.jpg

আমার ভালোবাসার পদ্মা নদী। নদীর পাড়ে বাড়ি হওয়ার সুবাদে মাঝে মাঝেই যাওয়া হয় নদীর তীরে। বর্ষার এই সময়ে নদীর দুকূল উপচিয়ে পানিতে সায়লাব হয়ে যায় চারিদিক কিন্তু এ বছর মোটেই পানি হয়নি। চিন্তা করছে শুকনো মৌসুমে কি অবস্থা হবে মানুষের।


আলোকচিত্রঃ ৪

20220802_171837.jpg

20220802_171829.jpg

এই ছবিটা অনেকটা সিম্বলিক। মানুষের জীবনের সঙ্গে অদ্ভুত মিল আছে এই ছবিটার। আসলে মানুষের জীবন হচ্ছে অনেকটা কচু পাতায় জমে থাকা পানির মতই। সারাক্ষণ শুধু টলমল করতে থাকে আর একটু নাড়া লাগলেই পড়ে যায়।


আলোকচিত্রঃ ৫

20220802_171244.jpg

20220802_171239.jpg

খেজুর গাছের নিচে রাখা একটি ছোট্ট ডিঙ্গি নৌকা। এ নৌকাগুলো শুকনো মৌসুমে পানিতে ডোবানো থাকে আর বর্ষার সময় উঠিয়ে আলকাতরা মেখে কাজের উপযোগী করা হয়। সাধারণত বন্যা প্রবণ এলাকাগুলোতে প্রত্যেক বাড়িতেই এ ধরনের নৌকা থাকে। যাতায়াত এবং পণ্য পরিবহনের জন্য এ নৌকাগুলো ব্যবহার করা হয়।


আলোকচিত্রঃ ৬

20220801_181413.jpg

20220801_181410.jpg

এই ফুলট আমি অসংখ্যবার দেখেছি কিন্তু সঠিক নাম জানা নেই। বৃষ্টির পর আসলে যে কোন উদ্ভিদেরই সৌন্দর্য অনেক বেড়ে যায়। বৃষ্টির পানিতে ফুলের গায়ে জমে থাকা ধুলো ময়লা একেবারে পরিষ্কার হয়ে ঝকঝকে হয়ে যায়। প্রকৃতি যেন নতুন রূপ ধারণ করে।

আলোকচিত্রঃ ৭

20220802_170813.jpg

20220802_170811.jpg

এটি গ্রাম বাংলার চিড়ায়ত একটি দৃশ্য। পাট চাষিরা পাট কেটে পানিতে পচানোর আয়োজন করছে। জমি থেকে পাট কেটে এমে পানিতে এভাবে দীর্ঘদিন পচিয়ে রাখার পর পাট গাছ থেকে আশ গুলো ছাড়িয়ে নেয়া হয়। পাটের ফলন এ বছর খুব ভালো হলেও পানির অভাবে পচানোর জায়গা পাওয়াই মুশকিল।

আজকের মতো এতোটুকুই। আবার কথা হবে অন্য কোন বিষয় নিয়ে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনায় আজকের মত এখানেই শেষ করছি।

Photographer@ferdous3486
DeviceSamsung M21
LocationVajondanga, Faridpur
Sort:  
 2 years ago 

ওয়াও ভাই আপনি দারুন ফটোগ্রাফি করেছেন আপনার ফটোগ্রাফি গুলো দেখে আমি মুক্ত হয়ে গিয়েছি প্রতিটি ফটোগ্রাফি অসাধারণ হয়েছে

 2 years ago 

আপনার মূল্যবান সময় ব্যয় করে আমার পোস্টে সুন্দর একটি উৎসাহ মূলক মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। ভালো থাকবেন।

Nature deserves our protection.🌱🛡♻💪

 2 years ago 

এরকম ভিন্ন ধরনের ফটোগ্রাফি পোস্ট দেখে খুবই ভালো লাগলো। আপনার প্রতিটা ফটোগ্রাফি আমার কাছে ভীষণ ভালো লেগেছে এবং বিশেষ করে পদ্মা নদীর ফটোগ্রাফি অনেক সুন্দর লেগেছে। কারণ মনোমুগ্ধকর পরিবেশ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

চেষ্টা করি প্রতি সপ্তাহে একদিন ফটোগ্রাফি পোস্ট শেয়ার করতে। কখনো সেটা ভালো হয় কখনো বা খারাপ কিন্তু আপনাদের মন্তব্যগুলো আমার অনেক ভালো ধন্যবাদ।

 2 years ago 

আপনার ফটোগ্রাফির হাত বেশ ভালো ভাইয়া । বৃষ্টির পরের আশেপাশের পরিবেশটা আসলেই অনেক সতেজ হয়ে যায় । ঝোপঝারের উপর বসে থাকা প্রজাপতির ফটোগ্রাফি টা আমার কাছে অসাধারণ লেগেছে । ফটোগ্রাফির সাথে খুব সুন্দর করে বর্ণনা দিয়েছেন । ধন্যবাদ আপনাকে ❤️

 2 years ago 

আপনার মূল্যবান সময় ব্যয় করে আমার পোস্টটি দেখা এবং পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অতি সপ্তাহে আপনি অনেক চমৎকার চমৎকার ফটোগ্রাফি আমাদের মাঝে তুলে ধরেন আমার কাছে খুবই ভালো লাগে আজকের ফটোগ্রা অসাধারণ হয়েছে বিশেষ করে নদী এবং নৌকার ফটোগ্রাফি সবথেকে বেশি ভালো লেগেছে

 2 years ago 

আমি এই কমিউনিটিতে যোগ দেবার পর থেকে দেখে আসছি আপনি একমাত্র ব্যক্তি যে কিনা প্রতিদিন নিয়মিত পোস্ট করে আসছেন। কমিউনিকে টিকিয়ে রাখতে হলে আপনার মত সদস্যই দরকার। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

প্রতিটা ছবি অনেক সুন্দর ছিল ভাইয়া।
বিশেষ করে পাতার ওপরে পানি জমে থাকা এবং সাদা ফুলের ফটোগ্রাফি টা আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আমার ফটোগ্রাফি গুলো আপনার ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম। উৎসাহ দেবার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

বাহ ভাইয়া এই সপ্তাহে আপনার তোলা ফটোগ্রাফিগুলো তো বেশ চমৎকার হয়েছে। প্রতিটি ফটোগ্রাফি দেখতে অসাধারণ লাগছে। আমার কাছে প্রাকৃতিক দৃশ্যের ফটোগ্রাফি গুলোই বেশ ভালো লাগে। তবে আপনার তোলা চার নম্বর ফটোগ্রাফিটা অসম্ভব সুন্দর হয়েছে। ধন্যবাদ ভাইয়া আপনাকে এবং শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আসলে ফটোগ্রাফি করতে আমি তেমন একটা পারিনা। তবে যখন যা ভালো লাগে তাই ক্যামেরা বন্দি করে ফেলি। আর সেগুলোর মধ্য থেকেই বেছে বেছে আপনাদের সঙ্গে কিছু শেয়ার করি। অসংখ্য ধন্যবাদ আপু আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

গ্রাম বাংলার অপরূপ সৌন্দর্য ফটোগ্রাফির মাধ্যমে তুলে ধরলেন । সত্যিই মুগ্ধ হয়েছি আপনার ফটোগ্রাফি দেখে আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনিও একজন ভালো ফটোগ্রাফার নিঃসন্দেহে। প্রতি সপ্তাহে আপনার ফটোগ্রাফি গুলো দেখি। উৎসাহ দেয়ার জন্য ধন্যবাদ

 2 years ago 

প্রতি সপ্তাহের ন্যায় এবারও আপনি খুবই সুন্দর ফটোগ্রাফি করেছেন। আপনার ফটোগ্রাফি গুলোর মধ্যে পাঁচ নাম্বার ফটোগ্রাফি আমার কাছে বেশি ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

বর্ষার এই সময়ে আমাদের এই ছোট নদীটা পানিত টই টুম্বুর থাকে কিন্তু এবার স্বাভাবিক পানির অর্ধেকও হয়নি। অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago (edited)

কোনটা ছেড়ে কোনটা ভালো বলি বুঝতে পারছি না 🤗
প্রজাপতির ছবি, কচু পাতার উপর পানি আর পাট চাষীদের ছবিগুলো চোখ জুড়ানো সুন্দর ছিল।।।
আমি আপনার অগ্রগতির জন্য দোয়া করছি।
এগিয়ে যান ✨

 2 years ago 

আপনার মন্তব্য গুলো সবসময়ই আমাকে দারুন ভাবে অনুপ্রাণিত করে। অনেক অনেক ধন্যবাদ আর ভালোবাসা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59991.95
ETH 2664.96
USDT 1.00
SBD 2.45