আমার বাংলা ব্লগ। কবিতা আবৃত্তি প্রতিযোগিতা। 10% লাজুক শিয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ- ২৯ চৈত্র /১২ এপ্রিল | ১৪২৮, বঙ্গাব্দ/২০২২ খ্রিস্টাব্দ| মঙ্গলবার | বসন্তকাল |


আসসালামু-আলাইকুম।

কেমন আছেন বন্ধুরা। আশা করি সবাই ভাল আছেন। প্রথমেই ধন্যবাদ জানাই @blacks দাদাকে এমন সুন্দর একটি কবিতা আবৃত্তি প্রতিযোগিতা আয়োজন করার জন্য। সুনীল গঙ্গোপাধ্যায় আমার প্রিয় লেখকদের মধ্যে অন্যতম। তার অসংখ্য উপন্যাস পড়লেও কবিতা পড়া হয়নি একটিও। সত্যি বলতে দাদার পোস্ট এর মাধ্যমেই এই কবিতাটি প্রথম পড়ার সুযোগ পাই। একবার পড়েই ভীষণ ভাল লেগে যায় কবিতাটি। একা একাই বেশ কয়েকবার পড়ে ফেলি কবিতাটি। তবে আবৃত্তি করার দুঃসাহস মোটেই ছিলনা। সেই কবে মাধ্যমিক পর্যায়ে যখন ক্লাস সিক্সে পড়ি তখন শিল্পকলা একাডেমিতে একবার আবৃত্তি প্রতিযোগিতায় নাম দিতে বাধ্য হয়েছিলাম ক্লাস টিচারের চাপাচাপি তে কিন্তু ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করার পরেও যখন প্রতিযোগিতা শুরু হলো না তখন রাগ করে চলে এসেছিলাম সেখান থেকে।

iMarkup_20220412_232945.jpg

কবিতা পড়িনা মানে কবিতা ভালো লাগে না সেটা কিন্তু নয়। কিছু কিছু কবিতা আমাকে অভিভূত করে ফেলে। আমি হারিয়ে যাই কবিতার মাঝে। জীবনানন্দ দাশ, সুকান্ত ভট্টাচার্য, কাজী নজরুল ইসলাম ও রবীন্দ্রনাথ ঠাকুর এর বেশ কয়েকটি কবিতা সংকলন আছে আমার সংগ্রহে। এইসব মহান কবিদের লেখা কবিতা গুলো যেন কবিতা নয়, শব্দের জাদু। যে জাদু মোহিত করে ফেলে প্রতিটি পাঠককে।

পাহাড় চূড়ায় – সুনীল গঙ্গোপাধ্যায়
অনেকদিন থেকেই আমার একটা পাহাড় কেনার শখ।
কিন্তু পাহাড় কে বিক্রি করে তা জানি না।
যদি তার দেখা পেতাম,
দামের জন্য আটকাতো না।
আমার নিজস্ব একটা নদী আছে,
সেটা দিয়ে দিতাম পাহাড়টার বদলে।

কে না জানে, পাহাড়ের চেয়ে নদীর দামই বেশী।
পাহাড় স্থানু, নদী বহমান।
তবু আমি নদীর বদলে পাহাড়টাই
কিনতাম।
কারণ, আমি ঠকতে চাই।

নদীটাও অবশ্য কিনেছিলামি একটা দ্বীপের বদলে।
ছেলেবেলায় আমার বেশ ছোট্টোখাট্টো,
ছিমছাম একটা দ্বীপ ছিল।
সেখানে অসংখ্য প্রজাপতি।
শৈশবে দ্বীপটি ছিল আমার বড় প্রিয়।
আমার যৌবনে দ্বীপটি আমার
কাছে মাপে ছোট লাগলো। প্রবহমান ছিপছিপে তন্বী নদীটি বেশ পছন্দ হল আমার।
বন্ধুরা বললো, ঐটুকু
একটা দ্বীপের বিনিময়ে এতবড়
একটা নদী পেয়েছিস?
খুব জিতেছিস তো মাইরি!
তখন জয়ের আনন্দে আমি বিহ্বল হতাম।
তখন সত্যিই আমি ভালবাসতাম নদীটিকে।
নদী আমার অনেক প্রশ্নের উত্তর দিত।
যেমন, বলো তো, আজ
সন্ধেবেলা বৃষ্টি হবে কিনা?
সে বলতো, আজ এখানে দক্ষিণ গরম হাওয়া।
শুধু একটি ছোট্ট দ্বীপে বৃষ্টি,
সে কী প্রবল বৃষ্টি, যেন একটা উৎসব!
আমি সেই দ্বীপে আর যেতে পারি না,
সে জানতো! সবাই জানে।
শৈশবে আর ফেরা যায় না।

এখন আমি একটা পাহাড় কিনতে চাই।
সেই পাহাড়ের পায়ের
কাছে থাকবে গহন অরণ্য, আমি সেই অরণ্য পার হয়ে যাব, তারপর শুধু রুক্ষ
কঠিন পাহাড়।
একেবারে চূড়ায়, মাথার
খুব কাছে আকাশ, নিচে বিপুলা পৃথিবী,
চরাচরে তীব্র নির্জনতা।
আমার কষ্ঠস্বর সেখানে কেউ শুনতে পাবে না।
আমি ঈশ্বর মানি না, তিনি আমার মাথার কাছে ঝুঁকে দাঁড়াবেন না।
আমি শুধু দশ দিককে উদ্দেশ্য করে বলবো,
প্রত্যেক মানুষই অহঙ্কারী, এখানে আমি একা-
এখানে আমার কোন অহঙ্কার নেই।
এখানে জয়ী হবার বদলে ক্ষমা চাইতে ভালো লাগে।
হে দশ দিক, আমি কোন দোষ করিনি।
আমাকে ক্ষমা করো।

কবিতাটির মূলভাবঃ সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে কবির মানসিক পরিবর্তন তথা চিন্তা ধারা, ভালোলাগা আর রুচিবোধের যে পরিবর্তন এসেছে সেটাই মূলত কবিতার লাইনগুলো তে ফুটে উঠেছে। হারানো শৈশবের স্মৃতি চারণ আর আক্ষেপ সেইসঙ্গে যৌবনের ভালোলাগার চিত্রকল্প একেছেন তিনি সুনিপুণ দক্ষতায় বিভিন্ন উপমার সাহায্যে ।

কবিতাটি আমার ভীষণ ভাল লেগেছিল তাই আবৃত্তি করার এই দুঃসাহস। মোটা গলার কারণে শ্রুতি মধুর না হলেও চেষ্টা করেছি আমার সর্বোচ্চ দিয়ে। আশাকরি ভুল ত্রুটিগুলো ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

সাথে থাকার জন্য ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

ভাই অনেক সুন্দর হইছে আপনার আবৃত্তি, আপনি অনেক ভালো আবৃত্তি করতে পারেন। আমার কাছে খুবিই ভালো লাগছে কবিতার চরন গুলো ও ভালো ছিল।ধন্যবাদ আপনাকে

 2 years ago 

কবিতা আসলে কোনদিন আবৃত্তি করিনি কিন্তু সুনীল গঙ্গোপাধ্যায়ের এই কবিতাটি আমি যখন পড়েছি তখনি খুব ভালো লেগেছে। তাই চেষ্টা করলাম একটু আর কি। ধন্যবাদ

 2 years ago 

image.png


ব্ল্যাকস দাদা কর্তৃক আয়োজিত কনটেস্টে অংশ নেয়ার জন্য প্রথমে আপনাকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। সুনীল গঙ্গোপাধ্যায়ের এই কবিতাটি অনেক সুন্দর। আপনি খুব সুন্দর ভাবে কবিতাটি আবৃত্তি করার চেষ্টা করেছেন।শুভেচ্ছা ও ভালোবাসা রইলো ভাই।


image.png

 2 years ago 

আসলে কবিতা আবৃত্তি আমার জন্য নয়। তার পরেও ভালোলাগা থেকে একটু চেষ্টা করলাম আর কি। ধন্যবাদ

 2 years ago 

অনেক ভাল আবৃতি করেছেন ভাই। আবেগ ছিল ভয়েসে। ভাল লাগলো শুনে। শুভ কামনা রইলো আপনার জন্য। ভাল থাকবেন ভাই ।

 2 years ago 

উৎসাহ দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই। ভালো থাকবেন

 2 years ago 

অসাধারণ হয়েছে ভাইয়া, আপনার কবিতা আবৃত্তি আমার খুবই ভালো লেগেছে, সত্যি আপনি অনেক সুন্দর করে কবিতা আবৃত্তি করতে পারেন, শুভকামনা রইলো আপনার জন্য ভাইয়া।

 2 years ago 

আসলে ভাই ব্রাদারের কাছে সাত খুন মাফ। তাই হয়তো আমার ভুলগুলো আপনার চোখে পড়েনি। উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই

 2 years ago 

অসাধারন লেগেছে ভাইয়া আপনার কবিতা আবৃত্তি। আপনার ভয়েস টি সত্যিই খুব সুন্দর হয়েছে ।আপনি খুব সুন্দর করে কবিতাটি আমাদের মাঝে আবৃত্তি করেছেন। আমিও চেষ্টা করব কবিতাটি শেয়ার করার জন্য আপনাদের মাঝে ।আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনার কবিতাটি এখনও শোনা হয়নি। নানারকম ব্যস্ততার কারণে সময় করতে পারছি না। আশা করি খুব শীঘ্রই শুনব আপনার কবিতা। ধন্যবাদ আপু

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে দাদার আয়োজন কিত কবিতাটি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার কন্ঠে এই কবিতাটি শুনে খুবই ভালো লাগেছে। আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে কবিতাটি উপস্থাপন করেছেন যেটা শুনে আমি সত্যিই মুগ্ধ। এত সুন্দর একটি কবিতা আবৃতি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই। আসলে আমি কিছুই পারি না। তারপরেও উৎসাহ দেয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আমার পক্ষ থেকে। ভালো থাকবেন

 2 years ago 

ওয়াও! ভাই আপনি তো দেখছি অসাধারণ কবিতা আবৃত্তি করেন। আসলে কবিতা আবৃত্তি এতো সহজ কাজ না। আমি একদমই কবিতা আবৃত্তি করতে পারি না। আসলে আমি কখনো চেষ্টা করি নাই। তবে সন্দেহ আছে পারবো কিনা তাই আর চেষ্টা করা হয় নাই।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন ভাই। কবিতা আবৃতি মোটেই কোন সহজ কাজ নয়। আমি এই কাজটি পারিনা কিন্তু খুব ভাল লেগেছিলো তাই একটু চেষ্টা করলাম। ধন্যবাদ

 2 years ago 

আপনি খুব চমৎকারভাবে আপনি কবিতাটি আবৃত্তি করেছেন। আপনার কন্ঠে এটি সুনতে আমার খুবই ভালো লেগেছে। আপনার কন্ঠটা এত সুন্দর তা আমার আগে জানা ছিল না। এভাবে এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু আপনারা প্রশংসা বাক্য শুনতে সত্যি অনেক ভালো লাগলো। হোক না তা মিথ্যা তাতে কি। শুনতে কিন্তু ভালই লাগে। ভালো থাকবেন আপু।

 2 years ago 

খুব সুন্দর ভাবে একটি কবিতা রচনা করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার কবিতা পড়ে আমার খুবই ভালো লাগলো ভাইয়া। আশা করি পরবর্তীতে এত সুন্দর সুন্দর কবিতা আরো আমাদের মাঝে তুলে ধরবেন।

 2 years ago 

সম্ভবত আপনার অনুরোধ আর রক্ষা করতে পারবোনা। এটাই প্রথম সম্ভবত এটাই শেষ। আসলে এগুলো আমার কাজ নয়। অনেক ধন্যবাদ ভাই। ভালো থাকবেন

 2 years ago 

ভাই আপনার গলায় কবিতাটি খুবই ভালো লাগছে। আসলে আপনি এত সুন্দর কবিতা আবৃত্তি করতে পারেন সেটা কিন্তু আপনার এই কবিতা আবৃত্তি করা না শুনলে বোঝা যেত না। তবে আপনার জন্য অনেক অনেক শুভকামনা ও দোয়া রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ কাউসার ভাই। আপনার কমেন্টটি পড়ে সত্যি অনেক ভালো লাগলো। আসলে এই কমিউনিটিতে যে কয়জন লোক কে আমার কাছের লোক বলে মনে হয় আপনি তাদের মধ্যে একজন। আশা করি এভাবেই সব সময় পাশে পাব আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 58148.81
ETH 2345.69
USDT 1.00
SBD 2.35