আমার বাংলা ব্লগে কাজ করার অনুভূতি। 10% লাজুক শেয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ- ২৫ জ্যৈষ্ঠ / ৮ জুন | ১৪২৮, বঙ্গাব্দ/২০২২ খ্রিস্টাব্দ| বুধবার | গ্রীষ্মকাল |


শুরুটা হয়েছিল প্রায় ৮ মাস আগে। তখন থেকেই আমার বাংলা ব্লগের সঙ্গে পথ চলা। বন্ধু @rupok এর মাধ্যমে জানতে পারলাম ব্লগিং প্ল্যাটফর্ম হিসেবে "আমার বাংলাব্লগের যাত্রা" শুরু হয়েছে কয়েক মাস আগে। যেখানে নিজের মাতৃভাষা বাংলায় স্বাধীনভাবে অনুভূতি প্রকাশ করা যায়। সত্যি বলতে লেখালেখির অভ্যাস আমার তেমন একটা ছিল না। বই পড়তে ভালোবাসি সেই ছোটবেলা থেকেই কিন্তু আমার লেখাও যে অন্যরা পড়বে এমন ইচ্ছা মনের মধ্যে সুপ্ত থাকলেও বহিঃ প্রকাশের খুব একটা সুযোগ ছিলনা।

আধুনিক বিভিন্ন সোশ্যাল মিডিয়ার বদৌলতে পৃথিবী খুব ছোট হয়ে হাতের মুঠোয় ধরা দিলেও ভাষাগত একটা পার্থক্য সবসময়ই ব্যারিকেড হিসেবে কাজ করতো। আপনি যত ভালোই ইংরেজি ভাষা জানেন না কেন নিজের মাতৃভাষার সঙ্গে কখনোই এর তুলনা চলে না। মাতৃভাষায় যত সহজে আর সুস্পষ্টভাবে মনের ভাব প্রকাশ করা যায় আমার মনে হয় অন্য কোনো ভাষাতেই তা সম্ভব নয়। তাই বন্ধুর কাছ থেকে জানা মাত্রই তৈরি করে ফেললাম একটি অ্যাকাউন্ট।

iMarkup_20220608_221217.jpg

Source

শুরুর দিকটা আমার জন্য খুব একটা সহজ ছিল না। তখন স্রোতের মতো নতুন সদস্য কমিউনিটিতে যোগদান করছে। সবাইকে শিখিয়ে পড়িয়ে যোগ্য ব্লগার হিসেবে গড়ে তোলার জন্য সৃষ্টি করা হলো এবিবি স্কুল। সেখান থেকে প্রতিটি ধাপ একবারে শেষ করে অত্যন্ত সফলভাবে শেষ করলাম আমার গ্রাজুয়েশন। এরই ফাঁকে ফাঁকে চলছিল আমার বিভিন্ন ধরনের লেখালেখি। "আমার বাংলা ব্লগের" প্রাণকেন্দ্র ডিসকর্ড সার্ভারে তখন আমার আনাগোনা ছিল খুবই কম। অচেনা অজানা মানুষের ভিড়ে নিজেকে বিচ্ছিন্ন আর একাকী লাগতো। এমন সময় এডমিন @shuvo35 ভাই পরামর্শ দিলেন। বললেন, "এখানে আপনাকে কেউ নিজের অবস্থান করে দেবে না, নিজেকেই নিজের জায়গা তৈরি করে নিতে হবে"। এরপর ধীরে ধীরে একজন দুইজন করে বন্ধু-বান্ধবের সংখ্যা বাড়তে লাগলো। এখন আমার বাংলাব্লগের প্রতিটি সদস্যকেই মনে হয় আমার পরিবারের মত। যেন যুগ যুগ ধরে তাদের সাথে আমার সম্পর্ক।

happy-birthday-631349_1920.jpg

Source

এবার আসি যার কথা না বললে নিজেকে অকৃতজ্ঞ বলে মনে হবে সেই মানুষটির ব্যাপারে। যিনি প্রথম স্বপ্ন দেখেছিলেন বাংলা ভাষাভাষী মানুষদের জন্য এমন একটি আন্তর্জাতিক প্লাটফর্ম তৈরি করার যেখানে বাংলায় মনের ভাব প্রকাশ করা সম্ভব হবে। শুধু মনের ভাব প্রকাশই নয়, সৃজনশীলতার বিকাশ, আনন্দ বিনোদন, মানবসেবা সবকিছুই থাকবে এই কমিউনিটিতে। দেশকাল, জাতি, বর্ণ সব ভেদাভেদ এর উর্দ্ধে এই কমিউনিটি সমগ্র বাঙালি জাতিকে একটি সুযোগ করে দিয়েছে একত্রিত হবার। আর সেই স্বপ্নবাজ মানুষটি হচ্ছেন আমাদের সকলের প্রিয় @rme দাদা। অন্তরের অন্তস্থল থেকে ভালোবাসা এই মানুষটির জন্য ❤️।

আমি মনে করি এই কমিউনিটির সেরা কিছু অর্জন এর মধ্যে একটি হচ্ছে এবিবি চ্যারিটি। যেখান থেকে অসংখ্য বিপদগ্রস্ত মানুষকে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে তাদের চরম দুঃসময়ে এবং এখনও "মানুষ মানুষের জন্য" এই মূলমন্ত্রে বিশ্বাসী কিছু সদস্য নিয়মিত অর্থ সংগ্রহ করে যাচ্ছে এই ফান্ডের জন্য। আমি সত্যিই গর্বিত এমন একটি কমিউনিটির সদস্য হতে পেরে।

team-spirit-2447163_1920.jpg

Source

আর কয়েকদিন পরেই বর্ষপূর্তি উদযাপন করতে যাচ্ছে আমাদের ভালোবাসার এই কমিউনিটি। প্রার্থনা করি যুগের পর যুগ টিকে থাকুক এই কমিউনিটি। সেইসঙ্গে আমিও যেন ছোট্ট একটি অংশ হয়ে থাকতে পারি জীবনের শেষ দিনটি পর্যন্ত। সবশেষে ধন্যবাদ জানাই কমিউনিটিকে গতিশীল রাখতে যে সমস্ত এডমিন এবং মডারেটর ভাই ও বোনেরা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন তাদের সবাইকে । সেইসঙ্গে এই পরিবারের সকল সদস্যদের জন্য রইল অবিরাম ভালোবাসা। আজকের মতো এতোটুকুই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনায় আজকের মত এখানেই শেষ করছি।
Sort:  
 2 years ago 

আমার বাংলা ব্লগ এ কাজ করতে এসে এখানে আপনার অনুভূতির কথাগুলো শুনে আমার কাছে খুব ভালো লাগলো। এটা জেনে আরো বেশি ভালো লাগলো এখানে কাজ করতে এসে আপনি একটি পরিবার খুঁজে পেয়েছেন আমার বাংলা ব্লগ পরিবার। আমারও তাই মনে হয় আমার বাংলা ব্লগ নিয়ে দাদার যা স্বপ্ন এবিবি চ্যারিটি প্রতিষ্ঠার পর তা আরও একধাপ এগিয়ে গেছে। আপনার অনুভূতি গুলো শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আসলে পরিবার ছাড়া আর কি বলব, কেননা সকাল-বিকাল বা রাত আপনাদের সঙ্গে অন্তত এক বেলা আড্ডা দিতে না পারলে মনটা খালি খালি লাগে। ধন্যবাদ আপনার সুন্দর মতামত শেয়ার করার জন্য।

 2 years ago 

এগিয়ে যান , দূর থেকে বহুদূর। ভালোবাসা আগের মতোই বিশুদ্ধ থাকুক । এই প্রত্যাশাই ব্যক্ত করছি ।ভালোবাসা রইল।

 2 years ago 

আপনার জন্যেও ভালোবাসা ছিল, আছে এবং ভবিষ্যতেও থাকবে। ভাল থাকবেন সুস্থ থাকবেন এটাই প্রত্যাশা।

 2 years ago 

সোজা সাপটা লেখনীর মাধ্যমে সুন্দর ভাবে প্রকাশ করলেন আপনার অনুভূতি গুলো । সত্যি ইশ্বরের কাছে প্রার্থনা করি যুগ পর যুগ টিকে থাকুক এই আমার বাংলা ব্লগ কমিউনিটি। ভালবাসা রইল আপনার জন্য।

 2 years ago 

অনুভূতি আসলে আছে অনেক কিন্তু সেগুলো ভাষায় প্রকাশ করা সত্যিই অনেক কষ্টের। যেটুকু পারলাম সেটুকুই ব্যক্ত করার চেষ্টা করলাম। ধন্যবাদ ভাই

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনার চমৎকার অনুভূতি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।
সত্যি বলতে প্রথমে কেউ আপনাকে তেমন পাত্তা দেবেনা। নিজের অবস্থান গুছিয়ে নিলে কিছুটা নিজেকে প্রমাণ করার পর সত্যিই অবস্থান শক্ত হয়। যাক আপনার এখন একটি পরিবার হয়ে গেছে আর বেশ কিছু ভালো বন্ধু। ভাই #abb-charity আমাদের জন্য আশীর্বাদ স্বরুপ। বিপদ কার উপর কখন চলে আসে বোঝা মুশকিল তাই সবার তৈরি থাকা উচিত।
দোয়া রইল সামনের দিনগুলোর জন্য।

 2 years ago 

আপনার পোস্টটি পড়ার পরে আমি আসলে এই চ্যারটির গুরুত্বটা ভালোভাবে অনুধাবন করতে পেরেছি। আশাকরি আমাদের এই কমিউনিটি যতদিন টিকে থাকবে এই চ্যারিটি ততদিন আরো সমৃদ্ধশালী হবে। ধন্যবাদ

 2 years ago 

ধন্যবাদ ভাই আমার পোস্টটি ভালোভাবে পড়ে চমৎকার একটি উপলব্ধি নেয়ার জন্য।
আসলে এই চ্যারিটি আমাদের জন্য যা জীবন বাঁচাতে সহযোগী ভূমিকা পালন করছে।

 2 years ago 

আপনি রূপক ভাইয়ার মাধ্যমে এসেছেন জেনে ভালো লাগল। আসলে শুভ ভাই ঠিকই বলেছে কেউ কাউকে জায়গা দিবেনা, জায়গা করে নিতে হবে। আপনি অল্প দিনেই আমাদের মাঝে জায়গা করে নিয়েছেন ❣️। আমার বাংলা ব্লগ মানেই আবেগের একটি জায়গা, একটি পরিবার। আপনার অনুভূতিগুলো পড়ে ভালো লাগলো।

 2 years ago 

এই কমিউনিটি টা আসলে একটা ভালোবাসার জায়গা। কত দূর দুরান্তের মানুষের সঙ্গে পরিচয় গড়ে উঠেছে এখানে। আপনাদের হৃদয়ে জায়গা করে নিতে পেরেছি এটাই আমার সবচাইতে বড় পাওয়া। ধন্যবাদ ভাই

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ নিজের অনুভূতিগুলো এ প্রতিযোগিতার মাধ্যমে আমাদের সাথে তুলে ধরার জন্য। ভালো থাকুন সর্বদা আপনার সুস্বাস্থ্য কামনা করি।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি মতামত শেয়ার করার জন্য। ভালো থাকবেন ভাই।

 2 years ago 

আমার বাংলা ব্লগে কাজ করা এত সুন্দর অনুভূতি গুলো আমাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। খুবই ভাল লেগেছে আপনার অনুভূতি গুলো পড়ে। আসলে সকলেই কম বেশি অনুভূতি রয়েছে আমার বাংলা ব্লগ এর কাজ করার প্রতি।

 2 years ago 

আসলেই যারা এখানে কাজ করে তাদের প্রত্যেকেরই নিজস্ব অসংখ্য অনুভূতি আছে। আশা করি এ প্রতিযোগিতার মাধ্যমে অনেকের অনুভূতিগুলোই জানতে পারবো। ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.029
BTC 63396.97
ETH 2619.18
USDT 1.00
SBD 2.80