একটু ভিন্ন স্বাদের ইলিশ মাছ রান্না। ১০% লাজুক শিয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ- ১৮ আষাঢ় /২ জুলাই| ১৪২৯, বঙ্গাব্দ/২০২২ খ্রিস্টাব্দ| শনিবার | বর্ষাকাল |


আসসালামু-আলাইকুম।

কেমন আছেন বন্ধুরা। আশা করি সবাই ভাল আছেন। আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করব ইলিশ মাছের একটি সুস্বাদু রেসিপি। কথায় আছে মাছের রাজা ইলিশ আর জামাই এর রাজা পুলিশ। দ্বিতীয় বাক্যটা সত্যি কিনা জানিনা। তবে প্রথমটির ব্যাপারে আমার কোন সন্দেহ নেই। ইলিশ আসলে এমন একটি মাছ যা যে কোন সবজির সঙ্গে রান্না করলেই চমৎকার লাগে। ব্যক্তিগতভাবে আমার সবচাইতে বেশি পছন্দ মিষ্টি কুমড়া, লাউ অথবা সজনে দিয়ে রান্না। তবে আজ আমি আপনাদেরকে যে রেসিপিটি দেখাবো এটাও একেবারে খারাপ নয়। কচু, নাম শুনে নাক শীটকালেও কচু কিন্তু একটি অত্যন্ত উপকারী সবজি। বিশেষ করে দৃষ্টিশক্তি বৃদ্ধিতে কচুর ভূমিকা অনস্বীকার্য। এছাড়া রাতকানা রোগ দূর করে এই কচু শাক। আমাদের দেশে বিভিন্ন ধরনের কচু পাওয়া যায়। মান কচু, ওল কচু, মৌলবি কচু, পানি কচু আরো কত কি। আমাদের বাসায় কচু দিয়ে ইলিশ মাছ খুব একটা রান্না হয় না। তবে আমার এবারের রেসিপি কিন্তু আসলেই অনেক চমৎকার হয়েছিল। যদিও ছবিতে দেখতে ততটা আকর্ষণীয় নয়। যাই হোক দেখে নেয়া যাক আমার রেসিপি তৈরির প্রক্রিয়া।

20220701_144814.jpg

প্রয়োজনীয় উপকরণ

  • ইলিশ মাছ
  • কচু
  • পেয়াজ কুচি
  • কাঁচা মরিচ
  • হলুদের গুঁড়া
  • শুকনা মরিচের গুঁড়া
  • জিরার গুড়া
  • আদা বাটা
  • রসুন বাটা
  • লবণ
  • সয়াবিন তেল
20220701_133620.jpg20220701_133616.jpg
20220701_133610.jpg20220701_133606.jpg

প্রস্তুত প্রণালী

ধাপ ১ঃ

প্রথমেই ইলিশ মাছের আঁশ ছাড়িয়ে কেটে ভালো করে পরিষ্কার করে ছোট ছোট টুকরো করে কেটে নেই।

20220701_133610.jpg

ধাপ ২ঃ

এবার টুকরো করা মাছগুলোকে হলুদের গুঁড়া মরিচের গুঁড়া আর পরিমাণ মতো লবণ দিয়ে ভালোভাবে মাখিয়ে নেই।

20220701_134456.jpg

ধাপ ৩ঃ

একটি পাত্রে সয়াবিন তেল গরম করে তার মধ্যে ইলিশ মাছ গুলোর উভয় পাস ভালোভাবে ভেজে নেই।

20220701_134858.jpg

ধাপ ৪ঃ

এবার অন্য একটি পাত্রে তেল গরম করে তার মধ্যে পেঁয়াজ কুচি এবং কাঁচা মরিচ গুলো দিয়ে আস্তে আস্তে নাড়তে থাকি।

20220701_135002.jpg

20220701_135159.jpg

ধাপ ৫ঃ

হলুদের গুঁড়া মরিচের গুঁড়া জিরার গুঁড়া সহ অন্যান্য মসলাগুলো একে একে দিয়ে দেই এবং ভালোভাবে নেড়েচেড়ে মিশিয়ে দেই এরপর টুকরো করে কেটে রাখা কচুগুলো মসলার মধ্যে দিয়ে দেই

20220701_135336.jpg

20220701_135415.jpg

ধাপ ৬ঃ

এবার মসলা দিয়ে কচুগুলোকে ভালোভাবে কষিয়ে নিয়ে পরিমাণ মতো পানি দিয়ে দেব। যাতে কচুর উপরিভাগ পর্যন্ত পানি থাকে।

20220701_135512.jpg

20220701_140334.jpg

ধাপ ৭

পানি দেয়ার পর 15 থেকে 20 মিনিট রান্না করি। কচুগুলো ভালোভাবে সিদ্ধ হয়ে গেলে ভাজা মাছগুলো আস্তে আস্তে দিয়ে দেই। লক্ষ্য রাখতে হবে মাছগুলো যেন ভেঙে না যায়। এরপর আরো কিছুক্ষণ চুলায় রেখে দেই। পানি কিছুটা শুকিয়ে আসলে চুলা থেকে নামিয়ে ফেলি। তাহলেই হয়ে গেল আমাদের কচু দিয়ে ইলিশ মাছ রান্না।

20220701_140411.jpg

20220701_143022.jpg

আজকের মত এ পর্যন্তই। আবার কথা হবে অন্য কোন বিষয় নিয়ে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনায় আজকের মতো এখানেই শেষ করছি।
Photographer@ferdous3486
DeviceSamsung M21
Sort:  
 2 years ago 

সত্যি ভাই এরকম ভাবে কখনো ইলিশ মাছ রান্না করে খাওয়ায় নাকি। আপনার রান্না টা আমার কাছে ভিন্ন রকম গেছে। খুব সুন্দর করে ইলিশ মাছের রেসিপি আমাদের সামনে তুলে ধরেছেন। প্রতিটি ধাপের বর্ণনা শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

এভাবে একবার খেয়ে দেখতে পারেন। আশা করি খারাপ লাগবে না। তবে কচুতে গলা চুলকালে কিন্তু আমার দোষ নয় হাহাহাহা।

 2 years ago 

আসলে ভাই আপনি দশ কথার এক কথা বলেছেন, ইলিশ মাছ দিয়ে যে কোন সবজির সাথেই অতুলনীয় হয়। তবে ইলিশ মাছের কচুর সাথে আলাদা একটা ভাব আছে। কচু দিয়ে ইলিশ মাছ রান্না করলে আমার কাছে হেবি লাগে, আমার পছন্দের একটি খাবার। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আসলে আমাদের বাসায় এভাবে কচু দিয়ে ইলিশ মাছ রান্না খুব কম হয়েছে। মনে হচ্ছে আপনার মাঝে মাঝে এভাবে রান্না করে খান। আমার কাছে তো খেতে ভালোই লাগলো। ধন্যবাদ দারুন একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

কচু দিয়ে ইলিশ মাছের রেসিপি টি অসাধারণ হয়েছে।
খেতেও মনে হয় অনেক টেস্টি হয়েছিল। ইলিশ মাছ আমার অনেক প্রিয় জানিনা কার কেমন লাগে। আমিও ইলিশ মাছ ও কচু দিয়ে এই রেসিপি তৈরি করি। এই রেসিপিটি আমার পূর্বের পরিচিত অনেক মজাদার ও টেস্টি হয়। ধন্যবাদ ভাইয়া আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

কচু দিয়ে ইলিশ মাছ সাধারণত আমাদের বাড়িতে খুব কম রান্না হয়। তবে আমার রান্না এই মাছ আসলেই অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপু

 2 years ago 

আপনার ইলিশ মাছের রেসিপি দেখে অনেক ভালো লাগলো। ইলিশ মাছ আমার খুবই প্রিয়। দেখে মনে হয় খুব সুস্বাদু হবে। সত্যি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

আমার রেসিপি পোস্টে সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। ভালো না থাকবেন আপু।

 2 years ago (edited)

ইলিশ মাছ খেতে আমার কাছে অনেক ভালো লাগে। আজকে আপনি ইলিশ মাছ দিয়ে ভিন্নরকম রেসিপি তৈরি করেছেন এবং আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখে অনেক লোভনীয় লাগছে। ইলিশ মাছ রান্না থেকে আমার কাছে কড়া ভাজি খেতে আরো বেশি ভালো লাগে। আপনি আজকে ভিন্ন রকম ইলিশ মাছের রেসিপি তৈরি করেছেন এবং প্রতিটি ধাপ খুব সহজভাবে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ। সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন ইলিশ মাছ রান্নার চাইতে আমার কাছেও ভাজা খেতে বেশি ভালো লাগে। দারুন একটি খাবারের কথা মনে করিয়ে দিলেন। অসংখ্য ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ইলিশ হচ্ছে আমার সবচেয়ে প্রিয় মাছ ইলিশ মাছ। ইলিশ মাছের সাথে যেকোনো কিছুতেই রান্না করলে অনেক মজা লাগে। তবে আপনি যে কচু দিয়ে রান্না করেছেন তা খেতে অনেক ভালো হয়েছে বলে মনে হচ্ছে। অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।শুভকামনা রইল।

 2 years ago 

এটা ছিল একটা আনকমন রেসিপি। সাধারণত এমন দামি মাছ কেউ কচু দিয়ে খুব কমই রান্না করে। তবে ভালো হয়েছিল ধন্যবাদ আপু।

 2 years ago 

খুবই মজাদার একটি ইলিশ মাছ রান্নার রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার এই ইলিশ মাছ রান্না রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাদু এবং লোভনীয় ছিল। এত মজাদারে একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আসলে ইলিশ মাছ যেভাবেই রান্না করেন না কেন খেতে অসাধারণ হয়। এখানে আমার রান্নার তেমন কোন কেরামতি নেই। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ইলিশ মাছ খেতে আমার কাছে অনেক ভালো লাগে ।আপনার রেসিপিটি অনেক লোভনীয় হয়েছে। আপনি অনেক সুন্দর করে ধাপগুলো গুছিয়ে লিখেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোষ্ট আমদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা আসবে কামনা রইল।

 2 years ago 

ইলিশ মাছ আমারও অনেক প্রিয়। সম্ভবত এই মাছ পছন্দ করে না এমন মানুষের সংখ্যা কম। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর একটি মন্তব্যের জন্য।

 2 years ago 

মাছের রাজা ইলিশ, দেশের রাজা পুলিশ শুনেছিলাম😉😉।কচু দিয়ে ইলিশ মাছ আমার কাছে খুব ভালো লাগে।ঔ দিন ও খেলাম।প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। ভালো লাগলো।ধন্যবাদ

 2 years ago 

শুধু একটাই সমস্যা কচু দেখে কিনতে হবে। তা না হলে গলা চুলকানোর একটা ভয় থেকে যায়। ধন্যবাদ আপু

 2 years ago 

কচুআর ইলিশ মাছের মিশ্রণে খুবই লোভনীয় এবং সুস্বাদু রেসিপি প্রস্তুত করে আমাদের মাঝে তুলে ধরেছেন দেখেই লোভ হচ্ছে খেতে নিশ্চয়ই খুব মজা হয়েছিল ইচ্ছে করছে হাতমুখ ধুয়ে খাবার জন্য বসে যাই 😋😋

 2 years ago 

কচু যদিও আমার খুব একটা পছন্দ নয়। তারপরেও রান্নাটি আসলেই অনেকে ভালো হয়েছিল। ধারণাই ছিল না যে এত সুস্বাদু হবে। ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61297.02
ETH 2687.45
USDT 1.00
SBD 2.59