ছোট চিংড়ি দিয়ে ঢেড়শ ভাজি। 10% লাজুক শিয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ- ১৪ আষাঢ় /২৮ জুন | ১৪২৯, বঙ্গাব্দ/২০২২ খ্রিস্টাব্দ| মঙ্গলবার | বর্ষাকাল |


আসসালামু-আলাইকুম।

কেমন আছেন বন্ধুরা। আশা করি সবাই ভাল আছেন। ঢেঁড়স বাংলাদেশের একটি অন্যতম জনপ্রিয় সবজি। সারা দেশে প্রায় সব জায়গাতেই এই ঢেঁড়স পাওয়া যায়। প্রচুর পুষ্টিগুণ সমৃদ্ধ এই সবজিটি রান্না করা একেবারেই সহজ। স্বল্প সময়ে এবং স্বল্প পরিশ্রমে রান্না করতে চাইলে এই সবজিটির বিকল্প পাওয়া মুশকিল। তবে ব্যক্তিগতভাবে এটা আমার তেমন পছন্দের কোন সবজি নয়। শুধুমাত্র ঢেঁড়স ভাজি আমার কাছে ভালো লাগে। এছাড়া অন্য কোন ভাবেই ঢেঁড়স রান্না করলে তা আমার গলা দিয়ে নামতে চায় না। যাই হোক আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করব দেশি ছোট চিংড়ি মাছ দিয়ে ঢেড়স রান্নার রেসিপি। বড় চিংড়ির তুলনায় আমার কাছে দেশি ছোট চিংড়িগুলো বেশও সুস্বাদু লাগে। ঢেড়স এর সঙ্গে এভাবে চিংড়ি মাছ দিয়ে রান্না করলে খাবারের স্বাদ বেড়ে যায় বহুগুণে। তাহলে আসুন দেখে নেয়া যাক রেসিপি তৈরীর প্রক্রিয়া।

20220624_135402.jpg

প্রয়োজনীয় উপকরণ

  • ঢ্যাঁড়স
  • পেঁয়াজ
  • কাঁচা মরিচ
  • ছোট চিংড়ি মাছ
  • সয়াবিন তেল
  • লবণ
  • হলুদের গুঁড়া
  • জিরার গুড়া
  • আদা বাটা
  • রসুন বাটা
20220624_133722.jpg20220624_132020.jpg
20220624_132003.jpg20220624_131915.jpg

প্রস্তুত প্রণালী

ধাপ ১ঃ

শুরুতেই একটি পরিষ্কার করাই বা ফ্রাই প্যানে কিছুটা সয়াবিন তেল গরম করে নেই।

20220624_133926.jpg

ধাপ ২ঃ

ঢেঁড়স গুলো পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিয়ে কুচি কুচি করে কাটি। এরপর তেল গরম হয়ে গেলে তার মধ্যে দিয়ে দেই।

20220624_133936.jpg

ধাপ ৩ঃ

এবার কিছু পেঁয়াজ কুচি এবং কাঁচা মরিচ দিয়ে দেই এর সঙ্গে। একটি চামচের সাহায্যে উপকরণ গুলো আস্তে আস্তে নেড়েচেড়ে ভালোভাবে মিশিয়ে দেই।

20220624_134005.jpg

ধাপ ৪ঃ

একটি ঢাকনা দিয়ে পাত্রটি ঢেকে দেই এবং 10 থেকে 15 মিনিট রান্না করি ঢেড়সগুলো ভালোভাবে সিদ্ধ না হওয়া পর্যন্ত।

20220624_134100.jpg

20220624_134140.jpg

ধাপ ৫ঃ

এ পর্যায়ে আগে থেকে হলুদ, মরিচ, আদা বাটা, রসুন বাটা, জিরার গুড়া দিয়ে কসানো চিংড়ি মাছ গুলো ঢেড়সের মধ্যে দিয়ে দেই এবং আস্তে আস্তে নাড়তে থাকি।

20220624_134759.jpg

20220624_134809.jpg

ধাপ ৬ঃ

এভাবে ৬/৭ মিনিট রান্না করার পর চুলা থেকে নামিয়ে ফেলি। তাহলেই হয়ে গেল আমাদের চিংড়ি দিয়ে ঢেড়স ভাজি রান্নার মজাদার রেসিপি।

20220624_135231.jpg

20220624_135402.jpg

গরম ভাতের সঙ্গে অথবা গরম গরম আটার রুটির সঙ্গে এ ভাজি খেতে অমৃতের মত লাগে। আজকের মত এ পর্যন্তই। কেমন লাগলো আমার রেসিপি আশাকরি জানাতে ভুলবেন না। আবার কথা হবে অন্য কোন বিষয় নিয়ে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনায় আজকের মতো এখানেই শেষ করছি।
Photographer@ferdous3486
DeviceSamsung M21
Sort:  
 2 years ago 

ঢেঁড়স ভাজি আমার অনেক পছন্দের খাবার। তবে চিংড়ি মাছের সাথে ঢেঁড়স ভাজি আমি কখনো খাইনি। তবে আপনার রেসিপি পোষ্ট টি দেখে মনে হচ্ছে এভাবে ঢেঁড়স ভাজি করে খেলে খুবই ভালো লাগবে। যত আমি খাবারটি কখনো খাইনি তাই আমার কাছে আপনার আজকের রেসিপি পোস্টটি অনেক ইউনিক। অবশ্যই আমি বাসায় এভাবে একদিন রান্না করে খাওয়ার চেষ্টা করব।

 2 years ago 

আপনার রেসিপি বড়া বড়াই অসাধারণ হয়ে থাকে। এভাবে একদিন রান্না করে আমাদের সঙ্গে শেয়ার করার অনুরোধ রইল। আশা করি সেটা আরো অনেক বেশি আকর্ষণীয় হবে। ধন্যবাদ আপু

 2 years ago 

আপনার ঢেড়স ভাজি রেসিপি দেখে বেশ সুস্বাদু মনে হচ্ছে। যেকোনো ভাজিতে যদি চিংড়ি মাছ দিয়ে ভাজি করে এর স্বাদ দ্বিগুণ বেড়ে যায়। আমাদের মাঝে এত সুন্দর একটা ভাজি রেসিপি শেয়ার করার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আপনার সঙ্গে আমি একমত। আসলেই চিংড়ি মাছ দিলে যেকোন ভাজির স্বাদ অনেক বেড়ে যায়। অসংখ্য ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

চিংড়ি মাছ ও ঢেঁড়স দুটোই আমার খুব প্রিয়। কিন্তু এই দুটো একসঙ্গে কখনো আমি ভাজি করে খাইনি। ছোট চিংড়ি এর আগেও আমি বিভিন্ন সবজির সঙ্গে খেয়েছি অত্যন্ত সুস্বাদু হয়। ঢেঁড়স ভাজি এমনিতেই আমার কাছে খেতে খুব ভালো লাগে। আবার যদি এর সঙ্গে সুস্বাদু চিংড়ি মাছ দেয়া যায় তাহলে বুঝতেই পারছি কোন লেভেলের হবে। সুস্বাদু এই রেসিপিটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আসলেই এমন ভাবে রান্না করলে সঙ্গে আর কোন তরকারি না হলেও চলে। শুধু এই তরকারি দিয়েই এক প্লেট ভাত অনায়াসেই খেয়ে ওঠা যায়। মতামত শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অনেকদিন হয়ে গেল ঢেড়শ ভাজি খাওয়া হয়না। দেখে তো ভীষণ ভালো লেগেছে আমার। শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপনি। চমৎকার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

এখন তো ঢেঁড়সের মৌসুম চলছে। হয়তো আর কিছুদিন পর বাজারে আর ঢেঁড়স খুব একটা পাওয়া যাবে না। তাই সময় থাকতে থাকতেই খেয়ে নিন। যেমন পুষ্টিকর সাদ ও তেমনি ভালো। ধন্যবাদ ভাই

 2 years ago 

ছোট চিংড়ি দিয়ে ঢেঁড়স ভাজির রেসিপি দেখতে খুবই লোভনীয় লাগছে। এরকম ভাজি হলে আমারতো আর কিছুই লাগে না। আমার কাছে এই ধরনের ভাজি গুলো খেতে খুবই ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার কাছেও এ ধরনের রেসিপি অনেক ভালো লাগে। তবে খুব একটা রান্না হয় না। অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করে সাথে থাকার জন্য।

 2 years ago 

আমার বাংলা ব্লগের মাধ্যমে নতুন নতুন রেসিপি সন্ধান পাচ্ছি। ঢেঁড়সের সাথে কখনো চিংড়ি মাছ খাওয়া হয়নাই। ঢেঁড়স ভাজি খেতে আমার বেশ ভালই লাগে। আপনার রেসিপি আমার কাছে বেশ ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি আমাদের মাদ্রাসার করার জন্য।

 2 years ago 

খেয়ে দেখবেন ভাই আশা করি খারাপ লাগবে না। ছোট চিংড়ি মাছ দিয়ে আসলে যা রান্না করা হয় তাই দারুন লাগে। আর কেমন লাগে তা অবশ্যই জানাবেন। ধন্যবাদ

 2 years ago 

ছোট চিংড়ি দিয়ে ঢেড়শ ভাজি মনে হয় খুব সুস্বাদু হবে। আমার খুবই প্রিয় খাবার। বিশেষ করে আমার কাছে রিসিভের কালারটি খুবই চমৎকার লাগলো। আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে সাজিয়ে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অনেকেই একটু কড়া করে ভেজে রান্না করে। তবে আমার কাছে সবুজ কালার টাই বেশি ভালো লাগে। বেশি ভাজলে আমার কাছে খাবারের স্বাদ নষ্ট হয়ে যায় বলে মনে হয়। মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

ছোট চিংড়ি দিয়ে ঢেড়শ ভাজি দেখে অনেক মজাদার মনে হচ্ছে। আসলে ঢেঁড়স ভাজি আমার খুবই ভালো লাগে। আমি ঢেঁড়স ভাজি খেতে খুবই পছন্দ করি। আপনার রেসিপির উপস্থাপন ও পরিবেশন দেখে ভালো লাগলো।

 2 years ago 

ঢেঁড়স ভাজির চাইতে আমার কাছে বেশি ভালো লাগে ছোট চিংড়ি মাছ। তবে দুটি একসাথে রান্না করলে খেতে চমৎকার লাগে। একবার খেয়ে দেখতে পারেন আশা করি খারাপ লাগবে না।

 2 years ago 

ঢেঁড়স ভাজি আমার খুব প্রিয়। তবে চিংড়ি মাছ খাওয়া হয়না। আপনার রেসিপিটি সহজ ছিল। যে কেউ দেখলে পারবে এভাবে রান্না করতে। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

কি বলেন এত সুস্বাদু একটি মাছ খান না কেন জানতে ইচ্ছে করছে। অবশ্য অনেকের এলার্জিজনিত সমস্যা থাকে। যাই হোক ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম। ধন্যবাদ

 2 years ago 

ঢেঁড়স ভাজি রেসিপি অনেক খেয়েছি তবে ছোট চিংড়ি দিয়ে ঢেঁড়স ভাজি রেসিপি এভাবে তৈরি করে কখনো খাওয়া হয়নি। তবে মনে হচ্ছে রেসিপি টা খেতে খুবই সুস্বাদু হয়েছে আমি খুব শীঘ্রই এমন একটা রেসিপি ট্রাই করার চেষ্টা করব। ধন্যবাদ আপনাকে এমন সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাই খেয়ে দেখতে পারেন। আশা করি ভালই লাগবে। এ ধরনের নতুন নতুন রেসিপি ট্রাই করতে আমার কাছে অনেক ভালো লাগে। আর কেমন লাগলো তা জানাতে ভুলবেন না কিন্তু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61297.02
ETH 2687.45
USDT 1.00
SBD 2.59