নারকেল দিয়ে সেমাই রান্নার রেসিপি। ১০% লাজুক শেয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ- ১৬ শ্রাবণ /৩১ জুলাই| ১৪২৯, বঙ্গাব্দ/২০২২ খ্রিস্টাব্দ| রবিবার | বর্ষাকাল |


আসসালামু-আলাইকুম।

কেমন আছেন বন্ধুরা। আশা করি সবাই ভাল আছেন। আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করব সুস্বাদু মজাদার নারকেলি সেমাই রান্নার রেসিপি। সেমাই বাঙালির জীবনের একটি অবিচ্ছেদ্য খাবারের নাম। বিশেষ দিন বা অনুষ্ঠানগুলোতে সেমাই রান্না ছাড়া আমাদের অনুষ্ঠান যেন অসম্পূর্ণ থেকে যায়। বিশেষ করে মুসলিম ধর্মাবলম্বীদের জন্য বছরের দুইটি ঈদে সেমাই রান্না অনেকটা বাধ্যতামূলক। ব্যক্তিগতভাবে আমার কাছে সেমাই খুব বেশি পছন্দের না হলেও আজকের করা এই রেসিপিটি আমার খুবই ভালো লাগে। সেমাই বিভিন্নভাবে রান্না করা যায়। তবে ছোটবেলা থেকে দেখে আসছি আমাদের বাড়িতে এই নারকেলের সেমাই রান্না করা হয় দুই ঈদের দিনে। নারকেল দিয়ে রান্না করা ভাজা এই সীমাই আমার কাছে অমৃতের মত লাগে। তাহলে আসুন কথা না বাড়িয়ে রেসিপি তৈরীর প্রক্রিয়া শুরু করা যাক।

20220711_125322.jpg

প্রয়োজনীয় উপকরণঃ

১। সেমাই এক প্যাকেট
২। নারকেল একটি
৩। চিনি
৪। কিসমিস
৫। গরম মসলা
৬। দুধ

20220711_115055.jpg

20220711_114004.jpg

প্রস্তুত প্রণালী

ধাপ ১ঃ

প্রথমেই গাভীর দুধ জাল দিয়ে একটু ঘন করে নিতে হবে। চাইলে গুড়া দুধ বা কন্ডেন্স মিল্ক ও ব্যবহার করা যায়। এরপর একটি নারকেল এর ভেতরের সাদা অংশ কুড়িয়ে নিতে হবে।

20220711_115055.jpg

ধাপ ২ঃ

একটি পরিষ্কার পাত্রে কোরানো নারকেল এবং পরিমাণমতো চিনি দিয়ে আস্তে আস্তে নাড়তে হবে।

20220711_114539.jpg

ধাপ ৩ঃ

চাইলে সামান্য ঘি দেয়া যেতে পারে। লক্ষ্য রাখতে হবে এ সময় আগুনের আচ কম থাকবে এবং একটা চামচ দিয়ে ক্রমাগত আস্তে আস্তে নাড়তে হবে যাতে পাতিলের তলায় লেগে না যায়।

20220711_114657.jpg

ধাপ ৪ঃ

এবার জাল দিয়া গরম দুধ নারকেলের মধ্যে দিয়ে দিতে হবে এবং আস্তে আস্তে জাল দিয়ে শুকিয়ে আনতে হবে।

20220711_115046.jpg

ধাপ ৫ঃ

দুধ শুকিয়ে উপকরণগুলো ঘন হয়ে গেলে এর মধ্যে সেমাই গুলো দিয়ে দিতে হবে। তবে সেমাই দেয়ার পূর্বে হালকা করে ভেজে নিলে আরো ভালো হয়।

20220711_115538.jpg

ধাপ ৬ঃ

আবারো একটি চামচের সাহায্যে উপকরণগুলো আস্তে আস্তে নাড়তে হবে। সেইসঙ্গে কিছু গরম মসলা যোগ করতে হবে এবং কিছু কিসমিস এবং কাজুবাদাম দেয়া যেতে পারে ডেকোরেশন এর জন্য।

20220711_120012.jpg

হয়ে গেল আমাদের সুস্বাদু নারিকেলী সেমাই রান্না। এবার কিছুটা ঠান্ডা হয়ে এলে পেলেটে পরিবেশনের পালা। আজকের মত এ পর্যন্তই। আবার কথা হবে অন্য কোন বিষয় নিয়ে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনায় আজকের মতো এখানেই শেষ করছি।
Photographer@ferdous3486
DeviceSamsung M21
Sort:  
 2 years ago 

নারকেল দিয়ে অসম্ভব সুন্দরভাবে সেমাই রান্না করেছেন আপনি জাস্ট অসাধারণ লাগছে।কিসমিস ব্যবহারের কারণে নিশ্চয়ই অনেক বেশি সুস্বাদু হয়ে উঠেছে। এরকম সেমাই হলে অতিথি আপ্যায়নে আর কিছুই লাগেনা। আপনি অনেক সহজ পদ্ধতিতে রান্না করে দেখিয়েছেন তাই আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ঠিক বলেছেন। কিসমিস আমার কাছে খুবই ভালো লাগে। আর সেমাই তে কিসমিস দেয়া না হলে সেই সীমাই আমার কাছে একটুও ভালো লাগে না। আর এমন সেমাই দিয়ে অতিথি আপ্যায়ন করলে সত্যিই আর কিছু লাগেনা।

 2 years ago 

নারিকেল দিয়ে সেমাই রান্নার অনেক মজাদার একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন নারকেল দিয়ে এরকম সেমাই রান্না আমি এর আগে কয়েকবার খেয়েছি খুবই সুস্বাদু লাগে আমার কাছে। এত মজাদার একটি রেসিপি আমাদের সকলের মাঝে চমৎকারভাবে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

এই সেমাইটি আমার কাছেও খুব ভালো লাগে। আর আমাদের বাড়িতে প্রায়ই এটা রান্না হয়। অসংখ্য ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

ওয়াও! আপনি তো নারকেল দিয়ে খুব সুন্দর সেমাই রান্না করতে পারেন। নারকেল দিয়ে এভাবে সেমাই রান্না করলে খেতে আমার কাছে বেশ ভালোই লাগে। রান্নার পদ্ধতিটি দারুন ছিল। খেতে নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছিল। মজাদার রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি তো জানেনই খেতে কেমন হয়েছিল। আসলে এই সেমাইটি আমার খুবই প্রিয়। সেই ছোটবেলা থেকে খেয়ে আসছি। অসংখ্য ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য

 2 years ago 

নারিকেল দিয়ে সেমাই রান্না করলে অনেক সুস্বাদু এবং মজা লাগে আর আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু এবং মজাদার ছিল।খুব সুন্দর ভাবে প্রসেস গুলি বর্ণনা করেছেন ছবিসহ যা পড়ে খুব সহজেই রেসিপিটি সম্পর্কে বুঝতে পেরেছি। এতো সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

আসলে আমার রান্নায় একটু ভুল হয়েছিল। আর তা হচ্ছে সেমাই গুলো ভাজা হয়েছিল না। ভেজে রান্না করলে আরো বেশি মুচমুচে আর মজাদার হয়। ধন্যবাদ আপু

 2 years ago 

নারিকেল দিয়ে সেমাই রান্নার রেসিপি খুব চমৎকার লেগেছে আমার কাছে। দেখে মনে হয়েছে খুবই সুস্বাদু হয়েছে। ধাপে ধাপে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপনি। শুভকামনা ও ভালোবাসা রইলো আপনার জন্য।

 2 years ago 

আমাদের এদিকে এই সময়টি প্রায় প্রত্যেক বাড়িতে রান্না হয়। তবে সবচাইতে বেশি রান্না হয় দুই ঈদের সময়। আসলে ঈদে সেমাই রান্না না করলে ইদটা অসম্পূর্ণ মনে হয় আমার কাছে। ধন্যবাদ ভাই

 2 years ago 

ওয়াও ভাইয়া অসাধারণ রেসিপি শেয়ার করেছেন ৷নারকেল আর সেমাই আমিও অনেক পচ্ছন্দ করি ৷আর আপনি বেশ সুন্দর করে উপস্থাপন ও করেছেন ৷দেখে ভালো লাগলো
ধন্যবাদ ভাই এতো সুন্দর রেসিপি দেখে করার জন্য

 2 years ago 

আসলে আমি এগুলো খুব ভালো রান্না করতে পারি না। শিক্ষানবিশ বলতে পারেন। উৎসাহ দেবার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

নারকেল দিয়ে সেমাই রান্নার রেসিপি দেখে তো লোভ সামলানো মুশকিল ভাই খেতে ইচ্ছে করছে। এধরনের রেসিপি আমার ভীষণ ভালো লাগে। দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে ভাইয়া

 2 years ago 

এই পদ্ধতিটা আমাদের এলাকার অনেক ঐতিহ্যবাহী। তবে ইদানিং নারকেল খুব একটা পাওয়া যায় না আর দামও অনেকে বেশি। তাই সচরাচর এমন সীমাই রান্না কম হয়। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য

 2 years ago 

আপনি নারকেল দিয়ে সেমাই রান্নার রেসিপি বানিয়েছেন। দেখে আমার খেতে খুব ইচ্ছে করতেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

খাওয়াতে তো পারবো না আপু। কি আর করার আপনি নিজেই একদিন কষ্ট করে একটু রান্না করে খেয়ে দেখবেন। আশা করি অনেক ভালো লাগবে। ধন্যবাদ

 2 years ago 

আসলে ভাইয়া নারকেল দিয়ে সেমাই রান্না খেতে খুবই ভালো লাগে। তাও আবার আপনি অনেক সুন্দর ভাবে রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। রেসিপি তৈরি দেখে মনে হচ্ছে কিসমিস গুলো সেমাই এর উপরে অনেক সুন্দর ভাবে ভেসে আছে খেতে অনেক সুস্বাদু হবে।

 2 years ago 

কিসমিস এমনিতেই দেয়া হয় তবে আমি একটু বেশি কিসমিস দিয়েছি ডেকোরেশনের জন্য। কিসমিস দেয়ার কারণে আমার মনে হচ্ছে দেখতে আরো বেশি ভালো লাগছে। আর এই সেমাই খেতে অনেক সুস্বাদু। ধন্যবাদ

 2 years ago 

নারকেল দিয়ে সেমাই রান্নার রেসিপি আগে কখনো দেখি নাই আমি। আপনার রেসিপিটি আমার জন্য একদমই ইউনিক একটি রেসিপি। তবে আপনার রেসিপি দেখেই বুঝা যাচ্ছে এটা অনেক মজার একটা রেসিপি। ভালোবাসা অবিরাম ভাই।

 2 years ago 

কি বলেন ভাই। আমাদের এদিকে তো নারকেল দিয়ে সেমাই রান্নার এই রেসিপি খুবই জনপ্রিয়। আপনি যেহেতু আগে কখনো খাননি একবার রান্না করে খেয়ে দেখতে পারেন। আশা করি আপনাদের সবার কাছেই ভালো লাগবে। ধন্যবাদ ভাই

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 55450.66
ETH 2943.26
USDT 1.00
SBD 2.07