আমার বাংলা ব্লগ। প্রতিযোগিতা -১১ (শীতকালীন প্রাকৃতিক দৃশ্য)। 10% লাজুক শিয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ- ১৯ মাঘ | ১৪২৮ , বঙ্গাব্দ | বুধবার | শীতকাল |


আসসালামু-আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন। আল্লাহর রহমতে আমিও ভাল আছি। শুরুতেই ধন্যবাদ জানাই আমার বাংলা ব্লগ কর্তৃপক্ষকে এত সুন্দর একটি শীতকালীন ফটোগ্রাফি প্রতিযোগিতা আয়োজন করার জন্য। আমি মনে করি প্রতিযোগিতায় পুরস্কার পাবার চাইতে অংশগ্রহণটাই বড় কথা। প্রতিযোগিতায় সফলতা বা ব্যর্থতা থাকবেই। তবে যার যার অবস্থান থেকে সর্বোচ্চ চেষ্টা করা উচিত।

শীত আমার প্রিয় ঋতু। আমার কাছে শীতকাল মানেই খেজুরের রস, মাঠ ভরা সরিষা ফুল, বন্ধুদের সঙ্গে ব্যাডমিন্টন খেলা, কুয়াশা ঢাকা চারিদিক, ভোরের শিশির ভেজা ঘাসে হাটাহাটি আরো কত কি। কিন্তু দুঃখের বিষয় যখনই প্রতিযোগিতার ঘোষণা দেয়া হলো নিমেষের মধ্যে যেন আমার কাছ থেকে সবকিছু হারিয়ে গেল। অনেক খুজেও মনের মত ছবি তোলার জন্য কিছু পেলাম না। যাই হোক দুই দিন ঘুরে যেটুকু ক্যামেরাবন্দি করতে পারলাম তাই আজ তুলে ধরলাম আপনাদের জন্য।

আলোকচিত্রঃ ১

20220122_172115.jpg


ভোরে যখন পদ্মার তীরে গিয়েছিলাম হাঁটতে। তখন দেখতে পেলাম কুয়াশাচ্ছন্ন পদ্মার বুকে একটি নৌকা ও একজন মাঝির এপার থেকে ওপারে যাওয়র দৃশ্য। দৃশ্যটি আমার কাছে খুবই ভালো লেগেছিল। ছবিটা কিছুটা জুম করে তোলার কারণে খুব বেশি নিখুঁত হয়নি। শীতকালীন ফটোগ্রাফি প্রতিযোগিতায় আমার ভাললাগা এই ছবিটি তাই প্রথমে রাখলাম।

আলোকচিত্রঃ ২

20211222_092916.jpg


মাকড়সার জাল কে না চেনে। আমরা সাধারণত ঘরে থাকা মাকড়সা গুলোকেই দেখে থাকি। মাকড়সার জাল গুলো এত সূক্ষ্ম যে খালি চোখে প্রায় দেখাই যায় না। শীতের সকালে মাকড়সার জালে শিশির জমে দারুন এক শৈল্পিক নকশা আমার দৃষ্টিগোচর হয়েছিল। তাই ছবিটি তুলে ফেললাম আপনাদের জন্য।

আলোকচিত্রঃ ৩

20220131_171618.jpg


গতকাল বিকেলে পরিবারের সকলকে নিয়ে ঘুরতে গিয়েছিলাম পদ্মার চরে। হঠাৎ দেখতে পেলাম সারাদিনের কাজ শেষে একজন মানুষের শ্যালো মেশিনের পানিতে গোসলের দৃশ্য। আমার কাছে দৃশ্যটি বেশ ভালো লেগেছিল। কেননা সচরাচর এমন দৃশ্য দেখা যায় না।

আলোকচিত্রঃ ৪

20220131_172021.jpg


ছোটবেলায় পড়েছিলাম রাখাল গরুর পাল নিয়ে যায় মাঠে। তার গরু গুলো এতটাই বাধ্য যে তাকে আর বাড়ির পথে তাড়িয়ে নিয়ে আসতে হয় না। দড়ি খুলে মুক্ত করে দিলেই একা একা ফিরে আসে গৃহস্থের গোলাবাড়িতে।


আলোকচিত্রঃ ৫

20220131_184503.jpg

শীতকাল আসবে আর ব্যাডমিন্টন খেলা হবে না এটা আমার কাছে মেনে নেওয়া খুবই কষ্টের। যেখানেই থাকি না কেন বাড়িতে আসলেই এই মাঠে ব্যাডমিন্টন খেলায় মেতে উঠি বন্ধুদের সঙ্গে। শীতের এই শেষ পর্যায়েও ব্যাডমিন্টন খেলায় মেতে আছে এলাকার শিশু-কিশোরেরা।

আলোকচিত্রঃ ৬

20220106_124608.jpg


আমাদের দেশের শীতকালের অন্যতম একটি অনুষঙ্গ হলো হলুদ সরিষা ফুল। শুধুমাত্র শীত মৌসুমেই এই সরিষার চাষ হয়ে থাকে। সবুজ আর হলুদ এ ছেয়ে থাকা দিগন্তবিস্তৃত মাঠ না দেখলে আমার কাছে শীত মৌসুমটা অপূর্ণ থেকে যায়।

আলোকচিত্রঃ ৭

20220131_163139.jpg


কৃষক বীজতলায় ধানের চারা দিয়েছেন। চারা গুলো কিছুটা বড় হবার পর তুলে আঁটি বেঁধে নিয়ে যাবেন ধানক্ষেতে রোপন করার জন্য। শীতের সময় এটি আমাদের গ্রাম এলাকার একটি অতি পরিচিত দৃশ্য। ধানের জমিতে পানি দিয়ে বপন করার এই পদ্ধতিকে স্থানীয়ভাবে ব্লক বলা হয়ে থাকে।

আলোকচিত্রঃ ৮

20220130_144208.jpg


রাস্তার দুই পাশে সারি সারি গাছের দৃশ্য। এই ছবিটি এখানে দেয়ার একটি মাত্র কারণ আর তা হচ্ছে আগে শীতকাল আসার সঙ্গে সঙ্গেই গাছগুলোতে পাতা ঝরে গিয়ে ন্যাড়া হয়ে যেত। আবার বসন্তের শুরুর দিকে নতুন পাতা গজাত। কিন্তু জলবায়ু পরিবর্তনের কারণে হিসেবে অনেকটাই ওলট-পালট হয়ে গেছে।


আলোকচিত্রঃ ৯

20220131_185446.jpg


রাস্তার পাশে তৈরি ভাপা ও চিতই পিঠা। শুধুমাত্র শীতকালেই এরকম দৃশ্য চোখে পড়ে। শ্রমজীবী মানুষ থেকে শুরু করে অনেকেই ফুটপাত থেকে এ ধরনের পিঠাপুলি কিনে খেয়ে থাকেন।

আলোকচিত্রঃ ১০

20220131_164805.jpg

মাঠ ভর্তি সবুজ আর সবুজ মাঝে মাঝে বেগুনি, সাদা আর লাল রংয়ের ছোট্ট ছোট্ট অসংখ্য ফুল। হ্যাঁ আমি মটরশুঁটির কথাই বলছি। এমন দৃশ্য যে না দেখেছে তাকে এটা বলে উপলব্ধি করানো যাবে না।


আজকের মতো এতোটুকুই। আবার কথা হবে অন্য কোন বিষয় নিয়ে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনায় আজকের মত এখানেই শেষ করছি।

Photographer@ferdous3486
DeviceSamsung M21
LocationFaridpur Sadar, Faridpur
Sort:  
 2 years ago 

অসাধারণ সব ফটোগ্রাফি।আর দুই নম্বর ফটোগ্রাফি টি তো দেখে মনে হচ্ছে একদম প্রফেশনাল।খুবই ভালো লেগেছে আমার।প্রতিযোগিতায় শুভকামনা রইলো আপনার জন্য

 2 years ago 

আপনার প্রত্যেকটি ফটোগ্রাফি খুবই দুর্দান্ত হয়েছে। আপনি খুব সুন্দর করে ছবিগুলো তুলেছেন।। এক কথায় অসাধারণ। আশা করি আপনি এই প্রতিযোগিতার ভালো অবস্থানে থাকবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো থাকবেন ভাই, ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনি খুব অসাধারণ ফটোগ্রাফি করেছেন। আমার কাছে আপনার সব গুলো ফটোগ্রাফি অনেক ভালো লেগেছে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে মটরশুঁটির গাছের ফটোগ্রাফি গুলো। আপনার জন্য অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু

 2 years ago 
  • ভাইয়া আপনি আপনার ফটোগ্রাফির মাধ্যমে শীতকালীন প্রাকৃতিক সৌন্দর্য অনেক সুন্দর ভাবে তুলে ধরেছেন। প্রতিটি ফটোগ্রাফি সুন্দর হয়েছে। শীতকালীন অপরূপ সৌন্দর্য আপনি আপনার ফটোগ্রাফির মাধ্যমে ফুটিয়ে তুলেছেন। অনেক সুন্দর ভাবে ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। ভাইয়া আপনার জন্য শুভকামনা রইলো।
 2 years ago 

আপনার মতামতটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

আপনার প্রত্যেকটি ফটোগ্রাফি খুবই দুর্দান্ত হয়েছে। আপনি খুব সুন্দর করে ছবিগুলো তুলেছেন।। এক কথায় অসাধারণ। আশা করি আপনি এই প্রতিযোগিতার ভালো অবস্থানে থাকবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো থাকবেন ভাই, ধন্যবাদ।

 2 years ago 

ভালো অবস্থানে থাকি বা না থাকি আপনার মতামত টি পড়ে খুবই ভালো লাগলো। অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর হয়েছে প্রতিটা ফটো আমার ভালো লাগছে। শীতকালীন দৃশ্য গুলো আমাদের মাঝে খুব সুন্দর করে প্রেজেন্ট করছেন। আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।শুভ কামনা রইল

 2 years ago 

মন্তব্য করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই

 2 years ago 

সুন্দর কিছু শীতকালীন প্রাকৃতিক ফটোগ্রাফি আপনি আমাদেরকে উপহার দিয়েছেন সত্যিই আপনার ফটোগ্রাফির তারিফ করতে হয় আপনার প্রত্যেকটা ফটো দেখতে অসাধারণ লাগছে আমার কাছে বেশ ভালো লেগেছে শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

ওয়াও আপনি অসাধারণ ফটোগ্রাফি করেছেন ।বিশেষ করে প্রথম ছবিটা আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে ।শীতের সকালে নদীতে নৌকা চলাচল দেখতে অনেক ভালো লাগে ।আর তাছাড়া আপনার প্রতিটি ফটোগ্রাফি মনমুগ্ধকর হয়েছে। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া

 2 years ago 
  • বাহ দারুণ একটি পোস্ট ছিল ভাই। আমার কাছে খুবই ভালো লেগেছে। বিশেষ করে সবচেয়ে ভালো ছিল ১,৩,৫ নং ছবিটি। এবং খুব সুন্দরভাবে গুছিয়ে লিখেছেন। আপনার জন্য শুভকামনা। এবং ধন্যবাদ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য।।
 2 years ago 

আমার পোষ্টে মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ প্রিয় ভাই

ভাইয়া আপনি আপনার ফটোগ্রাফির মাধ্যমে শীতকালের অনেক কিছু তুলে ধরেছেন। সব ছবিগুলো অসম্ভব সুন্দর হয়েছে। আর প্রথমটা তো এতটা সুন্দর হয়েছে তা বলার বাইরে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপনার তোলা ফটোগ্রাফি গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য

 2 years ago 

ভাইয়া আপনাকেও অসংখ্য ধন্যবাদ সুন্দর এই মতামতটি শেয়ার করার জন্য

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66552.34
ETH 3451.80
USDT 1.00
SBD 2.65