আমার বাংলা ব্লগ। প্রতিযোগিতা ১৫। কাঁচা আমের টক ঝাল মিষ্টি জুস। 10% লাজুক শেয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ- ৩০ চৈত্র /১৩ এপ্রিল | ১৪২৮, বঙ্গাব্দ/২০২২ খ্রিস্টাব্দ| বুধবার | বসন্তকাল |


আসসালামু-আলাইকুম।

GridArt_20220413_232333023.jpg

কেমন আছেন বন্ধুরা। আশা করি সবাই ভাল আছেন। আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করব কাঁচা আম দিয়ে তৈরি টক, ঝাল, মিষ্টি স্বাদের শরবত/জুস। আমার বাংলা ব্লগ কর্তৃক আয়োজিত "শেয়ার করো তোমার সেরা ফলের জুসের রেসিপি "প্রতিযোগিতায় এখন পর্যন্ত বিভিন্ন রকম ফল দিয়ে তৈরি হরেক রকমের সুস্বাদু সব জুসের রেসিপি দেখতে পেলাম। আপেল, বেদানা, আঙ্গুর, কমলা প্রভৃতি দামি ফলের পাশাপাশি স্থান পেয়েছে আমাদের দেশীয় সাধারণ ফল বেল, আমড়া, পেঁপে, আতাফল সহ আরও অনেক ফল। প্রতিটি রেসিপি ছিল অনবদ্য সবাই চেষ্টা করেছে তার সেরাটা দিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে।

আমি এই জুসটি সর্বপ্রথম খেয়েছিলাম ঢাকার আজিজ মার্কেটে। প্রথমবার খেয়েই খুব ভাল লেগেছিল। এরপর বহুবার বানিয়েছি। বলতে গেলে আমার পছন্দের একটি জুস এটি। খুব সহজেই বানানো যায়, তেমন কোন ঝামেলা ছাড়াই। আশা করি আপনাদেরও ভালো লাগবে। আসুন তবে দেখে নেয়া যাক তৈরি প্রক্রিয়া।

প্রয়োজনীয় উপকরণ

  • কাঁচা আম ৩/৪ টি
  • চিনি, পরিমাণমতো
  • লবণ, পরিমাণমতো
  • বিট লবণ, পরিমাণমতো
  • আইস কিউব
20220413_222421.jpg20220413_193610.jpg
20220413_191202.jpg20220413_185444.jpg

প্রস্তুত প্রণালী

ধাপ ১ঃ

প্রথমেই আমগুলো খোসা ছিলে পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর বীজ ফেলে দিয়ে ছোট ছোট টুকরা করে কেটে নেই।

20220413_193610.jpg

ধাপ ২ঃ

আম এবং কাঁচা মরিচ গুলোকে ব্লেন্ডারে দিয়ে অল্প পরিমাণে পানি দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নেই।

20220413_215944.jpg

ধাপ ৩ঃ

ব্লেন্ড হয়ে গেলে একটি ছাকনির সাহায্যে ভালোভাবে ছেঁকে নেই। প্রয়োজনে থেকে যাওয়া অংশগুলো আবারও ব্লেন্ড করি। তারপর আবার ছেকে নেই।

20220413_220604.jpg

ধাপ ৪ঃ

ছাকা হয়ে গেলে এর সঙ্গে প্রয়োজনমতো লবণ, বিট লবণ ও চিনি দেই। সেইসঙ্গে পরিমাণমতো পানি দিয়ে আবারো সবকিছু ভালোভাবে একটি চামচ দিয়ে গুলে নেই।

20220413_221043.jpg

ধাপ ৫ঃ

সবশেষে পরিবেশনের আগে একটি গ্লাসের মধ্যে কয়েকটি আইস কিউব দিয়ে আমের জুস ঢেলে দেই। তাহলেই তৈরি হয়ে গেল আমাদের কাঁচা আমের তৈরি সুস্বাদু টক-ঝাল-মিষ্টি শরবত/জুস।

20220413_222507.jpg

20220413_222819.jpg

আজকের মত এ পর্যন্তই। কেমন লাগলো আশা করি তা অবশ্যই জানাবেন। আবার কথা হবে অন্য কোন বিষয় নিয়ে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনায় আজকের মতো এখানেই শেষ করছি।
Photographer@ferdous3486
DeviceSamsung M21
Sort:  
 2 years ago 

ভাইয়া আপনি তো আমার প্রিয় জুস তৈরি করেছেন। কাঁচা আমের জুস আমার খুবই প্রিয়। সেটাও আপনি টক জাল দিয়ে তৈরি করেছেন। টকজাল দিয়ে যদি তৈরি করা হয় তাহলে তো আমার আর কিছু বলার নেই। আমি আর লোভ সামলাতে পারছিনা।আমরা তো মাঝেমধ্যে কাঁচা আমের জুস তৈরি করে থাকি। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর কাঁচা আমের জুস তৈরি শেয়ার করার জন্য। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপু কাঁচা আমের জুস অনেক প্রিয় হলেও এবার আমের যা দাম তাতে আর জুস তৈরি করা সম্ভব নয়। প্রতি কেজি 100 টাকা। আপনি বলুন এত দাম হলে কিভাবে জুস খাওয়া সম্ভব। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য

Nice post!!!👍👍

 2 years ago 

Thanks for your comment.

 2 years ago 

কাচা আমের জুস খেতে অনেক মজা। টক টক লাগে খেতে অনেক ভাল লাগে। অনেক গুছিয়ে লিখেছেন ধাপগুলো। ভাল ছিল আপনার উপস্থাপনা। ভালবাসা রইল

 2 years ago 

শুধু টক নয় সাথে ঝাল ও ছিল। ফলের জুস এর মধ্যে এই জুস আমার খুবই পছন্দের। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

কাঁচা আমের যে জুস হয় তা জানতাম ই না।এত সুন্দর ব্যতিক্রমধর্মী একটা শরবত রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক শুভকামনা

 2 years ago 

😲😲 কি বলেন ভাই। এটা তো প্রায় সব জায়গাতেই পাওয়া যায়। তবে সবচেয়ে বিখ্যাত হচ্ছে ঢাকার আজিজ মার্কেটের কাঁচা আমের জুস। একবার বানিয়ে খেয়ে দেখবেন আশা করি ভালো লাগবে।

 2 years ago 

সবাই দেখি কাঁচা আমের শরবত বানাই। মনে হচ্ছে কাঁচা বাদাম রেখে এখন সবাই কাঁচা আম নিয়ে গান শুরু করবে।😉😉।যাই হোক আপনার কাঁচা আমের টক ঝাল মিষ্টি জুস। মনে বেশ মজা হয়েছে।ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঝালটা একটু বেশি হয়েছিল, তবে আমি ঝাল খেতে পছন্দ করি বলেই এটা করেছিলাম। আর সাদের কথা কি আর বলব। জাস্ট মাইন্ড ব্লোয়িং🤪

বাহ কি চমৎকার শরবত দেখেয় পান করার ইচ্ছা হচ্ছে। মনে হচ্ছে আপনার শরীরটা এখনই ঢকঢক করে খেয়ে ফেলি। আপনি অনেক সুন্দর ভাবে সরবত তৈরি করতে পারেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোষ্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

কাঁচা আমের শরবত একবার খেয়ে দেখবেন। খেতে যেমন দারুন তেমনি ভিটামিন সি-তে ভরপুর। আশা করি খারাপ লাগবে না।

 2 years ago 

কাঁচা আমের টক ঝাল মিষ্টি জুস আমার ভীষণ পছন্দের 😋 এটি বেশ দারুন লাগে পান করতে।
আপনি খুব সহজেই চমৎকার শরবতটি তৈরি করা আমাদের শিখিয়ে দিলেন।
শুভকামনা রইল ভাই।

 2 years ago 

ভাই আপনার সঙ্গে এ ব্যাপারে আমার মিল আছে। আমিও এই জুসটি ভীষণ পছন্দ করি। ধন্যবাদ আপনার মতামত শেয়ার করার জন্য।

 2 years ago 

অও,কাঁচা আমের জুসটি বেশ হয়েছে ভাইয়া।আমি ও কাঁচা আম দিয়ে জুস তৈরি করেছি।এটি খেতে খুবই মজার।আম তো গরমের সময় ফলের রাজা।ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনার পোড়া আম দিয়ে তৈরি জুসটি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। ভেবেছিলাম আপনি হয়তো কোন পুরস্কার পাবেন এই জুসের জন্য। পুরস্কার না পেলেও আমি অবশ্যই একদিন বানিয়ে দেখব আপনার তৈরি এই জুসটি।

 2 years ago 

অবশ্যই তৈরি করবেন ভাইয়া,দারুণ মজার খেতে।

ভেবেছিলাম আপনি হয়তো কোন পুরস্কার পাবেন এই জুসের জন্য।

ভাবছি আর কোনো প্রতিযোগিতায় অংশগ্রহণ করবো না ভাইয়া।আমি জানি অংশগ্রহণ করাটাই প্রধান বিষয় তবুও....

 2 years ago 

হতাশ হবার কিছু নেই। এবার হয়তো পাননি পরেরবার অবশ্যই পাবেন আশাকরি।

 2 years ago 

কাঁচা আমের টক ঝাল মিষ্টি শরবত রেসিপি দেখেই খেতে ইচ্ছা করছে। সত্যি খুবই সুস্বাদু শরবত তৈরি করলেন। আপনার উপস্থাপনা আমার খুবই ভালো লেগেছে। আপনার জন্য রইল।

 2 years ago 

আসলে ভার্চুয়ালি শরবত খাওয়ানোর ব্যবস্থা থাকলে সবাইকে একগ্লাস করে খাইয়ে দিতাম🤪 কিন্তু কি আর করার এখন কষ্ট করে নিজেকেই বানিয়ে খেতে হবে। ধন্যবাদ ভাই

 2 years ago 

ভাইয়া আপনার এই জুস টি আমারও খুবই পছন্দের একটি জুস ।প্রতিবছরই আমের সময় এই জুস আমাদের প্রতিদিনই প্রায় বানানো হয় ।বেশ ভালই লাগে খেতে ।প্রচণ্ড গরমে ঠান্ডা এক গ্লাস জুস পেলে বেশ ভালো লাগে ।ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে এত সুন্দর একটি জুসের রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে এটা করেছি আমার নিজের জন্য। জানি কোন পুরস্কার পাব না কিন্তু তাতে কি। খাওয়াতো হল, এটাই বা কম কি। ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66244.62
ETH 3320.00
USDT 1.00
SBD 2.70