রেনডম ফটোগ্রাফি। 10% লাজুক শেয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ- ১২ বৈশাখ | ১৪২৯, বঙ্গাব্দ | সোমবার | গ্রীষ্মকাল |


আসসালামু-আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন। সাপ্তাহিক ফটোগ্রাফি পোস্ট নিয়ে আবারো হাজির হলাম আপনাদের সামনে। ফটোগ্রাফি আমার নেশা কিন্তু রমজান মাস বিধায় খুব বেশি বাইরে বের হতে পারছি না। যার ফলে ছবি তোলাও আর হচ্ছে না আগের মত। সত্যি বলতে কি ফটোগ্রাফি করার চাইতে অন্যের ফটোগ্রাফি দেখতেই আমার কাছে বেশি ভালো লাগে। গত বেশ কয়েক দিনের জমে থাকা ফটো গুলোর মধ্য থেকে বাছাই করে আজকের এই আয়োজন। গাছপালা নদী-নালা, পশুপাখি, প্রকৃতি, আকাশ সব কিছুই আমার কাছে ভালো লাগে। সৃষ্টিকর্তার সৃষ্টি এই অপূর্ব জগতের সবকিছুই চরমভাবে বিস্মিত করে আমাকে। ভালোলাগার এই অনুভূতি ছড়িয়ে দেয়ার জন্যই আমার এই প্রচেষ্টা। আশা করি আমার মত আপনাদেরও ভালো লাগবে।

আলোকচিত্রঃ ১


20220411_165517.jpg

20220411_165515.jpg

Location

ঘোড়ার গাড়িতে করে কৃষক ধানের খড় নিয়ে আসছে। নসিমন-করিমন আর পাওয়ার টিলারের ভিরে ঘোড়ার গাড়ি, গরুর গাড়ি এখন প্রায় বিলুপ্ত হয়ে গেছে। তাই দেখামাত্রই ছবি তুলে নিলাম আপনাদের জন্য।


আলোকচিত্রঃ ২

20220411_170126.jpg

20220411_170117.jpg

Location

কয়েক বছর আগেও আমাদের গ্রাম অঞ্চলের মানুষ গরু, মহিষ অথবা পেশী শক্তির মাধ্যমে ধান মাড়াই করত কিন্তু প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে সেই জায়গাগুলো দখল করেছে এখন বিভিন্ন ধরনের যন্ত্র।


আলোকচিত্রঃ ৩

20220411_170039.jpg

20220411_170037.jpg

Location

কৃষাণ-কৃষাণী যখন ধান মাড়াইয়ের কাজে ব্যস্ত। তখন তাদের ছোট ছোট ছেলেমেয়েরা মেতে উঠেছে বিভিন্ন ধরনের খেলায়। এ খেলার জন্য লাগেনা কোন ব্যাট বল বা অন্য কিছু। হাতের কাছে যা পায় তাই দিয়েই তাদের আনন্দঘন সময় কেটে যায়।


আলোকচিত্রঃ ৪

20220411_163902.jpg

20220411_163837.jpg

Location

শুকিয়ে যাওয়া বিলের নিচু অংশের জমে থাকা পানিতে কয়েকজন শিকারি ব্যস্ত সময় কাটাচ্ছে বরশি দিয়ে মাছ ধরতে। ছোট ছোট পুটি টেংরা মাছই তাদের প্রধান টার্গেট।


আলোকচিত্রঃ ৫

20220422_162509.jpg

20220422_162326.jpg

Location

ছবিতে অনেক বড় মনে হলেও এগুলো কিন্তু আসলে বেশ ছোট। ছবি দেখে আমার ধারণা আপনারা কেউই বলতে পারবেন না এগুলো কি। আমাদের ছাদের টবে লাগানো উন্নত জাতের মরিচ এগুলো।


আলোকচিত্রঃ ৬

20220411_162004.jpg

Location

হিন্দু ধর্মের কোন পূজা অনুষ্ঠানের ছবি এটি। বৈশাখ মাসে এ পূজা অনুষ্ঠিত হয়। ছোটবেলায় খুব জাঁকজমকের সঙ্গে এই পূজা অনুষ্ঠিত হতে দেখেছি। বহু বছর পর সেই একই পূজা যখন চোখে পড়ল দেখলাম জৌলুস অনেকটাই কমে গিয়েছে।

আলোকচিত্রঃ ৭

20220411_165530.jpg

Location

দিন শেষে সূর্য মামা অস্ত যাবার পালা। মানে একটি দিনের অবসান। সেইসঙ্গে একটি নতুন দিনের অপেক্ষা। প্রতিটি সূর্যাস্ত আমাদেরকে মনে করিয়ে দেয় জীবন থেকে একটি মূল্যবান দিনের অবসানের কথা।

আজকের মতো এতোটুকুই। ছবি গুলো কেমন লাগলো আশা করি জানাবেন। আবার কথা হবে অন্য কোন বিষয় নিয়ে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনায় আজকের মত এখানেই শেষ করছি।

Photographer@ferdous3486
DeviceSamsung M21
Sort:  
 2 years ago 

গ্রাম বাংলার প্রকৃতি নিয়ে অসাধারন কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাই। যা দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। আসলে আমি একটু চেষ্টা করি সবসময় ফটোগ্রাফি করতে। ফটোগ্রাফি করতে আমার বেশ ভালই লাগে। বড়শি দিয়ে মাছ ধরার দৃশ্য গুলো দেখতে অনেক ভালো লাগতেছিল। কারন আমার মাছ ধরার নেশা খুব। ধান মাড়াইয়ের মাঠে ছোট দুইটা বাচ্চার ছবিটা আমার কাছে বেশ ভালো লেগেছে। ধন্যবাদ ভাই আপনাকে এরকম কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে ভাই আমরা সবাই চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমরা তো আর কেউ প্রফেশনাল ফটোগ্রাফার নয় যে এটা করেই আমাদের চলতে হবে। শখ পূরণ করাটাই হচ্ছে বড় কথা। ধন্যবাদ

 2 years ago 

আপনি অনেক সুন্দর সুন্দর কিছু রেনডম ফটোগ্রাফি করেছেন। আমার কাছে খুবই ভালো লাগলো আপনার রেনডম ফটোগ্রাফি গুলো। খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর সুন্দর রেনডম ফটোগ্রাফি শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনাদের জন্যই এই ফটোগ্রাফি। আপনাদের ভালো লাগাতেই আনন্দ। ভালো থাকবেন আপু

 2 years ago 

রেনডম ফটোগ্রাফি গুলো নজর করানো ছিল আসলে গ্রাম বাংলার দৃশ্য গুলো দেখতে এমনিতেই অনেক ভালো হয় বিশেষ করে অনেকদিন পরে ঘোড়ার গাড়ি দৃশ্যটি দেখতে পেলাম সুন্দরবন উস্থাপন করেছেন শুভেচ্ছা রইল

 2 years ago 

ঘোড়াগাড়ি আমিও দীর্ঘদিন পর দেখতে পাই। তাই ছবি তুলে রেখেছিলাম আপনাদের কথা মাথায় রেখে। অনেক ধন্যবাদ ভাই

 2 years ago 

ওয়াও প্রকৃতির চমৎকার রেনডম ফটোগ্রাফি আপনি তুলেছেন ভাইয়া। আমার কাছে অনেক ভালো লেগেছে আপনার তোলা প্রতিটি ফটোগ্রাফি। এতো সুন্দর রেনডম ফটোগ্রাফি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।‌‌ আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আপনার কমেন্টগুলো অনুপ্রেরণাদায়ক। পড়লে মনে হয় সত্যিই যেনো আমি ভালো ফটোগ্রাফার হয়ে গেছি। অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

নিজের ফটোগ্রাফির চেয়ে অন্যের ফটোগ্রাফি দেখতে আমার অনেক ভালো লাগে। তাই আজকে আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলো দেখে আমার খুবই ভালো লেগেছে। আপনি অনেক সুন্দর ভাবে আপনার প্রত্যেকটি ফটোগ্রাফি ক্যাপচার করেছেন। আপনার দক্ষতা ও ফটোগ্রাফির বিষয়বস্তু আমার কাছে অনেক ভালো লেগেছে। সারাদিনের ক্লান্তি শেষে সূর্যিমামার অন্ধকারে লুকানোর সেই প্রাকৃতিক সৌন্দর্য আমার কাছে অনেক ভালো লেগেছে। ভাইয়া আপনাকে ধন্যবাদ জানাচ্ছি দারুন সব ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি এত সুন্দর ভাবে গুছিয়ে কিভাবে মনের ভাব প্রকাশ করেন বুঝিনা। আমিতো কমেন্টের ভাষাই খুজে পাইনা। দারুন দারুন সব কমেন্টের জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাই আপনার রান্ডম ফটোগ্রাফি গুলো খুবই চমৎকার হয়েছে। গ্রাম বাংলার প্রকৃতির অপরূপ সৌন্দর্য ফুটিয়ে তুলেছেন আপনি। আপনার ফটোগ্রাফি টি আমার কাছে বেশ ভালো লেগেছে। ৪ নম্বর ও ৫নম্বর আলোকচিত্র আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে ।প্রতিটি ফটোগ্রাফির নীচের বর্ণনা দারুণভাবে করেছেন। ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে এত সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 2 years ago 

বর্ণনা খুব কম দিয়েছি যাতে পাঠকদের পড়তে বিরক্তি না লাগে। আমার ফটোগ্রাফি পোস্টে মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার তোলা রেনডম ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম। আপনি অনেক সুন্দর ভাবে ফটোগ্রাফি গুলো করার পাশাপাশি বর্ণ গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

ইচ্ছে করে আশেপাশের সুন্দর যা কিছু আছে সব কিছু ছবি তুলে রাখি কিন্তু ভালো একটা ক্যামেরার অভাবে অনেক সময়ই দৃশ্য গুলো ফুটিয়ে তোলা যায় না। অনেক ধন্যবাদ ভাই মন্তব্য করার জন্য।

 2 years ago 

ভাই, আপনার রেনডম ফটোগ্রাফি অসম্ভব সুন্দর হয়েছে। আপনার ফটোগ্রাফিতে কৃষক ধানের খড় নিয়ে আসছে ঘোড়ার গাড়িতে করে, ধান মাড়াইয়ের জন্য উন্নত মানের যন্ত্র, কয়েকজন শিকারির বড়শিতে মাছ মারার দৃশ্য, আপনার ছাদের টবে লাগানো উন্নত জাতের মরিচ, হিন্দু ধর্মের কোন একটি পূজা, পরিশেষে সূর্যমামা অস্ত যাবার পালা সব মিলিয়ে একটি পরিপূর্ণ পোস্ট উপস্থাপন করেছেন আমাদের মাঝে। এত সুন্দর ফটোগ্রাফির সাথে সাথে অসম্ভব সুন্দর বর্ণনা সত্যিই অতুলনীয়। আর এই অতুলনীয় রেনডম ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

সময় নিয়ে আমার প্রতিটি ছবির বর্ণনা পাঠ করার জন্য সেই সঙ্গে সবসময় দারুন দারুন সব মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি। ভালো থাকবেন ভাইয়া

 2 years ago 

আপনার প্রত্যেকটি রেনডম ফটোগ্রাফি গুলো খুবই আকর্ষনীয় হয়েছে।গ্রাম বাংলার অপরূপ সৌন্দর্য তুলে ধরেছেন যা দেখেই আমার ভালো লেগেছে। আপনার সব ফটোগ্রাফী আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

আপনাদের ভাল লাগার জন্যই আমার এই প্রচেষ্ঠা। সত্যিই অনেক ভালো লাগে যখন কেউ বলে ফটোগ্রাফি গুলো ভালো ছিল। ধন্যবাদ

 2 years ago 

প্রথমত রোজা দ্বিতীয়ত যে গরম পড়ছে এই গরমে বাইরে বের হওয়া সত্যি অনেক কষ্টকর। সেজন্য আমিও সেরকম ফটোগ্রাফি করতে পারছি না। ঘোড়ার গাড়ি এখন তো প্রায় বিলুপ্ত আমি অনেকদিন পর দেখলাম। অনেক সুন্দর ফটোগ্রাফি করেছেন ভাই।।

 2 years ago 

আশাকরি রোজা শেষে আপনার ফটোগ্রাফি পোস্ট আবারো দেখতে পাবো। সে পর্যন্ত অপেক্ষায় রইলাম।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74