সবজি খিচুড়ি রেসিপি। ১০% লাজুক শেয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ- ৩০ মাঘ | ১৪২৮ , বঙ্গাব্দ | রবিবার | শীতকাল |


আসসালামু-আলাইকুম।

কেমন আছেন বন্ধুরা। আশা করি সবাই ভাল আছেন। বাঙ্গালিদের কাছে খিচুড়ি একটি অতি পরিচিত খাবার। খিচুড়ি আমরা বিভিন্ন ভাবে রান্না করে থাকি। কখনো শুকনো ঝরঝরে, কখনো বা পাতলা করে। কখনো নিরামিষ হিসেবে, কখনো বা আমিষের সাথে। ব্যক্তিগতভাবে আমি মাংস দিয়ে খিচুড়ি খেতেই বেশি পছন্দ করলেও মাঝে মাঝে সবজি খিচুড়িও খারাপ লাগে না। বিশেষ করে শীতের দিনে নানা রকমের সবজি দিয়ে রান্না করা খিচুড়ি গরম গরম খেতে আমার কাছে দারুন লাগে। কমিউনিটিতে অনেককেই দেখলাম খিচুড়ির রেসিপি শেয়ার করতে। আমি যে গুটিকয়েক রান্না জানি তার মধ্যে সবচাইতে আগে শিখেছি খিচুড়ি রান্না করতে। তাই আজ খিচুড়ির রেসিপি আপনাদের সঙ্গে শেয়ার করলাম। আশা করি সবার ভালো লাগবে।

20220210_222044.jpg

প্রয়োজনীয় উপকরণ

উপকরণের নামপরিমাণ
চালআধা কেজি
মুসুরির ডাল১ কাপ
মিক্সড সবজিপরিমাণমতো
কাঁচা মরিচ৫/৬ টি
হলুদের গুঁড়া১ চা চামচ
জিরার গুড়াআধা চা চামচ
শুকনা মরিচের গুড়াপরিমাণ মতো
লবণপরিমাণমতো
সয়াবিন তেলআধা কাপ
20220210_214827.jpg20220210_213749.jpg20220210_213937.jpg

প্রস্তুত প্রণালী

ধাপ ১ঃ

প্রথমেই পছন্দমত সবজিগুলোকে কেটে ধুয়ে সুবিধামতো সাইজ করে নেই। আমি গাজর, আলু, টমেটো এবং পেঁয়াজের কলি ব্যবহার করেছি। আপনারা চাইলে অন্য যে কোন সবজি ব্যবহার করতে পারেন। এরপর একটি পরিষ্কার প্রেসার কুকার নেই।

20220210_214430.jpg

ধাপ ২ঃ

প্রেসার কুকারে সামান্য তেল গরম করে তার মধ্যে পেঁয়াজকুচি আর মরিচগুলো ভেজে নেই।

20220210_214512.jpg

ধাপ ৩ঃ

পেঁয়াজ-মরিচ হালকা করে ভাজা হয়ে গেলে এবার কেটে রাখা সবজিগুলো প্রেসার কুকারে দিয়ে দেই।

20220210_214636.jpg

ধাপ ৪ঃ

একটি চামচ বা ঘুটনি এর সাহায্যে সমস্ত উপকরণ গুলো ভালোভাবে মিশিয়ে ফেলি।

20220210_214947.jpg

ধাপ ৫ঃ

এবার চাল এবং ডালগুলোকে ভালোভাবে ধুয়ে নিয়ে সবজির মধ্যে দিয়ে দেই।

20220210_215055.jpg

ধাপ ৬ঃ

পরিমান মত পানি দেই এবং চামচ দিয়ে সবকিছু ভালোভাবে মিশিয়ে নেই।

20220210_215304.jpg

ধাপ ৭ঃ

সবশেষে প্রেসার কুকারের ঢাকনা বন্ধ করে দিয়ে অল্প আঁচে চুলায় রেখে দেই। দুই/তিনটি শিটি দেয়া হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ফেলি। হয়ে গেল আমাদের মজাদার সবজি খিচুড়ি। এবার গরম গরম পরিবেশনের পালা।

20220210_215453.jpg

20220210_221650.jpg

আজকের মত এ পর্যন্তই। আবার কথা হবে অন্য কোন বিষয় নিয়ে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনায় আজকের মতো এখানেই শেষ করছি।
Photographer@ferdous3486
DeviceSamsung M21
Sort:  
 2 years ago 

খুবই সুন্দর ভাবে একটি সবজি খিচুড়ি রান্নার রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই সবজি খিচুড়ি তৈরি করার জন্য আপনি বিভিন্ন ধরনের সবজি ব্যবহার করেছেন। আমি মনে করি গাজর দেবার কারণে এটি খেতে অনেক সুস্বাদু হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর একটি সবজি খিচুড়ি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া মন্তব্য করে পাশে থাকার জন্য

 2 years ago 

আমার মা ও এভাবে মোটা চাল দিয়ে আমাদের ভাষায় বলে লেটকা খিচুড়ি রান্না করে,আমাদের সবার কাছে মাঝে মাঝে ভালোই লাগে। সবজির মিশ্রণে খিচুড়ি টা মনে হচ্ছে অনেক দারুন হয়েছে। ধন্যবাদ সুন্দর একটি রেসিপি দেওয়ার জন্য।

 2 years ago 

অঞ্চলভেদে নাম ভিন্ন হতে পারে। একটি নতুন নাম শিখলাম। অসংখ্য ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।

খুবই মজাদার একটা সবজির খিচুড়ি আপনি আমাদের মাঝে তৈরি করে শেয়ার করেছেন।সবজির খিচুড়ি খেতে আমার কাছে খুবই ভালো লাগে। কারণ আমি এটা খেতে খুবই পছন্দ করি। আপনি খুবই সুন্দর করে প্রতিটি ধাপে ধাপে আমাদের মাঝে সুন্দর করে উপস্থাপনা করেছেন। তা
আপনি অসাধারণ একটা সবজি খিচুড়ি আমাদের মাঝে শেয়ার করলেন আপনাকে অসংখ্য ধন্যবাদ। অনেক অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই মতামত জানিয়ে পাশে থাকার জন্য

 2 years ago 

সবজি খিচুড়ি বরাবরই আমার খুবই পছন্দের।।
বিশেষ করে সকালের খাবারে।।
কালার টা দারুণ ফুটেছে।।
লোভ সামলানো মুশকিল।।
শুভেচ্ছা রইল ভাইয়া

 2 years ago 

আপনার মতামত শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

এই ঠান্ডার দিনে সবজি খিচুড়ি খেতে বেশ ভালোই লাগে। সবজি খিচুড়ি আমার খুবই পছন্দের একটি খাবার। আর সাথে পেঁয়াজ লেবু আর সরিষার তেল হলে তো কথাই নেই। আপনার রান্না করা সবজি খিচুড়ি টি খুবই লোভনীয় আর সুস্বাদু লাগছে ভাই। আপনি অনেক সুন্দর ভাবে পুরো রেসিপিটি উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া আমার পোস্টে আপনার মতামত শেয়ার করার জন্য

 2 years ago 

এই শীতের দিনে গরম গরম সবজি খিচুড়ি খাওয়ার মজাই আলাদা। এ রকম সবজি খিচুড়ি আমার খুবই পছন্দ। খুবই ভালো লাগে আমার কাছে এই খিচুড়িটি। আপনার রেসিপিটি দেখে এখন লোভ লাগছে। আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আমাদের সাথে। আপনাকে অনেক ধন্যবাদ এবং আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ আপু মন্তব্য করে পাশে থাকার জন্য

 2 years ago 

কি রেসিপি দেখাইলেন ভাই আমার তো লোভ লেগে যাচ্ছে। আর খেতে ইচ্ছে করছে। সবজি খিচুড়ি আমার খুবই পছন্দের। সাধারণত আমি খিচুড়ি পছন্দ করি কিন্তু তার সাথে সবজিতে হয় সেটা আরো বেশি পছন্দের হয়। আপনার রেসেপি টি বেশ লোভনীয় লাগছে। আর আমার খেতে ইচ্ছে করছে। ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার মন্তব্যটি পড়ে অনেক ভালো লাগলো ভাইয়া। অসংখ্য ধন্যবাদ আপনাকে

 2 years ago 

পুষ্টিকর লোভনীয় সবজি খিচুরি ভাই দেখেই তো খেতে ইচ্ছা হচ্ছে।অনেক পছন্দের একটি রেসিপি করেছেন আপনি।প্রতিটা ধাপ খুব সুন্দর করে গুছিয়ে ধাপ গুলো উপস্থাপন করেছেন শুভ কামনা রইলো আপনার জন্য

 2 years ago 

আপনার কাঙ্খিত মতামতকেই জানতে পেরে অনেক ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনাকে

 2 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

সবজি খিচুড়ি অনেক ভালো লাগে আমার। এটা অনেক পুষ্টিকরও। আপনি তাহলে গ্রামে গিয়েই খিচুড়ি রান্না করে সবাইকে খাওয়াইলেন তাই না? আপনার রেসিপিটি আমার অনেক ভালো লেগেছে। খুব সুন্দর ভাবে সহজ নিয়মে রেসিপিটি তৈরি করেছেন। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 2 years ago 

না ভাই খিচুড়িটা আগেই রান্না করা ছিল। গ্রামে এসে শুধু পোস্ট করলাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই পাশে থাকার জন্য।

 2 years ago 

শীতকালে সবজি খিচুড়ি অনেক জনপ্রিয়। আপনার এরকম একটা রেসিপি দেখে খুবই ভালো লাগলো। আপনি অনেকগুলো সবজি দিয়ে খিচুড়ি রান্না করেছেন। মনে হচ্ছে খিচুড়ি টি খেতে অনেক সুস্বাদু হয়েছে। রেসিপির উপস্থাপনাটা খুবই ভালো লাগলো। আমাদের মাঝে এরকম একটা রেসিপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনাকেও অসংখ্য ধন্যবাদ সুন্দর এই মন্তব্যটি শেয়ার করার জন্য

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 56125.76
ETH 2526.68
USDT 1.00
SBD 2.27