টুকরো টুকরো ফটোগ্রাফি। ১০% লাজুক শিয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ- ৪ শ্রাবণ/১৯ জুলাই| ১৪২৯, বঙ্গাব্দ/২০২২ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | বর্ষাকাল |


আসসালামু-আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন। ঈদ পরবর্তী কিছুদিন আমাদের দেশে সব মানুষই বোধ হয় পুরোপুরি ব্যস্ত থাকে বিভিন্ন পারিবারিক অনুষ্ঠান সম্পন্ন করার জন্য। বিশেষ করে বিয়ে বা সুন্নতে খাতনা জাতীয় অনুষ্ঠানগুলো সবাই ঈদ পরবর্তী ছুটির জন্যই রেখে দেয়। বেশ কয়েকদিন যাবত বিভিন্ন ধরনের সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহণ করতে গিয়ে আমার বাংলা ব্লগে সময় দেয়া একেবারেই হয়ে ওঠেনি। অবশেষে আজ বাড়ি ফিরে লিখতে বসলাম এই পোস্ট। আশা করি আবার আগের মত সময় দিতে পারব আমার প্রিয় বাংলা ব্লগে। যাই হোক বেশ কিছুদিন ঘোরাফেরার ফলে অনেকগুলো ছবি জমা হয়েছে মোবাইল ফোনের মেমোরিতে। সেগুলোরই কিছু আজ শেয়ার করব আপনাদের সঙ্গে।

আলোকচিত্রঃ ১


20220717_183739.jpg

Location

গ্রাম বাংলার আবহমান একটি দৃশ্য। সবুজ বিস্তৃত মাঠের মধ্য দিয়ে মাথায় ফসলের বোঝা নিয়ে হেঁটে যাচ্ছে একজন কৃষক। এ যেন সারা বাংলাদেশের এক কমন ছবি। মাথার উপরে ঝকঝকে নীল আকাশ আর নিচে আদিগন্ত সবুজ ফসলের মাঠ এমন সুন্দর দৃশ্য বোধহয় শুধু বাংলাদেশেই দেখা যায়।


আলোকচিত্রঃ ২

20220717_081035.jpg

Location

এটি একটি ঢেঁড়স গাছের ফুল। সবজি হিসেবে ঢেঁড়স খুবই পুষ্টিকর এবং সুস্বাদু একটি খাবার কিন্তু আমরা অনেকেই এই ফুলটির সঙ্গে পরিচিত নই। ঢেঁড়স গাছে যে এত সুন্দর ফুল হয় আমারই তা জানা ছিল না। কাজেই ফুলটি দেখার সঙ্গে সঙ্গে এত ভালো লেগে গেল যে ছবি তোলার লোভ সামলাতে পারলাম না।


আলোকচিত্রঃ ৩

20220716_170017.jpg

Location

কয়েকদিন আগে একটি বিয়ের অনুষ্ঠানে গিয়েছিলাম গ্রামের বাড়িতে। বিয়ে বাড়ির পাশেই ছোট্ট একটি খাল। এক্সকাভেটর দিয়ে মাটি খনন করে খালটিকে পুনর জীবন দান করা হয়েছে। বর্ষার এই সময়ে পানিতে ভরপুর এই ছোট্ট খালটি আমার দৃষ্টি আকর্ষণ করল। এক সময় এ ধরনের অসংখ্য খাল আমাদের বাংলাদেশের সর্বত্র দেখতে পাওয়া গেলেও এখন তা হারিয়ে গেছে।


আলোকচিত্রঃ ৪

20220715_152841.jpg

Location


দেখতে পাতার মতো মনে হলেও এগুলো কিন্তু আসলে ফুল। তবে কি নাম আমার জানা নেই। সম্ভবত কোন পাতাবাহার জাতীয় গাছ। দুই ধরনের ফুল হয় এই গাছগুলোতে। একটা লাল আর আরেকটা আপনারা দেখতে পাচ্ছেন। যাই হোক না কেন পাতার মতো দেখতে এই ফুলগুলো কিন্তু ভীষণ সুন্দর।


আলোকচিত্রঃ ৫

20220712_191639.jpg

Location

গোধূলি। সূর্যোদয়ের সময়কে বলা হয় উষা আর সূর্যাস্তের ঠিক আগ মুহূর্তকে বলা হয় গোধূলি। এই দুইটি সময় আমার কাছে খুবই প্রিয়। তবে সময়টুকু খুবই ক্ষণস্থায়ী। সূর্য উদয় বা অস্ত যাওয়ার পূর্বে এই সময়টা একেবারে স্বর্গীয় পরিবেশ বিরাজ করে সর্বত্র। বিশেষ করে আকাশের এই অপূর্ব রঙের খেলা মানুষের মনকে বিমোহিত করে।


আলোকচিত্রঃ ৬

20220712_185145.jpg

Location

একটি ব্রিজের ওপর থেকে তোলা এই ছবি। নিচ দিয়ে ইঞ্জিন চালিত নৌকায় করে কিছু মানুষ ঘুরতে যাচ্ছে তাদের গন্তব্যে। ভরা নদীর বুকে বর্ষার এই সময়ে নৌকা ভ্রমণের আনন্দই আলাদা। যাদের এই অভিজ্ঞতা হয়নি এখনো আমি বলব তারা জীবনের অনেক আনন্দঘন মুহূর্ত থেকে বঞ্চিত হয়ে আছেন এখন পর্যন্ত।

আলোকচিত্রঃ ৭

20220716_155713.jpg

Location

বিয়ে বাড়ির গেট। গতকাল যে বাড়ি থেকে বিয়ে খেয়ে আসলাম সে বাড়ির প্রবেশপথই সাজানো হয়েছে এভাবে। বিয়ে মানুষের জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। তাই প্রত্যেক মানুষই চায় তাদের জীবনের এই আনন্দঘন মুহূর্তটিকে বিভিন্নভাবে স্মরণীয় করে রাখতে। সামর্থ্য অনুযায়ী সবাই চেষ্টা করে যার যার মত সর্বোচ্চ সুন্দর করে বিয়ের অনুষ্ঠান রাঙিয়ে তুলতে।

আজকের মতো এতোটুকুই। আবার কথা হবে অন্য কোন বিষয় নিয়ে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনায় আজকের মত এখানেই শেষ করছি।

Photographer@ferdous3486
DeviceSamsung M21
Sort:  
 2 years ago 

টুকরো টুকরো ফটোগ্রাফি গুলো দেখতে অসাধারণ হয়েছে। নদীতে নৌকায় ছবিটি দেখে মুগ্ধ হয়ে গেলাম। নিখুঁত ভাবে সব গুলো ফটোগ্রাফি করেছেন। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ। সময় নিয়ে আমার ফটোগ্রাফি গুলো দেখার জন্য। সেই সঙ্গে সুন্দর একটি মন্তব্য শেয়ার করার জন্য।

Sustainability is our greatest hope.♻🤲

 2 years ago 

সবুজ প্রকৃতির অপরূপ সৌন্দর্য যেটা উপভোগ করতে সবাই পছন্দ করে। প্রকৃতিপ্রেমীরা সেই সুন্দর দৃশ্যগুলো উপভোগ করতে খুবই পছন্দ করে। আপনার টুকরো টুকরো ফটোগ্রাফি গুলো আমার কাছে অনেক ভালো লেগেছে।

 2 years ago 

আপনার কাছে ভালো লাগাটাই স্বাভাবিক। কারণ আমি জানি আপনিও আমার মত একজন প্রকৃতি প্রেমিক। আপনিও দারুন দারুন সব ছবি তোলেন। শুভকামনা আপনার জন্য

 2 years ago 

সবুজ প্রকৃতি কার না ভালো লাগে। সবুজ প্রকৃতির মাঝে সময় কাটাতেও অনেক ভালো লাগে আমার কাছে ।আপনি খুবই সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে উপহার দিয়েছেন ।।শুভকামনা রইল আপনার জন্য।।

 2 years ago 

ঠিক বলেছেন এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া যাবে না যে সবুজ প্রকৃতি পছন্দ করে না। আসলে আমরা প্রকৃতিরই সন্তান। তাই প্রকৃতির মাঝে ফিরে গেলে সবারই ভালো লাগে। ধন্যবাদ

 2 years ago 

আপনি খুবই সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন ভাইয়া আপনার প্রতিটা ফটোগ্রাফি দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম বিশেষ করে পঞ্চম নাম্বার ফটোগ্রাফিটি আমার কাছে বেশি ভালো লেগেছে। এত সুন্দর ফটোগ্রাফি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আসলে ভালো লাগে তাই ফটোগ্রাফি করি। আর আপনাদের প্রশংসা বরাবরই আমাকে ভীষণ অনুপ্রাণিত করে এ কাজগুলো করার জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার মতো আমারও ফটোগ্রাফি করতে খুবি ভালো লাগে। আমিও যখনই সময় পাই তখনি ফোন বা ক্যামেরা নিয়ে বেরিয়ে পরি।

 2 years ago 

গ্রাম বাংলার সবুজ প্রকৃতি ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম।। সত্যি অসাধারণ ফটোগ্রাফি করেছেন। আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি আমার খুবই ভালো লেগেছে।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই, আপনার সুন্দর সুন্দর মন্তব্য মাধ্যমের সব সময় উৎসাহিত করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

মোবাইল ক্যামেরায় বন্দি করা আপনার টুকরো টুকরো ফটোগ্রাফি গুলা আমার কাছে খুবই খুবই ভালো লেগেছে বিশেষ করে প্রথম তৃতীয় চতুর্থ এবং পঞ্চম নম্বর ফটো একদম নজর কারানো ছিল

 2 years ago 

আপনার মূল্যবান সময় ব্যয় করে আমার ফটোগ্রাফি গুলো দেখার জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

অসাধারণ কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাই। বিশেষ করে 5 এবং 6 নাম্বার ফটোগ্রাফি আমার কাছে অসাধারণ লেগেছে। খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপনি। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলেই এই গোধূলির সময়টা আমার কাছে এক অন্যরকম অনুভূতির সৃষ্টি করে। খুবই ক্ষণস্থায়ী এই সময়টি মানুষের জীবনের ক্ষণস্থায়িত্বের কথা মনে করিয়ে দেয়। ধন্যবাদ ভাই আপনাকে

 2 years ago 

আপনি অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি শেয়ার করেছেন সবগুলো ছবি অনেক সুন্দর ছিল তবে এই সুন্দর ছবিগুলোর মধ্যেও ঢেঁড়স ফুলের ফটোগ্রাফিটা আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে। এমন সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ঢেঁড়স ফুল সম্ভবত আমিও এর আগে দেখেছি বলে মনে পড়ে না। এর ফুলগুলো যে এত সুন্দর ধারণাই ছিল না। ধন্যবাদ আপনাকে প্রতিনিয়ত উৎসাহ দেবার জন্য।

 2 years ago 

আপনার টুকরো টুকরো ছবিগুলো বড় একটা অ্যালবাম তৈরি করেছে 🤗
প্রতিটি ছবি বেশ সুন্দর ছিল। বিশেষ করে নদী, সবুজ ফসল আর বিয়ে বাড়ির গেট সত্যিই খুব সুন্দর ছিল।

 2 years ago 

আপনার ভালো লেগেছে জেনে আমি সত্যিই অনেক আনন্দিত। আসলে কাজের প্রশংসা পেলে তখন উৎসাহ বেড়ে যায় অনেক গুণ। অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65133.17
ETH 3480.37
USDT 1.00
SBD 2.52