সহজ পদ্ধতিতে ম্যাকরনী রান্না। ১০% লাজুক শেয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ- ৩ বৈশাখ /১৫ মার্চ | ১৪২৮, বঙ্গাব্দ/২০২২ খ্রিস্টাব্দ| শনিবার | বসন্তকাল |


আসসালামু-আলাইকুম।

কেমন আছেন বন্ধুরা। আশা করি সবাই ভাল আছেন। আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করব খুব সাধারণভাবে ঘরে কিভাবে ম্যাকরনী তৈরি করা যায় সেই রেসিপি। রমজান মাস সংযমের মাস। সারাদিন রোজা থাকার পর সবারই ইচ্ছে করে সুস্বাদু আর ভালো কিছু খেতে কিন্তু বাইরের বেশিরভাগ তেলে ভাজা খাবারই অস্বাস্থ্যকর আর অপুষ্টিকর। সেক্ষেত্রে পছন্দের খাবারগুলো বাড়ীতে তৈরি করে খাওয়াই অনেক ভালো। ম্যাকরনী যদিও আমাদের দেশীয় কোন খাবার নয় কিন্তু ইদানিং প্রায় সব রেস্তোরাঁতেই এই খাবারটি পাওয়া যায় আর খেতেও অনেক সুস্বাদু হওয়ায় মোটামুটি বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। রেস্টুরেন্টে পরিবারসহ এই খাবারটি খেতে গেলে গুনতে হয় বেশ মোটা টাকার একটি বান্ডিল। সেক্ষেত্রে চাইলেই আপনারা বাসায় বানিয়ে নিতে পারেন খুব সহজেই সুস্বাদু এই রেসিপি। এটা খেতে যেমন সুস্বাদু তেমনি স্বাস্থ্যকর। তাহলে চলুন শুরু করা যাক ডিম আর সবজি দিয়ে তৈরি সাধারণভাবে ঘরে তৈরি ম্যাকরনী তৈরির প্রক্রিয়া।

20220406_175524.jpg

প্রয়োজনীয় উপকরণ

  • ম্যাকরনী ১ প্যাকেট
  • ডিম ২ টি
  • পেয়াজ কুচি পরিমাণমতো
  • কাঁচামরিচ ৩/৪ টি
  • গাজর ২ টি
  • লবণ পরিমাণমতো
  • সয়াবিন তেল পরিমাণমতো
20220406_171947.jpg20220406_171550.jpg

প্রস্তুত প্রণালী

ধাপ ১ঃ

একটি পরিষ্কার পাত্রে পানি গরম করে তার মধ্যে ম্যাকরনীগুলো ভালোভাবে সিদ্ধ করে নেই। এরপর একটি ছাঁকনি বা ঝাঁজরির সাহায্যে পানি ঝরিয়ে নেই।

20220406_173111.jpg20220406_173145.jpg

ধাপ ২ঃ

এবার আরেকটি পাত্রে তেল গরম করে তার মধ্যে পেঁয়াজ কুচি এবং কাঁচা মরিচ গুঁলো হালকা করে ভেজে নেই।

20220406_173451.jpg20220406_173553.jpg

ধাপ ৩ঃ

এবার ডিম গুলো ভেঙে দিয়ে পেঁয়াজ কুচি এবং মরিচের সঙ্গে ভালোভাবে নেড়ে মিশিয়ে নিতে হবে।

20220406_173807.jpg20220406_173848.jpg

ধাপ ৪ঃ

এবার কিছু গাজর পরিষ্কার করে ধুয়ে নিয়ে কুচি কুচি করে কেটে ডিম আর পেঁয়াজ মরিচের সঙ্গে ভালোভাবে মেশাতে হবে।

20220406_173906.jpg20220406_174054.jpg

ধাপ ৫ঃ

সবশেষে পানি ঝরানো সিদ্ধ ম্যাকরনী গুলো দিয়ে দিয়ে উপকরণগুলোর সঙ্গে ভালোভাবে মেশাতে হবে আর অল্প আঁচে কিছুক্ষণ রান্না করতে হবে তাহলেই সম্পন্ন হয়ে গেল আমাদের ঘরে তৈরি ম্যাকরনী রান্না।

20220406_174208.jpg

20220406_175516.jpg

আজকের মত এ পর্যন্তই। মতামত জানাতে ভুলবেন না কিন্তু। আবার কথা হবে অন্য কোন বিষয় নিয়ে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনায় আজকের মতো এখানেই শেষ করছি।
Photographer@ferdous3486
DeviceSamsung M21
Sort:  
 2 years ago 

ম্যাকরনী রেসিপিটা আপনি খুবই চমৎকার ভাবে তৈরি করেছেন। দেখে আমার লোভ লেগে গেল। আপনি খুবই সুন্দর ভাবে এটা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার পোস্টে আপনার সুন্দর ও মূল্যবান মতামত শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া। ভালো থাকবেন

 2 years ago 

রোজায় এই রকম লোভনীয় রেসিপি দিলে রোজা কিন্তু হালকা হয়ে যাবে।🙃🙃।যাই হোক ম্যাকরনী আমার অনেক পছন্দের। আমিও এভাবে রান্না করে খাই। আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সংযম এর নামই রমজান। সংযম করতে পারাটাই রমজানের মূল শিক্ষা। আমার রেসিপি আপনার ভালো লেগেছে এ জন্য আপনাকে জানাই ধন্যবাদ। ভাল থাকবেন আপু।

 2 years ago 

ভাই খুবই চমৎকার ও সুস্বাদু একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে তো লোভ সামলানো যাচ্ছে না। কি যে করেন না আপনারা রোজা রমজানের দিন এভাবে এতো সুস্বাদু রেসিপি শেয়ার করতে হয়! যাক যেহেতু করে ফেলেছেন কি আর করা। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ভাই এভাবে রান্না করে খাবার নিয়ে ইফতার পর্যন্ত বসে থাকবেন তাহলে রোজার সওয়াব আরো বেশি হবে। কারণ সংযম করতে পারার নামই তো রমজান। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য

 2 years ago 

ঝটপট খাওয়ার জন্য খুব অসাধারণ একটি। খেতে আমার খুবই অসাধারণ লাগে। সহজ পদ্ধতিতে ম্যাকরনী রান্না রেসিপিটা আমার খুবই ভালো লেগেছে। খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমাদের বাড়িতে অবশ্য এই খাবারটি খুব বেশি রান্না হয় না। বলতে গেলে হাতে গোনা কয়েক বার রান্না হয়েছে। আপনার ভালো লেগেছে জেনে আনন্দিত। ধন্যবাদ ভাই

 2 years ago 

আজকে আপনি আমার সাথে খুবই লোভনীয় একটি ম্যাকরনী রেসিপি শেয়ার করেছেন। এটা আমি খুবই পছন্দ করে থাকি এবং আমার ছেলেও খুবই পছন্দ করে। আপনি আজকে যেভাবে রান্না করেছেন, আমার বাসায়ও এরকমভাবে রান্না করা হয়। ধন্যবাদ রেসিপিটা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার ছেলে পছন্দ করলেও আমার ছেলে কিন্তু একটুও খায়নি। বাচ্চারা সব সময় কেন জানি বাইরের হাবিজাবি খাবারই বেশি পছন্দ করে। ধন্যবাদ ভাই

 2 years ago 

ভাই এটা কি সেই ম্যাকরনী?যেটি আপনি স্টক করে রেখেছিলেন। ম্যাকরনী তৈরি করলেন অথচ দাওয়াত দিলেন না ভাই। এটা কিন্তু একদম ঠিক হলো না। দাওয়াত আমার পাওনা ছিল। এতো সুস্বাদু ম্যাকরনী তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করলেন। তা দেখেই তো ভীষণ খাওয়ার ইচ্ছে হচ্ছে। যাইহোক ভাই, এতো সুস্বাদু ও লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার তো অনেক কিছু মনে থাকে। সেই কবে বলেছিলাম এখনো মনে রেখেছেন। হ্যাঁ এটা সেটাই। দাওয়াত আপনার সব সময় আছে শুধু সময় করে চলে আসবেন। ধন্যবাদ ভাই

 2 years ago 

আসলেই এই রোজার মধ্যে বাইরের ভাজাপোড়া খাবার থেকে ঘরে স্বাস্থ্যসম্মত খাবার বানানোই উত্তম। আর রেসিপিটি দেখতে অনেকটাই নুডুলস এর মত ছিল, লাগছে অবশ্য দেখতে, দারুন লোভনীয় এবং সুস্বাদু হবে বলে আশা করছি।

 2 years ago 

আসলে নুডুলস এর সঙ্গে এর সাদের তেমন কোন পার্থক্য নেই। শুধু দেখতেই একটু ভিন্ন রকম। তবে সুস্বাদু হয়েছিল এতে কোন সন্দেহ নেই। ধন্যবাদ ভাই

 2 years ago 

ম্যাকরনী আমার খুবই ফেভারিট। ভাইয়া আপনার ম্যাকরনী রান্নার রেসিপি দেখে আমি আর লোভ সামলাতে পারছিনা। সত্যি খুবই অসাধারণ হয়েছে আপনার রেসিপিটি। ধাপে ধাপে অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আপনার উপস্থাপনা আমার কাছে খুবই ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমি ম্যাকরনী খুব বেশি খাইনি। তবে আমার তো বেশ ভালই লাগে। এদিক দিয়ে আপনার সঙ্গে আমার পছন্দের মিল আছে। ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ভাইয়া আপনি আজকে চমৎকার ভাবে সহজ পদ্ধতিতে ম্যাকরনী রান্না রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। দেখে অনেক ভালো লাগলো। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই আপনার সুন্দর ও গোছানো মন্তব্যের জন্য। আশা করি এভাবেই পাশে থাকবেন সবসময়।

 2 years ago 

এই ম্যাকরনী দেখলে এখনো ছোটবেলার কথা মনে পড়ে যায় ।কারণ ছোটবেলায় যখন আম্মু বিভিন্নভাবে ম্যাকরনী তৈরি করে দিত তখন এক নিমিষেই খেয়ে শেষ করতাম ।তবে আবার নুডুলস এর সাথে ম্যাকরনী ইউজ করত ।খুব সুস্বাদু লাগত তখন। আপনার রেসিপিটি অনেক ভালো লাগলো ভাইয়া।

 2 years ago 

আমি অবশ্য ছোটবেলায় ম্যাকরনী খুব একটা খাইনি। নুডুলসই বেশি খেতাম। ধন্যবাদ আপনার ছোটবেলার কিছু স্মৃতি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 59640.10
ETH 2860.45
USDT 1.00
SBD 2.26