দুধ মালাই তৈরির রেসিপি। ১০% লাজুক শেয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ- ৫ বৈশাখ /১৮ এপ্রিল | ১৪২৮, বঙ্গাব্দ/২০২২ খ্রিস্টাব্দ| সোমবার | গ্রীষ্মকাল |


আসসালামু-আলাইকুম।

কেমন আছেন বন্ধুরা। আশা করি সবাই ভাল আছেন। আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করব দুধ মালাই তৈরির রেসিপি। হ্যাঁ আপনারা ঠিকই শুনেছেন। আমি মালাই বলেছি, আইসক্রিম নয়। কারণ এখানে আইস থাকলেও কোন ক্রিম নেই। তাই এটা আইসক্রিম নয়। মফস্বল এলাকায় যাদের বসবাস তারা সবাই ছোটবেলায় মালাই খেয়ে থাকবেন। গ্রামের ছোট ছেলেমেয়েরা গরমের দিনে মালাই ওয়ালাদের কাছ থেকে মালাই খেয়ে থাকে। আমি যখন স্কুলে পড়ি তখন আমার একজন পরিচিত মালাইওয়ালা ছিল যিনি আমাকে বাকিতে মালাই খেতে দিতেন। দুধ মালাই, নারকেলের মালাই, সহ লাল-নীল আরও হরেক রকমের মালাই পাওয়া যেত তার কাছে। তবে সেগুলো ছিল খুবই অস্বাস্থ্যকর। তখন না বুঝলেও এখন সেটা ঠিকই বুঝি। তাই সুস্বাদু ও স্বাস্থ্যকর মালাই বানানোর আমার এ প্রচেষ্টা। এখানে সব কিছুই স্বাস্থ্যসম্মত ও পুষ্টিকর। তাই দুশ্চিন্তা করার কোনই কারণ নেই। আসুন তাহলে শুরু করি।

GridArt_20220418_171601831.jpg

প্রয়োজনীয় উপকরণ

  • দুধ আধা লিটার
  • খেজুর ৭/৮ টি
  • চিনি পরিমাণমতো
  • বিস্কিট দুইটি
  • কলা অর্ধেক

20220416_214106.jpg

20220416_213057.jpg

প্রস্তুত প্রণালী

ধাপ ১ঃ

প্রথমেই আধা লিটার দুধ কে বেশ ভালোভাবে ঘন করে জ্বাল দিয়ে নিতে হবে। কতটুকু মালাই বানানো হবে তার ওপর নির্ধারণ করে দুধ কম বেশি দিতে হবে।

20220416_214051.jpg

ধাপ ২ঃ

এবার খেজুর গুলোকে পরিষ্কার পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিয়ে মাঝ খান থেকে বীজ গুলোকে বের করে ফেলতে হবে। যাতে সহজে ব্লেন্ড করা যায়।

20220418_165722.jpg

ধাপ ৩ঃ

কয়েকটি বাঁশের কাঠি পরিষ্কার করে চিকন ও লম্বা কেটে নিয়েছি মালাই এর কাঠি হিসেবে ব্যবহার করার জন্য। চাইলে আপনারা বাজার থেকে আইসক্রিমের কাঠি কিনেও আনতে পারেন।

20220418_165324.jpg

ধাপ ৪ঃ

দুধ, খেজুর, ফালি ফালি করে কাটা কলা, চিনি ও বিস্কুট গুলোকে ব্লেন্ডারে দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে যাতে সবকিছু সুন্দরভাবে মিশে যায়।

20220416_214309.jpg

ধাপ ৫ঃ

ব্লেন্ড করা যত ভালো হবে মালাই গুলো তত ভালো হবে। খেজুরগুলো যাতে ভালোভাবে ব্লেন্ড হয় সেটা লক্ষ্য রাখতে হবে।

20220416_214523.jpg

ধাপ ৬ঃ

সবশেষে ব্লেন্ড করা তরল ছোট ছোট পাত্রে অথবা আইসক্রিম বক্সে ভরে ডিপ ফ্রিজে 5/7 ঘন্টার জন্য সংরক্ষণ করতে হবে। তবে মালাই পুরোপুরি শক্ত হবার পূর্বেই কাঠিগুলো মাঝখানে ঢুকিয়ে দিতে হবে।

20220416_214724.jpg

20220416_214943.jpg

ধাপ ৭ঃ

মালাই গুলো জমে শক্ত হয়ে গেলে ফ্রিজ থেকে বের করে কিছু সময় স্বাভাবিক তাপমাত্রায় রেখে দিলেই আইসক্রিম বক্স থেকে বেরিয়ে আসবে। এবার শুধু খাবার অপেক্ষা।

20220417_230107.jpg

আজকের মত এ পর্যন্তই। গরমের দিনে এমন সুস্বাদু আর পুষ্টিকর মালাই এর কোন তুলনা হয় না। আমার কাছে খুবই ভালো লেগেছিল। প্রক্রিয়াটি আপনাদের কাছে কেমন লাগলো আশা করি জানাবেন। আবার কথা হবে অন্য কোন বিষয় নিয়ে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনায় আজকের মতো এখানেই শেষ করছি।
Photographer@ferdous3486
DeviceSamsung M21
Sort:  
 2 years ago 

বাহ দারুন তো আপনি বাসায় দুধ মালাই তৈরি করে ফেললেন দেখে বেশ ভালো লাগলো। আপনার দুধ মালাই তৈরি রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

না খেলে বুঝবেন না কেমন সুস্বাদু হয়েছিল। বানিয়ে খেয়ে দেখার অনুরোধ রইল। ধন্যবাদ ভাই।

 2 years ago 

দুধ মালাই তৈরির রেসিপি তা দেখে আমার জিভে জল চলে এসেছে। আপনি খুব সুন্দর ভাবে এটি তৈরি করেছেন। শুরু থেকে শেষ পর্যন্ত আপনার উপস্থাপনা খুব ভাল ছিল। এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

গরমের দিনে এই জিনিস দেখে জিভে জল না এসে উপায় নেই। একবার বানিয়ে খেয়ে দেখবেন। খারাপ না কিন্তু।

 2 years ago 

আইসক্রিম আমার সবথেকে বেশি পছন্দের। গরমের দিন আসলেই আমার তো আইসক্রিম না হলে চলেই না। আপনার দুধ মালাই আইসক্রিম রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। এত সুন্দর ভাবে আপনি আইসক্রিম তৈরি করেছেন আমারতো এক্ষুনি খেতে ইচ্ছে করতেছে।

 2 years ago 

রোজার দিন তাই দিনে খেতে পারিনাই। মনে হয় দিনে খেতে পারলে প্রাণটা জুড়িয়ে যেতো। অনেক ধন্যবাদ আপু

 2 years ago 

দুধ মালাই তৈরি করার পদ্ধতি গুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরলেন। যার মাধ্যমে আমরা খুব সহজে বাসায় বসে নিজে হাতে দুধ মালাই তৈরি করে খেতে পারব। আপনার দুধ মালাই দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে।আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি দুধ মালাই তৈরি করার পদ্ধতি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

আসলেই অনেক সুস্বাদু হয়েছিল। আপনিও একবার চেষ্টা করে দেখতে পারেন। আশা করি ভালো লাগবে

 2 years ago 

দুধ মালাই আইসক্রিম খুবই মজাদার,আমার প্রায় সময়ই খাওইয়া হয় ।আপনি অনেক ভালো করে তৈরী করতে পারেন।প্রতিটা ধাপ খুবিই ভালো করে আমাদের মাঝে শেয়ার করছেন।ধন্যবাদ আমাদের শেয়ার করার জন্য

 2 years ago 

আমি ছোটবেলায় অনেক তৈরি করতাম। তখন অতটা ভালো হতো না কিন্তু অনেকদিন বাদে যখন তৈরি করলাম ভালই হয়েছিল।

 2 years ago 

কারণ এখানে আইস থাকলেও কোন ক্রিম নেই।

মালাই এবং আইসক্রিম অনেকেই এক মনে করে এর পার্থক্য টা দারুণভাবে দেখিয়েছেন। মালাইটা দারুণ তৈরি করেছেন ভাই। আগে গরমে অনেক খেতাম এই মালাই। আপনার মালাই তৈরির উপাদন গুলো ভালো ছিল। ধন্যবাদ আমাদের সঙ্গে মালাইটা শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

আমিও আগে প্রচুর মালাই পেতাম কিন্তু এখন আর খুব একটা মালাই বিক্রি করতে দেখা যায় না। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য

 2 years ago 

আইসক্রিম আমার সবচেয়ে ফেভারিট। আইসক্রিম খেতে আমি খুবই পছন্দ করি। এখন রোজার সময় তো দিনে আইসক্রিম খেতে পারব না তাই সন্ধ্যাবেলায় আমি এনে থাকি। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে ভাগ করে নেওয়ার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আমিও আইসক্রিম অনেক পছন্দ করি কিন্তু ইফতারের পর আর খেতে ইচ্ছে করেনা। রোজা শেষ হলে আমার খাওয়া শুরু করব।

 2 years ago 

একদম ভিন্নধর্মী একটি রেসিপি দেখলাম ভাই। আইসক্রিমের রেসিপি আজ পর্যন্ত কেউ করেছে বলে মনে হয় না। আপনি খুব সুন্দর করে দুধ মালাই রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। ছোটবেলায় আইসক্রিম আমার অনেক প্রিয় একটা আইসক্রিম ছিল। অনেক ভালো লাগতো মজা করে খেতে। আপনি খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে শেয়ার করেছেন। এইরকম সুন্দর একটা আইসক্রিমের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আগেও একজন তৈরি করেছিলেন। তবে সেটা ছিল আইসক্রিম আর আমারটা হচ্ছে মালাই হাহাহাহা। এমন রেসিপি তৈরি করার মধ্যে আনন্দ আছে। বাচ্চারা ভিশন পছন্দ করে।

 2 years ago 

দুধ মালাই আইসক্রিম খুবই মজাদার। আপনি খুব সহজেই এটি তৈরি করলেন। তৈরি করার উপস্থাপন গুলো দেখে আমরা খুব সহজেই শিখতে পারলাম। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আসলেই এটা তৈরী করা অনেক সহজ। বাসায় একটা ব্লেন্ডার থাকলে নিমেষের মধ্যেই তৈরি করে ফেলা যায়। ধন্যবাদ

 2 years ago (edited)

আইসক্রিম আমার খুব ই ফেভারিট বিশেষ করে চকবার অথবা কোন ।
আপনি লোভনীয় ভাবে দুধ মালাই রেসিপি প্রস্তুত করেছেন দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল

 2 years ago 

ঠান্ডাজনিত সমস্যা না থাকলে আইসক্রিম সবাই পছন্দ করেন। আপনার মত কোন আর চকবার আমার অনেক পছন্দের। ধন্যবাদ ভাই মন্তব্য করার জন্য

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57184.88
ETH 3097.33
USDT 1.00
SBD 2.41