গন্তব্য যখন রংপুর । ১০% লাজুক শেয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগlast year
আসসালামু-আলাইকুম।
আশা করি সবাই ভাল আছেন। মানুষ মন থেকে যা চায় আল্লাহ তা'আলা মনে হয় তাকে তা পাইয়ে দেন। বিভিন্ন জায়গায় ঘোরাঘুরি আমার খুবই ভালো লাগে। আর আমার চাকরিও যেন অনেকটা ট্রাভেল গাইড এর মত। আজ এই জেলা তো কাল অন্য জেলা ।বাংলাদেশের প্রায় সব জেলাই আমার ইতিমধ্যে ঘোরা হয়ে গেছে। তবে দুঃখের বিষয় এখনো দেশের গণ্ডি পার হতে পারিনি। পাসপোর্ট করা থাকলেও কেন যেন দেশের বাইরে যাবার সুযোগটা হয়ে উঠেনি। আশা করি একবার দেশের সীমানা পার হতে পারলে তখন আর আমাকে কেউ আটকাতে পারবেনা ।যাইহোক অনেকদিন বাড়িতে বসে থেকে থেকে হাঁপিয়ে উঠেছিলাম ।তাই হঠাৎ করে যখন রংপুরে ফিরে যাবার ডাক এলো তখন বেশ ভালই অনুভব করছিলাম। তবে আমরা বাঙালিরা স্বভাবতই অনেকটা হোম সিক অর্থাৎ বাড়ির বাইরে যেতে চাই না। পারিবারিক বন্ধন মজবুত হবার কারণেই এই সমস্যা ।পরিবার-পরিজন ছেড়ে একা একা দূর দূরান্তে থাকা তাদের জন্য মানসিক পীড়ার কারণ হয়ে দাঁড়ায়।

20230219_151403.jpg

আমাদের ফরিদপুর জেলা থেকে রংপুরের দূরত্ব প্রায় সাড়ে তিনশ কিলোমিটার। সরাসরি ফরিদপুর থেকে রংপুরে কোন বাস সার্ভিস নেই। যে বাসগুলো যাতায়াত করে সেগুলো ছেড়ে আসে বরিশাল থেকে। গোল্ডেন লাইন, বিআরটিসি, তুহিন পরিবহনসহ আরো কয়েকটি বাস কোম্পানির বাস নিয়মিত যাতায়াত করে এই রুটে। এদের মধ্যে গোল্ডেন লাইন পরিবহন এর সার্ভিস সবচাইতে ভালো। তবে দূরত্বের তুলনায় ভাড়া অনেক বেশি। এই সাড়ে তিনশো কিলোমিটার রাস্তার ভাড়া ১১০০ টাকা। তাও আবার নন এসি বাস । আমার বাস রাত ৯ টায়। প্রায় ১০ ঘন্টার এই ভ্রমণ শেষ করে আমি রংপুর পৌঁছাব সকাল সাতটার দিকে ।যাত্রাপথে মাগুরা, ঝিনাইদাহ, কুষ্টিয়া, পাবনা, নাটোর, বগুড়া ও গাইবান্ধা জেলা পাড়ি দিতে হবে। আমি সচরাচর লং জার্নির ক্ষেত্রে ভালো বাস প্রিফার করি। যাই হোক রংপুর আমার পরিচিত শহর। ইতিপূর্বে বেশ কয়েকবার রংপুর গিয়েছি। রংপুরের প্রত্যেকটা উপজেলার বেশিরভাগ জায়গা আমার চেনা। রংপুরের সবচাইতে ভালো যে জিনিসটি আমার চোখে পড়েছে তা হচ্ছে রংপুরের মানুষ। অন্য যেকোনো জেলার তুলনায় এই অঞ্চলের মানুষগুলোকে আমার কাছে বেশ সহজ সরল মনে হয়েছে।

20230219_151409.jpg

হয়তো কাল থেকেই আবার কর্ম ব্যস্ততা শুরু হয়ে যাবে। তবে নিয়মিত থাকবো আমার বাংলা ব্লগে ।ব্লগের বন্ধুদের সঙ্গে এতদিনের গড়ে ওঠা সম্পর্ক চাইলেই ছেড়ে যাওয়া যায় না ।তাইতো শত ব্যস্ততার মধ্যেও চেষ্টা করি সবার খোঁজ খবর নেবার। সবশেষে সবাইকে জানাই আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা । ভাষার জন্য যারা নিজেদের জীবন উৎসর্গ করে দিয়েছেন সেই সব শহীদদের প্রতি রইল অন্তরের অন্তস্থল থেকে ভালোবাসা আর কৃতজ্ঞতা। তাদের এই আত্মত্যাগ না থাকলে আমরা হয়তো আমাদের এই বাংলা ভাষাকে আজ এ অবস্থায় দেখতে পেতাম না। সেইসব অকুতোভয় শহীদেরা যারা মাতৃভাষা বাংলাকে প্রতিষ্ঠিত করে গেছে তাদের সম্মান সমুন্নত রাখা আমাদের কর্তব্য। এই এক বিংশ শতাব্দীতে বাংলা ভাষাভাষী মানুষদেরকে একত্রিত করে বিশ্ব দরবারে বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠিত করার চেষ্টা যারা চালিয়ে যাচ্ছে সেইসব দেশপ্রেমিক, আধুনিক ভাষা যোদ্ধা, মহান মানুষদেরকেও জানাই অকৃত্রিম ভালোবাসা আর আন্তরিক শ্রদ্ধা, ধন্যবাদ @rme দাদা।

20230219_151413.jpg

আজকের মত এ পর্যন্তই। আবার কথা হবে অন্য কোন বিষয় নিয়ে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনায় আজকের মতো এখানেই শেষ করছি।
Photographer@ferdous3486
DeviceSamsung M21
LocationFaridpur
Sort:  
 last year 

আমাদের রংপুর এ আপানাকে স্বাগতম জানাই ভাইয়া।আপনি ঠিকই বলেছেন আমাদের রংপুরের মানুষ মনমানসিকতার দিক থেকে অনেকটাই সহজসরল প্রকৃতির হয়ে থাকে।ফরিদপুর থেকে রংপুর এর দূরত্ব অনেক বেশি তাই এত লং জার্নিতে অবশ্যই ভালো বাসে করা উচিত তা না হলে অনেক কষ্টদায়ক হয়ে যাবে জার্নি করাটা।আপনার নতুন কর্মজীবন আনন্দের হয়ে উঠুক এই প্রার্থনা করি।ধন্যবাদ ভাইয়া।

 last year 

ধন্যবাদ আপু আপনার আন্তরিকতার জন্য। আসলে এই রুটে তেমন কোনো ভালো বাস সার্ভিস চালু নেই। তাই কিছু করার নেই। অসংখ্য ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

সময় সুযোগ পাইলে আমাদের গোবিন্দগঞ্জে বেড়াতে আসিয়েন ভাই। আপনার দাওয়াত রইল। ❤️🙏

 last year 

আপনার দাওয়াত পেয়ে খুবই ভালো লাগলো ভাই। এখন না পারলেও ইনশাআল্লাহ কোন একদিন দেখা হয়ে যাবে। আর ফরিদপুর আসলে ফোন দিতে ভুলবেন না কিন্তু।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57797.87
ETH 3067.72
USDT 1.00
SBD 2.29