লেভেল ২ হতে আমার অর্জন@fensi46( ১০% লাজুক খ্যাকের জন্য

আসসালামু আলাইকুম |আদাব

হ্যালো আমার বাংলা ব্লগ পরিবারের সকল সদস্য বিন্দু আশা করি সবাই অনেক ভাল আছেন। আল্লাহর রহমতে আমি ও অনেক ভালো আছি।আমি @fensi46 বাংলাদেশ থেকে। আমি বর্তমানে অবস্থান করছি বগুড়া কামাড়গাড়িতে।এর আগে আমি আমার বাংলা ব্লগ কমিউনিটি তে #abb-level 01 উত্তীর্ণ হয়েছি।আজকে আমি #abb-level 02 এর লিখিত পরীক্ষার দেওয়ার জন্য পোস্ট করছি। আমার বাংলা ব্লগ কমিউনিটি তে আসতে পেরে আমি গর্ববোধ করি। কারণ এখানে অনেক দক্ষ স্যার দিয়ে ক্লাস নেওয়া হয়। যেখানে ক্লাস করে আমি অনেক কিছু শিখতে পেরেছি। প্রথমেই আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি মডারেটর ভাইদের জন্য। কারণ তাদের কারণেই আজ আমরা এত বড় প্ল্যাটফর্ম এ কাজ করার সুযোগ পাচ্ছি। করি। কারণ এখানে আমাদেরকে সবকিছু হাতে কলমে শিখানো হয় এবং আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কাজ করতে গেলে অনেক নিয়মকানুন মেনে তারপরে কাজ করতে হয়। আমি লেবেল টু এর লেখচার শিট পড়ে অনেক কিছু শিখতে পেরেছি। ধন্যবাদ জানাই আমার বাংলা ব্লগের সকল এডমিন ও মোডরেটরকে যারা আমাদেরকে খুব সহজ ভাবে প্রতিটি ধাপ বুঝার জন্য শিয়াল পন্ডিতের লেকচার শিট দিয়েছেন। আমি লেকচার শিট পড়ে যা যা শিখতে পেরেছি তা নিয়ে আজ আমি লিখিত পরীক্ষা দিচ্ছি।

20220105_165428.jpg

প্রথমে আমি লেভেল Level02 এর ক্লাস থেকে যে বিষয়গুলো জানতে পারি।

1.কি নিরাপত্তা (key security)
2.ডেলিগেশন (Delegation)
3.পাওয়ার আপ(Powerup)
4.ওয়ালেট নিয়ন্ত্রণ (Controlling of wallet)

উপরের চারটি বিষয়ে সংক্ষিপ্ত আকারে আলোচনা করলামঃ

প্রশ্নঃকি নিরাপত্তা ( key security)

উত্তরঃ

আমি যদি অনেক ভালো কাজ করে অনেক বেশি পরিমাণ রিওয়ার্ড অর্জন করি।কিন্তু নিরাপত্তার কারণে যদি অন্য কেউ হ্যাক বা চুরি করে নিয়ে যায়। তাহলে আমার সবকিছু হারিয়ে যাবে। আমি হতাশাগ্রস্ত হয়ে পড়বো। আমার দীর্ঘদিনের পরিশ্রম বৃথা হয়ে যাবে। তাই ওয়ালেট নিরাপত্তা ব্যবস্থা সম্বন্ধে বিশেষ ধারণা থাকতে হবে। ওয়ালেট কে নিরাপদ রাখতে হবে। ব্লকচেইন টেকনোলজি হওয়ায় ব্যাপারটা ডিসেন্ত্রালাইজ করে দেওয়ার কারণে কেন্দ্রীয় কোনো অথরিটি নেই। যার কাছে আমি একাউন্ট এর মালিকানা কিংবা ওয়ালেট এর দাবি জানাবো।সামান্য ভুলের জন্য অনেক বড় ক্ষতি হতে পারে। তাই অ্যাকাউন্টের নিরাপত্তা আরো বেশি গুরুত্বপূর্ণ।

প্রশ্নঃপাওয়ার আপ (powerup)

উত্তরঃ

পাওয়ার আপ বলতে স্টিমের শক্তি বৃদ্ধি করা। যারা দীর্ঘমেয়াদী কাজ করবেন তাদের জন্য পাওয়ার আপ করাটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। স্টিম কেপাওয়ার আপ করে স্টিম পাওয়ার কনভার্ট করা বা উন্নতি করা। ওয়ালেটে স্টিম পাওয়ার (SP) থাকলে বেশি পরিমাণে ভোট ও কিউরেশন রিওয়ার্ড পাওয়া যাবে।

প্রশ্নঃ ডেলিগেশন ((Delegation))

উত্তরঃ

স্টিমিটে কাজ করতে গেলে সবচেয়ে বেশি প্রভাব ফেলে (SP)স্টিম পাওয়ার। আমার কাছে যদি অনেক পরিমান স্টিম পাওয়ার থাকে এবংআমার হাতে বেশি সময় না থাকলে। আমি চাইলে সেই পাওয়ার (SP)অন্য কাউকে ব্যবহার করার জন্য দিতে পারবো।অন্য কাউকে আমার পাওয়ার ধার দেওয়া বা ব্যবহার করতে দেওয়াকে ডেলিগেশন বলা হয়।

প্রশ্নঃ ওয়ালেট নিয়ন্ত্রণ (Controlling of wallet)

উত্তরঃ

স্টিমিটে পোস্ট করে আমরা যে স্টিম ডলার অর্জন করি সেগুলো ওয়ালেটে জমা থাকে।ওয়ালেট এ কোন লিকুইড স্টিম (steem)বাSBD রাখা যাবে না। সেটা কে পাওয়ার আপ করে রাখতে হবে। যদি লিকুইড রাখতে চাই তাহলে সেভিংস ওয়ালেটে রাখবো সেখান থেকে উইথড্র দিতে তিন দিন লাগবে।এখানে কত গুলো লিকুইড স্টিম রয়েছে বা স্টিম পাওয়ার কত, একাউন্ট ভ্যালু কত, সেভিং, রিওয়ার্ড ক্লেইম, ইন্টার্নাল মার্কেট, এক্সচেঞ্জ, কাউকে এস্টিম ট্রানস্ফার, এর সবকিছুই ওয়ালেট সংক্রান্ত কাজ।

এখন আমি কমিউনিটির দেওয়া কিছু প্রশ্নের উত্তর লিখবো

প্রশ্নঃ ১

posting key এর কাজ কি?

এই কী শুধু আমি স্যোশাল এ্যাকটিভিটির জন্য ব্যবহার করতে পারবো। পোস্ট কমেন্ট, ভোট দেওয়ার কাজগুলো এই কি দিয়ে করতে পারবো।এর বাহিরে এই কীর কোনো কাজ নেই। শুধু ওয়ালেটের কাজ গুলো এই কী দিয়ে করা সম্ভব। কী গুলোর মধ্যে খুব কম সেনসিটিভ কী।এই কী দিয়ে আপনার একাউন্ট থেকে ভোট দিতে পারবে, কমেন্ট করতে পারবে।কিন্তু ওয়ালেট সংক্রান্ত কাজ করতে পারবে না।
এই কী দিয়ে কি কি কাজ করতে পারবে তা নিচে দেওয়া হলো

  • পোস্ট ও কমেন্ট করা।
  • পোস্ট ও কমেন্ট করা।
  • আপভোট ও ডাউন ভোট দেওয়া।
  • কোনো পোস্ট রিস্টিম করা।
  • কাউকে ফলো ও আনফলো করা।
  • কোনো অনাকাঙ্ক্ষিত একাউন্ট মিউট করা।

প্রশ্নঃ২

Active key এর কাজ কি?

উত্তরঃ

এই কী দিয়ে আমি আর্থিক লেনদেন করতে পারবো।কারো সাথে লেনদেন করতে চাইলে অবশ্যই এই কীর প্রয়োজন হবে। তাই বুঝতেই পারছেন এই কী সেনসিটিভ একটি বিষয়। কোন ট্রাস্টের ওয়েবসাইট ছাড়া যে কোন জায়গায় এই কি ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। কারণ কেন যদি আপনার এই কী পেয়ে যায় তাহলে সে মুহূর্তেই আপনার ওয়ালেট খালি করে দিবে। এই কি দিয়ে যে সকল কাজ করতে পারবো।

  • ট্রান্সফারের কাজ।
  • পাওয়ার আপ ও পাওয়ার ডাউন।
  • SBD থেকে Steem এ কনভার্স করতে পারবোো।
  • কোন উইটনেস ভোট দেওয়ার কাজ করতে পারবো।
  • কোন এক্সচেঞ্জ ক্রয়-বিক্রয় অর্ডার দেওয়া ।
  • প্রোফাইলে কিছু তথ্য পরিবর্তন করতে পারবো।
  • নতুন ব্যবহারকারী তৈরি করা ইত্যাদি।
    #প্রশ্নঃ৩

Owner key এর কাজ কি?

উত্তরঃ

মালিকানা সংক্রান্ত কী।স্টিমিটিল ব্লকচেইন আমি যদি মালিকানা প্রমাণ করতে চাই তাহলে এই কি দরকার হবে। যদি আপনার কী হারায় বা অ্যাকাউন্ট হ্যাক হয় তাহলে এই কী একাউন্ট রিকোভার করতে সাহায্য করবে।এই কী যার কাছে থাকবে সে কিন্তু একাউন্ট ও মালিকানা দাবি করতে পারবে। অন্যন্য কী রিকোভারির ক্ষেত্রে এই কী জরুরী। অ্যাক্টিভ কী হারিয়ে গেলে এই কী দিয়ে পুনরুদ্ধার করতে পারবো।

উনার/একটিভ / পোস্টিং কী রিসেট করতে পারবো।
একাউন্ট রিকোভার করতে পারবো।
ভোটিং অধিকার প্রত্যাখ্যান করতে পারবো।

প্রশ্নঃ৪

Memo key এর কাজ কী?

উত্তরঃঃ

আমি যদি কোনো প্রাইভেট মেসেজ পাঠাতে বা পেতে চাই। বা যে কোনো একটি সংকেত পরিবর্তন করে পাঠাতে চাই বা পরবর্তীতে দেখতে চাই তাহলে এই কীর দরকার হবে। এটার ব্যবহার সীমিত।

  • এনক্রিপ্ট করা মেসেজ পাঠাতে।
  • কোন এনক্রিপ্ট করা মেসেজ দেখতে।

প্রশ্নঃ৫

Master password এর কাজ কি?

যতো কী নিয়ে আলোচনা করেছি, সবগুলো কী এর কাজ আমরা এই মাস্টার পাসওয়ার্ড দিয়ে করতে পারবো। খুবই গুরুত্বপূর্ণ এবং সেনসিটিভ একটি পাসওয়ার্ড হলো এই মাস্টার পাসওয়ার্ড। স্টিমিট প্লাটফর্মে আমরা যখন একাউন্ট তৈরী করি তখন এই পাসওয়ার্ড আমাদেরকে দেওয়া হয় এবং এই পাসওয়ার্ড দিয়ে আমরা উপরের যতগুলো কী রয়েছে
সবগুলোর কাজ এই একটি পাসওয়ার্ড দিয়ে করি। উপরের সবগুলো কী এই মাস্টার পাসওয়ার্ড দিয়ে তৈরি হয়েছে। যেমন পাবলিক কী, অ্যাক্টিভ কী এবং উনার কী মাস্টার পাসওয়ার্ড দিয়ে রিকভার করা যায়। উপরের কী যদি কখনো হারিয়ে যায়, তাহলে আমরা মাস্টার পাসওয়ার্ড দিয়ে সেগুলোকে রিকভার করতে পারবো।

প্রশ্নঃ৬

মাস্টার পাসওয়ার্ড নিরাপদ সংরক্ষিত রাখার জন্য আপনার প্লান কি?

উত্তরঃ

মাস্টার পাসওয়ার্ড যেহেতু সেনসেটিভ একটি বিষয় এবং একে সকল কী এর মূল বলা হয়। এজন্য আমাকে অবশ্যই খুবই যত্ন সহকারে সংরক্ষণ করতে হবে। তারজন্য আমি আমার পার্সোনাল জিমেইলে গুগোল ড্রাইভে রাখতে পারি এবং এটি আমার ডায়েরিতেও লিখে রাখতে পারি। জিমেইল যেহেতু অনলাইন বিষয় এজন্য যেকোন সময় যেকোন সমস্যা হতে পারে, তাই অবশ্যই আমাদেরকে এটা হার্ড কপি করে রাখতে হবে।

প্রশ্ন ৭

পাওয়ার আপ কেন জরুরী?

উত্তরঃ

স্টিম প্লাটফর্মে পাওয়ার আপ একটি গুরুত্বপূর্ণ বিষয়। একজন ব্যবহারকারীর ভোট দেওয়ার ক্ষমতা অনেক বেড়ে যায়। এর সাথে সাথে তার অনেক বেশি কিউরেশন রিওয়ার্ড পাওয়ার সম্ভাবনা থাকে। স্টিমিট প্লাটফর্মে আমরা সবাই ব্লগিং করে থাকি, আর এই জায়গায় যারা ভালো কনটেন্ট ক্রিয়েট করে থাকে তাদেরকে অনেকেই আপভোট দিয়ে থাকেন। এক্ষেত্রে আমরা যদি বেশি বেশি পাওয়ার আপ করতে পারি, তাহলে আমাদের ভোট দেওয়ার ক্ষমতাও বেড়ে যাবে এবং ভাল কনটেন্ট দেখে আমি যদি তাদেরকে ভোট দেই, তাহলে সেই কন্টেন ক্রিয়েটর আরো ভালো ভালো পোস্ট করতে উৎসাহিত হবে। আমিও যদি ভাল কনটেন্ট ক্রিয়েট করতে পারি এবং আমার পোস্টেও যদি অন্যদের ভালো লেগে থাকে তাহলে ভালো ভোট পাওয়ার সম্ভবনা থাকে বেশি।

পাওয়ার আপ করার পিছনে আমাদের অনেক সুবিধা আছে। পাওয়ার আপ করলে আমরা Steem থেকে অনেক SBD আয় করতে পারবো।এর থেকে কিছু যদি পাওয়ার আপ করি( sp) পাওয়ার বেড়ে যাবে।

প্রশ্ন ৮

পাওয়ার আপ করার প্রসঙ্গ সম্পর্কে আপনি কি জানেন

উত্তর

প্রথমে steemit wallet.com এ লগইন করবো।যে পরিমান লিকুইড steem থাকবে সেটা সহজেই পাওয়ার আপ করতপ পারবো।আর যদি লিকুইড steem না থাকে তাহলে SBD থেকে লিকুইড steem এ কনভার্ট করে পাওয়ার আপ করবো।

প্রথমে ওয়ালেট থেকে আমি একটি স্ক্রিনশট নেই।

প্রথমে স্টিম এর সাইটে ত্রিভুজ আকৃতির চিহ্নতে ক্লিক করলে পাওয়ার আপ লেখা চলে আসবে। এবং সেখানে ক্লিক করবো।

এখানে আমি যে পরিমানsteem পাওয়ার আপ করবো তা এমাউন্টে লিখে নিয়েছি।

ওলকে অপশন এ চাপ দিলে আমার পাওয়ার আপ হয়ে যাবে।।

দেখতেই পাচ্ছেন আমার পাওয়ার আপ সম্পন্ন হয়েছে।

প্রশ্ন ৯

সেভিংস এ থাকাSteemঅথবাSBD উইথড্র দেওয়ার কতো দিন পর ট্রানস্ফার বেল ব্যালেন্সে যোগ হয়।

উত্তরঃ

সেভিংস এ থাকাSteemঅথবাSBD উইথড্র দেওয়ার কতো দিন পর ট্রানস্ফার বেল ব্যালেন্সে যোগ হতে সময় লাগে তিন দিন।

প্রশ্ন ১০

ডেলিগেশন ক্যানসেল করলে কতো দিন পর উক্ত এস পি নিজের একাউন্টে ফেরত আসবে।

উত্তর

আমি যদি কাউকে ডেলিগেশন করি তাহলে আমার ইচ্ছেমতো যেকোনো সময়ে ঐ ডেলিগেশন ক্যানসেল করতে পারব। ডেলিগেশন ক্যানসেল করার ৫ দিন পর উক্ত এস.পি আমার অ্যাকাউন্টে ফেরত আসবে।

প্রশ্ন ১১

ধরুন আপনি প্রজেক্ট @heroism এ ১০০ এস পি ডেলিগেশন করেছেন।কিছু দিন পর আরো একশত এস পি ডেলিগেশন করতে চান তখন পরিমাণ কতো লিখতে হবে।

উত্তরঃ

আমি যদি প্রজেক্ট @heroism কে ২০০ এস পি ডেলিগেশন করছি কিছু দিন পর আরো ১০০ এস পি ডেলিগেশন করলে এমাউন্টর ঘরে আমাকে ৩০০ লিখতে হবে।

প্রশ্ন ১২

মেমো ফিল্ড এর কাজ কি?

উত্তরঃ

ট্রান্সফার করা ,গিফট দেয়া অথবা মেসেজ দিতে চাইলে, মেমো ফিল্ড ব্যবহার করতে হয়। অর্থাৎ কাউকে লিকুইড স্ট্রিম পাঠাতে যে সংকেত ব্যবহার করা হয় তাকে মেমো ফিল্ড বলে । STEEM অথবা SBD উইথড্র করতে চাইলে এক্সচেঞ্জবল সাইট আমাদেরক একটি মেমো দেয় । মেমোটি ব্যবহার করলে এক্সচেঞ্জবল সাইটটি আমাদের সহজেই ভেরিফাই করে।

Sort:  
 3 years ago 

আপনার লেভেল ২ এর অর্জন থেকে অনেক সুন্দর ভাবে প্রতিটি বিষয় উপস্থাপন করেছেন। আশা করি আপনি লেভেল ২ পাশ করবেন। আপনার জন্য শুভকামনা রইলো।

@sikakon

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ডেলিগেশন ফেরত আসতে ৪-৫ দিন লাগে!?

সরি দাদা ৫ দিন হবে।

 3 years ago 

সুন্দর উপস্থাপনা।লেভেল-২ অতিক্রম করে সামনে এগিয়ে যাওয়ার শুভকামনা।

অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপনাকেও।

 3 years ago 

এবিবি স্কুল এর লেভেল ২ হতে আপনি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন এবং পরিক্ষায় পাস করেছেন। অভিনন্দন আপনাকে।

সুন্দর মন্তব্য করেছেন ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68394.30
ETH 2644.71
USDT 1.00
SBD 2.69