"কেক তৈরি রেসিপি "( 10% @shy-fox beneficiary)

হ্যালো বন্ধুরা

সবাই কেমন আছেন। আশা করছি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আমি @fensi46 বাংলাদেশ থেকে বলছি। বন্ধুরা আজ আমি শেয়ার করব খুব সহজে কিভাবে কেক তৈরি করা যায়। যা আমরা সচরাচর জন্মদিন বা বাসায় বিভিন্ন অনুষ্ঠানে। দোকান থেকে অর্ডার করে কিনতে হয়।কিন্তু আজ আমি আপনাদের মাঝে আসছি। খুব সহজ ভাবে কেক বানানোর রেসিপি নিয়ে। আপনাদের কাছেও খুব সহজ লাগবে। কেক অর্ডার করার ঝামেলা আজ থেকেই শেষ হয়ে যাবে। এবার চলুন শুরু করা যাক।

আমার নিজের তৈরি কেক রেসিপির ছবিঃ

20211218_115442.jpg

উপকরণের পদ্ধতি প্রণালীর ছবিঃ

20211218_114419.jpg

উপকরণের নামঃ

  • দুটি ডিম।
  • এক কাপ সয়াবিন তৈল।
  • চিনি এক কাপ।
  • দুধ এক কাপ।
  • ময়দা 2 কাপ।
  • বেকিং পাউডার 1 চামুচ।
  • ভ্যানিলা ফ্লেভার এক চামুচ।

প্রথম ধাপঃ

20211218_114448.jpg

আমি একটি বাটিতে 2 টি ডিম ভেঙ্গে নিয়েছি। এবং হ্যান্ড ক্রাক দিয়ে পাঁচ মিনিট ধরে ফেটে নিয়েছি।

দ্বিতীয় ধাপঃ

20211218_114749.jpg

20211217_214142.jpg

ডিম ভালোভাবে ফ্যাটা হয়ে গেলে এর মধ্যে দিয়েছি ২ কাপ ময়দা। ময়দা দিয়ে ৫ মিনিট নাড়াচাড়ার পরে আমি দিয়েছি এক চামুচ বেকিং পাউডার ওএক চামুচ ভ্যানিলা ফ্লেভার চিনি তেল দিয়ে খুব ভালো মিশ্রণ তৈরি করে নিয়েছি। সবশেষে আমি দুধ ব্যবহার করেছি কারণ আমার তৈরি মিশ্রণটি পাতলা ও ভারির উপর ডিফেন্ড করেই তরল দুধ দিতে হবে।

তৃতীয় ধাপঃ

20211218_114629.jpg
আমি এখানে একটি টিফিন কেয়ারের বাটি নিয়েছি।আপনারা চাইলে অন্য কোন ডিস ব্যাবহার করতে পারেন।বাটির তলার মাপে একটি সাদা কাগজ ও সাইডের মাপে কাগজ কেটে নিয়েছি। বাটির মধ্যে সামান্য তেল দিয়ে চতুর দিকে ছড়িয়ে ছিটিয়ে দিয়েছি।এর পর কেটে রাখা কাগজ গুলো মিল করে বসিয়ে নিয়েছি।

চতুর্থ ধাপঃ

20211218_114918.jpg

এবার আমি তৈরি করা মিশ্রণ গুলো ঢেলে দিয়ে একটি কাটির সাহায্যে এর ভিতরের গ্যাস গুলো বের করে দিয়েছি। এবং বাটিটি ঝাকিয়ে নিয়েছি সব ভালো ভাবে বসার জন্য।

পঞ্চম ধাপঃ

20211218_115050.jpg
এখানে আমি একটি কড়াই নিয়েছি আপনারা চাইলে বড় সাইজের পাতিল ব্যাবহার করতে পারবেন।এর মধ্যে কিছু পরিমাণ বালু নিয়েছি। বালুটি গরম হয়ে আসলে এর মধ্যে ইস্টান বসিয়ে নিয়েছি। এবং ইস্টানের উপর টিফিন বাটি বসিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।

ষষ্ঠ ধাপঃ

20211218_115200.jpg
ডাকনা দিয়ে ঢেকে দিয়ে চুলার তাপমাত্রা মিডিয়েমে রাখতে হবে। ২০ মিনিট অপেক্ষা করার পর একবার ঢাকনা খুলে দেখবো কি অবস্থায় আছে। আবার ঠিক ৩০ মিনিট পরে এসে দেখবো। আমার কেক সম্পূর্ণ হয়ে আসছে। আমি কিন্তু চুলার তাপ আগের মতই রেখেছি কমিয়ে বা বাড়িয়ে দেয়নি। চুলার উপর থাকা অবস্থায় আমি একটি কাটি ভিতরে দিয়ে দেখেছি । কোনো রকম কাঁচাভাব নেই। যদি কাঁচা ভাব থাকে তবে কাটি দেখেই বুঝতে পারবেন।

সপ্তম ধাপঃ

20211217_231059.jpg
আমার কেক হয়ে গেছে এবার আমার চুলা থেকে নামানোর পালা।

অষ্টম ধাপঃ

20211218_115310.jpg

20211218_142429.jpg
আমি কেকটি একটি প্লেটে নিয়ছি। দেখতেই পাচ্ছেন আমার কেক কতো সুন্দর লাগছে কোন প্রকার পোড়েনি।

সব শেষে আমরা নিজের তৈরি করা কেক খাওয়ার সাথে একটি সেলফি দিতেই পারি বন্ধুরা।

20211218_143627.jpg

20211218_115646.jpg

আশা করি সবাই আমার এই কেক রেসিপি পোস্ট দেখে তৈরি করে খেয়ে দেখবেন। নিজের হাতে তৈরি করা কেকের সাদ অন্যরকম না খেলে বুঝতে পারবেন না। আশা করি সবার কাছে অনেক সহজ ও ভালো লেগেছে। সবাই ভালো থাকবেন।

সবাইকে অসংখ্য ধন্যবাদ

Sort:  
 3 years ago 

আপু আপনার কেকটি অনেক সুন্দর হয়েছে। অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। আমার জন্য এক পিছ রেখেদিয়েন। আরো নতুন নতুন রেসিপি দেখতে চাই। আপনার জন্য শুভকামনা রইলো।

ধন্যবাদ ভাইয়া আপনাকে।

আপনি অনেক সুন্দর ভাবে কেক তৈরি করেছেন। উপকরণ গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। প্রতিটি ধাপ পর্যাক্রমে খুব সুন্দর হবে দেখিয়েছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি কেক তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

আপনার মন্তব্যর জন্য ধন্যবাদ।

সুন্দর মন্তব্যর জন্য ধন্যবাদ ভাই।

দেখে মনে হয় খেতে খুবই সুস্বাদু হবে। বাসায় কেক তৈরি করার চেষ্টা করবো। আপনার জন্য শুভকামনা রইল এতো সুন্দর একটি কেক তৈরি করেছেন।

আপনার জন্য শুভকামনা রইল । ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

রেসিপিটি দেখে মনে হচ্ছে খুবই মজা হয়েছিল। এমনিতে কেক আমার খুবই পছন্দের। আমি প্রায় কেক বাসায় তৈরি করে থাকি।

ধন্যবাদ আপনাকে আপু আমাদের মাঝে এত সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য

 3 years ago 

আপনার কেক তৈরি টি খুবই সুন্দর হয়েছে। আপনার কেকটি ফুলে একদম টইটুম্বুর হয়ে গেছে ।দেখতে খুবই ভালো লাগছে। প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে আমাদের সামনে তুলে ধরেছেন ।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

ধন্যবাদ আপু। আপনার জন্য শুভকামনা রইল।

কেক দেখতে যেমন সুন্দর তেমনি খেতে খুব সুস্বাদু। আমি অনেকবার কেক বানিয়ে খেয়ে ছিলাম।আপনাকে তো খুব সুন্দর হয়েছে আপু। আপনার জন্য শুভকামনা রইল।

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনি খুবই সুন্দর ভাবে কেকটি প্রস্তুত করেছেন দেখতে খুবই লোভনীয় দেখাচ্ছে মনে হচ্ছে খেতেও খুব সুস্বাদু হবে বিশেষ করে আপনার প্রস্তুত প্রণালী টা সবচেয়ে ভালো লেগেছে আমার কাছে ধাপগুলো সুন্দরভাবে তুলে ধরেছেন আপনার জন্য শুভকামনা থাকলো

আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভাইয়া সুন্দর মন্তব্যর জন্য।

 3 years ago 

আপনার কেক তৈরি উপস্থাপন বেশ সুন্দর হয়েছে। আপনার তৈরি কেক একদম পারফেক্ট ছিল। খুব সুন্দর ভাবে কেক ফুলে উঠেছে।কেক তৈরির রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

আপনাকে ও ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনি অনেক সুন্দর করে কেক তৈরী রেসিপি টা আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আমি মনে করি আপনার এই রেসিপিটা দেখে যেকোনো ব্যক্তি খুব সহজেই তার বাড়িতে কেক তৈরি করতে পারবে।

সুন্দর মন্তব্যর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

আপনার কেকটা দেখে মনে হচ্ছে খুব মজাদার হয়েছে ।কেকটা আর খুব সুন্দর ভাবে ফুলে গিয়েছে ।কেক তৈরির পদ্ধতি খুব সুন্দরভাবে ধাপে ধাপে দেখিয়ে দিয়েছেন। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58503.45
ETH 2594.59
USDT 1.00
SBD 2.45