লেভেল ওয়ান থেকে আমার অর্জন-by @fazlyrabbi ||ব্যাচ-১৯||১০% @shy-fox এর জন্য

আমার বাংলা ব্লগের সকল সদস্য, সহযোগী এবং কলাকুশলীদের প্রতি আমার সালাম /আদাব। বিশেষ করে আমাদের abb-school এর প্রিয় শিক্ষকমন্ডলীদের যাদের অক্লান্ত পরিশ্রম এবং সময়ের বিনিময়ে আমরা আমাদের কমিউনিটি সম্পর্কে অনেক ভালো ধারনা পেয়েছি যা পরবর্তীতে নিজেকে সুন্দর এবং সুগঠিত ভাবে উপস্থাপন করতে অনেক সহায়তা করবে। ১ম ক্লাসের লেকচার এবং মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ ছিলো জীবনের একটি বিশেষ অভিজ্ঞতা। এখন আমি লেভেল১ এর ক্লাস থেকে যা যা অর্জন করেছি তা ধারাবাহিক ভাবে আপনাদের সাথে শেয়ার করছি।

IMG_20220514_223726.JPG

★কোন ধরনের কার্যকলাপ স্পামিং বলে গণ্য হয়?
মূলত স্পামিং একটি বিরক্তিকর, অযাচিত এবং অপ্রাসঙ্গিক বিষয় যেটার পুনরাবৃত্তি একাধিকবার ঘটে থাকে।আমরা বুঝে কিংবা না বুঝে বিভিন্নভাবে স্পামিং কর্মকান্ডে জড়িয়ে যাচ্ছি যা আমাদের জায়গা এবং সুখ্যাতি হ্রাস করছে। নানাভাবে আমরা স্পামিং এ জড়িয়ে যাচ্ছি। নিচে কিছু উদাহণের মাধ্যমে বিষয়টি পরিষ্কার করার চেষ্টা করছি।

~~ধরুন আপনি রাঙামাটি ঘুরতে গিয়েছেন।রাঙামাটির অপুরুপ সৌন্দর্য ক্যামেরাবন্দী করেছেন।এখন ক্ষেত্রবিশেষে সেই ছবিগুলো এক-ই প্ল্যাটফর্মে বিভিন্নভাবে শেয়ার করছেন এডিটিং এবং ক্রপিংয়ের মাধ্যমে।এসব ধরনের এক্টিভিটিজ শতভাগ স্পামিং এর আওতাভুক্ত যা আমার বাংলা ব্লগ কমিউনিটিতে সম্পূর্নভাবে নিষিদ্ধ।
~~দরকারি ক্ষেত্রবিশেষে মেনশন বিষয়টি খুব-ই গুরুত্বপূর্ণ। কিন্তু এই গুরুত্বপূর্ণ বিষয়টি স্ট্রিক্টলি নিষিদ্ধ এবং স্পামিং এর অধীনস্থ হবে যদি অপ্রয়োজনীয়ভাবে বারবার মেনশন করা হয়।
~~আমার বাংলা ব্লগ কমিউনিটি অন্যান্য সোস্যাল মিডিয়া থেকে আলাদা হবার কারনে প্রতিটা পোষ্ট এবং কমেন্টগুলোকে অতীব গুরুত্বের সাথে দেখা হয়।সেক্ষেত্রে অপ্রাসঙ্গিক ক্ষুদ্র কমেন্ট এবং কমেন্টের পুনরাবৃত্তি স্পামিং এর আওতাভুক্ত হবে।
~~ট্যাগ একটি গুরুত্বপূর্ণ বিষয় স্টিমিট প্ল্যাটফর্মে। প্রাসঙ্গিক পোষ্টে ট্যাগ ব্যবহার করা বাধ্যতামূলক। ধরুন আমি একটি মুভি রিভিউ সংক্রান্ত পোষ্ট শেয়ার করলাম এবং সেখানে ট্যাগ হিসেবে দিলাম travel কিংবা রেসিপি বানিয়ে ট্যাগ ব্যবহার করলাম Photograph ইত্যাদি। এই ধরনের অবাঞ্চিত কার্যক্রম স্পামিং বলে গণ্য হবে।

★ফটো কপিরাইট সম্পর্কে আপনি কি কি ধারনা পেয়েছেন?
~~ফটো কপিরাইট হচ্ছে আপনার নিজের ধারনকৃত ছবি রক্ষার জন্য বিশেষ কোনো আইন যা স্টিমিটের অন্তর্ভুক্ত আমার বাংলা ব্লগ কমিউনিটি তে সম্পূর্ন নিষিদ্ধ। নিজের পোষ্টকে সুন্দর এবং আকর্ষনীয় করার জন্য বিভিন্ন ওয়েবসাইট থেকে আমরা যে ছবি সংগ্রহ করি তা ৯৯% কপিরাইটই এর আওতাভুক্ত যা আমার বাংলা ব্লগে সম্পূর্ণভাবে নিষিদ্ধ।

★নিচে তিনটি ওয়েবসাইটের নাম দেওয়া হলো যেখান থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।
১. https://pixabay.com
‌ ২. https://www.pexels.com
৩. https://unsplash.com

★পোষ্ট করার সময় ট্যাগ কেনো ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয়?
~~স্টিমিটে পোষ্ট করার সময় একদম শেষের অপশনে ট্যাগ ব্যবহার করা হয়।এক্ষেত্রে কোনো ধরনের # ব্যবহার করতে হয় না।একটি নির্দিষ্ট সময়ে যেকোনো কমিউনিটি তে অনেক পোস্ট আপলোড হয়।যে কারনে আপনি যদি নির্দিষ্ট কোনো পোষ্ট খুজে বের করতে চাইলে অনেক সময় এবং দ্বিধায় পড়তে হয়।এ সমস্যা সমাধানের জন্য ট্যাগ ব্যবহার করা হয় যাতে সেই ট্যাগকৃত কিওয়ার্ডস এর মাধ্যমে নির্দিষ্ট পোষ্টকে সহজে খুজে পাওয়া যায়।উদাহরণ হিসেবে বলা যায়, আমি যদি বন্ধুদের সাথে কাশ্মীর ঘুরতে যাই এবং সে বিষয়ে যদি কোনো পোষ্ট শেয়ার করি তাহলে ট্যাগ হিসেবে আমি tavel tour travelling Kashmir ইত্যাদি ট্যাগ ব্যবহার করতে পারি।তাহলে এই সব ট্যাগকৃত কিওয়ার্ডস এর মাধ্যমে আমি এই টাইপ সকল ভ্রমণের পোষ্ট অতি সহজেই খুজে পাবো।অতএব, ট্যাগ নির্বাচনের ক্ষেত্রে সবসময় খেয়াল রাখতে হবে পোষ্টের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নির্দিষ্ট কিওয়ার্ডস।আমার বাংলা ব্লগ কমিউনিটি তে মোট আটটি ট্যাগ ব্যবহার করা যায়।কোনো ক্যাপিটাল লেটার ও সংখ্যা ( ১, ২,৩ ইত্যাদি) শুরুতে ব্যবহার করা যাবে না।অন্যান্য কমিউনিটি তে মোট সাতটি ট্যাগ দেয়া যায় কারন তাদের কমিউনিটির সতন্ত্র ট্যাগ অটো প্রথমে চলে আসে।এছাড়াও বিশেষ ক্ষেত্রবিশেষে যেমন মুমূর্ষু রোগী,সেক্সুয়াল কনটেন্ট, দুর্ঘটনার ছবি ইত্যাদি ক্ষেত্রে nsfw ট্যাগ ব্যবহার করা বাধ্যতামূলক।

★আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কি কি পোষ্ট লেখা নিষিদ্ধ?
~~মনের ভাব প্রকাশ এবং নিজের ভিতরের প্রতিভা বিকাশের জন্য বাংলা ভাষাভাষী ব্লগারদের জন্য আমার বাংলা ব্লগকে মুক্তমঞ্চ বলা যায়।তারপরেও কমিউনিটির স্বচ্ছতা বজায় রাখার জন্য কিছু বিষয়ের উপর সম্পূর্ন বিধিনিষেধ আছে।যেমন, ধর্মীয় অনুভূতিমূলক বিশেষ কনটেন্ট,রাজনৈতিক প্রেক্ষাপট নগ্নতা,বর্ন বৈষম্যমূলক পোষ্ট, বৈষম্যমূলক সামাজিক রীতি-রেওয়াজ ইত্যাদি বিষয়ে লেখালেখি করা সম্পূর্ণ নিষিদ্ধ।

★প্লাগিয়ারিজম সম্পর্কে কি জানি?
~~অন্য কারো লেখা বা অন্যের কোনো শিল্পকর্মকে সম্পূর্ণ নিজের নামে বা কিছুটা পরিবর্তন করে নিজের নামে চালিয়ে দেয়া হচ্ছে প্লাগিয়ারিজম।এটি একটি মারাত্মক অপরাধ।যেহেতু এটি একটি আর্থিক লাভজনক প্ল্যাটফর্ম সেহেতু অন্যের কোনো কাজকে নিজের বলে চালানো অপরাধের সামিল। তারপরেও কারো কোনো ভালো কন্টেন্ট দেখে অনুপ্রাণিত হয়ে নিজের মতো করে লিখতে চান তাহলে ৭০% নিজস্ব এবং ৩০% উক্ত কন্টেন্ট থেকে সংগ্রহ করা যাব।যদিও এ কাজটি না করায় উত্তম।

★রি রাইট আর্টিকেল কাকে বলে?
বিভিন্ন মাধ্যম, সোর্স বা সিক্রেট ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে সেটি নিজের মতো পুনরায় লিকে আর্টিকেল তৈরী করাকে রি রাইট আর্টিকেল বলে।এক্ষেত্রে সোর্স উল্লেখ করতেই হবে।রি রাইট করার জন্য ৭৫% সংগ্রহ এবং ২৫% নিজস্ব হতে হবে।তবে রি রাইট না করায় সবচেয়ে ভালো।

★ব্লগ লেখার সময় রি রাইট আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?
~~রি রাইট করা ঠিক নয়।কিন্তু তবুও যদি রি রাইট করতে হয় তাহলে কিছু বিষয়ের উপর নজর দিতে হবে ভালোভাবে।যেমন, কন্টেন্টের সোর্স ভালোভাবে মেনশন করতে হবে,কপিরাইট মুক্ত ছবি ব্যবহারে সতর্ক থাকতে হবে।শতকরা ৭৫ ভাগ সম্পূর্ণ নিজের লেখা হতে হবে এবং বাকি ২৫ ভাগে সোর্সের নাম সহ উল্লেখ করা যাবে।তবে সকল প্রফেসরগনের লেকচার এবং শিট পড়ে এতোটুকু বুঝতে পেরেছি যে রিরাইট থেকে বিরত থাকে সবচেয়ে উত্তম।

★একটা পোষ্ট কখন ম্যাক্রো পোষ্ট হিসেবে গণ্য হয়।
~~অনেক বেশি ক্ষুদ্র পোষ্ট অগ্রহনযোগ্য।এক্ষেত্রে পোষ্ট যদি ১০০ শব্দের কম হয় বা ১ টি মাত্র ছবি হয় তখন সেটি ম্যাক্রো পোষ্ট হিসেবে গণ্য হবে।

★আমার বাংলা ব্লগে একজন ব্লগার একদিনে সর্বোচ্চ কতবার পোষ্ট করতে পারে?
~~আমার বাংলা ব্লগ কমিউনিটি তে একজন ব্লগার একদিনে সর্বোচ্চ তিনবার পোষ্ট করতে পারে এবং ২০ সেকেন্ড পরপর কমেন্ট করতে পারে।

Sort:  
 2 years ago 

দেখে মনে হচ্ছে আপনি এবিবি স্কুলে লেভেল ওয়ান থেকে অনেক কিছু শিখতে পেরেছেন।পরবর্তী লেভেলগুলো জন্য শুভকামনা রইল।

abb-school আমার বাংলা ব্লগের একটি গুরুত্বপূর্ণ অংশ যার মাধ্যমে নতুন ইউজার রা অনেক বেশি উপকৃত হয়।প্রথমেই সন্মানিত প্রফেসর এবং ব্লগের সহযোগী কলাকুশলীদের প্রতি কৃতজ্ঞতা। প্রথম থেকেই ডিসকর্ড এবং লেকচারে নিয়মিত উপস্থিত থাকলে অনেক কিছুই জানতে পারা যায়।আমি যতটুকু সম্ভব চেষ্টা করেছি ভালোভাবে বিষয়গুলো আয়ত্ব করার।সামনের দিনগুলোতে আরো ভালো করতে চাই।দোয়া রাখবেন এবং সুস্থ থাকবেন।আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

খুব ভালো পরীক্ষা দিয়েছেন লেভেল ওয়ান সম্পর্কে। দেখে বোঝা যাচ্ছে যে বেশ ভালো কিছু বুঝতে পেরেছেন। এভাবে ধীরে ধীরে পরবর্তী ধাপের জন্য এগিয়ে যান। শুভকামনা রইল আপনার জন্য।

রবিউল ভাইয়্যা আপনাকে অসংখ্য ধন্যবাদ যে আপনি আমার পোষ্ট পড়েছেন।অনেক ভালো লাগে আপনাদের মতো সিনিয়র সদস্যগণ যখন আমাদের অনুপ্রানিত করেন।পরবর্তী লেভেলগুলো আরো ভালোভাবে সম্পন্ন করে সামনে এগিয়ে যেতে চাই।সুস্থ থাকবেন ভালো থাকবেন সবসময়।

 2 years ago 

আপনার লেভেল ওয়ান এর পরীক্ষার উপস্থাপনা দেখেই বোঝা যাচ্ছে। আপনি খুব ভালো কিছু শিখতে পেরেছেন। আসলে এবিবি স্কুল থেকে যদি আমরা প্রতিনিয়ত ক্লাস করি তাহলে অনেক কিছু শিখতে পারা যায়। অনেক অনেক শুভকামনা রইলো আপনার পরবর্তী লেবেলর জন্য

লেকচার এবং ক্লাস গুলো মন দিয়ে শুনলে আর কিছুর-ই প্রয়োজন পরে না আসলে।চেষ্টা করেছি যতটুকু শিখেছে তা সম্পূর্ণ মেলে ধরার।লেভেল২ এর জন্য প্রস্তুতি নিচ্ছি।দোয়া রাখবেন যেন সামনের চলার পথটা আরো সুন্দর এবং গতিশীল হয়।আপনার সুস্থতা কামনি করছি।ভালো থাকবেন ভাই।

 2 years ago 

আসলে ভাইয়া আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কাজ করার জন্য এই লেবেলটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি লেভেল। আপনার পোস্টগুলো পড়ার মাধ্যমে আমি বুঝতে পারলাম আপনি খুবই সুন্দর ভাবে প্রথম লেভেলের সকল বিষয়গুলো আয়ত্ত করতে সক্ষম হয়েছেন। আশা করি এই বিষয়গুলো মাথায় রেখে আপনি আমার বাংলা ব্লগ কমিউনিটি তে পোস্ট করে যাবেন।

জ্বী ভাইয়্যা আপনি একদম সঠিক কথায় বলেছেন।আমার বাংলা ব্লগে কাজ করার যত মৌলিক শিক্ষা আছে সেগুলো সম্পর্কে সঠিক ধারনা পাওয়া যায় এখানে।সামনের ক্লাসগুলো থেকে শিখতে চাওয়ার আগ্রহ বেড়ে যায় অনেক।পরবর্তীতে আরো ভালো ভালো পোষ্ট উপহার দিতে চাই।দোয়া রাখবেন আমার জন্য।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.034
BTC 63453.92
ETH 3283.73
USDT 1.00
SBD 3.89